সেরা 10+ দোকান ব্যবসার আইডিয়া

Rate this post

বর্তমান সময়ে সবাই চায় যে তারা নিজের কিছু করবে অর্থাৎ সাবলম্বী হতে চায় , কারণ সরকারি চাকরি তো নেই বললেই চলে আর ভালো বেসরকারি চাকরি ও এখন পাওয়া দুস্কর , কারণ ভালো বেসরকারি চাকরির জন্য ভালো দক্ষতা এবং সেই ফিল্ড এর এক্সপার্ট হওয়া বাধ্যতামূলক এবং অনিশ্চয়তার সম্ভাবনা থাকেই ।

তাই এখন সবাই চায়  বাড়িতে থেকে নিজের একটা ব্যবসা শুরু করে সেটাকে নিজের পেশা হিসেবে বেছে নিতে । কিন্তু আমরা সঠিকভাবে বেছে নিতে পারিনা যে কোন ব্যবসা টা করা ঠিক হবে । এর একটা বড়ো কারণ হলো প্রথম অনেকের কাছে মূলধন থাকে না , এবং মূলধন ছাড়া ব্যবসা করা যায় না এটাই আমরা সবাই ভেবে থাকি এবং সেটা ভাবা খারাপ কিছু নয় , এটা সত্য , কিন্তু মূলধন টাই সব নয় একটা ব্যবসাতে । তাই আজকের এই পোস্টে আমরা আপনাদের ১০ টির ও বেশি দুর্দান্ত লাভজনক দোকান ব্যবসার আইডিয়া দেব , এবং তার সাথে সেই দোকান ব্যবসার আইডিয়া গুলির সম্বন্ধে জানবো ।

দোকান ব্যবসার আইডিয়া

আমরা অনেকেই চাকরির উপর নির্ভরশীল হতে পারিনা এবং অন্যের অধীনে কাজ করতে পছন্দ করিনা  , আমরা চাই যে আমাদের বাড়ির সামনের যে ঘর টি রয়েছে , বা নিজের বাড়িরই আশে পাশে বাজারে একটা দোকান খুলে নিজের একটা ছোটো ব্যবসা শুরু করতে ।  আর এই জন্য আজকের এই পোস্টে আমরা নিয়ে এসেছি ১০ টির ও বেশি দোকান ব্যবসার আইডিয়া ,  , চলুন তাহলে শুরু করা যাক ।

১. ডিমের দোকান ব্যবসার আইডিয়া

 ডিম এমন একটা খাবার যা প্রায় সকলেই খেতে পছন্দ করে , এবং পুষ্টিগুণে ভরপুর এই ডিম আমাদের শরীরের বিভিন্ন দরকারি প্রোটিন ও মেটাতে সাহায্য করে ।  অতঃএব  বুঝতেই পারছেন যে বাজারে ডিমের চাহিদা কত বেশি ।  

আপনি যদি একটি ব্যবসার আইডিয়া খুঁজছেন তাহলে এটা  আপনার জন্য সেরা দোকান ব্যবসার আইডিয়া হতে পারে , এবং এই দোকান ব্যবসা আপনি খুব অল্প পুঁজিতে শুরু করতে পারবেন ।     

সেরা ১০ টি ইউনিক বিজনেস আইডিয়া

২. চিকেন বা মুরগির মাংসের দোকান ব্যবসার আইডিয়া

কোনো অনুষ্ঠানে কিংবা বাড়িতে কোনো অতিথি এলে আগেই যে খাবারের মেনুর কথা মনে পরে সেটা হলো চিকেন , মাছের পর এটাই আমাদের প্রথম পছন্দ এর খাবার হয়ে থাকে । এছাড়া বর্তমানে বিভিন্ন রেস্টুরেন্ট ও ফুড ভ্যান গুলিতে চিকেন এর বিভিন্ন রকম ফাস্ট ফুড আইটেম বানিয়ে বিক্রি করা হয় এবং সেই ফাস্ট ফুড মানুষ অনেক বেশি পছন্দ করে । অর্থাৎ চিকেন এর চাহিদা নিয়ে বেশি কিছু বলার নেই , তবে এই চিকেন বা মুরগির মাংসের দোকান ব্যবসা আপনি খুলতেই পারেন  ।

৩. কার ও বাইক ওয়াশিং দোকান 

গাড়ি নেই এমন ঘর এখন  প্রায় নেই , সেই দুই চাকা মোটর বাইক হোক কিংবা কার । শহরের সাথে সাথে পায়ে পা দিয়ে গ্রামেও এখন বেশিরভাগ বাড়িতেই গাড়ি ও বাইক দেখতে পাওয়া যায় , এর মধ্যে   হয়তো আপনার কাছেও একটা বাইক রয়েছে ।

এবার আপনার কাছে বাইক যখন রয়েছে সেটা কে নিশ্চয় আপনি মাঝে মাঝে ওয়াশিং করেন , সেটা নিজে হোক বা দোকানে গিয়ে , আবার অনেকে আছে যাদের কাছে সময় নেই তারা দোকানে দিয়ে তাদের গাড়ি বা বাইক টাকে ধুয়ে দেওয়ার জন্য ।

তাই আপনি একটি বাইক ও গাড়ি ওয়াশিং এর ব্যবসা খুব অল্প পুঁজির মাধ্যমে শুরু করতে পারেন , প্রথমে নিজে এই কাজ শুরু করুন এবং আস্তে আস্তে কর্মচারী রেখে দিন , এই ব্যবসায় খরচ সেরকম নেই বললেই চলে । এই ব্যবসা শুরু করতে হলে আপনাকে একটা গাড়ি ওয়াশিং এর জন্য একটা মেশিন কিনতে হবে এবং জল এর ব্যবস্থা করে নিতে পারলেই আপনি এই কার ও  বাইক ওয়াশিং এর দোকান ব্যবসা শুরু করতে পারেন ।

গ্রামের মধ্যে ব্যবসা শুরু করতে চান ? ১৫ টি সেরা গ্রামে ব্যবসার আইডিয়া

৪. হেয়ার কাটিং সেলুন

একটা সময় ছিল যখন ছেলেরা সাধারণ ছাঁচে চুল দাড়ি কেটে চলে আসতো সেলুন থেকে , কিন্তু বিগত কয়েকবছর ধরে ছেলেরা নিজেদের চুল ও দাড়ির প্রতি সজাগ হয়েছে । এখন সবাই বিভিন্ন ধরণের স্টাইলে চুল ও দাড়ি কাটতে পছন্দ করছে , বিশেষ করে যুবক বা Youngster দের মধ্যে এটা বেশি দেখা যাচ্ছে ।

তাই আপনি যদি একটা সেলুন খুলতে পারেন এবং আপনি যদি নিজে এই সেলুন চালাতে পারেন তাহলে খুব ভালো , আর তা নাহলে আপনি কর্মচারী রাখতে পারেন । এটা একটা লাভজনক দোকান ব্যবসার আইডিয়া হতে পারে ।    

৫. শাড়ির দোকান

আমাদের বাড়িতে সকলেরই মা,বোন ও স্ত্রী রয়েছে এবং তাদের মধ্যে বেশিরভাগ জন শাড়ি পড়তে পছন্দ করেন ,  তাছাড়া কোনো অনুষ্ঠানে নারীদের প্রথম পছন্দ কিন্তু এই শাড়ি । অতঃএব বুঝতেই পারছেন এই শাড়ির চাহিদা কিরকম , তাই আপনি যদি অল্প পুঁজির মাধ্যমে একটি শাড়ির দোকান খুলে ব্যবসা শুরু করতে পারেন তাহলে এটা আপনার জন্য সেরা দোকান ব্যবসার আইডিয়া হতে পারে ।

চাকরির পাশাপাশি ব্যবসা করতে চান? রইলো ১০+ সাইড বিজনেস আইডিয়া

৬. মুদিখানা দোকান

এমন একটা মানুষ দেখতে পারবেন ? যার কিনা মুদিখানা জিনিসের প্রয়োজন নেই , আমাদের সকলের খাবার এর প্রয়োজন , অতঃএব আমাদের মুদির দোকান এর প্রয়োজন । আপনার নিশ্চয় দেখেছেন আমাদের সকলের বাড়ির আসে পাশে এক বা একধিক মুদির দোকান থাকে , কিন্তু সব মুদির দোকানে সমান ভিড় থাকে । অর্থাৎ আপনার আসে পাশে মুদির দোকান থাকলেও প্রতিযোগিতা কে পেছনে রেখে আপনিও শুরু করতে পারেন একটি মুদির দোকানের ব্যবসা ।

৭. গিফটের দোকান

কোথাও থেকে নেমন্তন পাওয়ার পরে যেটা আমাদের মাথায় সবার প্রথমে এই সেটা হলো গিফট , যে কি গিফট দেওয়া যায় , কি গিফট দিলে ভালো হবে , কোন জিনিস টা গিফট হিসেবে দিলে ইউনিক হতে পারে ইত্যাদি । অতএব কখনো না কখনো আমাদের সবারই গিফট এর প্রয়োজন আসে ।

আর সেই প্রয়োজন কে মেটানোর জন্য আমরা নিকটবর্তী গিফট সেন্টারে যাই , এবং সেখান থেকে গিফট কিনে নিয়ে এসে আমরা নেমন্তন্ন বা Invitation Attend করি । আর এই গিফট এর দোকানের কোনো Season নেই , এই ব্যবসা সবসময় চলে ।তাই একবার ভাবুন যদি সেই নিকটবর্তী গিফট এর দোকান টি যদি আপনার হয় , তাহলে কেমন হতে পারে ? যদি এরম টা ভাবছেন তাহলে আর দেরি না করে একটা গিফট এর দোকান শুরু করতেই পারেন ।

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর আইডিয়া

৮. কাপড়ের দোকান

আমাদের বেঁচে থাকার জন্য খাবার টা দরকার , ঠিক তেমন কাপড়ের দরকার , আর আমাদের সকলেরই এর প্রয়োজন রয়েছে , অতএব এর চাহিদা কিন্তু কখনোই কম হবে না , আপনি চাইলে এই কাপড়ের ব্যবসার উপর একটি দোকান ব্যবসা খুলতে পারেন , এই ব্যবসা শুরু করতে একটু বেশি মূলধনের প্রয়োজন হয় ঠিকই , কিন্তু এই ব্যবসায় বিক্রি যেমন বেশি , ঠিক তেমন লাভ ও বেশি । 

৯. কেকের দোকান

আগে তো আমরা জানতাম যে কেক শুধু মাত্র জন্মদিনে ব্যবহার করা হয় , কিন্তু বর্তমানে জন্মদিনের সাথে সাথে বেশ কিছু অনুষ্ঠানে কেক কাটার প্রচলন এসেছে । তাই বর্তমান চাহিদা কে মাথায় রেখে আপনি যদি একটা কেকের দোকান খুলতে পারেন , তাহলে এটি আপনার জন্য একটা সেরা দোকান ব্যবসার আইডিয়া হতে পারে ।

কিন্তু তার আগে একটা জিনিস নিশ্চয় খেয়াল রাখবেন যে এই ব্যবসা বাজারের মধ্যে বা শহরে যে কোনো বাজারে খুলতে পারলে বেশি ভালো হবে । সেক্ষেত্রে আপনাকে একটা দোকান ভাড়া নিতে হতেও পারে কিংবা আপনার বাড়ি যদি শহরে বাজারে মধ্যে  হয় তাহলে আপনি আপনার বাড়ি থেকে এই ব্যবসা শুরু করতে পারেন ।

১০ টি ব্যবসার আইডিয়া (business idea in bangla) যা আপনার কেরিয়ার বদলে দেবে

১০. হার্ডওয়্যার দোকান

হার্ডওয়্যার এর দোকান অর্থাৎ যেখানে পেরেক , লোহার তার , বিভিন্ন মেশিন , টুলস , লোহার জিনিস পত্র , বিভিন্ন সেফটি ইকুইপমেন্ট ইত্যাদি পাওয়া যায় , এই ধরনের দোকান আমরা বাজারে প্রায় দেখতে পাই । এই ধরণের জিনিসের কিঁন্তু আমাদের প্রত্যেকের দরকার পরে কোনো না কোনো কাজে ।

তাই আপনি একটি হার্ডওয়্যার এর দোকান খুলে ব্যবসা শুরু করতে পারেন । তবে এই ব্যবসা শুরু করতে গেলে একটু বেশি বিনিয়োগের প্রয়োজন হবে , কিন্তু এই ব্যবসা একবার চলতে শুরু করলে আপনাকে  আর ইনকাম নিয়ে ভাবতে হবে না ।

১১. চশমার দোকান

চশমার দোকান এর কথা শুনে অনেকেই হয়তো ভাবছেন এই ব্যবসা সেরকম চলবেনা , কিন্তু এই ধারণা টা সম্পূর্ণ ভুল । বর্তমানে মানুষের কাছে সময় খুব কম তারা নিজেদের শরীরের যত্ন ঠিক মতো করতে পারেনা , এর ফলে বিভিন্ন অসুস্থতার শিকার ও হতে হচ্ছে । আর এর মধ্যে একটা হলো চোখের সমস্যা , একটা সময় ছিল যখন একটা বয়সের পর চোখের সমস্যা দেখা দিতো কিন্তু এখন তো ৫ বছরের বাচ্চার ও চোখে চশমা ।

এছাড়া এখন যেভাবে মোবাইল ও কম্পিউটার এর ব্যবহার বেড়েছে , কেউ কেউ তো দিন এর বেশির ভাগ সময় মোবাইল আর ল্যাপটপ নিয়ে থাকে , ফলে এগুলো থেকে আসা Blue লাইট আমাদের চোখের অনেক ক্ষতি করে । এই অবস্থায় সবার এ চোহে সমস্যা দেখা দিচ্ছে , আর চোখের সমস্যা হলে আগে তাকে চশমা নিতে হয় ।

তাই আপনি যদি একটা চশমার দোকান খুলে এই ব্যবসা শুরু করতে পারেন তাহলে এটা আপনার জন্য সেরা দোকান ব্যবসার আইডিয়া হতে পারে ।

৯ টি ছোট ব্যবসার আইডিয়া (Small business ideas in bengali)

 

একনজরে : আজকের এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে বর্তমান সময়ে সেরা দোকান ব্যবসার আইডিয়া কি কি হতে পারে এবং তারপর সেইসব দোকান ব্যবসার আইডিয়া গুলি সম্মন্ধে বিস্তারিত ভাবে জেনে নিলাম।

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি দোকান ব্যবসার আইডিয়া এই বিষয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া দোকান ব্যবসার আইডিয়া বা এই সম্মন্ধীয় আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ  

 

বঙ্গজ্ঞান টিম

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment