ওয়েব ডিজাইন কি ? কিভাবে একজন ওয়েব ডিজাইনার হওয়া যায় ?

4.4/5 - (7 votes)

বর্তমান সময়ে পুরো পৃথিবীতে ইন্টারনেটের রাজত্ব চলছে , যত রকমের ব্যবসা ও কারবার আছে তারা পুরো পৃথিবীর সামনে নিজের ব্যবসা ও কারবার কে নিয়ে আসার জন্য ওয়েব বা ইন্টারনেটের ব্যবহার করছে । এই ডিজিটাল সময়ে সমস্ত সংস্থা ও ব্যবসা কে নিজের প্রোডাক্ট ও সার্ভিস কে সারা বিশ্বের মানুষের কাছে পৌঁছানোর জন্য , প্রচার করতে , প্রমোট করতে ও বিক্রি করার জন্য ইন্টারনেটে নিজের ব্যবসার একটা পরিচয় বানিয়ে রাখা খুব জরুরি হয়ে উঠেছে ।

এখন ইন্টারনেট শুধু তথ্য বা ইনফরমেশন দেওয়ার কাজ করে না , প্রোডাক্ট কেনা বেচা থেকে শুরু করে প্রায় সমস্ত কাজে ব্যবহার করা হয় ইন্টারনেটের মাধ্যমে । আর এইসব কাজের জন্য প্রয়োজন একটি ওয়েবসাইট , যেটার মাধ্যমে আপনি সবার সাথে যুক্ত হতে পারেন ।

আগে যেখানে সীমিত সংখক কয়েকটি বড়ো বড়ো কোম্পানি নিজে দের ওয়েবসাইট বানাতো সেখানে আজকের দিন এ ছোট ছোট কোম্পানি গুলো নিজে দের ওয়েবসাইট চালাচ্ছে , এবং নিজেদের ব্যবসাকে অনলাইনে নিয়ে আসছে ।

এবার আপনাদের মনে একটা প্রশ্ন আসছে যে ওয়েবসাইট চালানোর জন্য একটা ওয়েবসাইট কিভাবে বানানো যায় ? আর কেই বা এই ওয়েবসাইট বানায় ?

একটা সম্পূর্ণ ওয়েবসাইট বানানোর কাজ করে একজন ওয়েব ডিজাইনার । একজন ওয়েব ডিজাইনার এর কাছে কম্পিউটার ও তার সাথে যুক্ত বিভিন্ন টুলস সম্বন্ধে ভরপুর জ্ঞান থাকে , এগুলো ব্যবহার করে একজন ওয়েব ডিজাইনার একটা সুন্দর ওয়েবসাইট ডিজাইন করতে পারে ।

যদি আপনি একজন ওয়েব ডিজাইনার হতে চান তাহলে আমাদের আজকের এই পোস্ট টি আপনাকে একজন ওয়েব ডিজাইনার হতে অনেক টাই সাহায্য করবে ।

চলুন তাহলে সবার প্রথমে জেনে নেওয়া যাক

 

ওয়েব ডিজাইন কি

ওয়েবসাইট বানানোর পদ্ধতি কে ওয়েব ডিজাইনিং বলা হয় , যেটা তে ওয়েব পেজ ডিজাইন এর লে আউট , কনটেন্ট প্রোডাকশন ও গ্রাফিক্স ডিজাইন সহ আরও অনেক জিনিস উপলব্ধ রয়েছে ।

যে ব্যক্তি ওয়েবসাইট বানায় তাকে ওয়েব ডিজাইনার বলা হয় । ওয়েব ডিজাইনার হওয়ার একটা খুব ভালো দিক রয়েছে সেটা হলো আজকের দিনে সরকারি ও বেসরকারি সংস্থায় অনেক চাকরির সুযোগ পাওয়া যায় , একজন ওয়েব ডিজাইনার এর প্রধান কাজ শুধু ওয়েব ডিজাইন করা নয় বরং তার ইউসার ও ক্লায়েন্ট এর প্রয়োজন কে মাথায় রেখে ওয়েবসাইট কে একটা আকর্ষণীয় বানাতে হয় ।

একজন ওয়েব ডিজাইনার এর কাজ হলো ওয়েবসাইটের লেআউট , কাঠামো বা structure ও architecture তৈরী করা । ওয়েবসাইট এর হোম পেজ বা ল্যান্ডিং পেজ থেকে শুরু করে কনটেন্ট কে এমন ভাবে ডিজাইন করে যাতে ইউসার বা Viewers ওয়েবসাইট এর প্রতি আকৃষ্ট হয় ।

ওয়েব ডিজাইনার এ ক্যারিয়ার এর জন্য ক্রিয়েটিভ হওয়া টা অত্যন্ত জরুরি । ওয়েব ডিজাইনার কোনো ওয়েবসাইট বানানোর জন্য নানা ধরণের সফটওয়্যার,অনলাইন টুলস ও প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে এর ব্যবহার করে থাকে

 

যে কোনো ওয়েবসাইট HTML নামক ল্যাঙ্গুয়েজ এর মাধ্যমে বানানো হয় , এই HTML ট্যাগ ব্যবহার করে যে কোনো ওয়েবসাইটের স্ট্রাকচার তৈরী করা হয়ে থাকে , অর্থাৎ HTML ল্যাঙ্গুয়েজ অনেক বড়ো ভূমিকা পালন করে থাকে একটি ওয়েবসাইট বানানোর জন্য ।

ওয়েব পেজ ডিজাইন এর লেআউট এর ডিজাইন , টেক্সট ডিজাইন , রং বা color , ফন্ট স্টাইল , কলাম সাইজ ইত্যাদি বানানোর জন্য CSS এর ব্যবহার করা হয়।

ইন্টারনেটে থাকা সমস্ত ওয়েব পেজ HTML ও CSS এর ব্যবহার করে বানানো হয়ে থাকে । HTML ও CSS ছাড়াও গ্রাফিক ডিজাইন এরও ব্যবহার করা হয়ে থাকে ।

ওয়েবসাইট বানানোর জন্য জাভা স্ক্রিপ্ট প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে এর ব্যবহার করা হয়ে থাকে । জাভা স্ক্রিপ্ট এর সাহায্যে আমরা ওয়েব সাইট এর এমন ডিজাইন তৈরী করতে পারি যাতে ইউসার এর প্রতিটি কাজকে ধরে রাখা যায় ,

যেমন ধরুন আপনি কোনো ওয়েবসাইটে গিয়ে কোনো বাটন বা আইকন এ ক্লিক করলেন এবং আপনি নতুন নতুন কনটেন্ট দেখতে পেলেন । এই কাজ সাধারণত জাভা স্ক্রিপ্ট  এর দ্বারাই সম্ভব হয়ে থাকে ।

একটি ওয়েবসাইট যাতে সুন্দর ভাবে চলতে পারে , তার জন্য ওয়েবসাইটের রক্ষনাবেক্ষন এর প্রয়োজন হয় । একজন ওয়েব ডিজাইনার সাধারনত ওয়েবসাইটের রক্ষনাবেক্ষনের কাজ করে থাকে , ওয়েবসাইটের মধ্যে যদি কোনো সমস্যার সৃষ্টি হয় তাহলে সেটা কে পরীক্ষা করে সেটাকে সমাধান করা টাও একজন ওয়েব ডিজাইনার এর কাজের মধ্যে পরে । 

 

ওয়েব ডিজাইন শিখতে কি কি লাগে ?

ওয়েব ডিজাইন শিখতে হলে সবার প্রথমে আপনাকে ক্রিয়েটিভ ও নিজের কাজের প্রতি  উৎসাহ থাকা টা অত্যন্ত জরুরি  । আপনার মধ্যে সবসময় নতুন ও আলাদা কিছু করার দক্ষতা থাকতে হবে । একজন ওয়েব ডিজাইনার এর ওয়েবসাইট ডিজাইন করা ছাড়াও অন্যান্য টেকনিকাল জিনিস গুলো জানা থাকতে হবে , তার জন্য কম্পিউটার এর উপর প্রচুর জ্ঞান থাকতে হবে ।

ওয়েব ডিজাইন কি

ওয়েবসাইট তৈরী করতে HTML ,CSS ও জাভা স্ক্রিপ্ট এর ব্যবহার করা হয় অতএব আপনাকে HTML , CSS ও জাভা স্ক্রিপ্ট এবং তার সাথে কিছু ফটোশপ এর মতো টুলস এরও প্রয়োজন হয় ।

ওয়েবসাইট বানানোর সময় একটা গুরুতূপূর্ণ বিষয় সব সময় খেয়াল রাখতে হবে যে আপনার বানানোর ওয়েবসাইট এর Structure , লেআউট , কনটেন্ট , ডিজাইন , স্টাইল ইত্যাদি যেন অন্য কোনো ওয়েবসাইট এর মতো একই না হয়ে যায় , এতে আপনার বানানো ওয়েবসাইটে কপিরাইট এর মতো বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারে তার সাথে আপনার নাম ও আপনার ক্লায়েন্ট এর বদনাম ও হতে পারে ।

 

কিভাবে একজন ওয়েব ডিজাইনার হওয়া যায় ? 

যে ব্যক্তি কম্পিউটার ল্যাঙ্গুয়েজের সাহায্যে নিজের দক্ষতা দিয়ে একটি সুন্দর ওয়েবসাইট ও ওয়েব পেজ ডিজাইন বানায় তাকে ওয়েব ডিজাইনার বলা হয় । একজন ওয়েব ডিজাইনার এর ওয়েবসাইট তৈরী করা ছাড়া আরও কিছু জিনিস দেখতে হয় , যেমন ওয়েবসাইট বানানোর পরে কেমন লাগবে , কত স্পীড এ ওয়েবপেজ গুলি খুলবে, ওয়েবপেজ গুলি কতটা responsive আছে , ওয়েবসাইটে ব্যবহার করা ইমেজ বা ছবি গুলি ঠিকঠাক ভাবে অপ্টিমাইজ আছে কিনা ইত্যাদি ।

একজন সফল ওয়েব ডিজাইনার হওয়ার জন্য ওয়েবসাইট বানাতে ব্যবহৃত ওয়েবসাইট স্ক্রিপটিং শিখতে হবে । আমরা যখন নতুন কিছু শিখতে ও জন্যে চাই তখন সবচেয়ে প্রথমে আমাদের সেটাকে বেসিক থেকে শিখতে হয় । তাই এই জন্য HTML , CSS ও জাভার স্ক্রিপ্ট এর কোডিং শিখতে হবে , এছাড়া ফটোশপ সফটওয়্যার এর ব্যবহার জানতে হবে যেটা তে আপনি কিভাবে একটি সুন্দর ইমেজ বা ছবি বানাবেন সেটা শিখতে পারবেন ।

ধারাবাহিকভাবে কোডিং এর প্র্যাক্টিস করতে থাকলেই আপনি একজন সেরা ওয়েব ডিজাইনার হতে পারবেন । ওয়েব ডিজাইনিং এ নিজেরদক্ষতা কে বাড়ানোর জন্য আপনি ওয়েব ডিজাইনিং এর কোর্স করতে পারেন , যেটা তে আপনার কোডিং এর অভিজ্ঞতা আরও উন্নত হয়ে উঠবে ।

 

ওয়েব ডিজাইনার হওয়ার জন্য কি Qualification এর প্রয়োজন ?

ওয়েব ডিজাইনার হওয়ার জন্য আপনাকে অতি অবশ্যই HTML ,CSS ও Java Script প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর কোডিং জানতে হবে । আপনার কাছে যদি কোডিং ও স্ক্রিপ্টিং এর ভালো জ্ঞান থাকে তাহলে আপনি খুব তাড়াতাড়ি ওয়েব ডিজাইনিং ফিল্ড এ এগিয়ে যেতে পারবেন ।

ওয়েব ডিজাইনিং কোর্সের জন্য কোনো বিশেষ যোগ্যতার প্রয়োজন হয়না , যদি আপনার ওয়েব ডিজাইনার হওয়ার ইচ্ছা থাকে তাহলে আপনি ১০+২ অথবা HS এর পাস করার পর এই ফিল্ডে যেতে পারেন । তারপরে আপনি ওয়েব ডিজাইনিং এ সার্টিফিকেট,ডিপ্লোমা ও ডিগ্রী কোর্স করতে পারেন ।

 

ওয়েব ডিজাইনিং শেখার জন্য কি কি কোর্স আছে

ওয়েব ডিজাইনিং শেখার জন্য বেশ কিছু কোর্স উপলব্ধ রয়েছে , যেমন ডিগ্রী কোর্স , সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্স । যেগুলো আপনি খুব সহজে যে কোনো ভালো সরকারি ও বেসরকারি কলেজ বা ইনস্টিটিউট অথবা কোচিং সেন্টার এ ভর্তি হয়ে শিখে নিতে পারেন ।

এই কোর্স গুলোতে ওয়েবসাইট বানানোর জন্য প্রয়োজনীয় প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও টুলস এর প্রয়োজন হয় সেগুলোর উপর বিশেষ গুরুত্ব দেওয়া হয় । যেমন HTML, CSS, Java, Adobe Photoshop , Web Hosting , SEO ইত্যাদি এছাড়া আরও অনেক গুরুত্ব পূর্ণ বিষয় শেখানো হয় ।

 

ওয়েব ডিজাইন শিখতে কতদিন লাগে

ডিপ্লোমা কোর্সের সময়সীমা ১ থেকে ২ বছর এর হয়ে থাকে , যার মধ্যে আপনাকে অনেক রকম সফটওয়্যার এর কাজ গুলো শেখানো হয় , ফলে আপনার ওয়েব ডিজাইনিং এর উপর আপনার ধারণা স্পষ্ট হয় ।

ডিগ্রী কোর্সের সময়সীমা সাধারণত ৩ বছর এর হয়ে থাকে , ডিপ্লোমা কোর্স করে আপনি ওয়েব ডিজাইনিং এর বেসিক জিনিস গুলো শিখতে পারবেন । কিন্তু ওয়েব ডিজাইনিং এর ডিগ্রী কোর্স করে আপনি ওয়েব ডিসাইন এর অ্যাডভান্স ভাবে শিখতে পারবেন । যাতে আপনি আলাদা আলাদা সেক্টরে চাকরি পেতে পারেন ।

এছাড়া কম সময়ে ওয়েব ডিজাইনিং এর সার্টিফিকেট কোর্স অনেক ছোট ছোট বেসরকারি শিক্ষা কেন্দ্র ও কোচিন সেন্টার থেকে করানো হয় । এই সার্টিফিকেট কোর্স গুলির সময়সীমা সাধারণত ৬ মাস থেকে ১ বছরের হয়ে থাকে । এই কোর্স করে আপনি আপনার ওয়েব ডিজাইনিং এর দক্ষতা কে আরও উন্নত করতে পারবেন ।

ডিগ্রী, সার্টিফিকেট ও ডিপ্লোমা এর মধ্যে কোনো একটা কোর্স সম্পূর্ণ করে নেওয়ার পর আপনি ওয়েব ডিজাইনিং এর অনেক বিষয় শিখে নিতে পারবেন । যেমন কিভাবে একটি ওয়েবসাইট বানাতে হয় ? কিভাবে একটি ওয়েবসাইট কে রক্ষনাবেক্ষন করা হয় ? তার সাথে কিভাবে একটি ওয়েবসাইটে প্রয়োজন মতো ডিজাইন ও অ্যানিমেশন যুক্ত করা যায় ।

এই কোর্স গুলো করা জন্য বয়সের কোনো সীমাবদ্ধতা নেই , যে কেউ এই কোর্স করতে পারে যদি তার মধ্যে কম্পিউটার, সফটওয়্যার ও বিভিন্ন টুলস এর প্রতি আগ্রহ থাকে । 

 

ওয়েব ডিজাইন কোর্স 

ওয়েব ডিজাইন শেখার জন্য কোর্স এর বিকল্প নির্বচন করা খুবই সহজ , তবে একটা কথা আপনি নিজের ওয়েব ডিজাইনিং ক্যারিয়ার এর শুরুতে একটা ভালো ওয়েব ডিজাইনিং এর কোর্স করাটা খুব জরুরি । আমরা আগেই আলোচনা করেছি যে ওয়েব ডিজাইনার হওয়ার জন্য বা ওয়েব ডিজাইনিং এর কোর্স করার জন্য বিশেষ কোনো যোগ্যতার প্রয়োজন নেই ।

তবে আপনি যদি এই কোর্স করেন তাহলে আপনি শিখে যাবেন যে কিভাবে এই ওয়েব ডিজাইনিং ফিল্ডে উন্নতি করা যায় । কারণ ওয়েব ডিজাইনিং এ শুধু কনটেন্ট ও ইমেজ বা ছবি গুলো দেখানোর জন্য ওয়েব পেজ ডিজাইন তৈরী করলে হবে না তার সাথে আপনার ক্লায়েন্ট এর ওয়েব সাইট বানানোর প্রয়োজনীয়তা অথবা requirements গুলো বুঝতে হবে । তারপর বিষয়টিকে গভীরভাবে চিন্তা করে ও স্টাডি করে একটি ওয়েবসাইটের পরিকল্পনা বানাতে হয় ।

ওয়েব ডিজাইনিং আরোও অন্যান্য পেশাগত কাজের মতোই হয়ে থাকে , অন্যান্য কাজের মতো এতেও আপনাকে কঠোর পরিশ্রম ও কাজের প্রতি নিষ্ঠার প্রয়োজন হয়ে থাকে । তবে অন্যান্য সব কাজের তুলনায় ওয়েব ডিজাইনিং এ অনেক বেশি ক্রিয়েটিভিটি ও ধৈর্য রাখাটা জরুরি ।

চলুন এবার জেনে নি ওয়েব ডিজাইনিং এর কোর্সের নাম গুলি কি কি

 

» Bachelor’s Degree Courses :

B.Sc. In VFX and Web Designing
B.Sc. In Animation And Web Designing
B.Sc. In Graphic And Web Designing
B.Sc. In Multimedia and Web Designing

 

» Post Graduate Courses :

M.Sc. In Animation and Web Designing
M.Sc. In Multimedia and Web Designing
PG Diploma In Web Designing
PG Certification In Web Designing
Advanced Diploma In Web Designing

» Diploma Courses :

Diploma In Web Designing
Diploma In Animation and Web Designing
Diploma In Web Development
Diploma In Web Designing and Internet Technology
Diploma In Graphics and Web Designing

 

» Certificate Courses : 

Certificate in Web and Graphics Design
Certificate In Web Designing and Internet Technology
Certificate In HTML, CSS and PHP
Certificate in Web Designing and Digital Marketing
Certificate In Web Designing and 2D Animation
Certificate In Web Designing
Certificate In Web Development

 

ওয়েব ডিজাইন ক্যারিয়ার এর সুযোগ

বর্তমান সময়ে প্রায় সমস্ত কিছু কাজ অনলাইনে অর্থাৎ ওয়েবসাইটের মাধ্যমে হচ্ছে , যেটা একজন ওয়েব ডিজাইনার এর পক্ষে ভালো কাজের সুযোগ । ওয়েব ডিজাইনার এর কোর্স করার পর আপনি কোনো সংস্থা বা কোম্পানি এর সাথে যুক্ত হয়ে কাজ করতে পারেন । একজন ওয়েব ডেভেলপার বিভিন্ন পদে কাজ করতে পারে , যেমন এপ্লিকেশন ডিজাইন , ওয়েব ডেভেলপার , SEO বিশেষজ্ঞ , ওয়েব কনটেন্ট ম্যানেজার , ওয়েব ডিজাইনার ইত্যাদি , এছাড়া কোনো বড়ো ওয়েব ডিজাইনিং কোম্পানি তে আপনি চাকরি করতে পারেন ।

আপনি যদি স্বাধীন ভাবে বাড়িতে বসে কাজ করতে চান তাহলে আপনি একজন ওয়েব ডিজাইন ফ্রিল্যান্সিং  এর কাজও  করতে পারেন । ভারত ও বাংলাদেশে এমন অনেক ওয়েব ডিজাইন কোম্পানি রয়েছে যারা অনেক বেশি বেতন দিয়ে ওয়েব ডিজাইনার নিয়োগ করে থাকে । সাধারণত একজন ওয়েব ডিজাইনার এর বেতন নির্ভর করে তার কাজের দক্ষতা ও অভিজ্ঞতার উপর ।

 

 ওয়েব ডিজাইন আয় বা ইনকাম 

ওয়েব ডিজাইন এর কাজে যারা নতুন অর্থাৎ freshers তাদের বেতন হয় ১৫ থেকে ২০ হাজার টাকার মতো । কাজ করতে করতে আপনার অভিজ্ঞতার সাথে আপনার বেতন ও বাড়তে থাকে । একজন অভিজ্ঞতাসম্পন্ন ওয়েব ডিজাইনার এর মাসিক বেতন ৩০ থেকে ৪০ হাজার টাকা হয়ে থাকে । আপনি যদি ওয়েব ডিজাইন ফ্রিল্যান্সিং করেন তাহলে ইনকামের পরিমান নির্ভর করবে আপনার কাজের উপর । কাজের শুরুতে মোটামুটি ওয়েব ডিজাইন ফ্রিল্যান্সিং করে মাসে ১২ থেকে ১৫ হাজার টাকা আয় করতে পারবেন । কাজ করতে করতে অভিজ্ঞতা ও মার্কেট এ বিভিন্ন ক্লায়েন্ট এর সাথে পরিচিত হবার পর আপনি মাসে এই ফ্রীলান্সিং থেকে ৪০ থেকে ৫০ হাজার টাকা আয় করতে পারবেন ।

 

আশা করি আপনি আজকের এই পোস্ট থেকে ওয়েব ডিজাইন এর সম্বন্ধে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , যদি আপনার মধ্যে ক্রিয়েটিভিটি ও কম্পিউটার সংক্রান্ত বিষয়ে আগ্রহী হন তাহলে আপনি আপনার দক্ষতা কে কাজে লাগিয়ে এই ওয়েব ডিজাইনিং ফিল্ডে নিজের কেরিয়ার বানাতে পারেন । অন্যান্য সব কাজের থেকে এই ফিল্ডে কাজের সুযোগ অনেকটাই বেশি কারণ এখন সমস্ত কিছুই অনলাইনের মাধ্যমে হয়ে থাকে ।

আজকের এই পোস্ট আপনাদের কেমন লাগলো কমেন্ট করে জানাতে পারেন , আর ওয়েব ডিজাইন সম্বন্ধে আরোও কিছু জানার থাকলে অতি অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন বা আমাদের ইনস্টাগ্রাম ও ফেইসবুক পেজ এর সাথে যুক্ত হতে পারেন ।

ধন্যবাদ

বঙ্গজ্ঞান টীম 

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

6 thoughts on “ওয়েব ডিজাইন কি ? কিভাবে একজন ওয়েব ডিজাইনার হওয়া যায় ?”

Leave a Comment