সার্চ ইঞ্জিন কি

Rate this post

আপনারা কি কখনো ভেবে দেখেছেন যে গুগল যদি না থাকতো তাহলে আমাদের জীবন কেমন হতো ? নিশ্চয় আপনারা বুঝতে পারছেন যে আমাদের কি কি সমস্যা হতো , তাই আজকের এই পোস্টে আমরা জানবো সার্চ ইঞ্জিন কি , সার্চ ইঞ্জিন এর গুরুত্ব ও সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে । চলুন তাহলে সবার প্রথমে জেনে নেওয়া যাক সার্চ ইঞ্জিন কি ?

সার্চ ইঞ্জিন কি

সার্চ ইঞ্জিন হলো একধরণের সফটওয়্যার সিস্টেম যেটা  ডিসাইন করা হয়েছে ইনফরমেশন ডেটাবেস থেকে ডেটা কালেক্ট করে এবং ইউসার এর Query অনুসারে সেই ডেটাবেস থেকে ইনফরমেশন নিয়ে ইউসার এর কাছে পৌঁছাতে পারে । অর্থাৎ কেউ যদি কোনো কিছু লিখে গুগল এ সার্চ করে তখন World Wide যে এতো ডেটা ও ইনফরমেশন পড়ে রয়েছে , তার মধ্যে থাকা সেই Query Related ইনফরমেশন সার্চ করে ইউসার কে দিয়ে থাকে এই সফটওয়্যার সিস্টেম , আর এটিকে আমরা সার্চ ইঞ্জিন বলে থাকি ।

সার্চ ইঞ্জিন এর গুরুত্ব 

সার্চ ইঞ্জিন কি সেটা তো আমরা বুঝলাম এবার আমরা জানবো যে সার্চ ইঞ্জিনের গুরুত্ব কতখানি, বর্তমানে আমরা এতটাই ইন্টারনেটের উপর নির্ভর যে এছাড়া কিছুই ভাবতে পারিনা , এই অবস্থায় যদি সার্চ ইঞ্জিন না থাকতো তাহলে আমাদের ডিজিটাল লাইফ কেমন হতো । 

ধরুন এখন আমি জানতে চাই যে একটি Ferrari কার এর দাম কত , তাহলে আমি গুগল এ গিয়ে লিখবো Price of Ferrari Car , লেখার পরে সার্চ করলে আমাদের কাছে অনেক গুলি ওয়েবসাইট  সার্চ রেজাল্টে চলে আসবে Query অনুযায়ী । কিন্তু এখন যদি সার্চ ইঞ্জিন না থাকতো তাহলে আমরা কিভাবে জানতাম যে কোন ওয়েবসাইটে Ferrari কার এর দাম রয়েছে । তখন আমাদের Ferrari এর দাম জানার জন্য আমাদের সেই ওয়েবসাইট এর সঠিক URL টাইপ করতে হতো ওয়েব ব্রাউজারে যেখানে Ferarri এর দাম রয়েছে ।

যদি সার্চ ইঞ্জিন না থাকতো তাহলে আমাদের কোনো কিছু জানার হলে সেই রিলেটেড ওয়েবসাইট এর URL মনে রাখতে হতো এবং তার সাথে কোন ওয়েবসাইটে কোন ইনফরমেশন টি রয়েছে সেটাও মনে রাখতে হতো আর সেটা অসম্ভব হতো আমাদের জন্য ।  এবার তাহলে বুঝতে পারছেন আমাদের জীবনে সার্চ ইঞ্জিন এর গুরুত্ব কতটা বেশি এবং এই সার্চ ইঞ্জিন আমাদের ডিজিটাল লাইফ কে কতটা সহজ বানিয়েছে ।

ওয়েব ব্রাউজার কি ? কয়েকটি সেরা ওয়েব ব্রাউজার এর নাম

টপ সার্চ ইঞ্জিন গুলি কি কি 

আমরা অনেকেই ভাবি যে গুগলই একমাত্র সার্চ ইঞ্জিন , যেটা দিয়ে আমরা সার্চ করতে পারি , আসলে তা কিন্তু নয় গুগল ছাড়াও আরও বেশ কিছু সার্চ ইঞ্জিন রয়েছে । যদি আমরা টপ সার্চ ইঞ্জিন এর কথা বলি তাহলে সবার আগে আসে গুগল তারপর Yahoo ও Bing । এই ৩ টি ছাড়াও আরও সার্চ ইঞ্জিন রয়েছে যেমন Baidu নাম একটি সার্চ ইঞ্জিন রয়েছে যা চীন দেশের নিজস্ব সার্চ ইঞ্জিন , যা চিনে এর ৮৫ শতাংশ কভার করে রেখেছে ।

এরপরে আরও একটি সার্চ ইঞ্জিন হলো Yandex যা রাশিয়া তে খুব প্রচলিত , রাশিয়াতে ৫০ শতাংশ মানুষ গুগল ব্যবহার করে এবং বাকি ৫০ শতাংশ মানুষ Yandex ব্যবহার করে । এছাড়া যাদের Privacy Issue থাকে অর্থাৎ যারা চায় তাদের ডেটা Secure থাকুক , তাদের জন্য একটা সার্চ ইঞ্জিন রয়েছে যার নাম হলো Duckduckgo , নাম টা শুনতে হাস্যকর লাগলেও যারা Privacy Maintain করে তাদের জন্য এটা একটি সেরা সার্চ ইঞ্জিন , কারণ এই সার্চ ইঞ্জিন কোনোরকম ইউসার ডেটা সেভ করে রাখে না ।

সার্চ ইঞ্জিন কি ভাবে কাজ করে ?

আমাদের মধ্যে অনেকেই হয়তো সঠিক ভাবে জানেন না যে সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে , আমি অনেকের কাছে শুনেছি যাদের সার্চ ইঞ্জিন সম্বন্ধে ধারণা ভুল । অনেকে মনে করে ধরুন আপনি গুগল Black Tshirt লিখে সার্চ করলেন তারপর গুগল সেটাকে বিভিন্ন ওয়েবসাইট চেক করে দেখে কোন ওয়েবসাইটে Black Tshirt রয়েছে , তারপর সেই গুলো রেজাল্টে দেখায় । কিন্তু আসলে এইভাবে সার্চ ইঞ্জিন কাজ করে না , আপনি যখন কোনো কীওয়ার্ড গুগলে টাইপ করেন তার অনেক আগেই গুগল বেশ কিছু গুরুত্বপূর্ণ কাজ করে থাকে , অর্থাৎ আপনি কিছু টাইপ করলে গুগল সেটা কিছু মিলি সেকেন্ড এর মধ্যে আমাদের কাছে Show করে দেয় ।

সার্চ ইঞ্জিন কি

ব্লুটুথ কি ? ব্লুটুথ কিভাবে কাজ করে ? (What is Bluetooth)

চলুন তাহলে এক এক করে অর্থাৎ Step by Step আমরা জেনে নি সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে ।

আমরা সবাই জানি যে ইন্টারনেটে অর্থাৎ ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে প্রচুর ডেটা প্রায় বিলিয়ন বিলিয়ন টেরাবাইট ডেটা রয়েছে  , আর এই সব ডেটা গুলিকে যখন কোনো Creator আপলোড করে অর্থাৎ আমি একটা ভিডিও আপলোড করলাম কিংবা কোনো ছবি আপলোড করলাম , একটা নতুন ওয়েবসাইট বানালাম ইত্যাদি । তখন গুগল এর Crawler গিয়ে আপনার আপলোড করা ডেটা গুলিকে Crawl করে অর্থাৎ চেক করে , যে কোন ওয়েবসাইটে কি কনটেন্ট রয়েছে । অর্থাৎ কোনো কিছু সার্চ করার আগে গুগল এর Crawler গিয়ে সেটাকে চেক করে দেখে গুগল নিজের সার্ভারে সেভ করে ।

এই কাজ টি শুধু গুগল নয় প্রতিটি সার্চ ইঞ্জিন করে থাকে , প্রথমে সার্চ ইঞ্জিন এর Crawler ইন্টারনেটে থাকা সমস্ত ডেটা কে Crawl করে এবং সেই ডেটা গুলোকে নিয়ে তার নিজের লোকাল সার্ভারে অর্থাৎ তার নিজের সার্ভারে সেভ করে দেয় । এরপর সেই লোকাল সার্ভারে গুগলের Indexer বিভিন্ন ক্যাটাগরি তে ডেটা কে ইনডেক্স করে ।

ধরুন একটা ওয়েবসাইটে বিভিন্ন রঙের ( লাল , সাদা , কালো , সবুজ  ইত্যাদি ) ড্রেস রয়েছে , গুগল এর Crawler এই গোটা ওয়েবসাইট এর ডেটা কে নিয়ে লোকাল সার্ভারে সেভ করে দেবে , কিন্তু এরপর গুগল এর ইনডেক্স লাল ড্রেস টাকে আলাদা ক্যাটাগরি তে , আবার সবুজ ড্রেস টাকে আলাদা ক্যাটাগরি তে রাখবে । অর্থাৎ ইনডেক্সের কাজ হলো ডেটা কে ক্যাটাগরি হিসেবে ভাগ করা ,  যাতে গুগল তার User কে Relevant রেজাল্ট দিতে পারে ।আশা করি আপনারা কিছুটা হলেও বুঝতে পেরেছেন যে কিববে সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে । চলুন আপনাদের একটা উদাহরণের সাহায্যে আরও বিস্তারিত ভাবে বোঝানোর চেষ্টা করি ।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি বা কৃত্রিম বুদ্ধিমত্তা কি ? ( artificial intelligence in bangla )

ধরুন আমার কাছে একটা লাইব্রেরি আছে কিংবা আমার একটা বই এর দোকান আছে , আমি কোনো এক জায়গা থেকে অনেক বই কিনলাম আমার লাইব্রেরি বা আমার বই এর দোকানের জন্য , এবার সেই বই গুলোর lot ট্রাকে করে এসেছে আমার লাইব্রেরি তে , এরপর আমার কাছে ৩ জন কর্মচারী আছে , তার মধ্যে এক জন কে বললাম আপনি গিয়ে ট্রাক থেকে সমস্ত বই গুলোকে নামিয়ে নিয়ে আসুন ।

সেইমতো প্রথম কর্মচারী সমস্ত বই এনে আমার লাইব্রেরী তে এনে রেখে দিলো , এখানে যে প্রথম যে কর্মচারী ছিল তার নাম ছিল Crawler । এরপর আমি আমার দ্বিতীয় কর্মচারী কে বললাম যে ওখানে যে বই গুলো রাখা আছে সেগুলোকে নিয়ে ক্যাটেগরি হিসেবে অর্থাৎ হিন্দি বই , বাংলা বই , ইংরেজি বই এবং সেগুলোর মধ্যে বিজ্ঞান , গণিত , ম্যাগাজিন , সাহিত্য , টেক্সট বই , নিউসপেপার ইত্যাদি যেসব জায়গা আছে সেগুলোকে সেই মতো করে সাজিয়ে দিতে  , সেই মতো আমার দ্বিতীয় কর্মচারী সমস্ত বই গুলোকে ঠিক ভাবে ক্যাটাগরি হিসেবে সাজিয়ে দিলো  , আর এই দ্বিতীয় কর্মচারী হলো Indexer ।

এখন যে আমার লাইব্রেরি তে সব সাজানো আছে এটা হলো গুগল এর Mainserver অতএব এখন দুজন কর্মচারীর কাজ শেষ । এরপর যখন আপনার লাইব্রেরি তে বা দোকানে কোনো কাস্টমার আসবে এবং বলবে যে তার বাংলা ভাষায় লেখা সাহিত্যের বই চাই  , তখন কাজ শুরু হবে তৃতীয় কর্মচারীর , তখন তৃতীয় কর্মচারী গিয়ে যেভাবে Indexer অর্থাৎ দ্বিতীয় কর্মচারী বই গুলোকে ক্যাটাগরি হিসেবে সাজিয়ে রেখেছিলো , সেইমতো বাংলা সাহিত্যের বই খুঁজে এনে কাস্টমার কে দেবে , এখানে তৃতীয় কর্মচারী টি হলো র্যাংকিং এলগোরিদম (Ranking Algorithm) ।

 

এই কাজ টি গুগল করে থাকে তার সার্চ ইঞ্জিন এর সিস্টেমে এর জন্য ।

যখন আপনি গুগলে কিছু সার্চ করেন এবং তারপরে আমরা যে রেজাল্ট পেজ দেখতে পাই তাকে SERP অর্থাৎ Search Engine Result Page বলে থাকি । এরপর রেজাল্ট পেজে আপনি যেখানে আপনার রেজাল্ট দেখতে পান সেটা ঠিক করে গুগল এর Ranking Algorithm ।

hotspot কি ? hotspot কিভাবে চালু করব ?

 

কনজরে : আজকের এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা সার্চ ইঞ্জিন কি এবং সার্চ ইঞ্জিনের গুরুত্বের সমন্ধে জেনে নিলাম। তারপর আমরা জানলাম টপ সার্চ ইঞ্জিন গুলি কি কি এবং সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে। 

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি সার্চ ইঞ্জিন কি এই বিষয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া সার্চ ইঞ্জিন কি বা এই সম্বন্ধীয় আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ 

 

বঙ্গজ্ঞান টিম

শেয়ার করুন:

আমি সুরভী , আমি একজন কনটেন্ট রাইটার এবং একজন প্রফেশনাল মেহেন্দি ডিজাইনার । সাধারণত আমি হেলথ লাইফস্টাইল Niche এর উপর কনটেন্ট লিখতে ভালোবাসি । আর বঙ্গজ্ঞান এর মতো ট্রাস্টেড প্লাটফর্মে কনটেন্ট রাইটিং এর সুযোগ পেয়ে আমি অত্যন্ত খুশি ।

Leave a Comment