মোবাইলের নেশা থেকে মুক্তি এর সেরা ৮ টি উপায় 

3.7/5 - (3 votes)

মোবাইলের নেশা থেকে মুক্তি এর সেরা উপায় 

টেকনোলজির বিকাশ আমাদের বেশ কিছু জিনিস দিয়েছে  যার দ্বারা আমরা আমাদের অনেক কাজ খুব সহজে ও কম সময়ে করে নিতে পারি ঠিক সেরকমই একটি জিনিস হলো Smart Phone বা মোবাইল।

বর্তমানে সারা বিশ্বে Smart Phone এর ব্যাবহারকারী প্রায় বিলিয়নের বেশি রয়েছে, একদিকে  এই Smart Phone আমাদের কাছে আশীর্বাদ, ঠিক তেমনি এর অতিরিক্ত ব্যবহার আমাদের কাছে অভিশাপের মতো,অর্থাৎ এই Smart Phone এর এই অতিরিক্ত ব্যবহার আমাদের অনেক ক্ষতি করতে পারে , তাই অনেকে আছে যারা এই মোবাইলের নেশা থেকে মুক্তি পাওয়ার চেষ্টা করছেন ।

আজকের এই পোস্টে আমরা জন্য Smart Phone সমন্ধে বেশ কিছু গুরুত্বপূর্ন তথ্য দেব এবং মোবাইলের নেশা থেকে মুক্তি এর উপায় সম্পর্কে আলোচনা করবো তাই আমাদের এই পোস্টের সাথে যুক্ত থাকুন,যাতে আপনি নিজেকে বা আপনার কোনো পরিচিত কাউকে Smart Phone এর নেশা থেকে বাঁচাতে পারেন। 

১. স্মার্টফোন বা মোবাইল ফোন কেন এতো জরুরি 

আজ থেকে ১৫-২০ বছর আগে স্মার্টফোন বলে কোনো জিনিস আমাদের কাছে ছিল না, কিন্তু গত কয়েকবছর ধরে এটি আমাদের এতো প্রয়োজনে এসেছে, যে আমরা একদিনও এই স্মার্টফোন ছাড়া থাকতে পারি না। ধরুন আপনি কোথাও বেরোবার আগে আপনার স্মার্টফোন টি ভুলে রেখে গেলেন বাড়িতে, তখন আপনি কি করবেন? আপনাদের মধ্যে বেশ কিছু জন বাড়িতে ফেরত আসবে স্মার্টফোন টি নিতে, অনেকে বুঝতে পারবে না যে এখন তারা কি করবে, এগুলো হওয়ার কারণ হলো আজ আমাদের সবচেয়ে বেশি চাহিদার জিনিস হয়ে উঠেছে এই Smart Phone ।

একটি Smart Phone আমাদের সারাদিনের অনেক ধরণের কাজ খুব সহজে করতে পারে।যেমন মেইল করা,সবার সাথে কথা বলা, রাস্তা চিনে কোথাও যাওয়া, ছবি তোলা, ইন্টারনেট ব্যবহার করা,খবর ও আবহাওয়া সমন্ধে জানা, ব্যাঙ্কের  কাজকর্ম করা ইত্যাদি আরও বেশ কিছু কাজ Smart Phone এর মাধ্যমে আমরা খুব সহজেই করতে পারি।

২.Smart Phone এর ক্ষতিকারক দিক গুলি কি কি 

আজ পর্যন্ত বিজ্ঞানের যত ধরণের আবিষ্কার হয়েছে সেই সবগুলি যেরকম আমাদের কাছে একপ্রকার আশীর্বাদ ঠিক  অন্য দিক থেকে এগুলো অনেক ক্ষতিও করে থাকে। যদি আমরা Smart Phone এর কথা বলি তাহলে এটি আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠবে , কিন্তু Smart Phone অতিরিক্ত ব্যবহারে ফলে এর অনেক পাশ্বপ্রতিকিয়া বা Side Effect দেখা যাচ্ছে আর এই পাশ্বপ্রতিকিয়া Physical এর থেকে বেশি Mental.

চলুন তাহলে দেখে নেয়া যাক Smart Phone এর থেকে কি কি ক্ষতির সম্মুখীন  হতে হচ্ছে।

• কিছু গবেষণা থেকে পাওয়া তথ্য অনুসারে রাতে ঘুমাতে যাওয়ার আগে মোবাইল ফোন ব্যাবহার করা আপনার ঘুম কে নষ্ট করতে পারি,কারণ মোবাইলের স্ক্রিনে থাকা Blue Light আমাদের চোখ ও মাথা খারাপের প্রভাব ফেলে।এছাড়া সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন Content আমাদের ঘুমের ওপর খারাপ প্রভাব ফেলে,এছাড়া আপনার চোখও নষ্ট হতে পারে।

• বৈজ্ঞানিক তথ্যনুসারে  আমাদের মানুষের মস্তিষ্ক খুব Sensitive হয়ে থাকে,এবং মোবাইল ফোন নির্গত Electromagnetic Radiation আমাদের মস্তিষ্কের জন্য ক্ষতিকর হতে পারে।এর ফলে মস্তিষ্কের কার্যক্ষমতা কমে যায়। যে  Smart Phone  Electromagnetic Radiations এর মাধ্যমে কাজ করে থাকে,আর সারাদিন কোনো না কোনো কারণে যেকোনো কারণ ছাড়াই আমাদের হাতে Smart Phone থাকে,ফলে এটি আমাদের মস্তিষ্কে কে প্রভাবিত করে।

• সবচেয়ে ক্ষতিকর হল আজকাল এক বছরের বাচ্চার হাতেও Smart Phone দেখা যায়,ফলে বাচ্চাদের Brain development এ বাঁধা সৃষ্টি করে, এবং পরবর্তী সময়ে বাচ্চারা পড়াশোনা মনোযোগ দিতে পারে না। 

• বর্তমান সময়ে মানুষ খুব ব্যাস্ত আর তার একটা বড়ো কারণ হলো এই Smart Phone,কারণ মানুষ তার বেশিরভাগ সময় এই Smart Phone এর খরচ করে থাকে,ফলে তাদের প্রতিদিনের কাজের ক্ষতি হয় এবং পরিবারে সময় না দেওয়ার  ফলে তাদের পারিবারিক সম্পৰ্ক গুলো খারাপ হয়।

• Smart Phone এর একটি অন্যতম পাশ্বপ্রতিকিয়া হলো এটি আমাদের স্মৃতি শক্তিকে নষ্ট করে,তার সাথে সাধারণ জ্ঞান ও উপস্থিত বুদ্ধিসত্তাকেও নষ্ট করে।

ঠিক এর মতো বেশ কিছু পাশ্বপ্রতিক্রিয়া রয়েছে যা সরাসরি আমাদের জীবনে এসে পরে।

একজন মানুষ তার মোবাইল ফোন টি সারাদিনে প্রায় ২০০০ বার ছুঁয়ে থাকে, এবং একজন মানুষ সারাদিনের প্রায় ৫-৬ ঘন্টা সময় তার মোবাইলের ওপর ব্যায় করে এবং একজন Student সারাদিনে ৭-৮ ঘন্টা সময় মোবাইল ব্যবহার করে। প্রতি ১০ জনের Breakup তাদের পার্টনারের ফোন এর কারণে হয়ে থাকে।

 

৩. আপনি কি করে বুঝবেন যে আপনার স্মার্টফোনের উপর আসক্তি হয়েছে ?

সহজ ভাষায় বলতে গেলে এমন কোনো উপায়ে বা পদ্ধতি নেই যে যার দ্বারা জানা যাবে যে আপনার Smart Phone এর ওপর Addiction হয়েছে।

কারণ অন্যদিকে কিছু মানুষ আছে যাদের কাজ হলো টেকনোলজি ফিল্ডে,যাদের সারাদিন মোবাইল ফোন,কম্পিউটার,ল্যাপটপ এর সাথে ব্যাস্ত থাকতে হয়,তাদেরকে কিন্তু আমরা Smartphone Addiction বলতে পারবোনা।

তবে কিছু কিছু ক্ষেত্রে আমরা দেখলে বুঝতে পারি যে কারোর SmartPhone Addiction হয়েছে,যেমন অনেক রাত  পর্যন্ত SmartPhone ব্যবহার করা,ঘরে,স্কুলে ও অফিসে  কাজ pending থাকা,কাজের ফাঁকে ফাঁকে মোবাইল চেক করা,মোবাইলে ব্যাস্ত থাকার দরুন পরিবার ও বন্ধুবান্ধবদের সময় না দেওয়া কিছু সময় মোবাইল ফোন থেকে দূরে থাকলে ব্যাতিব্যাস্ত হয়ে পড়া,এবং ঘরে কোনো কারণে ফোন ভুলে গেলে টেনশন বা চাপ পরে যাওয়া ইত্যাদি এরকম বেশ কিছু লক্ষণ দেখতে পেলে বুঝতে পারবেন যে সে ব্যাক্তি মোবাইল ফোন Addiction এর শিকার হয়েছে। 

৪. Smart Phone এর ওপর আসক্তি দূর করার উপায়

আপনার বা আপনাদের পরিচিত কারোর যদি ফোন Addiction হয়ে থাকে, তাহলে চিন্তার কিছু নেই, খুব সহজে কিছু উপায়ের মাধ্যমে এই  Phone Addiction থেকে বেরিয়ে আসা সম্ভব,চলুন সেই উপায় গুলি দেখে নেওয়া যাক।

• প্রথমে দেখুন সারাদিনে কতটা সময় সে ফোন ব্যবহার করছে এবং সেটা নোট করুন,কিছু গবেষণা অনুসারে একজন স্টুডেন্ট প্রতিদিন ৭-৮ ঘন্টা ফোন ব্যবহার করে। তাই সবার প্রথমে এটা লক্ষ্য করুন কতক্ষন সময় ফোনে কাজের জন্য ব্যবহার করছে অর্থাৎ বেশিসময় ধরে সোশ্যাল মিডিয়াতে Active থাকা, গেম খেলা ইত্যাদি এর জন্য আপনি বেশ কিছু Apps আছে যাদের সাহায্যে আপনি Smart Phone এর ওপর অতিরিক্ত সময় দেওয়া থেকে বিরত থাকতে পারেন,যেমন Yourhour , Stayfree ।

• এরপর আপনি একটি সময় তৈরী করুন ফোন ব্যবহার করার জন্য কিংবা এর জন্য আপনি আপনার মোবাইলে Set করে দিতেন পারেন যে আপনি কোন কোন সময় ফোন ব্যবহার করবেন এবং কোন সময় মোবাইল ব্যবহার  করবেন না , যেমন আপনি যখন কোনো কাজ করছেন তখন মোবাইল না ব্যবহার করা,এইভাবে কিছুদিন করার পর মোবাইলের উপর আসক্তি কমতে শুরু করবে।

• নিজের কোনো কাজের লক্ষ্যে পৌঁছনোর জন্য এটি একটি অন্যতম সেরা উপায়,প্রথমে আপনি একদিনের Target ঠিক করুন,যে আজ মোবাইল কম ব্যবহার করবেন,এবং আপনি যদি এই Target টি সম্পূর্ণ করতে পারেন,তাহলে নিজেকে কিছু Reward বা পুরস্কার দিন একটা উদহারণ দিয়ে বিষয়টি বোঝা যাক।

যেমন সকালে ঘুম থেকে উঠে আপনি ঠিক করুন যে আপনি এই কয়েকটা সময় মোবাইল ব্যবহার করবেন না,আর যদি এরম টা করতে পারি তাহলে দিনের শেষে কোনো একজায়গায় ঘুরতে যাবো বা কিছু কিনবো এর ফলে দেখবেন মোবাইলের থেকে দূরে থাকতে আপনার ভালো লাগতে শুরু করছে।

• যদি আপনি বুঝতে পারছেন যে আপনি একজন মোবাইল বা Smartphone Addicted , তাহলে একবারে কোনো অভ্যাস শুরু না করে ধীরে ধীরে শুরু করুন মোবাইলের থেকে সরে আসার প্রথমদিন ৩০ মিনিট দিয়ে শুরু করুন তারপর সেটিকে ২ ঘন্টায় নিয়ে যান এবং এরপর আরো সময় বাড়ান।

• নিজের মোবাইল ফোনকে নিজের থেকে দূরে রাখুন বিশেষ করে যখন আপনি কাজ করছেন বা পড়াশোনা করছেন, কিংবা কোনো জরুরি কাজ তখন নিজের ফোন কে Silent রাখুন।

• এই সব করে নেওয়ার পর আপনি আপনার ছুটির দিন গুলিতে সারাদিন মোবাইল ছাড়া কাটানোর চেষ্টা করুন, এটা শুনে আপনাদের মধ্যে অনেকের হয়তো রাগ উঠছে , কিন্তু এই ছুটির দিনগুলিতে আপনি আপনার পরিবার,বন্ধুবান্ধব এর সাথে কোথাও ঘুরতে যাওয়ার প্ল্যান করুন এবং মোবাইল ফোন না নিয়ে ঘুরতে যান। যখন আপনি আপনার মোবাইলের সমন্ধে ভাববেন না তখন আপনি আপনার পরিবার ও বন্ধুবান্ধব দের সাথে ভালো সময় কাটাতে পারবেন এতে সম্পর্কগুলো আরোও ভালো হবে।

• আপনাকে আপনার মোবাইল ফোনের কিছু Setting পরিবর্তন করতে হবে, এর জন্য আপনার ফোনের Setting Option এর Notification Option এ গিয়ে অপ্রয়োজনীয় Notification গুলি Off করে দিন, কারণ এই Notification গুলি আমাদের মোবাইলের প্রতি আসক্তি আরও বাড়িয়ে দেয়, যেমন আপনার ফোনে কোনো Mail, Message আসলে Notification আসে , তাই খুব প্রয়োজনীয় Notification গুলি বাদ দিয়ে অন্যান্য সমস্ত Notification Off করুন।

• এছাড়া আপনি আপনার ফোনের সমন্ধে ভাবা কম করে দিন, এরপর যেমন আপনি কোনো কাজে আপনার ফোন নেবেন তার আগে ভাববেন যে এই কাজ টা ফোন জরুরি না পরেও করা যেতে পারে,এর ফলের আপনি আপনার অন্যান্য কাজের প্রতি বেশি Active থাকতে পারবেন এবং সেই কাজে বেশি সময় দিতে পারবেন। 

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment