ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা

Rate this post

ছোটো বয়েস থেকেই আমরা এই চকোলেট নামটির সাথে অতিপরিচিত, এমনকি এখনো আমরা অনেকেই এই চকোলেট খেয়ে থাকি বা কারোর জন্মদিন বা কোনো স্পেশাল দিনে গিফট তো করেই থাকি। তবে আমরা কি জানতাম এই চকোলেট বা ডার্ক চকলেট আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে, হাঁ আজকে আমরা আলোচনা করবো ডার্ক চকলেট এর গুণাবলী নিয়ে, ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা আমাদের শরীরে অনেক ভাবে প্রভাব ফেলে।

ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা

অনেকের ধারণা থাকে ডার্ক চকলেট খেলে ঘুমের ব্যাঘাত ঘটে বা দাঁতের জন্য ভালো না তবে এগুলো একদমই পুরোপুরি সত্যি নয়, ডার্ক চকলেট  মধ্যে প্রচুর পরিমানে আন্টি অক্সসিডেন্টের উপাদান পাওয়া যাই, যা আমাদের শরীরে রক্ত চলাচল কে ঠিক রাখে, ব্রেন ফাংশন ভালো রাখে তাছাড়া আরো বিভিন্ন ক্ষেত্রে কাজে লাগে এই উপাদান টি। 

ডার্ক চকলেট এ প্রায় ৭০% এই কোকোয়া দিয়ে তৈরী, তাই সাধারণ চকোলেট এর থেকে এর মিষ্টি ভাগ একটি খানি কম হয়ে থাকে, আর এই কোকোয়া তে পাওয়া যাই প্রয়োজনীয় মিনারেলস যা আমাদের শরীরে অনেক কাজে লাগে, ডার্ক চকলেট কোকোয়ার পরিমান বেশি থাকলে অনেক সময় সামান্য তেতো ভাব ও লক্ষ্য করা যাই।

ডার্ক চকলেট এর পুষ্টিগুণ 

ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা কি সেটা জানার সাথে সাথে আমাদের এটাও জানতে হবে যে এই চকলেট এর মধ্যে কি কি পুষ্টিগুণ আছে যা আমাদের শরীরের কাজে লাগে, এখন প্রায় অনেকেই ডার্ক চকলেট এর নাম নকল জিনিস বিক্রি করে তাই দোকান থেকে আমরা যেসব ডার্ক চকলেট কিনি তখন আমাদের উচিত প্যাকেটে একটু দেখে নেওয়া যে এতে কত % কোকোয়া আছে যত বেশি কোকোয়া থাকবে মানে যদি ৭৫% – ৮৫% কোকোয়া থাকে তাহলে সেই ডার্ক চকলেট টি আপনার জন্য ভালো।

৮৫% কোকোয়া সহ ১০০ গ্রামের একটি ডার্ক চকলেট বারে যেসব পুষ্টিগুণ গুলি পাওয়া যাই সেগুলো হলো 

আয়রন – ৬৮%

ম্যাগনেসিয়াম – ৫৬%

ফাইবার – ১১ গ্রাম 

কপার – ৯৮%

ম্যাঙ্গানিজ – ৮৮%

এছাড়াও রয়েছে শক্তি শালী আন্টি অক্সসিডেন্ট এর উৎস আর তার এই সাথে আছে মনোস্যাচুরেটেড ফ্যাট এবং স্যাচুরেটেড ফ্যাট। 

সেরা 7 টি ওটস এর উপকারিতা যা আপনাকে সুস্থ রাখবে

ডার্ক চকলেট খেলে কি হয়

বর্তমানে অনেকে এই ডার্ক চকলেট খেলেও অনেকে জানে না যে এই চকোলেট খেলে আমাদের শরীরে কি কি উপকার হয় এবং কিভাবে কি কাজে লাগে। 

মন ভালো রাখতে ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা

ডার্ক চকলেট মধ্যে পাওয়া যাওয়া এই কোকোয়া আমাদের মস্তিষ্কের জন্য খুবই ভালো কাজ করে, মানসিক চাপ থেকে সে সকল প্রকার মন খারাপ বা কোনো কিছু তে মন না বসা এই সকল প্রকার উদ্দেক কে কমায়।  ডার্ক চকলেট খেলে মস্তিষ্কে ডোপামিন নামের একটি সুখী হরমোন নিঃসরণ হয় ফলে আমাদের মন কে তরতাজা রাখে, মানসিক চাপ বা কোনো রকম ট্রেস কে কমাতে খুবই সাহায্য করে। 

হৃদরোগ এবং স্টোকের ঝুঁকি কমাতে ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা

বিশেষজ্ঞরা বলে থাকেন ডার্ক চকলেট খেলে শরীর থেকে খারাপ কোলেস্টরল এর মাত্রা কে কমিয়ে ভালো কোলেস্টরলের মাত্রা কে বাড়িয়ে তুলতে সাহায্য করে। এবং তার ফলে বেশি কোলেস্টরল এর ভয়ে যেসব রোগের ভয় থাকে সেইসব   আর হয় না যেমন স্টোকের আশঙ্কা অথবা হার্ট এটাক এর মতো সমস্যা, দাঁড় চকোলেট এর মধ্যে গুনাগুন আমাদের হার্ট কে সুস্থ রাখে। 

সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে সুরক্ষা প্রদান করে 

ত্বকের ক্ষেত্রে ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা অনেক ভালো ভাবে লক্ষ্য করা যাই, ডার্ক চকলেট এর মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা আমাদের ত্বককে সূর্যের রশ্বি মানে ক্ষতিকর UVA থেকে রক্ষা করে, একটি গবেষণায় দেখা গেছে ডার্ক চকলেট খেলে Minimal erythemal dose ba (MED) বৃদ্ধি পাই ফলে বেশিক্ষন বাইরে থাকলে আপনার ত্বক কে রক্ষা করে, কোথাও সমুদ্রে বেড়াতে গেলে বেশ কয়েকদিন আগে থেকে আপনি ডার্ক চকলেট খাওয়া শুরু করতে পারেন তবে নজর দিতে হবে যেন বেশি না হয়ে যাই তাহলে আপনি ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা অবশ্যই পাবেন। 

মস্তিস্ক কে উন্নত করতে ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা

ডার্ক চকোলেট এর মধ্যে পাওয়া যাই ফ্ল্যাভানল কোকো যা মস্তিস্ক কে উন্ন রাখতে খুবই সাহায্য করে বিশেষ করে বয়স্ক মানুষ এর উপর এর বেশি প্রভাব পরে, তাছাড়া আপনার শরীরে যদি নিয়মিত অল্প পরিমানে কোকো পৌঁছায় তাহলে আপনার মনোযোগ বাড়বে, স্মৃতিশক্তি আরো ভালো হবে, মেধাবী করে তোলে এবং ডিমেনশিয়ার মতো রোগ হওয়া থেকেও আটকায়। 

ডার্ক চকোলেট এ উন্নত মানের কোকো মিশ্রিত থাকে তাছাড়াও এতে পাওয়া যাই ক্যাফেইন যা আমাদের মস্তিষ্কের কার্যকারিতা কে উন্নত করতে খুবই কার্যকরী। 

রক্তচাপ কে নিয়ন্ত্রণ করে 

ডার্ক চকোলেট খেলে ধমনীতে নাইট্রিক অক্সসাইড উদপাদন হয় তার ফলে মস্তিষ্ক ধমনীকে বিশ্রাম নেওয়ার বার্তা পৌঁছায়, তাই শরীরে রক্ত চলাচল ভালো ভাবে হয়ে থাকে এবং উচ্চ রক্তচাপ কে নিয়ন্ত্রণ করতেও সক্ষম। 

চিয়া সিড এর উপকারিতা

দৈনিক কতটুকু ডার্ক চকলেট খাওয়া উচিত 

আপনি যদি রোজ ডার্ক চকলেট খেয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার জানা উচিত যে আপনাকে কতটা পরিমানে খাওয়া উচিত যাতে আপনি ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা গুলি পান এবং অতিরিক্ত খাবার ফলে কোনো সমস্যা যাতে না হয়। 

বিশেষজ্ঞরা বলেন দিনে মোটামুটি ৩০-৪০ গ্রাম পর্যন্ত ডার্ক চকলেট আপনি খেতে পারেন এতে কোনো সমস্যা নেই, আপনাকে মনে রাখতে হবে ৪০ গ্রাম ডার্ক চকলেট এ ১৯০ গ্রাম মতো ক্যালোরি পাওয়া যাই তাই এই বিষয়েও নজর দেওয়া উচিত যে আপনার শরীরে যেন বেশি ক্যালোরি না পৌঁছায়। 

ডার্ক চকলেট খাওয়ার অপকারিতা 

ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা অনেক থাকলেও তার কিছু উপকারিতাও রয়েছে, এমনকি ডার্ক চকলেট খাওয়ার পরামর্শ ডাক্তারের দিয়ে থাকেন এত গুণাবলীর জন্য, তবে হাঁ আমাদের উপকারিতার সাথে তার খারাপ দিক গুলো ও জানা দরকার যাতে আমরা সেই বিষয় গুলোতে সচেতন হতে পারি। 

  • যাদের কোনো কিছু তে এলার্জি আছে মানে কোনো শুকনো ফল বা কাজু কিসমিস বাদামে তাদের প্যাকেটের উপরে কি কি আছে এর মধ্যে সেগুলো একটু দেখতে কেনা উচিত। কারণ ডার্ক চকলেট অনেক রকম ফ্লেভারের এবং বিভিন্ন রকম স্বাদের হয়ে থাকে, তাই এই চকোলেট খেলে কোনো রকম অসুবিধে হলে সঙ্গে সঙ্গে খাওয়া বন্ধ করে দিন। 
  • একদম বাচ্চা যারা আছে মানে ৮ বছরের নিচে তাদের একদমই উচিত নয় ডার্ক চকলেট খাওয়া, কারণ এই মধ্যে থাকে ক্যাফেইন এত ছোটো বয়েসে শরীরে যাওয়া উচিত নয়। 
  • যেসব ব্যাক্তিদের মাইগ্রেনের সমস্যা রয়েছে তাদের কে এই ডার্ক চকলেট খেতে বারন করা হয়ে থাকে, বলা হয় ডার্ক চকলেট খেলে মাইগ্রেনের ব্যাথা আরো বেড়ে যাওয়ার সম্ভবনা থাকে। 
  • ডার্ক চকলেট নিয়মিত অল্প পরিমানে খাওয়া খুবই ভালো তবে অত্যাধিক যেন না হয়ে যাই কারণ এর মধ্যে থাকা ক্যালোরি খুব সহজেই আপনার ওজনকে বাড়িয়ে তুলবে। 
  • কোনো কিছুই বেশি পরিমানে খাওয়া একদমই উচিত নয় তাই বেশি পরিমানে ডার্ক চকোলেট খেলে ব্রণ, অনিদ্রা, এবং দাঁতের সমস্যাও দেখা দিতে পারে তাই ডার্ক চকোলেট খুবই লোভনীয় খাবার হলেও কম পরিমানে খাওয়া শরীরের জন্য ভালো। 

ডিম খাওয়ার উপকারিতা

 

একনজরে : আজকে এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে ডার্ক চকোলেট এর মধ্যে কি কি পুষ্টিগুণ আছে এবং এই ডার্ক চকোলেট খেলে কি হয় তারপর আমরা ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা সাথে সাথে তার অপকারিতার সম্বন্ধেও জেনে নিলাম। 

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা নিয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া ডার্ক চকলেট খাওয়ার উপকারিতা বা এই বিষয়ে  আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ 

শেয়ার করুন:

আমি সুরভী , আমি একজন কনটেন্ট রাইটার এবং একজন প্রফেশনাল মেহেন্দি ডিজাইনার । সাধারণত আমি হেলথ লাইফস্টাইল Niche এর উপর কনটেন্ট লিখতে ভালোবাসি । আর বঙ্গজ্ঞান এর মতো ট্রাস্টেড প্লাটফর্মে কনটেন্ট রাইটিং এর সুযোগ পেয়ে আমি অত্যন্ত খুশি ।

Leave a Comment