মেশিন লার্নিং কি ?

4.2/5 - (5 votes)

বর্তমান সময়ে বিজ্ঞান বা Science অনেক উন্নত হচ্ছে,  একটা পেন থেকে নিয়ে কম্পিউটার সমস্ত কিছু বিজ্ঞানের অবদান , আমাদের সারাবিশ্বে বিভিন্ন মেশিন ও গ্যাজেটে পরিপূর্ণ রয়েছে, বিজ্ঞান বা Science মানবজীবনকে একটি নতুন পথ দেখিয়েছে এবং মানবজীবনের বিকাশে অত্যন্ত বড় ভূমিকা পালন করেছে।

কম্পিউটার হলো বিজ্ঞানের সমস্ত আবিষ্কারের মধ্যে একটি অভিনব আবিষ্কার,যেটা মানবজীবনে প্রায় সকল ক্ষেত্রকে প্রভাবিত করেছে, প্রথমে কম্পিউটার এতটা সফল ছিল না কিন্তু ক্রমাগত বিকাশের ফলে আজকে আমাদের প্রতিটা কাজে কম্পিউটার প্রয়োজনীয় হয়ে উঠেছে।

আগামী সময়ে মেশিন Technology এর যুগ শুরু হতে চলেছে কিংবা আপনি এটাও বলতে পারেন যে মেশিন Technology এর ব্যবহার শুরু হয়ে গেছে,যেখানে একটি কম্পিউটার মানুষের মতো চিন্তা ভাবনা করে কাজ করতে পারে।

তাই আজকের এই পোস্টে আমরা এরকম একটি টেকনিক এর কথা জানবো ,যার নাম হলো মেশিন লার্নিং ,আপনাদের মধ্যে হয়তো কয়েকজন এর নাম শুনেছেন,কিন্তু তারা হয়তো এই বিষয়ে বিস্তারিত জানে না তাহলে আপনারা যারা বিস্তারিত জানতে চান কিংবা যারা এর সমন্ধে জানেন না তারা আমাদের এই পোস্টটি শেষ পর্যন্ত পড়ুন ।

১. মেশিন লার্নিং কি ?

মেশিন লার্নিং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর একটি অংশ যেটা একটি মেশিন কে নির্দেশ দেয় এবং অটোমেটিক কিছু শিখে সেই কাজটি করতে পারে , এছাড়া প্রয়োজন হলে নিজেকে আরও উন্নত করতে পারে , মেশিন লার্নিং কোনো প্রোগ্র্যাম এর জন্য কোনো সিস্টেম কে অটোমেটিক লার্ন করা শেখাতে পারে ।

যেখানে একটি সিস্টেম কে কাজ করার জন্য এতটা কুশল বানানো হয়ে থাকে যে সে আগের কাজের অভিজ্ঞতা দিয়ে পরবর্তী কাজ গুলো করে থাকে , ঠিক যেমন আমরা মানুষেরা করে থাকি নিজেদের খারাপ ভালো অনুভব দিয়ে শিখে থাকি এবং সেটির উপর নির্ভর করে কাজ করে থাকি ।

মেশিন লার্নিং এর Base এই Concept এর উপর তৈরী করা হয়েছে , অর্থাৎ একটি কম্পিউটার কিংবা মেশিন কে এমন ভাবে প্রোগ্রাম করা হয়ে থাকে যেটা একজন ব্যবহারকারী মনের মতো কাজ করতে পারে , তার সাথে সাথে ব্যবহারকারীর দেওয়া কম্যান্ড ও ডেটা গুলিকে স্টোর করে রাখতে পারে ।

এটি সাধারণত কম্পিউটার প্রোগ্রাম এর বিকাশের উপর ফোকাস করে থাকে , যাতে ডেটা গুলিকে এক্সেস করতে পারে এবং পরে নিজের লার্নিং এর জন্য ব্যবহার করতে পারে ।

সাধারণত ডেটা ও Observation দিয়ে Machine Learning শুরু হয়ে থাকে , যেখানে Direct Experience কিংবা Instruction এর মাধ্যমে পাওয়া ডেটা থেকে প্যাটার্ন এর খোঁজ লাগাতে পারে এবং ভবিষ্যতে মানুষের দ্বারা দেওয়া উদাহরণ এর হিসেবে এরা নির্ণয় করতে পারে ।

আর মেশিন লার্নিং তৈরী করার পেছনে প্রধান কারণ হলো এটাই যে কোনো কম্পিউটার কোনো মানুষের উপস্থিতি ছাড়াই নিজে নিজে নির্ণয় নিয়ে কাজ করতে পারে , সহজ ভাষায় বলতে গেলে মানুষ তার নিজের মতো ভাবনা চিন্তা করা মেশিন তৈরী করতে চায় ।

২. মেশিন লার্নিং কি ও কিভাবে কাজ করে ?

মেশিন লার্নিং কি সেটা তো মোটামুটি জানা গেলো , কিন্তু এটা কিভাবে কাজ করে সেটা এবার দক্ষ যাক , মেশিন লার্নিং হলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর একটা অংশ যেটা একটা মেশিন কে একজন মানুষের মতো চিন্তা ভাবনা ও কাজ করার মতো সক্ষমতা প্রদান করে । যেমন আগের কোনো কাজের অভিজ্ঞতা কে কাজে লাগিয়ে কাজ করা , ভাবনা চিন্তা করে সেটার সমাধান করা , এটি বিভিন্ন ডেটা এর খোঁজ ও প্যাটার্ন বুঝে কাজ করে এবং এর মধ্যে খুব কম হিউমান interaction অর্থাৎ এর মধ্যে মানুষের ভূমিকা অনেক কম থাকে ।

মেশিন লার্নিং কে মূল্যবান বানানোর পেছনে একটি বড়ো কারণ হলো , মানুষ যখন কোনো ডেটা বা ইনফরমেশন এর উপর কাজ করে তখন তার মধ্যে কোনো কিছু বাদ পরে গেছে কিনা কিংবা কোনো কিছু ভুল হয়েছে কিনা এইসব চেক ও ভেরিফাই করার জন্য ।

  • আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি বা কৃত্রিম বুদ্ধিমত্তা কি ? ( artificial intelligence in bangla )

মেশিন লার্নিং মডেল ও জটিল প্যাটার্ন গুলিকে বুঝতে ও এনালাইসিস্ করতে সক্ষম যেগুলো হিউমান এনালাইসিস দ্বারা দেখা ও রিড করা সম্ভব নয় , মেশিন লার্নিং এর কাজ করার পদ্ধতি গুলিকে বোঝার জন্য এবং এর টাইপ গুলিকে বোঝা খুব বেশি জরুরি , সাধারণভাবে Machine Learning এর এলগোরিদম ৪ ধরণের হয়ে থাকে যেমন

♦ Supervised Learning

♦ Unsupervised Learning

♦ Semi Supervised Learning

♦ Reinforcement Machine Learning

২.১. Supervised Machine Learning :

এই ধরণের এলগোরিদম এর মধ্যে মেশিন তার আগের কাজের থেকে যা শিখেছিল সেগুলোকে তার নতুন ডেটা ও কাজ এর মধ্যে applicable করে থাকে । যাতে তার আগের অভিজ্ঞতা কে কাজ লাগিয়ে ভবিষতে হওয়া ঘটনা গুলির অনুমান করতে পারে , এই এলগোরিদম ঠিক সেই ভাবে কাজ করে ঠিক যেভাবে বাস্তবে মানুষ তার অনুভব দিয়ে শেখে ।

Supervised learning এর মধ্যে মেশিন কে ইনপুট হিসেবে বিভিন্ন প্রকারের উদাহরণ দেওয়া হয়ে থাকে , ফলে এলগোরিদম এই উদাহরণের মাধ্যমে শেখে এবং একটি ইনপুট এর দ্বারা সঠিক একটি আউটপুট এর অনুমান করতে পারে ।

২.২. Unsupervised Learning 

Unsupervised machine learning এলগোরিদম কে ইনপুট হিসেবে উদাহরণ হিসাবে ব্যবহার করা হয় না , এর মধ্যে এলগোরিদম কে নিজে থেকে ডেটার হিসাবেই অনুমান করতে হয় । এই জন্য এই এলগোরিদম টেস্ট ডেটা বা Real ডেটা থেকে শিখে থাকে । যেটাকে আগে থেকে labeled , classified ও categorized করা থাকে না । Unsupervised Learning এলগোরিদম Uncategorized ডেটা কে সনাক্ত করে এবং বিভিন্ন ডেটার উপস্থিতি ও অনুপস্থিতি নির্ণয় করে এবং তার হিসাবে আউটপুট বের করে দেয় ।

২.৩. Semi-Supervised Learning 

এই এলগোরিদম Supervised ও unsupervised লার্নিং এর মধ্যে আসে , কারণ প্রশিক্ষণ এর জন্য এই দুটি ডেটা labeled ও unlabeled এর ব্যবহার করা হয়ে থাকে । যে সিস্টেম এই এলগোরিদম এর মেথড কে ফলো করে সেই সিস্টেম খুব সহজেই নিজের Learning Ability অর্থাৎ লার্নিং সক্ষমতা কে সময়ের সাথে সাথে শুধরে নিতে পারে ।

২.৪. Reinforcement Learning

Reinforcement Machine Learning হলো একটি লার্নিং এর পদ্ধতি যেটা কিনা ক্রিয়া কে প্রস্তুত করে নিজের আসে পাশের আবহাওয়া এর সাথে যোগাযোগ স্থাপন করে এবং বিভিন্ন Error গুলোকে ডিসকভার করে । এই Error গুলিকে খুঁজে বের করা এবং Analysis করা এই এলগোরিদম এর মূল কাজ । এটি মেশিন ও কোনো সফটওয়্যার কে নির্দেশ এর গতিবিধি এর খোঁজ লাগাতে সাহায্য করে যাতে এটি সিস্টেম এর performance কে আরও উন্নত করতে পারে ।

৩. মেশিন লার্নিং এর ব্যবহার কোথায় করা হচ্ছে ?

মেশিন লার্নিং কি ও কিভাবে কাজ করে তা তো জানা গেলো , কিন্তু এর ব্যবহার কোথায় কোথায় করা হচ্ছে , সেগুলো দেখে নেওয়া যাক ।

এর ব্যবহার গুগল তার বিভিন্ন সার্ভিসে ব্যবহার করছে , যেমন গুগল ট্রান্সলেট কোনো ভাষায় লেখা শব্দ গুলিকে অন্য যে কোনো ভাষায় খুব সহজে ট্রান্সলেট করে দেয় , এছাড়া কোনো পোস্টার বা ব্যানার এর ছবি নিয়ে গুগল ট্রান্সলেট এ দিলে সেই ভাষা টার সম্বন্ধে খোঁজ নেয় তারপর সেটাকে আপনার ভাষায় ট্রান্সলেট করে দেয় ।

এটি আসলে Machine Learning এলগোরিদম এর কাজ , এর সাথে আপনি গুগল ট্রান্সলেট থেকে যা ইচ্ছা বলতে পারেন সেটা এর Speech recognition নিজের কাজ শুরু করে দেবে এবং সেটাকে আপনার ভাষায় লিখে দেবে ।

অ্যালগরিদম কি ? অ্যালগরিদম এর ৫ টি প্রধান বৈশিষ্ট্য

এছাড়া Speech recognition টেকনিক এর ব্যবহার গুগল এর আরও প্রোডাক্ট এর মধ্যে হয়ে থাকে , যেমন গুগল এ আপনি আপনার ভয়েস দিয়ে যা ইচ্ছা সার্চ করতে পারেন । এছাড়া ইউটিউব এর সার্চ বক্সে ও আপনি নিজের ভয়েস দিয়ে সার্চ করতে পারেন ।

এছাড়াও এর ব্যবহার আরও বেশ কিছু ক্ষেত্রে করা হচ্ছে , যেমন ফেসবুক , ই কমার্স ওয়েবসাইট , মেডিকেল সেক্টর  ইত্যাদি । সারাবিশ্বে ফেসবুক এর ব্যবহার প্রচুর পরিমানে ব্যবহার করা হয় এবং এর ব্যবহার ফেসবুকে অটোমেটিক Friend Tagging সাজেশনে করা হয়ে থাকে । এছাড়া ফেস ডিটেকশন , ইমেজ recognition এর ভিত্তিতে ফেইসবুক নিজের ডেটাবেসে চেক করে এবং কোনো ফটো বা ইমেজ কে চিনে নেয় ।

যখন আপনি কোনো ই কমার্স সাইট থেকে  শপিং করেন , তখন আপনি নিশ্চয় দেখেছেন যে আপনি যেটা শপিং ওয়েবসাইটে সার্চ করছেন , সেটার সম্পর্কিত ইনফরমেশন আপনার ফোনের চারিদিকে অর্থাৎ বিভিন্ন app এর advertisement এ দেখা যাচ্ছে ।

যেমন ধরুন আপনি আমাজন এ কোনো একটা জিনিস সার্চ করলেন আর তার ঠিক কিছুক্ষন পরেই আপনি যখন ফেসবুক খুলবেন তখন সেখানেও ওই রিলেটেড প্রোডাক্ট আপনার নিউজ ফীডে বিজ্ঞাপন হিসেবে দেখাবে ।

এইসব কিছু মেশিন লার্নিং এর কারণেই হয়ে থাকে , যার মধ্যে গুগল আপনার প্রতিটা কাজ কর্মের উপর নজর রাখে এবং সেই হিসাবে আপনাকে বিজ্ঞাপন দেখিয়ে থাকে ।

ঠিক সেই ভাবে আপনি যখন ইমেইল ব্যবহার করেন তখন দেখবেন আমাদের জরুরি মেইল গুলো আমাদের ইনবক্সে আসে এবং বাকি অপ্রয়োজনীয় মেইল গুলি Spam ফোল্ডারে অটোমেটিক চলে যায় ।

এর পেছনেও কিন্তু এর এলগোরিদম এর ব্যবহার করা হচ্ছে , এবং এর দ্বারা ইমেইল এর কনটেন্ট এবং source অর্থাৎ কোথায় থেকে মেইল তা আসছে এই দুটোই চেক করে নেওয়া হয় , এবং এর মধ্যে ভুল বা অবৈধ মেইল গুলিকে spam ফোল্ডারে ট্রান্সফার করা হয়ে থাকে ।

৪. মেশিন লার্নিং এর সুবিধা

মেশিন লার্নিং কি , কিভাবে কাজ করে এবং এর ব্যবহার তো জানা গেলো কিন্তু মেশিন লার্নিং এর সুবিধার কথা যদি বলা হয় তাহলে এর জন্য আমাদের জীবনযাপন অনেকটা সহজ হয়ে গেছে । এর ব্যবহার প্রতিটা সেক্টরে কাজ গুলিকে আরও ভালো করে করার জন্য করা হচ্ছে এবং সময়ের সাথে সাথে মেশিন গুলিকে আরও উন্নত ও কুশল করা হচ্ছে ।

এর ব্যবহার কোনো একটি সেক্টরে সীমিত নয় , এর ব্যবহার প্রায় সমস্ত সেক্টরে হচ্ছে , যেমন রিটেল এ যেখানে ট্রেড কে ভালোভাবে শেখা বা বোঝা যায় এবং সেখান থেকে ভবিষতে হওয়া সেলস এর অনুমান করা যায় । এছাড়া কাস্টমার এর Behavior’s কে বুঝে নিয়ে তাদের পছন্দ মতো প্রোডাক্ট তাদের কে দেখানো যাতে কাস্টমার তাদের পছন্দ অনুসারে প্রোডাক্ট কিনতে পারে এবং সেলস বাড়ে ।

Finance সেক্টরেও এর ব্যবহার করা হচ্ছে , ফলে কাস্টমার কে উন্নত সার্ভিস এবং সেটা খুব তাড়াতাড়ি দেওয়া যাচ্ছে , যেমন financial সুরক্ষা বাড়ানো , এবং Fraud থেকে দূরে রাখা ।

মেডিকেল ও হেলথ কেয়ার সেক্টরেও মেশিন লার্নিং খুব দ্রুত গতিতে কাজ করে এগিয়ে যাচ্ছে , এবং এর সাহায্যে মানুষের শরীরে গতিবিধি নজর রেখে তাদের শরীরের সমস্যা গুলির খোঁজ লাগাতে সাহায্য করে ।

গুগল ও ফেসবুক ও আমাদের পছন্দ মতো বিজ্ঞাপন দেখিয়ে থাকে , এইসব একজন ইউসার এর ব্যবহারের গতিবিধির উপর নির্ভর করে , এই জন্য এগুলোকে Targeted Ads ও বলা হয়ে থাকে ।

এছাড়া এর ব্যবহার অনলাইন স্প্যাম গুলিকে ট্র্যাক করার জন্য , মেইল এর মধ্যে স্প্যাম মেইল গুলিকে ফিল্টার করতে , নেটওয়ার্ক সিকিউরিটি তে করা হয়ে থাকে ।

এইরকম অনেক সেক্টর রয়েছে যেখানে এর ব্যবহার করা হচ্ছে , এবং এর মধ্যে বেশ কিছু সেক্টর রয়েছে যারা মেশিন লার্নিং এর উপর বিভিন্ন ধরণের রিসার্চ করছে যে মেশিন লার্নিং কে আরও কোন কোন ভাবে ব্যবহার করলে আমাদের প্রতিদিনের লাইফস্টাইল সহজ হতে পারে ।

ভবিষতে মেশিন লার্নিং এর ব্যবহার বেশিরভাগ সেক্টরে ব্যবহার করার সম্ভাবনা রয়েছে , যার মধ্যে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ভূমিকা ও থাকবে ।

একনজরে 

আজকের এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে জানলাম মেশিন লার্নিং কি ? তারপরে জানলাম মেশিন লার্নিং কিভাবে কাজ করে ? এবং তারপরে জানলাম মেশিন লার্নিং এর ব্যবহার কোথায় করা হচ্ছে , এবং সবশেষে জানলাম এর সুবিধা ।

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনার মেশিন লার্নিং কি ও এর সম্বন্ধে ধারণা পেয়েছেন , আসলে বন্ধু মেশিন লার্নিং ছোটো কোনো বিষয় নয় , এটি অনেক বড়ো একটি বিষয় , তা সত্ত্বেও আমরা চেষ্টা করলাম সংক্ষেপে আপনাদের কাছে মেশিন লার্নিং সম্বন্ধে তথ্য দেওয়ার ।

আপনাদের যদি আজকের এই পোস্ট ভালো লেগে থাকে তাহলে অতি অবশ্যই আপনার বন্ধু ও প্রিয়জনদের সাথে শেয়ার করুন এবং আমাদের সাথে যুক্ত থাকুন এই ধরণের নতুন নতুন তথ্য জানতে এবং কিছু জানার হলে আমাদের কমেন্ট করেও জানাতে পারেন ।

ধন্যবাদ 

বঙ্গজ্ঞান টীম 

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment