কম পুঁজিতে লাভজনক ব্যবসা

Rate this post

আমরা সবাই জানি যে বর্তমান সময়ে চাকরি পাওয়া কত বোরো সমস্যা হয়ে দাঁড়িয়েছে সকলের কাছে, কলেজের গন্ডি পেরিয়ে আমাদের মাথায় শুধু একটাই চিন্তা হয় যে এর পর আমরা কি করবো। এখন অনেকেই চাকরির থেকে বেশি গুরুত্ব ব্যাবসার দিকে দিয়ে থাকেন কিন্তু সমস্যা একটাই প্রথম প্রথম আমাদের কাছে খুব বেশি পুঁজি থাকে না একটা ব্যাবসার পেছনে লাগানোর জন্য।

 আবার প্রথমে বেশি পুঁজি লাগানো উচিত ও নয়, পরে লোকসান হলে সেটার ও সমস্যা থাকে, তাই আমরা এরকম কিছু ব্যবসা খুঁজি যেটা কম পুঁজিতে লাভজনক ব্যবসা হিসেবে আমরা ভবিৎষতে নিয়ে যেতে পারবো। 

কম পুঁজিতে লাভজনক ব্যবসা

শুধু ব্যবসা করবো বললেই হবে না, যদি আপনার মধ্যে ধর্য্য, কঠোর পরিশ্রম, বুদ্ধি, দক্ষতা এবং নতুন নতুন আইডিয়া থাকে তবেই আপনি একজন সফল ব্যাবসায়ী হয়ে উঠবেন, এবং কম পুঁজি তে শুরু করা সত্ত্বেও পরবর্তী কালে আপনি অনেক অর্থ উপার্জন করতে পারবেন। 

কম পুঁজি তে ব্যবসা করতে গেলে আপনার সব থেকে বেশি দরকার পর আপনার বুদ্ধি এবং অনেক বেশি দক্ষতা, তারই সাথে আপনি যেটা নিয়ে ব্যবসা করবেন সেটা নিয়ে যেন আপনার আগ্রহ থাকে এবং আপনার সেই বিষয়ে সুম্পূর্ণ জ্ঞান থাকা তও খুবই দরকারি। 

আজ বঙ্গজ্ঞান নিয়ে এসেছে এমন কিছু আইডিয়া যা কম পুঁজিতে লাভজনক ব্যবসা হিসেবে খুবই লাভজনক, যদি আপনি এগুলি সঠিক ভাবে করতে পারেন তাহলে ভবিৎষতে আপনি একজন সফল ব্যাবসায়ী হয়ে উঠবেন, চলুন তাহলে আজকের পোস্টটি শুরু করা যাক। 

বাইক রাইড শেয়ার করে ইনকাম 

এখানে যে বাবসাটির কথা বলতে চলেছি সেটা ঠিক ব্যবসা নয় তবে একদম কম পুঁজিতে লাভজনক ব্যবসা বা বিনা পুঁজি তাই ধরে নিন টাকা ইনকাম করা ভালো পন্থা, এখানে আপনি পার্ট টাইম বা ফুল টাইম দুই ভাবেই কাজ করতে পারবেন। 

এখানে কিছুই না আপনার দরকার শুধু একটা বাইক এর আর আজকালের দিনে এমন কেউ নেই যার একটি বাইক নেই বাস তাহলে দোকান থেকেই শুরু করে দিন। 

আপনি যদি কোনো শহরে বসবাস করেন তাহলে আপনার জন্য লাভদায়ক একটি ব্যবসা এটি, আপনি চাইলে কোনো App এর সাথেও যুক্ত হয়ে এই কাজ টি করতে পারেন এখানে কিছুই না ব্যাক্তি তে তার সঠিক লোকেশনে পৌছিয়ে দিতে হবে, এবং সারাদিনে আপনি ৩-৪ হাজার পর্যন্ত উপার্জন করতে পারবেন। 

  • কিভাবে ব্যবসা শুরু করব সহজ ১২ টি উপায়ে

বাইক রেন্টাল ব্যবসা 

আপনি হয়তো এমন কোথাও বসবাস করেন যেখানে এই বাইক রেন্ট এর দরকার পরবে, যেমন গোয়া, পুরী, শিলিগুড়ি এই সব জায়গায় পর্যটকের ভিড় বেশি এবং তারা খোঁজে বাইক যাতে করে তারা সব তাই ঘুরে বেড়াতে পারে। আপনি প্রথম প্রথম সেকেন্ড হ্যান্ড ২-৩ তে বাইক নিয়ে এই বাসাটি শুরু করতে পারবেন, তারপর আপনার ব্যবসাটি বোরো হয়ে গেলে আরো বাইক এর কালেকশন বাড়াতে পারবেন এবং এর থেকে আপনি পরবর্তী সময়ে অনেক লাভ করতে পারবেন। 

ট্যুর প্ল্যানার 

বর্তমান যুগে পর্যটকের ভিড় বেড়েই যাচ্ছে, প্রতি বছরই প্রায় অনেক অনেক পর্যটক ভ্রমণের জন্য বেরিয়ে পড়েন, তবে অনেকেই কিছু সমস্যা হয় যেমন কিভাবে যাবেন কোথায় থাকবেন, কিভাবে ঘুরবেন এই সব, আর এই সবের সমাধান হলো আপনার এই ব্যবসাটি। 

শুধু আপনাকে হোটেল এর মালিক, গাড়ির ড্রাইভার এবং পরিবহন কোম্পানি গুলোর সাথে ভালো যোগাযোগ থাকতে হবে ফলে আপনি যদি সব ব্যবস্থা ভালো ভাবে করে দেন তাহলে পর্যটকরাও ভালো ভাবে ঘুরতে পারবে এবং আপনিও ভালো একটা ইনকাম এখন থেকে করতে পারবেন। 

কাস্টমাইজ জুয়েলারি 

যদি আপনি এই ব্যবসাটি সঠিক ভাবে করতে পারেন তাহলে শুধু মাত্র বাড়িতে বসেই কাস্টমাইজ জুয়েলারি বানিয়ে আপনি কম পুঁজিতে লাভজনক ব্যবসা হিসেবে এটি তে এগিয়ে নিয়ে যেতে পারবেন। আজকাল মাটির গহনার খুব প্রচলন হয়েছে এই ক্ষেত্রে আপনাকে অনলাইন থেকে Clay কিনে নিতে হবে যা খুবই সস্তায় এমন বিভিন্ন রঙের পাওয়া যাই, তারপর সেটি ইচ্ছে মতো কানের দুল, গলার হার, হাতের বালা ইত্যাদি বানিয়ে তাকে সুন্দর মতো রং করে  বিক্রি করতে পারেন, এর চাহিদা এখন খুবই রয়েছে। 

হোমমেড বিস্কুট বা বেকারির ব্যবসা 

আপনি মাত্র ১৫ হাজার টাকা বিনিয়োগ করেই এই ব্যবসাটি শুরু করতে পারবেন, তবে হা আপনার যদি বেকারি তে হাত ভালো থাকে তবেই এই বাসাতে নামুন, এখানে আপনাকে বিভিন্ন নিত্যনতুন রেসিপি করে বেক করে যেতে হবে। বিভিন্ন স্বাদের কুকিস, কেক ইত্যাদি তৈরী করে আপনার কাস্টমার এর কাছে পৌছিয়ে দিন, বর্তমানে হোমমেড বেকারির খাবার ভারী পছন্দ সবারির তাই আপনার খাবারের টেস্ট যদি ভালো হয় তাহলে এই বাবসাতে আপনি ভালো রকম অর্থ উপার্জন করতে পারবেন।

  • সেরা ১১ টি ছাত্রদের জন্য ব্যবসা এর আইডিয়া 

পোষ্য প্রাণী গ্রুমিং ব্যবসা 

বর্তমানে দিনে এই বাসাটি লাভদায়ক ব্যবসা হিসেবে খুবই লাভদায়ক হচ্ছে এবং এই ব্যাবসার জনপ্রিয়তাও হচ্ছে দিন প্রতিদিন, অনেকের বাড়িতেই একটা না একটা পোষ্য প্রাণী রয়েছেই মাঝে মাঝে তাদের চুল কাটা, চান করানো, নখ কাটা এই সবের দরকার পরে, সেই সবের জন্য হলো এই পেট গ্রুমিং ব্যবসাটি। 

আপনাকে অনেক যত্নের সাথে এই সব কাজ গুলো করতে হবে পরে আপনার ব্যবসা বাড়লে আরো মানুষ কে কাজে রাখতে পারেন, এই ব্যবসাটি যদি আপনি ধর্য্য ধরে অনেক কেয়ার এর সাথে করতে পারেন তাহলে কম পুঁজিতে লাভজনক ব্যবসা হিসেবে এটি একটি উত্তম ব্যবসা। 

বাইক এবং কার মডিফিকেশন 

সময়ের সাথে সাথে বাইক বা কার মডিফিকেশন করানো যেন বেড়েই যাচ্ছে, আজকাল প্রায় সবাই চাই তার গাড়িকে নতুন কিছু লুক দেবার, এবং আপনার যদি এই বিষয়ে আগ্রহ থাকে তাহলে কম পুঁজিতে লাভজনক ব্যবসা হিসেবে লাভজনক ব্যবসা এটি হতে পারে। 

এর জন্য আপনাকে আপনার শপ খোলার জন্য একটি সঠিক লোকেশন বেছে নিতে হবে যেমন হাইওয়ে এর উপরে বা কোনো বোরো রাস্তার ধানে যেখানে আপনার দোকান টি সহজে লোকের চোখে পরে।  তার পর আপনার দরকার একজন হেল্পিং হ্যান্ড এর যখন আপনার বাসা সাফল্য পেতে থাকবে তখন আরো মানুষ কে আপনি কাজে রাখতে পারবেন, তারপর আপনার কিছু সামগ্রীর দরকার পড়বেন যেমন নতুন কিছু হেড এবং LED Light, টায়ার, সিট কভার, নেম প্লেট, বিভিন্ন গাড়ির হর্নস, ইত্যাদি আপনার কালেকশন এ রেখে দিতে হবে, জনপ্রিয় এই ব্যবসাটি করে আপনিও ভবিৎষতে অনেক অর্থ উপার্জন করতে পারবেন। 

কাস্টমাইজ পোশাক বিক্রি 

এখন কাস্টমাইজ জামা কাপড়ের চাহিদা খুবই বেশি, তাই আপনিও এই ব্যবসাটি শুরু করে অর্থ উপার্জন করতে পারবেন, বিভিন্ন রকমের পাঞ্জাবি তে ফেব্রিক এর সাথে কলকা আর্ট করতে পারেন, আবার সারি তেওঁ বিভিন্ন ডিসাইন এবং আঁকা দিয়ে ভরিয়ে সেটি বিক্রি করতে পারবেন, যদি আপনার হাতের আঁকা তে সেই জাদু থাকে তাহলে মানুষ জনের মন করবেই। 

ফুলের ব্যবসা 

ফুলের চাহিদা বাজারে কিন্তু ভীষণ ভাবে বেড়েই যাচ্ছে, বিয়ের সময় হলে তো কোথায় নেই তখন ফুলের দাম চরমে থাকে, তাছাড়াও পুজো, বিবাহ বার্ষিকী, ভালোবাসার দিবস, বা কোনো কোনো অনুষ্ঠান বাড়ি সাজানো এই সবে ফুলের ব্যাবহার তো হয়েই থাকে।  তাই এই বাসাটি যদি আপনি শুরু করতে পারেন তাহলে কম পুঁজিতে লাভজনক ব্যবসা হিসেবে খুব লাভদায়ক ব্যবসা হয়ে উঠবে এটি। 

হস্তশিল্পের ব্যবসা 

আপনার হাতে যদি জিনিস বানানোর অভিজ্ঞতা থাকে তাহলে এই কাজটি আপনি করে অর্থ উপার্জন করতে পারবেন, আজকাল বিয়ের সময় যে মাথায় মুকুট পরে বাঙ্গালী মেয়ে রা এই হ্যান্ড মেড মুকুট এর খুব জনপ্রিতা বেড়েছে। 

আপনার হাতে যদি গুলি থাকে তাহলে আপনি এই হ্যান্ড মেড এবং বিভিন্ন নতুন নতুন এই মুকুট টি তৈরী করতে পারেন, তাছাড়া হ্যান্ড মেড রিয়েল ফুলের গহনাও তৈরী করতে পারেন, বিয়ে তে এর প্রচলন খুবই বেড়েছে আজকাল। 

ফুড স্টল 

ফুড স্টল হলো এমন একটি ব্যবসা যেটা আপনি রাস্তার ধরে খুলে আরাম সে ভালোই টাকা উপার্জন করতে পারবেন, যে কোনো ধরণের ফুড হতে পারে বা ফল ও হতে পারে, ফলের জুস এর স্টল, খাবারের মধ্যে মোমো, এগরোল, চাওমিন, মোগলাই, ব্রেড পাকোড়া, ধোসা, ইডলি, ইত্যাদি খুলতে পারেন। আপনার খাবারে যদি স্বাদ থাকে তাহলে আপনার স্টল এ প্রায় সারাদিনই ভিড় লেগেই থাকবে, তাই যদি আপনার খাবারের প্রতি ইন্টারেস্ট থাকে তাহলে এই ব্যবসাটি আপনার জন্য উত্তম একটি ব্যবসা। 

  • ১০ টি ব্যবসার আইডিয়া (business idea in bangla) যা আপনার কেরিয়ার বদলে দেবে

 

একনজরে : আজকে এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে কম পুঁজিতে লাভজনক ব্যবসা কি কি হতে পারে, এবং তারপর জেনে নিলাম এমন কিছু ব্যবসার আইডিয়া যা ভালো ভাবে করলে পরবর্তী কালে ভালো লাভ জনক হয়ে উঠে। 

 আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি কম পুঁজিতে লাভজনক ব্যবসা নিয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া কম পুঁজিতে লাভজনক ব্যবসা বা এই বিষয়ে  আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ  

বঙ্গজ্ঞান টিম

শেয়ার করুন:

আমি সুরভী , আমি একজন কনটেন্ট রাইটার এবং একজন প্রফেশনাল মেহেন্দি ডিজাইনার । সাধারণত আমি হেলথ লাইফস্টাইল Niche এর উপর কনটেন্ট লিখতে ভালোবাসি । আর বঙ্গজ্ঞান এর মতো ট্রাস্টেড প্লাটফর্মে কনটেন্ট রাইটিং এর সুযোগ পেয়ে আমি অত্যন্ত খুশি ।

Leave a Comment