সেরা ১০ টি ইউনিক বিজনেস আইডিয়া

5/5 - (5 votes)

ইউনিক বিজনেস আইডিয়া

বর্তমানের বাজারে চাকরির করুণ অবস্থা সেটা আপনি সরকারি বলুন বা বেসরকারি , তাই কিছু কিছু মানুষ চাইছে নিজের কিছু একটা ব্যবসা শুরু করতে , কিন্তু সেখানেও সমস্যা , মানুষ ভাবে যে পুঁজি কোথায় পাবে , কিভাবে ব্যবসা  শুরু করবে , কোথায় শুরু করবে , আদেও ব্যবসা টা চলবে তো এছাড়া বিভিন্ন ধরণের প্রশ্ন মাথায় আসে , তারপর তারা ভাবে এতো ঝামেলার থেকে ভালো ছোটো যে কোনো একটা চাকরি করে নি । যেখানে কিনা স্বাধীনতা নেই, নানারকম সীমাবদ্ধতা । 

আচ্ছা একটা জিনিস ভেবে বলুন তো আমরা যদি ব্যবসা শুরু না করি তাহলে চাকরি সংস্থা টা কোথায় থেকে আসবে ? আপনি ব্যবসা করবেন সেখানে আপনি বিভিন্ন কাজের জন্য বিভিন্ন কর্মচারী নিয়োগ করবেন , তবেই তো চাকরি সংস্থান তৈরী হবে । এবার আমরা সকলে যদি চাকরির পেছনে ছুটি , তাহলে তো স্বাভাবিক ভাবে চাকরির বাজারে ঘাটতি আসবেই ।

তাই চলুন আমরা নিজের পায়ে দাঁড়িয়ে অর্থাৎ স্বাবলম্বী হওয়ার জন্য কয়েকটি ইউনিক বিজনেস আইডিয়া সম্বন্ধে জেনে নি  এবং খুব কম অর্থের বিনিময়ে আপনি নিজের একটি ছোট ব্যবসা শুরু করতে পারবেন  ,আমরা আপনাকে এই পোস্ট এর মাধ্যমে কিছু ইউনিক বিজনেস আইডিয়া দেব, যা আপনি খুব স্বল্প বিনিয়োগেই ২০২৩ – ২৪ এ  শুরু করতে পারেন ।

সুতরাং চলুন তাহলে জেনে নেওয়া যাক।

১. ট্রাভেল এজেন্সী

আপনি যদি ভ্রমণ প্রিয়  হন অথবা  বিভিন্ন জায়গায় ঘুরতে বেড়াতে পছন্দ করেন , এবং  তার সাথে ভ্রমণের আয়োজন ও  বিভিন্ন  পর্যটন স্থান সম্পর্কে  ধারণা থাকে , তবে এই বিকল্পটি আপনার জন্য দুর্দান্ত হতে পারে।

যে কোনো কাজ নতুন শুরু করার সময় একটু সমস্যা হয়েই থাকে ।  এই ব্যবসাটির  ক্ষেত্রেও  শুরু করতে কিছুটা সমস্যা হতে পারে । তবে একবার আপনি মার্কেটিং এর মাধ্যমে নিজের জায়গা তৈরী করে নিলে । এই ব্যবসাটি  আপনার জন্য দুর্দান্ত হতে পারে।

২. গ্রাফিক্স ডিজাইনিং

বর্তমান এ ঘরে বসে  গ্রাফিক্স ডিজাইনিং করা  একটি নতুন ব্যবসা শুরু করার অন্যতম সেরা বিকল্প । এর জন্য বিনিয়োগ বা প্রয়োজন হিসেবে দরকার শুধু  একটি ভালো মানের কম্পিউটার ।

ওয়েবসাইট ডিজাইন  , ইউটিউব চ্যানেল ভিডিও এডিটিং , বড়ো বড়ো কোম্পানি এর অনলাইন এড মার্কেট এর গ্রাফিক্স কনটেন্ট , এর সাথে ভিসিটিং কার্ড, লোগো ডিজাইন , ছোট বড়ো ব্যানার এই সবকিছু তৈরী করে একজন গ্রাফিক্স ডিজাইনার। যা আজকের এই ডিজিটাল সময় এ প্রতিটি ক্ষেত্রে ভীষণ প্রয়োজন ।

  • গ্রাফিক্স ডিজাইন কি ? কিভাবে একজন গ্রাফিক ডিজাইনার হওয়া যায় ?

৩. টিউশন সেন্টার বা কোচিন সেন্টার

টিউশন সেন্টার হলো এমন এক ইউনিক বিজনেস আইডিয়া যা আপনি খুব কম খরচে শুরু করতে পারবেন । এবং এটি শুরু করতে বিনিয়োগ হিসেবে শুধু আপনাকে একটু মার্কেটিং করতে হবে নিজের সেন্টার এর । বর্তমান এ সোশ্যাল মিডিয়া অনেক এগিয়ে , আপনি চাইলে সোশ্যাল মিডিয়া এর মাধ্যমে মার্কেটিং করতে পারেন ।

এই ব্যবসাটি আপনি ঘরে বসে অফলাইন ও অনলাইন এই দুই ভাবেই শুরু করতে পারেন । বর্তমান এ করোনা ভাইরাস এর কারণে সব শিক্ষাক্ষেত্র বন্ধ , এই সময় এ আপনি অনলাইন এ শুরু করতে পারেন ।

৪. রেস্তোরা বা ছোট রেস্ট্রুরেন্ট এর ইউনিক বিজনেস আইডিয়া

অর্থনীতিবিদ এর  ধারণা অনুসারে আগামী সময়ে ফাস্ট ফুড ইন্ডাস্ট্রি অর্থাৎ খাবারের ব্যবসা সবচেয়ে বেশি উন্নতি করবে  । এটি সবচেয়ে বেশি প্রতিযোগিতামূলক ও চ্যালেঞ্জিং ব্যবসা হওয়া সত্ত্বেও , হোটেল , ছোট বড়ো রেস্তোরা এর ব্যবসা গোটা বিশ্বে অন্যতম ইউনিক বিজনেস আইডিয়া হয়ে উঠেছে।

আপনি যদি সুস্বাদু খাবার বানাতে পারেন যা আজ কাল কার মানুষ জন খুব পছন্দ করবেন , তাহলে এই ইউনিক বিজনেস আইডিয়া টি আপনার জন্য শ্রেষ্ঠ । 

  রেস্টুরেন্ট ব্যবসা বা রেস্তোরাঁ ব্যবসা শুরু করতে চান ? মাত্র ৫ টি স্টেপ

৫. ব্যায়াম, যোগ এবং ধ্যান কেন্দ্র

বর্তমানে অনেকের কাছে সময়ের বড়ো অভাব , সবাই খুব ব্যাস্ত থাকে নানা কাজকর্মে , ফলে  শারীরিক এবং মানসিক দিকে নজর দেওয়ার সময় নেই তাদের কাছে । তাই কিছু মানুষ তাদের শরীর স্বাস্থ্য ও জীবন শৈলী ঠিক রাখার জন্য ব্যায়াম যোগ করে থাকে । তাই বর্তমান এ ব্যায়াম ও ধ্যান কেন্দ্রের চাহিদাও বেড়েছে , আপনি খুব অল্প বিনিয়োগের মাধ্যমে  এই ব্যবসা শুরু করতে পারেন। এতে আপনার প্রয়োজন কিছু প্রাথমিক জ্ঞান এবং ব্যায়াম ও যোগের কৌশল ।

এছাড়া আপনি কোনো প্রশিক্ষক কে নিয়োগ করে আপনার যোগ ব্যায়াম কেন্দ্রে এর ইউনিক বিজনেস আইডিয়া টি শুরু করতে পারেন । কিন্তু আমার মতে আপনি প্রথমে ৬- ৮ মাস নিজে যোগ ব্যায়াম প্রাণায়াম শিখে নিন এতে আপনার ও উপকার হবে , এবং আপনি জিনিস গুলোর সম্বন্ধে জেনেও যাবেন , এবং পরে আপনি নিজের যোগ ব্যায়াম কেন্দ্রের প্রশিক্ষক হয়ে কাজ করতে পারেন ।

৬. ওয়েব ডেভেলপমেন্ট সংস্থা

আজকের এই ডিজিটাল সময় এ কোনো ছোট বড়ো কোম্পানি এর একটা ওয়েবসাইট না থাকলে কেমন যেন একটা ফাঁকা ফাঁকা লাগে , এছাড়া কোনো কোম্পানি এর স্ট্যান্ডার্ড ও নির্ভর করে ওয়েবসাইট এর উপর । তাই যে কোনো কোম্পানি ও ব্যবসার জন্য একটি ওয়েবসাইটের প্রয়োজন , তাই স্বাভাবিক ভাবে ওয়েব সাইট বানানো এবং সেটার ডেভেলপমেন্ট করার চাহিদা আজকের বাজার ভীষণ ভাবে বৃদ্ধি পেয়েছে । এছাড়া যারা ওয়েব ডেভেলপিং ও ওয়েব ডিজানিং  ফিল্ডে দক্ষতা রাখেন তাদের জন্য এটা সেরা একটি ইউনিক বিজনেস আইডিয়া হতে পারে । অর্থাৎ এটি ওয়েব ডেভেলপমেন্ট এবং ওয়েব ডিজানিং এ দক্ষতা সম্পন্ন মানুষ দের কাছে একটা সুবর্ণ সুযোগ ।

আপনার কাছে দক্ষতা থাকে বা আপনি শিখে নিয়ে একটা ছোট সংস্থা করতে পারেন। সেখানে আপনি শুরু করতে পারেন, আসতে  আসতে যখন আপনার ব্যবসা বড়ো হবে তখন আপনি একটা টীম বানিয়ে ও কাজ করতে পারবেন । এটি একটি অন্যতম ইউনিক বিজনেস আইডিয়া এবং এই ব্যবসার ভবিষ্যত রয়েছে । 

আপনি কি ওয়েব ডিজাইন এর উপর আগ্রহ রাখেন এবং আপনিও চান আপনার ক্যারিয়ার এই ফিল্ডে গড়ে তুলতে তাহলে নিচে দেওয়া লিংকে ক্লিক করুন এবং জেনে নিন কিভাবে একজন ওয়েব ডিজাইনার হওয়া যায় ।

ওয়েব ডিজাইন কি ? কিভাবে একজন ওয়েব ডিজাইনার হওয়া যায় ?

৭. খাবারের ছোট ট্রাক বা ফুড ভ্যান ব্যবসা 

খাবারের ব্যবসা ছাড়া ব্যবসার তালিকা সম্পূর্ণ হয়না , বর্তমানে এটা একটা নতুন মডেল খাবার এর ব্যবসায় । এর একটা বিশেষ বৈশিষ্ট হলো যদি ব্যবসায়ের জায়গা টা সেরম ভালো না হয় মানে ধরুন সেরম খাবার এর চাহিদা নেই , সেক্ষেত্রে আপনি অন্য জায়গায় স্থানান্তর করতে পারেন । আপনি একটা ট্রাক ভাড়া করে সেটির মাধ্যমে ব্যবসা শুরু করতে পারেন বা আপনার যদি নিজের ট্রাক থাকে তাহলে আরো ভালো ।

ফুড ভ্যান ব্যবসা

আপনি হয়তো ভাবছেন যে যে একটি আলাদা খরচ যে গাড়ি ভাড়া করতে হবে , কিন্তু আপনি একটু ভেবে দেখুন আপনি যদি কোথাও একটি খাবারের দোকান দেন তো সেখানে একটি সেটআপ খরচ রয়েছে এবং দোকানের ভাড়া রয়েছে । তার থেকে অনেক কম খরচে আপনি একটি ছোটো ফুড ট্রাক ভাড়া করে নিতে পারবেন । আর এই ব্যবসা আপনার জন্য সেরা ইউনিক বিজনেস আইডিয়া হতে পারে । 

আপনি যদি এই ব্যবসা শুরু করতে চান তাহলে প্রথমে কিছু মূলধনের প্রয়োজন হতে পারে , এবং আপনি যদি আগ্রহী থাকেন এই ব্যবসাতে  তাহলে নিচে দেওয়া লিংকে গিয়ে ফুড ভ্যান সম্বন্ধে বিশদে জানতে পারেন ।

ফুড ভ্যান ব্যবসা কি ? কিভাবে ফুড ভ্যান ব্যবসা শুরু করবো ?

৮. কার ও বাইক ওয়াশ এর দোকান

বাড়িতে গাড়ি নেই এমন মানুষ পাওয়া প্রায় এখন দুস্কর , শুধু শহরাঞ্চলেই নয় গ্রামেও এখন বেশিরভাগ বাড়িতে মোটর বাইক দেখতে পাওয়া যায় । এবার গাড়ি থাকলে গাড়িকে ঠিক মতো পরিষ্কার করার ও প্রয়োজন হয় , অনেকের কাছে এই গাড়ি পরিষ্কার করার মতো সময় হয়ে ওঠে না নিত্যদিন এর ব্যস্ততার মধ্যে দিয়ে ।

তাই আপনি চাইলে খুব কম খরচে একটা কার ও বাইক ওয়াশ এর দোকান খুলতে পারেন । আপনি ১৫-২০ হাজার টাকা বিনিয়োগ করে ছোট ভাবে এই ব্যবসা শুরু করতে পারেন , আর এই ব্যাবসার চাহিদা ভবিষৎ এ আরো বাড়বে । আর একবার এই ব্যবসা চলতে লাগলে আপনার জন্য এটি একটি সেরা ইউনিক বিজনেস আইডিয়া হতে পারে ।

প্রথমে আপনি এই ব্যবসা নিজেই শুরু করুন , পরবর্তী সময়ে আপনার কার ও বাইক ওয়াশিং এর ব্যবসা উন্নত হলে আপনি কর্মচারী রাখতে পারেন । 

 

কম বিনিয়োগে ব্যবসা করতে চান ? সেরা ১০ টি কম বিনিয়োগের ব্যবসার আইডিয়া 

৯. ইউটিউব চ্যানেল একটি  ইউনিক বিজনেস আইডিয়া

কয়েক বছরে ইউটিউব এর ব্যবহার এতো টাই বৃদ্ধি পেয়েছে , যে মানুষ কোনো সমস্যা হলে গুগল এর আগে ইউটিউব এ গিয়ে দেখে নেয় , এবং তারা তাদের সমস্যা সমাধান ও করে ফেলে , আর এর অন্যতম কারণ হলো মানুষ এখন ভিডিও কনটেন্ট বেশি করে দেখতে চাইছে ।

তাই ইউটিউব চ্যানেল অন্যতম সেরা বিকল্প যার জন্য আপনার সৃজনশীলতা বা ক্রিয়েটিভিটি , আপনার প্রতিভা প্রয়োজন যা মানুষেরা পছন্দ করে। এবং এটি থেকে আপনি চাইলে লাখ লাখ টাকা উপার্জন করতে পারেন , এবং এটি আপনার জন্য একটি ইউনিক বিজনেস আইডিয়া হতে পারে । এমন অনেক ইউটিউব ব্যবহারকারী আছে যারা তাদের অভিজ্ঞতা ও দক্ষতা কে কাজে লাগিয়ে কয়েক লাখ টাকা উপার্জন করছে এবং সেটা প্রতিদিন প্রতিনিয়ত বেড়ে চলেছে সেটা কল্পনা করাও কঠিন ।

 

ইউটিউব চ্যানেল শুরু করতে চান ? মাত্র ১৫ টি সহজ স্টেপ অনুসরণ করে নিজের চ্যানেল শুরু করুন  

 

১০. ইভেন্ট ম্যানেজমেন্ট বা ইভেন্ট প্ল্যানিং ব্যবসা

ইভেন্ট ম্যানেজমেন্ট এর ব্যাপারে কম বেশি প্রায় সবাই জানেন , এটি একটি অন্য ধরণের ইউনিক বিজনেস আইডিয়া , ইভেন্ট ম্যানেজমেন্ট হলো বিভিন্ন ইভেন্ট বা অনুষ্ঠানের গুলির পরিকল্পনা, আয়োজন এবং সম্পাদনের সমন্বিত একটি প্রচেষ্টা । এর মধ্যে বিবাহ , কর্পোরেট মিটিং বা সভা , খেলাধুলো সংক্রান্ত ইভেন্ট, বিভিন্ন ফ্যাশন শো ইত্যাদি আরও অনেক কিছু  এর মধ্যে অন্তর্ভুক্ত ।

ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা

আপনি চাইলে নিজের একটা ছোট একটা টীম (২ থেকে ৩ জন )বানিয়ে এই ধরণের কাজ শুরু করতে পারেন। কারণ এই ধরণের ব্যবসা একার পক্ষে একটু কষ্টকর হয়ে পরে। এতে আপনার বিনিয়োগ বলতে একটু মার্কেটিং ও একটু অভিজ্ঞতা থাকতে হবে এই কাজের বিষয়ে । প্রথমে এই ব্যবসা আপনার জন্য একটু চ্যালেঞ্জিং হতে পারে কারণ প্রথমে আপনাকে কেউ চিনবে না , অর্থাৎ আপনাকে প্রথমে মার্কেটিং টা খুব ভালো করে করতে হবে ।

 • ইভেন্ট ম্যানেজমেন্ট ব্যবসা শুরু করার দুর্দান্ত উপায় ও টিপস ও ট্রিকস  

একনজরে : 

আজকে আমরা কি কি জানলাম ? প্রথমে জানলাম যে আমরা নিজেদের একটা ইউনিক বিজনেস আইডিয়া কিভাবে শুরু করতে পারি , তারপরে ১০ টি সেরা ইউনিক বিজনেস আইডিয়া এর সম্বন্ধে জানলাম ।

আশা করি আজকের এই ১০ টি ইউনিক বিজনেস আইডিয়া গুলো সম্বন্ধে আপনি একটা  ধারণা পেয়েছেন । আপনি চাইলে আপনার পছন্দ অনুযায়ী যে কোনো ব্যবসা শুরু করতে পারেন ।

বঙ্গজ্ঞান এর উদেশ্য হলো সবার কাছে প্রয়োজনীয় ও সঠিক তথ্য দেওয়া , আপনার  যদি আমাদের দেওয়া তথ্য পছন্দ হয় এবং আমাদের দেওয়া তথ্য থেকে যদি আপনার কিছু উপকার হয় তাহলে আপনার প্রিয়জন ও বন্ধু বান্ধব দের সাথে আমাদের দেওয়া তথ্য শেয়ার করুন । এবং আপনাদের যদি অন্য কোনো বিষয় এ তথ্যের প্রয়োজন হয় আমাকে সেটা কমেন্ট এর মাধম্যে জানাতে পারেন ।

ধন্যবাদ 

বঙ্গজ্ঞান টীম

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

2 thoughts on “সেরা ১০ টি ইউনিক বিজনেস আইডিয়া”

  1. Amar kache serom punji nei , tai ami kono bebsa suru korar sahos pacchilam na , kintu apanar ei poste emon kichu buisness idea dekhlam jegulo ami khub kom takay suru korte pari , osonkho dhonobaad sir

    Reply

Leave a Comment