ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা

Rate this post

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা

“ইভেন্ট ম্যানেজমেন্ট” এই কথাটি আমরা সকলে কমবেশি নিশ্চই শুনেছি, বিয়ে,অনুষ্ঠান,কর্পোরেট,প্রোগ্র্যাম , কোনো Show, Stage Programme, Award Function, Press Conference, Exhibition, Sports Events, Sponsor ইত্যাদি যে কোনো রকম অনুষ্ঠানে সুন্দরভাবে Perform and Execute করার জন্য ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানিটিকে নিয়োগ করা হয়,যাতে সবকিছু সুন্দরভাবে হয়ে যায় এবং তার মাথায় কোনোরকম চাপ না থাকে।

আপনাদের মধ্যে অনেকেই নিশ্চই এমন কোনো Social Function এ উপস্থিত হয়েছেন যেখানে সবকিছু Professionally সাজানো গোছানো থাকে এবং বিভিন্ন কাজের জন্য আলাদা আলাদা লোক থাকে,যারা সুন্দর ভাবে সেই  অনুষ্ঠানটিকে ম্যানেজ করে থাকে।

আজকের এই পোস্টে আমরা আপনাদের বলবো যে এই ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা কিভাবে শুরু করা যায়, কিন্তু তার আগে এই ব্যবসার ভবিষৎ জেনে নেওয়া যাক, কারণ যে কোনো ব্যবসা শুরু করার আগে সেই ব্যবসার ভবিষৎ জানা টা অত্যন্ত জরুরি।

সবাই চায় যে সে যখন কোনো অনুষ্ঠান পরিচালিত করে,তখন সেখানে যেন সবকিছু ঠিকঠাক ও সুন্দরভাবে হয়,যাতে ওই অনুষ্ঠানে উপস্থিত সকলের মনে থাকে,আর এই কারণে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা গত ৫ বছর ধরে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে,  2015 থেকে 2016 এর মধ্যে এই মার্কেটের ভ্যালু ছিল ৫ হাজার কোটি টাকার মতো এবং প্রতি বছর 18-20 শতাংশ বেড়ে চলেছে , আর 2021 সালে এটি প্রায় 10 হাজার কোটি টাকার হয়ে গেছে।

এর থেকে আপনারা নিশ্চয় বুঝতে পারছেন যে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসার Growth কীরকম আছে,খালি এই ব্যাবসায়ে আপনাকে সম্পূর্ণ মনোযোগ ও ধৈর্য রেখে কাজ করে যেতে হবে।

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যাবসার টাইপ বা প্রকারভেদ 

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করার আগে আপনাকে এই ব্যাবসার প্রকারভেদ গুলি জানতে হবে, শুধু ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা নয়  যে কোনো ব্যবসার সম্বন্ধে আপনি যত বিস্তারিত ভাবে জেনে বুঝে নিতে পারবেন, ততই আপনার এবং আপনার ব্যবসার জন্য ভালো।

ইভেন্ট ম্যানেজমেন্ট এর টাইপ গুলি হলো বিয়ে বা ম্যারেজ অনুষ্ঠান ,পাটি,ফ্যাশন show,Conference,Exhibition, Musics,birthday parties ইত্যাদি এর মধ্যে আপনাকে বেছে নিতে হবে যে আপনি কোনটির ওপর সার্ভিস দেবেন,এবং সেটার হিসাবে আপনাকে একটা Team তৈরী করতে হবে,যারা কিনা  আপনার Client এর সমস্ত প্রয়োজন গুলিকে Fullfill করে।যাতে সব কিছু আপনার Client এর মনের মতো হয়।কারণ আপনার Client আপনার দেওয়া সার্ভিসে যতটা  খুশি হবে,ততই আপনার ব্যবসা Grow করবে।

এরপর যদি আপনি ঠিক করে নিয়েছেন যে আপনি একটা ইভেন্ট ম্যানেজমেন্ট  এর ব্যবসা শুরু করবেন,তাহলে এর ওপর আপনাকে Research  করতে হবে,যেমন কিভাবে এখানে কাজ হয়ে থাকে,কোন কোন জিনিসের প্রয়োজন হয়,কত জনের Team প্রয়োজন,আপনাকে কোন কোন জিনিস গুলিকে করতে হতে পারে ইত্যাদি।

এর জন্য আপনি Internet এর সাহায্য নিতে পারেন,যেমন কোনো Blog পড়ুন যেখানে এইসব বিষয়ে  হয়েছে।আপনি YouTube এ বিভিন্ন Video দেখতে পারেন।

এছাড়া যদি আপনি সম্পূর্ণ বিস্তারিতভাবে জানতে চান,তাহলে Event Management  ওপর কোর্স করতে পারেন।এছাড়া সবচেয়ে ভালো হয় আপনি যদি কোনো Event Management কোম্পানির সাথে যুক্ত হয়ে মোটামুটি 1বছর কাজ করুন,এর ফলে আপনি এই ব্যাবসার A থেকে Z পর্যন্ত সব জানতে পারবেন।চলুন এবার ইভেন্ট ম্যানেজমেন্ট এর কয়েকটি কোর্সের সমন্ধে জেনে নেওয়া যাক।

ইভেন্ট ম্যানেজমেন্ট কোর্স

ইভেন্ট ম্যানেজমেন্ট Sector এতটাই  বড় হয়ে ছড়িয়ে পড়েছে যে সকলের  এর প্রতি আগ্রহ অনেকগুন বেড়ে গেছে এবং তার সাথে সাথে অনেক কোর্সও এসে গেছে,যদি আপনার Higher Secondary বা 10+2 এ 45% Marks রয়েছে তাহলে আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট এর ওপর কোর্স করে নিজের ক্যারিয়ার তৈরী করতে পারেন।

কিন্তু এছাড়াও আপনার মধ্যে বেশ কিছু দক্ষতা থাকা অত্যন্ত প্রয়োজন,যেমন আপনাকে Observer বা পরিদর্শনকারী হতে হবে, Eye for details, Confident, Logical Thinking, Fluent In Language, Creative Minded Person, Organized, General Awareness, Good Communication, Alert Personality, Self-motivated.

ইভেন্ট ম্যানেজমেন্ট কোর্স ভারতে ও বাংলাদেশে প্রায় সকল বড় বড় শহরে করানো হয়,এমনকি ভারতে বেশ কিছু শহরে আপনি ইভেন্ট ম্যানেজমেন্ট  এর ওপর Diploma, Bachelor, Masters, BBA, MBA করতে পারেন।এবার অনেকের মনে প্রশ্ন আসতে পারে যে এই কোর্সের মধ্যে কি কি বিষয়ে পড়ানো হবে,সেই বিষয়ে গুলি হলো ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা এর মার্কেটিং ও Advertising ইভেন্ট Production ও Catering ,ইভেন্ট  প্লানিং ও একাউন্টিং, Communication ও Public Relation,ইভেন্ট এর ঝুঁকি ও ব্যাবস্থাপনা অর্থাৎ Risks management ইত্যাদি বিষয়ে গুলি পড়ানো হয়ে থাকে।

এরপর আপনি যেকোনো একটি বিষয়ে ওপর Specialization কিংবা Masters করতে পারেন,যদি চাকরি ও ক্যারিয়ার এর কথা বলি তাহলে কোর্স করার পর Event Planner, Event Manager, Wedding Planner, Logical manager, Communication Manager ইত্যাদি Post এ আপনি কাজ করতে পারেন।

চাকরিতে আপনি কত বেতন পাবেন সেটা আপনার Talent, Knowledge, Skills এর ওপর  নির্ভর  করবে।

যদি আপনি Team Building এর কথা বলেন,তাহলে এই কাজের জন্য Team তৈরী করা প্রয়োজন,কারণ এই ব্যাবসায়ে আপনি একা কিছু করতে পারবেন না।

 যদি আপনি ছোটো করে এই ব্যবসা শুরু করতে চাইছেন,তাহলে আপনি এই ব্যাবসার মালিকের সাথে সাথে ম্যানেজারের কাজ করবেন,এবং আপনার Team আপনাকে Report করবে।

এবার আপনাদের মনে একটা প্রশ্ন আসছে যে Team এর মধ্যে কে কে নিযুক্ত থাকবে। একটা Event Management ব্যাবসায়ে  2-3 জন থাকবে সেরকম Team আপনাকে নিযুক্ত করতে হবে।

ইভেন্ট ম্যানেজমেন্ট এমন একটি ব্যবসা যেখানে আপনাকে যে কোনোভাবে Output প্রদান করতে হবে,যেকোনো মুহূর্তে আপনার Client এর কোনো জিনিসের প্রয়োজন হতে পারে,সেইটা আপনাকে সঙ্গে সঙ্গে প্রস্তুত করে দিতে হবে।তাই এই কাজে প্রচুর চাপ থাকে,হতে পারে আপনি হয়তো কাজের চাপে খাওয়া ও ঘুমোনো  ভুলে গেছেন,অর্থাৎ যতক্ষণ আপনার একটি Event বা একটা Project Complete হচ্ছে না ততক্ষন আপনার চাপ থাকবে।

তাই আপনাকে এবং আপনার Team কে সবার প্রথমে এটা বুঝতে হবে যে ইভেন্ট ম্যানেজমেন্ট এর কাজ কতটা Challenging ও  Dynamic হয়ে থাকে,অর্থাৎ  সেই হিসেবে আপনাকে ও আপনার Team কে কাজ করতে হবে। এছাড়া আরেকটি বিষয়ের ওপর আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে যে আপনার Team এর একটি Backup রাখতে হবে,অর্থাৎ আপনার Team এর মধ্যে কেউ যদি কাজের সময় উপস্থিত থাকতে না পারে,যাতে আপনার কাজ কোনো কারণ বশত আটকে না যায় তাই একটা Backup অবশ্যই রাখতে হবে।

একটা ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানী তৈরী করা এবং Team বানানোর পরে আপনাকে সবার প্রথমে আপনার পরিচিতি,বন্ধুবান্ধব,Social Media ও News Paper এ বিজ্ঞাপন এর মাধ্যমে নিজের ব্যাবসার সমন্ধে জানাতে হবে,তবেই আপনি আপনার  Client এর কাছে পৌঁছাতে পারেন, এছাড়া Caterers ডেকোরেটার্স এর মাধ্যমে আপনি Client এর কাছে পৌঁছাতে পারেন।

আপনি যদি Website ও Social Media এর মাধ্যমে আপনার ব্যাবসার Promotion করতে চান,আহলে আপনি একটা Portfolio তৈরী করিয়ে নিতে পারেন কোনো Web Developer এর সাহায্যে যেখানে আপনার কাজ গুলো সুন্দরভাবে সাজানো থাকবে বা অন্যান্য Client দের আকর্ষণ করে এছাড়া ওয়েবসাইটে আপনার দেওয়া সমস্ত সার্ভিসগুলি Mention করতে হবে।এর সাথে আপনার কোম্পানি YouTube Channel ও Social Media Page ও বানাতে পারেন,এবং Regularএগুলিকে  Update করে বেশি মানুষের কাছে পৌঁছাতে পারেন।

আপনার ওয়েবসাইট YouTube Channel ও Social Mediaতে প্রতিনিয়ত ছবি,Video Update করতে হবে,যাতে সবাই আপনার ব্যবসা ও কাজের সমন্ধে জানতে পারে।

এর সাথে সাথে ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যাবসাতে আপনার Negotiation Skills থাকাটা জরুরি,কারণ আপনি আপনার Client এর সাথে যত ভালো Negotiation করবেন ততই আপনার লাভ হবে,এবং এই দক্ষতাটি আপনাকে নতুন নতুন Client পেতে সাহায্যে করবে,আপনি আপনার কথাবার্তার মাধ্যমে যতটা ভালো Convenience করতে পারবে ততই আপনার সুবিধা হবে।আর এই জন্য আপনাকে জেনে রাখা বিশেষ জরুরি,যদি আপনি কম অভিজ্ঞতার সাথে Client এর সাথে Deal করেন তাহলে আপনি Client কে Convenience করতে পারবেন না।

আপনি আপনার Client কে Service এর হিসাবে Budget দিন,এবং Enter কোনো  Service পদে যোগ হলে সেটির খরচও বলে দিন,পরবর্তী কালে যদি Client আলাদা করে কোনো service চায় যেটা কিনা Budget এর বাইরে তাহলে সেটা প্রদান করার আগে আপনার Client এর কাছে সম্মতি নিয়ে তারপর কাজ শুরু করুন,এতে আপনার ও আপনার Client এর মধ্যে সুসম্পর্ক গড়ে উঠবে।

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার দুপুর ০২.৩০ মিনিটে। আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment