গ্রাফিক্স কার্ড কি ?

Rate this post

আজ থেকে এক দুই বছর আগে যখন করোনা মহামারীর জন্য লক ডাউন ঘোষণা করা হয়েছিল তখন আমাদের বাইরে বেরোনোর কোনো সুযোগ ছিল না তাই আমাদের মনোরঞ্জন ও নিত্যদিনের সঙ্গী হয়ে উঠেছিল আমাদের এন্ড্রোয়েড স্মার্টফোন , কম্পিউটার বা ল্যাপটপ , ট্যাবলেট ও বিভিন্ন গেমিং ডিভাইস ইত্যাদি ।

কিন্তু কিছু বছর আগে মনোরঞ্জনের জন্য শুধুমাত্র টেলিভিশন দেখতে পাওয়া যেত , কিন্তু বর্তমানে কম্পিউটার ও স্মার্টফোন এসে টেলিভিশন কে মানব সমাজ থেকে প্রায় মুছে দিয়েছে ।

আপনারা কি কখনো ভেবে দেখেছেন যে আমরা যে কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহার করি এবং সেখানে যে আমরা ভিডিও দেখি বা ফটো দেখতে পাই সেগুলো কিভাবে দেখতে পাই ? এছাড়া অনেক সময় আমরা স্মার্টফোন ও কম্পিউটারে গেম খেলে থাকি তখন সেই সময় গেম এর সকল Character ও নানা ধরণের Visual Effect গুলি কিভাবে দেখতে পাই ? 

এই সব প্রশ্নের একটাই উত্তর , আর সেটা হলো গ্রাফিক্স কার্ড , এবার আপনারা ভাববেন যে এই গ্রাফিক্স কার্ড কি ? এই গ্রাফিক্স কার্ড এর জন্য আমরা উচ্চ ক্ষমতা সম্পন্ন ভিডিও দেখতে পারি , গেম খেলতে পারি ।

কিন্তু এই গ্রাফিক্স কার্ড কি ? এটি কিভাবে কাজ করে ? এই সমস্ত কিছু আজকের এই পোস্ট এর মাধ্যমে আমরা আপনাদের সাথে আলোচনা করবো । চলুন তাহলে শুরু করা যাক

গ্রাফিক্স কার্ড কি ?

গ্রাফিক্স কার্ড হলো কম্পিউটার হার্ডওয়্যার এর একটা অংশ , যেটা কম্পিউটার ও ল্যাপটপের মাদারবোর্ডের সাথে যুক্ত থাকে , আর এর কাজ হলো কম্পিউটার বা ল্যাপটপ ডিভাইস এর স্ক্রিনে Images ও Videos ফুটিয়ে তোলা ।

গ্রাফিক্স কার্ড কে অনেক নামেও জানা যায় , যেমন ভিডিও কার্ড , গ্রাফিক্স এডাপটার , ভিডিও কন্ট্রোলার ইত্যাদি ।

যখন আমরা কোনো ফটো বা ভিডিও দেখি কিংবা গেম খেলি তখন কম্পিউটার স্ক্রিনে আমরা যা কিছু দেখতে পারি , সেই সব আমরা এই কার্ড এর সাহায্যে দেখতে পারি ।

তবে এমন কোনো ব্যাপার নেই যে আপনার কম্পিউটার বা ল্যাপটপে যদি গ্রাফিক্স কার্ড না থাকে তাহলে আপনি কোনো ফটো বা ভিডিও দেখতে পারবেন না । 

আপনি গ্রাফিক্স কার্ড ছাড়াও ফটো ও ভিডিও দেখতে পারবেন , কিন্তু সেখানে একটাই পার্থক্য থাকবে সেটা হলো যদি আপনার কম্পিউটারে গ্রাফিক্স কার্ড থাকে তাহলে আপনি সেই ফটো ও ভিডিও গুলিকে পরিষ্কার ভাবে দেখতে পারবেন । আর সেখানেই যদি গ্রাফিক্স কার্ড না থাকে তাহলে আপনি সেই ফটো ও ভিডিও গুলিকে পরিষ্কার ভাবে দেখতে পারবেন না ।

গ্রাফিক্স কার্ড এর ব্যবহার কম্পিউটার ও ল্যাপটপ ছাড়াও এন্ড্রয়েড স্মার্টফোনেও ব্যবহার করা হয়ে থাকে , আমরা আমাদের স্মার্টফোনে যে গ্রাফিক্স গুলো দেখতে পারি , যেমন কোনো ফটো বা অ্যানিমেশন , এই সব কিছু গ্রাফিক্স কার্ড এর সাহায্যে হয়ে থাকে ।

আর এই কাজ করার জন্য এই কার্ড Graphical Data কে সিগন্যালে পরিবর্তন করে , যাতে আমাদের কম্পিউটার স্ক্রিন বা মনিটর সেই সিগন্যাল কে বুঝে নিয়ে আমাদের সামনে ফটো ও ভিডিও তুলে ধরতে পারে ।

আপনার কম্পিউটার ও ল্যাপটপে যত বেশি উন্নতমানের গ্রাফিক্স কার্ড থাকবে , আপনি ততই ভালো Quality এর ফটো ও ভিডিও দেখতে পারবেন ।

যারা Gamers অর্থাৎ যারা গেম খেলে এবং যারা ভিডিও এডিটিং এর সাথে যুক্ত রয়েছে তাদের জন্য বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ এই গ্রাফিক্স কার্ড ।

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment