ইন্টারনেটে ১০ টি সেরা ওয়েবসাইট

3/5 - (4 votes)

আজ গোটা ইন্টারনেট দুনিয়াতে কোটি কোটি ওয়েবসাইট রয়েছে এবং  সত্যি সেই গুলো অনেক  কাজের ও সেরা ওয়েবসাইট । তার মধ্যে আপনারা অনেকেই অনেক ওয়েবসাইট সম্বন্ধে জানেন এবং আপনাদের নিত্য দিন এর কাজে ব্যবহার ও করে থাকেন বিভিন্ন ওয়েবসাইট , কিন্তু আজ আপনাদের ১০ টি সেরা ওয়েবসাইট এর ব্যাপার এ বলবো যেগুলো আপনারা অনেকেই হয়তো জানেন না ।

তাহলে আর দেরি করে লাভ নেই চলুন দেখে নেওয়া যাক ১০ টি সেরা ওয়েবসাইট 

1.Kapwing.com

আমাদের মধ্যে অনেকেই আছে যারা ফেসবুক, ইনস্টাগ্রাম , টুইটার  ও আরো ভিন্ন সোশ্যাল নেটওয়ার্কিং সাইট এ মজার মজার ছবি বা মেম (Meme) দেখতে ভালোবাসি, আবার অনেকে আছেন নিজেরা এই মেম (Meme) বানাতে পছন্দ করে তাদের জন্য এটা একটা সেরা ওয়েবসাইট ।তারা এই ওয়েবসাইট এর মাধ্যমে সম্পূর্ণ ফ্রি তে নিজের ক্রিয়েটিভিটি দিয়ে সুন্দর সুন্দর মেম (Meme) বানাতে পারবে ।

2.Mathway.com

‘Math’ এই ওয়ার্ড শুনে একটু ভয় ভয় লাগলো তাইনা ? স্বাভাবিক , কারণ আমাদের মধ্যে অনেকেই ছাত্র জীবন এ mathematics বিষয় টিতে কম বেশি ভয় লাগতো ,কিন্তু আজকের এই ডিজিটাল দুনিয়াতে ইন্টারনেট এর মাধ্যমে আমরা অনেক রকম গাণিতিক সমস্যা সমাধান করতে পারি।বর্তমানে করোনা মহামারী তে সমস্ত শিক্ষা কাঠামো অনলাইন এ চলে এসেছে , তার কারণে অনেক সমস্যা ও হয়ে থাকে স্টুডেন্ট দের , তারা এই ওয়েব সাইট এর মাধ্যমে খুব সহজেই  নিজেদের গাণিতিক সমস্যা সমাধান করতে পারে সেটাও কিনা সম্পূর্ণ ফ্রি তে  ।

3. Google Input Tool 

ইন্টারনেট দুনিয়াতে ইংরেজি ভাষার সাথে সাথে অন্যান্য ভাষার গুরুত্ব ও বাড়ছে , যেমন আপনি একটি ব্লগ বা ওয়েবসাইট বানাতে চান বা নিজের কোনো প্রজেক্ট এর কাজ বা কোনো চিঠি পত্র লেখার জন্য  নিজের ভাষায় বা যে কোনো আঞ্চলিক ভাষায় সেটা হিন্দি, উড়িয়া , তামিল, তেলেগু, গুজরাটি ইত্যাদি , তাই আপনাদের সবার জন্য Google একটি টুল বানিয়েছে  আপনি খুব সহজে এই টুল ব্যবহার করে  লিখতে পারবেন যে কোনো ভাষায়।

      » Google Input Tool

 4. Maildrop.cc 

সাধারণত আমরা যারা ইন্টারনেট এর জগৎ ঘুরে বেড়াই তারা এই ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকি , যেমন অনেক সময় অনেক ওয়েবসাইট এক্সেস করার জন্য আমাদের নিজেদের ইমেইল আইডি দিয়ে রেজিসিট্রেশন করতে হয়, পরে সেই ওয়েবসাইট থেকে অবাঞ্চিত বা স্প্যাম মেইল আসতে  থাকে এবং আমাদের মেইল এর স্টোরেজ ফুল হয়ে যায় , সেক্ষেত্রে আমরা সেসব ওয়েবসাইট এ রেজিস্ট্রেশন এর জন্য একটা অস্থায়ী (Temporary mail Id) মেইল আইডি খুব সহজ এ এই ওয়েবসাইট এর মাধ্যমে বানিয়ে ব্যবহার করতে পারি, এতে আমাদের স্প্যাম মেইল (spam mail) থেকে বাঁচতে পারি । 

5. Supercook.com 

রান্না করতে ভালো লাগেনা এমন মানুষ  খুব কম ।আর রান্না যাদের ভালো লাগে তাদের জন্য এটা একটা সেরা ওয়েবসাইট , আমাদের সবার বাড়িতে বিভিন্ন রকম রান্না হয় , এবার অনেকেই আছে যারা নতুন কিছু খাবার এর রেসিপি দেখে সেটা বানানোর চেষ্টা করে,  তারা এই ওয়েবসাইট এর মাধ্যমে প্রায় হাজার রকম এর নতুন নতুন রেসিপি শিখে নিতে পারবে, এবং এই ওয়েব সাইট এর একটা বিশেষত হলো এখানে আপনি আলাদা আলাদা উপাদান দিয়ে রেসিপি দেখতে পারবেন।

যেমন ধরুন আপনি কোনো একটি সবজি সিলেক্ট করলেন এবার ওয়েবসাইট আপনাকে সেই সবজি দিয়ে যতরকম এর রান্না করা যায় সেগুলো সব দেখা যাবে। আর এই ওয়েবসাইট এর এপ (App) ও আছে যা আপনি গুগল প্লে স্টোরে থেকে পেয়ে যাবেন।

    » Supercook 

6. Onlineocr.net

সাধারণত বিভিন্ন অফিসিয়াল কাজে আমরা মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল , এক্সেস , পাওয়ারপয়েন্ট ব্যবহার করা হয় , তার মধ্যে বিভিন্ন লেখার কাজের জন্য মাইক্রোসফট ওয়ার্ড ব্যাবহার করা হয় ,অনেক সময় আমাদের পিডিএফ (PDF) ফাইল কেও  এডিট করার প্রয়োজন হয় । সাধারণত পিডিএফ ফাইল এ কোনো লেখা এডিট করা যায় না ।

সেক্ষেত্রে আপনি এই ওয়েব সাইট এর মাধ্যমে আপনার পিডিএফ ফাইল কে খুব সহজে ওয়ার্ড এ কনভার্ট করে কাজ করতে পারবেন । 

      • ৫ টি সেরা কম্পিউটার কোর্স সম্বন্ধে জানতে এখানে ক্লিক করুন 

7. Duolingo 

এই ওয়েবসাইট গুলির মধ্যে এটা একটা অন্যতম সেরা ওয়েবসাইট , আমাদের মধ্যে অনেকেই আছে যারা নিজের আঞ্চলিক ভাষা বা মাতৃভাষা ছাড়াও আলাদা আলাদা ভাষা তে আগ্রহ রাখে ,অনেকে আবার বিদেশে পড়াশোনা করতে গেলে সেখান কার ভাষা সম্বন্ধে আগে ভাগে ধারণা রাখতে  চায় , জানতে চায় সেই সব ভাষার সম্বন্ধে ,কথা বলতে , লিখতে এবং পড়তে ।

যেমন আপনার মাতৃভাষা হলো বাংলা , আশা করি তার সাথে আপনি হিন্দি ও ইংরেজি ভাষা টাও মোটামুটি জানেন, আপনি এখন ফ্রেঞ্চ (french) বা স্প্যানিশ (Spanish) ইতালিয়ান (Italian) শিখতে চান কিন্তু আপনার শহর এ সেভাবে এইসব ভাষা শেখার জন্য কোনো ইনস্টিটিউট বা কোচিন একাডেমি ও নেই, সেক্ষেত্রে আপনি এই ওয়েবসাইট এর মাধ্যমে খুব সহজ এ এবং একটি নির্দিষ্ট রুটিন এর মাধ্যমে এইসব ভাষা শিখে নিতে পারবেন খুব এ কম সময় এ ।

  » Duolingo 

8. DigiBoxx

আমরা কম্পিউটার এ যখন  বেশ কিছু গুরুত্বপূর্ণ ফাইল ফোল্ডার এর উপর কাজ করে থাকি সেই ফাইল গুলোর নিরাপত্তা ও সুরক্ষার দিকেও আমাদের নজর রাখতে হয়। আমরা যারা যারা কম্পিউটার এ কাজ করে থাকি আশা করি প্রায় সবার সাথে এমন তা হয়েছে যে সকাল এ অফিস এ এসে দেখি কম্পিউটার স্টার্ট হচ্ছে না , সেক্ষত্রে আমাদের গুরুত্বপূর্ণ ফাইল গুলি ফিরে পেতে  ভীষণ সমস্যা হয় ।

Digiboxx ওয়েবসাইট এর মাধ্যমে সম্পূর্ণ ফ্রি তে রেজিস্ট্রেশন করে আপনি আপনার গুরুত্বপূর্ণ ডাটা গুলি ব্যাকআপ হিসেবে রাখতে পারেন , তাতে আপনার কম্পিউটার এ সমস্যা হলেও আপনার ডাটা সুরক্ষিত থাকবে , তার সাথে ভারী ফাইল বা ডাটা যেমন 25 MB এর বেশি ডাটা আপনি মেইল এর দ্বারা পাঠাতে পারবেন না কাউকে , কিন্তু এই ওয়েবসাইট এর মাধ্যমে আপনি খুব সহজ এ 2 GB পর্যন্ত ডাটা বা ফাইল পাঠাতে পারবেন ।

    » আপনার ল্যাপটপ টি কে যত্নে রাখার কয়েকটি দুর্দান্ত টিপস 

9. simillarweb

আমি যদি এখন আপনাদের বলি আপনারা চাইলে যেকোনো ওয়েবসাইট এর সম্বন্ধে জানতে পারেন অবাক হলেন তো ??  সেটাই স্বাভাবিক , এটা একটা ওয়েবসাইট, কিন্তু আমরা এর ব্রাউসার এক্সটেনশন  এর মাধ্যমে যে যে কোনো ওয়েবসাইট বা ব্লগ এর সম্বন্ধে জানতে পারবো , এবার আপনাদের মনে প্রশ্ন আসবে যে কি কি জানতে পারবো ? 

আপনারা যে কোনো ওয়েবসাইট এর গ্লোবাল ও কান্ট্রি  রেঙ্ক (Rank) ,ওয়েবসাইট এর বাউন্স রেট , মান্থলি ভিসিটর্স (Monthly Visitors) , কোন কোন দেশ থেকে কি পরিমান এ ট্রাফিক বা ভিসিটর্স আসছে ইত্যাদি আরো অনেক কিছু  জানতে পারবেন |

আপনারা সাধারণত যে ওয়েব ব্রাউসার ব্যবহার করেন সেই ওয়েব ব্রাউসার এ এক্সটেনশন টি অ্যাড করে নিন । এবং আপনার অজানা ওয়েবসাইট এর বিষয় এ জেনে ফেলুন । 

10. pixabay

সাধারণত যারা গ্রাফিক ডিসাইন ফটোশপ , ব্লগিং , কোরেল ড্র , ডিটিপি , ইউটিউব চ্যানেল এর উপর কাজ করে থাকেন , তাদের জন্য এটা একটা সেরা ওয়েবসাইট , আবার তাদের অনেক সময় অনেক রকম ছবির ও ভিডিও  প্রয়োজন হয়, এবার আপনি ভাববেন তার জন্য তো গুগল ইমেজ সার্চ রয়েছে এবং ইন্টারনেট এ অনেক সোর্স আছে , আপনার ভাবনা টা  স্বাভাবিক , কিন্তু গুগল ইমেজ সার্চ থেকে বা অন্যান্য সোর্স থেকে আপনি যদি ছবি বা ভিডিও নেন এবং তা যদি আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইট এ বা ইউটিউব চ্যানেল ব্যবহার করেন তাহলে কপিরাইট আসবে ।

এবার আপনি ভাবছেন তাহলে উপায় কি ? ইন্টারনেট এ এমন কিছু ওয়েবসাইট আছে যারা ফ্রি এবং পেইড এই দুই ধরণের ছবি ও ভিডিও দিয়ে থাকে, আপনি আপনার প্রয়োজন অনুযায়ী এই ওয়েবসাইট এ গিয়ে ছবি ও ভিডিও ডাউনলোড করে নিজের মতো এডিট করে আপনি আপনার ব্লগ বা ওয়েবসাইট এ ব্যবহার করতে পারেন ।

 

         আশা করি আপনাদের এই ১০ টি সেরা ওয়েবসাইট সম্বন্ধে জেনে ভালো লেগেছে , ভালো লাগলে আপনার বন্ধু ও প্রিয়জন দের সাথে এটি শেয়ার করতে পারেন ।

ধন্যবাদ 

বঙ্গজ্ঞান টীম 

 

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment