শসা খাওয়ার উপকারিতা

Rate this post

শসা খেতে কার না ভালো লাগে, সুম্পূর্ণ পুষ্টিগুণে ভর্তি এই সবজি টি আমাদের প্রায় সবারির বাড়িতে থাকেই এবং খাওয়াও হয় প্রচুর, শীত হোক বা গরম খাবারের সাথে অথবা জুস বানিয়ে আমরা এই শসা খেয়েই থাকি। শসা খাওয়ার উপকারিতা আমাদের শরীরে অনেক ভাবে পরে আজ সেগুলো নিয়েই আমরা আলোচনা করবো। 

শসা খাওয়ার উপকারিতা

শসা অতিপরিচিত একটি নাম আমরা অনেকেই সেই ছোটবেলা থেকে এই সবজি টি খেয়ে আসছি, বড়োরা বলে থাকেন এই সবজির গুনাগুন অনেক আর সত্যিই তাই যা জানলে রীতিমতো অবাক হতে হয়। লতানে এই সবজি প্রায় সারাবছরই পাওয়া যাই তবে গরমে এর চাষ হয় সবথেকে বেশি, যা এই ভীষণ গরমে আমাদের শরীরকে ঠান্ডা রাখে, শসার বীজ দিয়ে শরবত ও তৈরী করা হয়ে থাকে। 

আমরা অনেক সময় বেশি পরিমানে খাবার খেয়ে থাকি অথবা বেশি মসলা যুক্ত খাবার খেলে সাথে যদি কয়েক টুকরো এই শসা কে রাখতে পারেন তাহলে আপনার হজম তাও খুব ভালোভাবে হবে, আজকাল তো আপনারা দেখে থাকবেন বাইরে কোথাও খাবার খেতে গেলে অথবা বিরিয়ানি কার না প্রিয় সেটাও মধ্যেও কিন্তু সালাদে একটু পেয়াঁজ এবং শসার টুকরো দেওয়া থাকে। 

শরীরকে যদি আপনি টক্সিন মুক্ত রাখতে চান তাহলে আপনার জন্য উপযুক্ত খাবার হলো এই শসা, পুষ্টিবিদরা বলে থাকেন শসা তে প্রচুর পরিমানে জল থাকে এমনকি আমরা সবাই জানি তরমুজে কতখানি জল থাকে কিন্তু বিশেষজ্ঞরা বলে থাকেন শসা তে নাকি তরমুজের থেকেও বেশি জলের পরিমান লক্ষ্য করা যাই। শসার অনেক গুণাবলী আছে যা নিয়ে হয়তো আমরা অনেকেই অবগত নয়, তাই চলুন আজকে আমরা আলোচনা করবো শসা খাওয়ার উপকারিতা সম্মন্ধে, তাহলে চলুন আজকের এই পোস্টটি শুরু করা যাক। 

শসা খাবার নিয়ম 

শসা খাবার সেরা পদ্ধতি হলো আপনি যদি সেটা শুধু খান, হা এবার ভিন্ন ভিন্ন রেসিপি কিছু রয়েছে যে ভাবেও আপনি এটি খেতে পারেন। 

জুস – যদি শসার জুস বানিয়ে খেতে চান তাহলে একটি মিক্সি জারে একটি শসার টুকরো, একটু গাজর, পালংক শাক, অল্প পাতি লেবুর রস দিয়ে একটি জুস বানিয়ে নিতে পারেন, প্রচুর প্রচুর হেলথ বেনেফিটস পাবেন আপনি এর থেকে। 

রাইতা – অনেকেই ভাত বা রুটির সাথে এই রাইতা খেতে খুব পছন্দ করেন, আর হয়েও যাই খুব তাড়াতাড়ি, এক বাটি তটক দই এর সাথে একটু পেয়াঁজ কুচি এবং শসা কুচি মিশিয়ে নিতে হবে তারপর সেটিতে একটু গোলমরিচ গুঁড়ো একটু নুন এবং চিনি মেশালেই তৈরী হয়ে যাবে আপনার সুস্বাদু রাইতা। 

  • গাজর খাওয়ার উপকারিতা

ওজন কমাতে শসা খাওয়ার উপকারিতা

বর্তমান সময়ে প্রায় অধিকাংশ মানুষই ভুগে থাকেন তাদের বাড়তি ওজন নিয়ে, অনেকের অফিস থাকে বা Housewife যারা আছেন তারা ঠিক মতো সময় পান না তাদের ওজন নিয়ে ভাবার বা কিছু করার। চিন্তার কোনো দরকার নেই, আপনার হাতের কাছেই এমন একটু সুস্বাদু সবজি রয়েছে যার ফলে খুব আরামসে আপনি আপনার মেদ ঝরিয়ে ফেলতে পারবেন, প্রতিদিন খাবারের সাথে রাখুন শসা, শসার স্যালাড অথবা রায়তা করেও খেতে পারেন, শসাতে রয়েছে প্রচুর পরিমানে জল এবং শসাতে ক্যালোরির পরিমান নেই বললেই চলে তাই আপনার Weight Loss Journey তে আপনার সবচেয়ে কাছের বন্ধু হলো এই শসা। 

হজম ক্ষমতা কে বাড়াতে শসা খাওয়ার উপকারিতা

আপনার যদি হজমের সমস্যা হয়ে থাকে বা কোনো খাবার খেলেই আপনার হজম হতে খুব দেরি হয় তাহলে খাবারের পাশাপাশি আপনি শসাকে রাখতে পারেন, দুপুরে যখন লাঞ্চ করবেন তখন খাবারে সাথে শসা চিবিয়ে চিবিয়ে খেলে খাবার খুব সহজেই হজম হয়ে যাই। ফলে আপনার আর কোনো রকমের হজমের সমস্যায় থাকবে না এবং তার ফলে আপনার কোষ্টকাঠিন্য মতো রোগের থেকেও আপনি অনেকটা নিশ্চিন্ত বোধ হতে পারবেন, তার সাথে সাথে গ্যাস্টিক, অম্বল, খাবারে অরুচি, ফ্যাটি লিভার ইত্যাদি সমস্যা দূর হয়। 

ভিটামিনের ঘাটতি পূরণ করে 

শসা খাওয়ার উপকারিতা মধ্যে অন্যতম হলো যে এই সবজিটি আমাদের শরীরে সারাদিনের যে ভিটামিনের চাহিদা গুলো থাকে সেগুলো পূরণ করতে সক্ষম। যেমন অনেক শাক সবজি আমাদের খাওয়া উচিত যেসব আলাদা আলাদা ধরণের ভিটামিন থাকে কিন্তু আপনি যদি শসা প্রতিদিন খান খান আপনি একটি শসা থেকেই ধরণের ভিটামিন পেয়ে যাবেন যেমন, Vitamin B1, Vitamin B2, Vitamin B3, Vitamin B5, Vitamin B6, Folic Acid, Vitamin C, Calcium, Iron, Magnesium, Phosphorus, Potassium, and Zinc. এত কিছু ভিটামিন শুধু একমাত্র এই শসা তেই পাওয়া যাই। 

  • আমলকী খাওয়ার উপকারিতা

শরীরকে টক্সিক মুক্ত রাখতে শসা খাওয়ার উপকারিতা

শসাতে যে পরিমানে জল থাকে সেই জল আমাদের দেহের বিষাক্ত এবং বজ্র পদার্থ কে দূরে রাখতে সাহায্য করে, ফলে আমাদের শরীর ডিঅক্সসিফাই হয়ে উঠে, এমন কি  শসার ফলে কিডনি জনিত কোনো রোগের আশঙ্কা থেকেও মুক্তি পাওয়া যাই এবং কিডনি তে পাথর জমতে দেয় না। 

চোখের দৃষ্টি বাড়াতে শসা খাওয়ার উপকারিতা

অনেকেই রূপচর্চার ক্ষেত্রে এই শসাকে ব্যাবহার করে থাকে, শসাকে গোল করে স্লাইস করে কেটে যদি চোখের উপরে কিছুক্ষন রাখা যাই তাহলে চোখের ময়লা যেমন পরিষ্কার হয় তেমন চোখে ঠান্ডা রেখে চোখের দৃষ্টি ভালো রাখতেও অনেক কার্যকরী, দীর্ঘদিন ব্যাবহার করলে চোখের ছানি পড়ার মতো অবস্থা থেকেও রেহাই পাওয়া যাই। 

ইউরিক এসিড কমাতে সাহায্য করে 

এই শসাতে প্রচুর পরিমানে সিলিকা নামের এক ধরণের উপাদান পাওয়া যাই যা শরীরে জমতে থাকা ইউরিক এসিডের পরিমাণকে অনেক পরিমানে কমাতে সাহায্য করে, নিয়মিত শসা খেলে হাঁটু ব্যথা, গেঁটেবাত ইত্যাদি থেকে মুক্তি পাই। 

চুল এবং নখ কে ভালো রাখে 

শসার মধ্যে রয়েছে সালফার এবং সিলিকা যা আমাদের নখ এবং চুল কে সতেজ এবং শক্ত রাখে, সিলিকা চুলের গোড়া দোক্ত রাখতে খুব কার্যকরী তাছাড়াও এতে চুল বাড়তেও তেমনি সাহায্য করে। 

  • চিয়া সিড এর উপকারিতা

 

একনজরে : আজকে এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে শসা খাওয়ার উপকারিতা কি কি হতে পারে এবং তারপর জেনে নিলাম শসা খাওয়ার পদ্ধতি, এবং কি কি ভাবে আমাদের শরীর এই শসা থেকে পুষ্টিগুণ পেয়ে থাকে। 

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি শসা খাওয়ার উপকারিতা নিয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া শসা খাওয়ার উপকারিতা বা এই বিষয়ে  আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ  

বঙ্গজ্ঞান টিম

 

শেয়ার করুন:

আমি সুরভী , আমি একজন কনটেন্ট রাইটার এবং একজন প্রফেশনাল মেহেন্দি ডিজাইনার । সাধারণত আমি হেলথ লাইফস্টাইল Niche এর উপর কনটেন্ট লিখতে ভালোবাসি । আর বঙ্গজ্ঞান এর মতো ট্রাস্টেড প্লাটফর্মে কনটেন্ট রাইটিং এর সুযোগ পেয়ে আমি অত্যন্ত খুশি ।

Leave a Comment