ল্যাপটপ এর যত্ন কিভাবে করবো ?

5/5 - (2 votes)

নিজের  প্রিয় ল্যাপটপ এর যত্ন কিভাবে করবো ?

আপনার সাধের ল্যাপটপ টিকে ভালোভাবে রাখার জন্য আপনাকে অবশ্যই ল্যাপটপ টিকে যত্নে রাখাটা দরকার। নিয়মিত ব্যবহার করার সময় কোনো রকমের সমস্যা বা ত্রুটি দেখা দিতে পারে সেগুলোই দূর করতে ল্যাপটপ এর যত্ন  রাখা দরকার । 

কয়েকটি সহজ  স্টেপ মেনে আমরা আমাদের ল্যাপটপ টিকে যত্নে রাখতে পারি তার সাথে এই স্টেপ গুলো মেনে চললে আপনার ল্যাপটপ এর আয়ু দীর্ঘস্থায়ী হবে এবং রক্ষনাবেক্ষনের জন্য খরচ ও কম হবে আর ল্যাপটপ এর স্পিড ও ঠিক থাকে থাকবে । আর আপনি সুন্দর ভাবে আপনার ল্যাপটপ টিকে ব্যবহার করতে পারবেন ।

সুচিপত্র

  • চলুন তাহলে দেরি না করে দেখা যাক সেই ১০ টি টিপস ল্যাপটপ এর  যত্ন রাখার জন্য 

১. তরল পদার্থ বা লিকুইড থেকে দূরে রাখুন ও ল্যাপটপ এর যত্ন করুন 

অনেকেই আমরা ল্যাপটপ এ দীর্ঘ সময় ধরে কাজ করার পর একটু চা বা কফি , সোডা , জল বা কোল্ড ড্রিঙ্কস পান করে থাকি । কিন্তু এগুলো দিয়ে ঘটে যেতে পারে বড়ো বিপদ , দুর্ঘটনাবশত যদি সেই লিকুইড আপনার ল্যাপটপ এর কী বোর্ড এর উপর পরে তাহলে ল্যাপটপ এর ভিতরে তরল গুলি মাইক্রো ইলেকট্রনিক্স পার্টস গুলোকে ক্ষতি করে বা বৈদুতিক ক্ষতি করতে পারে , এমনকি শর্ট সার্কিট ও হতে পারে বা আপনার ল্যাপটপ এর কিছু অংশ স্থায়ী ভাবে ধ্বংস করতে পারে ।

এবার আপনি ভাববেন এর সমাধান টা কি , সমাধানটা খুব সহজ এই তরল জাতীয় জিনিস গুলি আপনার ল্যাপটপ এর থেকে দূরে রাখুন , কারণ আপনি সাবধান হলেও অন্য কেউ এই তরল জাতীয় জিনিস ভুল বসত ছড়িয়ে দিতে পারে। আর আপনার ল্যাপটপের অনেক বড়ো ক্ষতি হয়ে যেতে পারে ।

ল্যাপটপ এর যত্ন

 

২.ভালো এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করে ল্যাপটপ এর যত্ন রাখুন  

ল্যাপটপ এ কাজ করছেন আর ইন্টারনেট বা পেনড্রাইভ ব্যবহার হবেনা এটা প্রায় অসম্ভব একটা ব্যাপার । আমরা জানি যে সাধারণত ভাইরাস গুলো ইন্টারনেট থেকে কিছু ডাউনলোড করলে বা অবৈধ ওয়েবসাইট ভিসিট করলে , বা অচেনা অজানা কারোর পেন ড্রাইভ নিজের ল্যাপটপ এ এক্সেস করলে ভাইরাস আসে । আর এই ভাইরাস আপনার ল্যাপটপ এর প্রয়োজনীয় ডাটা নষ্ট করতে পারে বা চুরি করে অন্য কোনো অবৈধ ব্যক্তির কাছে পৌঁছে দিতে পারে |

এমনকি আপনার ল্যাপটপ সিস্টেম এর কার্যকরিতা কমিয়ে দিতে পারে। তার জন্য আপনারা সব সময় চেষ্টা করবেন ভালো একটি এন্টিভাইরাস রাখার । তবে আর একটা ব্যাপার আপনাদের জেনে রাখা দরকার যদি আপনার ল্যাপটপের অপারেটিং সিস্টেম টি আসল বা অরিজিনাল হয় তাহলে এন্টিভাইরাস সফটওয়্যার এর প্রয়োজন নেই । তবে যারা অরিজিনাল অপারেটিং সিস্টেম ব্যবহার করেনা তাদের অতি অবশ্যই একটা এন্টিভাইরাস সফটওয়্যার রাখাটা বাধ্যতামূলক ।

৩. নিয়মিত পরিষ্কার করে ল্যাপটপ এর যত্ন করুন 

আমরা যেরকম নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য নিয়মিত স্নান করি, সেরম আপনার ল্যাপটপ টিকে নিয়মিত পরিষ্কার  করতে হবে খুব যত্নের সাথে , এবার পরিষ্কার করা বলতে সাবান সার্ফ দিয়ে নয় , কারণ এটি একটি সুক্ষ ইলেকট্রনিক্স যন্ত্র একটু অসাবধান হলে আপনার ল্যাপটপ এর ক্ষতি ও হয়ে যেতে পারে । হালকা সুতির কাপড় দিয়ে নিয়মিত পরিষ্কার করতে হবে । বাজারে বিভিন্ন রকম লিকুইড পাওয়া যায় আপনি সেগুলো ব্যবহার করতে পারেন ।

৪. এলসিডি ডিসপ্লে মনিটর রক্ষা করা 

আপনি যখন কাজ শেষ হবার পর আপনার ল্যাপটপ টি বন্ধ করবেন, তখন দেখে নিন যে কী বোর্ড এ কোনও ছোট জিনিস যেমন পেন্সিল বা পেনড্রাইভ আছে কিনা , থাকলে সঙ্গে সঙ্গে সেটা সরিয়ে ফেলে তারপর আপনার ল্যাপটপ টি বন্ধ করুন তা না করলে আপনার ল্যাপটপ এর ডিসপ্লে স্ক্রিন টিতে বড়ো একটা ক্ষতি হতে পারে ।

৫. দ্রুত তাপমাত্রা পরিবর্তন 

শীতের সময় আপনার ল্যাপটপটি বাড়ির ভিতরে  আনার সাথে সাথে ল্যাপটপ টি  চালু করবেন না। প্রথমে কিছু সময় ঘরের স্বাভাবিক  তাপমাত্রায়  রাখুন । এটি ল্যাপটপ এর ভিতরে ইলেকট্রনিক্স পার্টস  থেকে ডিস্ক ড্রাইভের  ক্ষতির সম্ভবনা কমিয়ে দেবে  পাশাপাশি সূর্যের আলো ও  তাপ এড়িয়ে চলুন।

৬. বছরে একবার রক্ষনাবেক্ষন করুন ও আপনার ল্যাপটপ এর যত্ন রাখুন  

আমি বলবো যে আপনারা এটি একটি কম্পিউটার এক্সপার্ট  দ্বারা করুন , বা আপনি যদি  নিজে পারেন তবে নিজেই করুন। যদি ধূলিকণা বা নোংরা  জমে থাকে তবে সিস্টেমটিতে  যে ফ্যান গুলি আছে সেগুলো  সঠিকভাবে ঠান্ডা  করতে পারবেনা ফলে  মাদারবোর্ড এবং অন্যান্য পার্টস গুলো  ধ্বংস করতে পারে।

৭. বিছানায় ল্যাপটপ ব্যবহার করবেন না

আমরা অনেকে নিজেদের বিছানায় বসে ল্যাপটপ এ  কাজ করে থাকি,  বিছানায় বার বার ল্যাপটপের ব্যবহার এর ফলে  বিছানায় থাকা ধূলিকণা গুলো টেনে নেবে ল্যাপটপ টি, ফলে ল্যাপটপ এর ফ্যান গুলি আটকে যাবে ধুলো তে , ফলে আপনার ল্যাপটপ এর তাপমাত্রা বাড়বে এবং আপনার ল্যাপটপ টির ক্ষতি হবে । এটি একটি ল্যাপটপ এর যত্ন এ রাখার একটি অন্যতম এবং গুরুত্বপূর্ণ স্টেপ । 

৮. সফটওয়্যার ও টেকনিকাল দিক গুলো দেখা 

আমরা আমাদের ল্যাপটপ বা কম্পিউটার এ অনেক সময় অপ্রয়োজনীয় সফটওয়্যার ইনস্টল করি ।যেগুলো কোনো কাজের নয়, সফটওয়্যার গুলি সিস্টেম কে স্লো করতে থাকে এবং অযথা মেমোরি ও হার্ড ডিস্ক এর লোড বাড়িয়ে দেয় । আপনার উচিত এই অপ্রয়োজনীয় সফটওয়্যার গুলো সরিয়ে দেওয়া ।আর সম্ভব হলে অন্তত মাসে একবার আপনার ল্যাপটপ টিকে Defragment করুন । এতে আপনার হার্ডডিস্ক ভালো থাকবে , Defragment হলো একটি সিস্টেম প্রোগ্র্যাম যেটা প্রথম থেকেই সমস্ত ল্যাপটপ বা কম্পিউটার এ ইনবিল্ড থাকে । তার সাথে আপনার সিস্টেম এর এন্টিভাইরাস সফটওয়্যার দিয়ে মাঝে মধ্যে ভালোভাবে পরীক্ষা করে নিন আপনার ল্যাপটপ এর ড্রাইভ গুলি ।

৯. একটি ভালো কুলিং ফ্যান ব্যবহার  করুন এবং ল্যাপটপ এর যত্ন করুন 

ল্যাপটপ অত্যাধিক গরম হয়ে যাওয়ার সমস্যা সাধারণত আমরা গরম কালে দেখতে পাই, আর আপনাদের আগেই বলেছি ল্যাপটপ বেশি গরম হলে কি পরিমান ক্ষতি হতে পারে, এই সমস্যা থেকে বাঁচতে আপনি একটি কুলিং ফ্যান ব্যবহার করুন , এই কলিং ফ্যান আপনি যে কোনো ল্যাপটপ কম্পিউটার এর দোকান এ ৫০০- ১০০০ টাকার মধ্যে পেয়ে যাবেন ।

    • কুলিং ফ্যান 

১০. ল্যাপটপের উপরে ভারী জিনিস না রেখে ল্যাপটপ এর যত্ন

আমরা কাজ করতে করতে ল্যাপটপ বন্ধ করে তার উপর ভারী বস্তু যেমন বই , জল এর বোতল  ইত্যাদি রেখে দি। এটা একদমই  করা উচিত নয়, এতে আপনার ল্যাপটপ টি ভেঙে যেতে পারে আবার এলসিডি তে চাপ পড়তে পারে । আর ডিসপ্লে তে বা এলসিডি তে চাপ পড়লে ল্যাপটপের ডিসপ্লে খারাপ হয়ে যেতে পারে ।

তাই আপনি সব সময় ভারী জিনিস বা চাপ পড়া থেকে দূরে দূরে রখবেন আপনার ল্যাপটপ কে , নাহলে ডিসপ্লে খারাপ হয়ে যেতে পারে আর তার মেরামতের জন্য বড়ো খরচ হতে পারে , তাই ভারী জিনিস হতে সাবধান ।

                            সত্যি কথা বলতে আমাদের মধ্যে অনেকেই এমন আছে ল্যাপটপ কেনার পর খুব যত্ন করে , কিন্তু কিছু দিন পর আর সেভাবে যত্নে রাখতে পারেনা । তবে উপরের ১০ টি স্টেপ এর মধ্যে সব গুলো সম্ভব না হলেও কয়েকটি স্টেপ যদি মেনে আপনার ল্যাপটপ এর যত্ন করেন , তাহলেও আপনার ল্যাপটপ ভালো থাকবে ।  

আর উপরে দেওয়া স্টেপ গুলি নিয়ে যদি কোনো সমস্যা হয় তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন , আমরা আপনাদের সমস্যা সমাধানের চেষ্টা করবো । আর পোস্ট টি ভালো লাগলে অতি অবশ্যই আপনার প্রিয়জন দের সাথে শেয়ার করবেন । 

ধন্যবাদ 

বঙ্গজ্ঞান টীম 

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment