ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ? কিভাবে একজন ফ্রীল্যান্সার হওয়া যায় ?

4.7/5 - (4 votes)

আমাদের দেশে বড়ো একটা সমস্যা হলো বেকারত্ব , আর এই বেকারত্ব দিন এর পর দিন বেড়েই চলেছে । বর্তমান সময়ে ৬৫-৭০ শতাংশ মানুষ বেকারত্ব সমস্যায় ভুগছে , আর এই বেকারত্বের প্রধান কারণ হলো আমাদের দেশে চাকরির অভাব ।

প্রতি বছর লক্ষ্য লক্ষ্য ছেলে মেয়েরা ডিগ্ৰী করে ঘরে বসে আছে ,কারণ তাদের পড়াশোনা অনুযায়ী তারা চাকরি পায় না । আসলে পড়াশোনা জানা শিক্ষিত সমাজের ছেলে মেয়েরা কোনোরকম ছোট কাজ করতে পারেনা যেটা তে বেতন এর পরিমান খুব কম ।

আর এই Covid 19 আসার পর থেকে তো এই বেকারত্ব ভয়ঙ্কর রূপ নিয়েছে । কারণ যারা সমাজে একটা ভালো চাকরি করে সমাজে প্রতিষ্ঠিত ছিল তারাও চাকরি হারিয়েছে এই মহামারীর সময়ে । এই সব কারণের জন্য আমাদের দেশে বেকার ছেলে মেয়ের সংখ্যা অনেক বেশি । কিন্তু ইন্টারনেট আসাতে আমাদের অনেক কাজ সহজ হয়ে গেছে আর ইন্টারনেটের মাধ্যমে আয় করার অনেক উপায় ও আছে ।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

আপনারা যখন ইন্টারনেট ব্যবহার করেন তখন অনেক জায়গায় বিজ্ঞাপন দেখেছেন যে ঘরে বসে অনলাইনে ইন্টারনেটের মাধ্যমে ইনকাম করুন । এটা দেখার পর আপনার মাথায় একটা প্রশ্ন নিশ্চয় আসে যে অনলাইন এ ঘরে বসে কিভাবে ইনকাম করা যায় ? আসলে ইন্টারনেটে ইনকাম করার বেশ কয়েকটি উপায় আছে যেমন ব্লগিং , ইউটিউব , ডিজিটাল মার্কেটিং , ওয়েব ডিজাইনিং ইত্যাদি ।

এইসব কাজ অনলাইনে ঘরে বসে করা যায় কিন্তু অনলাইন ইনকাম করার জন্য আমাদের অনেক পরিশ্রম,ধৈর্য ও সময়ের প্রয়োজন হয় ।যেমন ধরুন ব্লগিং ও ইউটিউব এর উপর কাজ করে ইনকাম করাটা খুব একটা সহজ নয় , এতে অনেক সময় ও পরিশ্রম লাগে ।

কীভাবে একজন সফল ইউটিউবার হওয়া যায় ? সেরা ১৫ টি টিপস

অনেক সময় পরে আমরা এর থেকে একটা ভালো অনলাইন ইনকাম তৈরী করতে পারি । তবে এই অনলাইন ইনকাম করার উপায় গুলির মধ্যে আরও একটি উপায় আছে যেটা সব উপায় এর থেকে আলাদা এবং খুব কম সময়ে বেশি টাকা ইনকাম ও করা যায় সেই উপায় টি হলো ফ্রিল্যান্সিং আর ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এটাই আজকের আমাদের পোস্টের বিষয় ।

ফ্রীল্যান্সিং এর সম্বন্ধে আপনি কোথাও না কোথাও নিশ্চয় শুনেছেন বা জেনেছেন , বর্তমান সময়ে যেটার সাহায্যে অনেক মানুষ ভালো পরিমান টাকা ইনকাম করছে ,  অনেকে আবার নিজের কেরিয়ার হিসেবেও বেছে নিয়েছে । আজকের এই পোস্ট এ ফ্রিল্যান্সিং এর সম্বন্ধে জানাবো , চলুন তাহলে জেনে নেওয়া যাক ফ্রিল্যান্সিং কি ও ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

১. ফ্রিল্যান্সিং কি ?

কোনো ব্যাক্তির মধ্যে যদি কোনো ট্যালেন্ট বা দক্ষতা থাকে এবং সেই দক্ষতা কে কোনো অন্য দ্বিতীয় ব্যাক্তির জন্য কাজে প্রয়োগ করে আর তার জন্যে দ্বিতীয় ব্যাক্তি তাকে টাকা দেয় , এটাকে এক কোথায় ফ্রিল্যান্সিং বলা হয় ।

এর মানে ধরুন আপনার কোনো এক বিষয় এর উপর ট্যালেন্ট বা দক্ষতা আছে যেমন ফটোশপ,পেইন্টিং , রাইটিং , ডিসাইন ,মিউজিক , ইমেজ এডিটিং , ভিডিও এডিটিং , ভয়েস ওভার ইত্যাদি , যদি কোনো দ্বিতীয় ব্যাক্তির এর মধ্যে কিছু কাজ করানোর থাকে সেটা ফটো এডিটিং হোক বা কোনো ডিজাইন বানানোর , এই কাজ গুলো করার দক্ষতা যদি আপনার থাকে তাহলে আপনি ওই ব্যাক্তির কাজ করতে পারেন ।

এর বদলে সেই ব্যাক্তি আপনাকে এই কাজের জন্য মূল্য দেবে , আর এই সম্পূর্ণ ব্যাপারটিকে ফ্রিল্যান্সিং বলা হয় । যে ব্যক্তি টাকা নিয়ে অনলাইন সেবা বা সার্ভিস দিয়ে থাকে ও যে ব্যক্তি ফ্রিল্যান্সিং করে তাকে ফ্রীলান্সার বলা হয় ।

ফ্রিল্যান্সিং অনেক ধরণের হতে পারে যেমন কনটেন্ট রাইটিং , ব্লগিং , ডিজাইনিং , SEO , ভিডিও মেকিং , ব্যাকলিঙ্ক বিল্ডিং , ডিজিটাল মার্কেটিং , গ্রাফিক ডিজাইনিং , অ্যানিমেশন ক্রিয়েট ইত্যাদি এইসব কাজ ও ফ্রিল্যান্সিং এর মধ্যে আসে । আর এর মধ্যে যদি কোনো কাজে আপনি এক্সপার্ট বা দক্ষ হন, তাহলেও আপনি একজন ফ্রীল্যান্সার হিসেবে কাজ করতে পারেন ।

ফ্রিল্যান্সিং এ আপনি কোনো বিশেষ কোম্পানি বা সংস্থা হয়ে কাজ করেন না , কিন্তু আপনাকে নিজেকে আপনার ক্লায়েন্ট খুঁজতে হবে এবং তাদের জন্য কাজ করতে হবে । একজন ক্লায়েন্ট এর কাজ সম্পূর্ণ হবার পর অন্য ক্লায়েন্ট এর কাজ সম্পূর্ণ করতে হয় , আর এই ভাবে ফ্রিল্যান্সিং এর কাজ হয়ে থাকে । ফ্রিল্যান্সিং হলো এমন একটা কাজ যেটা আপনার ট্যালেন্ট বা দক্ষতার দ্বারা কাজ করে অনলাইন ইনকাম করে থাকে ।

ফ্রীল্যান্সিং কি ও ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো তো বোঝা গেলো এবার দেখে নি ফ্রীল্যান্সিং ব্যাপার টা কিববে কাজ করে ।

২. ফ্রিল্যান্সিং কিভাবে কাজ করে ?

আমরা আপনাকে ফ্রিল্যান্সিং ও ফ্রীলান্সার সম্বন্ধে আলোচনা করলাম যে এটা কি এবং এটার কাজ কি ? কিন্তু এখানে আপনাদের মনে একটা প্রশ্ন আসে যে একজন ফ্রীলান্সার ও তার ক্লায়েন্ট এর মধ্যে কিভাবে যোগাযোগ হয় ? কারণ ফ্রিল্যান্সিং এর কাজে সব কাজ অনলাইন হয়ে থাকে তো একজন অপরজনকে সরাসরি দেখতে পায় না তো তাদের মধ্যে কথা বার্তা , প্রজেক্ট ডিল কিভাবে হয় , অনলাইনে ক্লায়েন্ট ও ফ্রীলান্সার খোঁজার অনেক উপায় আছে ।

যেমন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে , কোনো সংস্থা বা কোম্পানি এর মাধ্যমে ফ্রীলান্সার প্রজেক্ট এর ডিল গুলি হয়ে থাকে , কিন্তু সবচেয়ে ভালো উপায় হলো ফ্রীলান্সার ওয়েবসাইট , এই ওয়েব সাইট এর দ্বারা ফ্রীলান্সাররা কাজ পেয়ে থাকেন কারণ এটা বিশ্বাসযোগ্য , ফ্রিল্যান্সিং ওয়েবসাইট এমন একটা প্লাটফর্ম প্রদান করে যেখানে buyer ও ফ্রীলান্সার একে অপরকে খুঁজে ওয় এবং যোগাযোগ করতে পারে ।

বর্তমান সময়ে অনেক ফ্রীলান্সার ওয়েবসাইট উপলব্ধ আছে যেখান থেকে আপনি ফ্রিল্যান্সিং এর কাজ করতে পারেন , তার মধ্যে কয়েকটি ফ্রিল্যান্সিং ওয়েবসাইট এর নাম হলো Fiverr , Upwork , Toptal , Freelancer , Peopleperhour , Project4hire , 99Designs ইত্যাদি , ঘরে বসে ফ্রিল্যান্সিং এর কাজ করার জন্য এই ওয়েবসাইট গুলো দারুন , কিন্তু এই কাজে সফলতা পেতে গেলে কিছু সময়ের প্রয়োজন হতে পারে ।

এই ওয়েবসাইট গুলোর মাধ্যমে আপনি নিজের একটা পরিচয় বানাতে পারেন , আর একবার আপনি ফ্রিল্যান্সিং এর কাজে সফল হয়ে গেলে প্রতি ঘন্টায় ১৫০০-২০০০ টাকার কাজ করতে পারেন । ফ্রিল্যান্সিং এর কাজ করার সবচেয়ে সুবিধা হলো যে এখানে কোনো সময়ের নিষেধাজ্ঞা নেই , অর্থাৎ আপনি নিজের ফাঁকা সময় মতো কাজ করতে পারেন নিজের মতো করে ।

ফ্রীলান্সার ওয়েবসাইট গুলি কাজ করাবার বা ক্লায়েন্ট এবং কাজ করবার বা ফ্রীলান্সার দের মাঝে একটা সুড়ঙ্গ ও ব্রিজ হিসেবে কাজ করে । এই ফ্রীলান্সার ওয়েবসাইট এ ক্লায়েন্ট ও ফ্রীলান্সার দুজনেই রেজিস্টার হয়ে থাকে ।

যখন কোনো ব্যক্তি ও কোম্পানির কোনো কাজ করানোর থাকে তখন fiverr ও upwork এর মতো ওয়েবসাইট এ গিয়ে নিজেদের কাজ এর সম্বন্ধে পোস্ট করে দেয় , তারপরে ফ্রীলান্সার রা নিজেদের ট্যালেন্ট দক্ষতার হিসেবে কাজ করার জন্য সেই পোস্ট এ apply বা আবেদন করে থাকে ।

এর মধ্যে যে ফ্রীলান্সার এর কাজ ও কাজের গুণগত মান ক্লায়েন্ট দের পছন্দ হয় তাকে তারা তাদের কাজে নিয়োগ করে নেয় । ফ্রীলান্সার ক্লায়েন্ট এর নির্ধারিত সময়ের মধ্যে কাজ সম্পূর্ণ করে দেয় এবং তার বদলে টাকা পায় । যে ওয়েবসাইটের মাধ্যমে ফ্রিল্যান্সিং এর কাজ হয়ে থাকে সেই ওয়েবসাইট টি দুজনের কাছে থেকে অর্থাৎ ক্লায়েন্ট ও ফ্রীল্যান্সার এর কাছে থেকে কমিশন পেয়ে থাকে ।

 • ওয়েব ডিজাইন কি ? কিভাবে একজন ওয়েব ডিজাইনার হওয়া যায় ?

৩. ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ?

আমরা আগেই আলোচনা করেছি যে ফ্রিল্যান্সিং হলো একটি দক্ষতাভিত্তিক বা skill base কাজ , যেটা তে একজন ফ্রীলান্সার নিজের ট্যালেন্ট বা দক্ষতা কে কাজে লাগিয়ে ইনকাম করে । অনেকের মনে প্রশ্ন আসে যে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো , আপনার মনেও যদি একই প্রশ্ন আসে যে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এবং আপনি যদি একজন ফ্রীলান্সার হতে চান তাহলে আপনি আপনার ট্যালেন্ট বা দক্ষতা সম্বন্ধে জানুন , যে আপনি কি করতে পারেন ? এমন কি কাজ আছে যেটা আপনি খুব ভালো ভাবে করতে পারেন ? নিজের দক্ষতা কে খুঁজে পাবার পর ওটার উপরে আপনি ধারাবাহিকভাবে কাজ করুন এবং আপনার দক্ষতা কে আরোও উন্নত করুন ।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো

ফ্রীলান্সার হতে গেলে আপনাকে যে কোনো একটি বিষয় এর উপর পেশাগতভাবে বা professionally কাজ করতে হবে , যেমন ধরুন আপনি একজন কনটেন্ট রাইটার এবং আপনি কোনো বিষয় এর উপর বিস্তারিত লিখতে পারেন তাহলে আপনি ফ্রীলান্সার কেরিয়ার এ ভালো একটা পরিচিতি তৈরী করতে পারবেন , অর্থাৎ আপনি যে কাজ টি বাছুন না কেন আপনার ফ্রিল্যান্সিং কাজের জন্য সেটার বিষয় এ আপনার সম্পূর্ণ জ্ঞান থাকা আবশ্যক ।

তার সাথে সেই কাজ টি আপনার অভ্যাস এর সাথে জুড়ে থাকতে হবে ফলে আপনি সেই কাজ টি নির্ধারিত সময় এর মধ্যে সম্পূর্ণ করতে পারেন । নিজের ট্যালেন্ট বা দক্ষতা কে খুঁজে পাবার পর এবং সেই কাজে পেশাগত বা প্রফেশনাল হন , ফ্রিল্যান্সিং এর কাজ শুরু করার জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ জিনিসের প্রয়োজন হবে ।

৪. ফ্রিল্যান্সিং কাজ করার জন্য কিসের প্রয়োজন ? 

ফ্রীল্যান্সিং কি ও ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো এটা তো স্পষ্ট হলো আমাদের কাছে কিন্তু ফ্রিল্যান্সিং এর কাজ শুরু করার জন্য কি কি প্রয়োজন হতে পারে ? 

বেশি কিছু নয় একটি কম্পিউটার বা ল্যাপটপ , ইন্টারনেট কানেকশন , স্মার্টফোন , একটা বৈধ ইমেইল আইডি ও একটি ব্যাঙ্ক একাউন্ট থাকা জরুরি ।

কারণ ফ্রিল্যান্সিং এর কাজ অনলাইনে হয়ে থাকে তাই স্বাভাবিকভাবে এইসব জিনিস এর প্রয়োজন হয় । এগুলো সব ঠিক হবার পর আপনাকে যে কোনো ফ্রীলান্সার ওয়েবসাইটে নিজের একটা একাউন্ট তৈরী করতে হবে ,যাতে আপনি একজন রেজিস্টার ফ্রীলান্সার হয়ে যাবেন । আর তার সাথে আপনি কাজ পেতে শুরু করবেন ।

ফ্রিল্যান্সিং ওয়েবসাইটে একাউন্ট বানানোর সময়ে আপনার নিজের সম্বন্ধে ও কাজের ব্যাপারে ভালো করে ব্যাখ্যা বা explain করুন , যেমন আপনি কোথায় থাকেন , আপনি এই কাজ কতদিন ধরে করছেন , আপনি এই কাজ কোথায় থেকে শিখেছেন ইত্যাদি সব কিছু লিখুন আপনার ফ্রীলান্সার প্রোফাইলে , এছাড়া আপনি আপনার পরিচিতির জন্য নিজের ছবি দিতে পারেন , আর আপনি নিজে কাজ টি করবেন সেটার জন্য উপযুক্ত মূল্য দিতে হবে , যাতে সামনের জন অর্থাৎ আপনার ক্লায়েন্ট বুঝতে পারে যে তার কাজের জন্য আপনাকে তাকে কত টাকা দিতে হবে ।

এইসব তথ্য আপনার একাউন্ট বানানোর সময় আপনাকে অতি অবশ্যই দিতে হবে । যখন আপনি একজন ফ্রীলান্সার হিসেবে কাজ করবেন তখন আপনার কাছে অনেক প্রজেক্ট আসবে , যার মধ্যে আপনার দক্ষতা ও আপনার নিজের পছন্দ মতো যেকোনো কাজ করতে পারেন , এবং সেই কাজ সম্পূর্ণ করে একটি অনলাইন ইনকাম করতে পারেন । যদি আপনি ঘরে বসে পার্ট টাইম জব ও অনলাইন ইনকাম করতে চাইছেন তাহলে ফ্রিল্যান্সিং আপনার জন্য সেরা উপায় হতে পারে ।

আশা করি আমাদের এই পোস্ট এর মাধ্যমে ফ্রিল্যান্সিং সম্বন্ধে দেওয়া যাবতীয় তথ্য যেমন ফ্রীল্যান্সিং কি , ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো আপনাদের অনেক কাজে আসবে এবং পছন্দ হবে | আর একটা গুরুত্বপূর্ণ ব্যাপার হলো আপনি যে কাজই করুন না কেন সততা ও নিষ্ঠার সাথে করুন ।

কারণ সবশেষে আপনার ক্লায়েন্ট আপনার কাজের জন্য রিভিউ ও ফিডব্যাক দেয় , যা ভবিষ্যতে অন্য ক্লায়েন্ট পেতে আপনাকে অনেক সাহায্য করবে । কারণ নতুন কোনো ক্লায়েন্ট আসলে আপনার কাজের সাথে সাথে আপনার অতীতে করা কাজের রিভিউ ও ফিডব্যাক গুলি দেখে নেবে । তাই আপনি যে কাজ করছেন সেটা মনোযোগ সহকারে করুন কারণ এই রিভিউ অনেক বেশি গুরুত্বপূর্ণ আপনার ফ্রিল্যান্সিং কেরিয়ার এর জন্য ।

একনজরে : আজকের পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে জানলাম ফ্রীল্যান্সিং কি ? তারপরে জানলাম ফ্রীল্যান্সিং কিভাবে কাজ করে ?

তারপরে জানলাম যে ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ? এবং সবশেষে জানালাম ফ্রীলান্সিং শেখার জন্য কি কি প্রয়োজন ।

আজকের আমাদের এই পোস্টে আশা করি ফ্রিল্যান্সিং সম্বন্ধে বেশ কিছু তথ্য জানতে পেরেছেন যেমন ফ্রীলান্সিং কি , ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ইত্যাদি , আজকের এই পোস্ট কেমন লাগলো কমেন্ট বক্সে লিখে অতি অবশ্যই জানাবেন , এছাড়া অন্য কোনো বিষয় এ কিছু জানার থাকলে সেটাও কমেন্ট এ লিখে জানাবেন ।

ধন্যবাদ

বঙ্গজ্ঞান টীম 

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment