বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর আইডিয়া

4.8/5 - (6 votes)

চাকরি তো সবাই করে কিন্তু তার মধ্যে এমন কিছু মানুষ আছে যারা কারোর অধীনে কাজ করতে পছন্দ করে না , এবং স্বাধীনতার সাথে কাজ করে নিজের জীবন কে উপভোগ করতে চায় , এবং নিজের ব্যবসা শুরু করতে চায় । বিশেষ করে কম বয়সী ছেলে মেয়েরা নিজের ব্যবসা শুরু করতে চায় এবং ব্যবসাকে বড়ো করার জন্য অনেক পরিশ্রম করে । 

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা

যদি আপনিও নিজের ব্যবসা শুরু করতে চান এবং নিজেই নিজের মালিক বা Boss হতে চান তাহলে আপনাকে কিছু লাভজনক ব্যবসা সম্বন্ধে জানতে হবে , যেখানে আপনি কম বিনিয়োগে ব্যবসা শুরু করলেও সেই ব্যবসা আপনাকে অনেক দূর পর্যন্ত নিয়ে যেতে পারে । তাই আজকে আমরা আমাদের এই পোস্টে সেরা ১০ টি বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর আইডিয়া সম্বন্ধে বলবো , যেটা থেকে আপনি একজন সফল ব্যবসায়ী হতে পারেন ।

চলুন তাহলে শুরু করা যাক

১০ টি বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর আইডিয়া 

১. গেম পার্লার

গেম পার্লার এই শব্দটি হয়তো অনেকেই শুনেছে আবার অনেকে শোনেনি , এটি একটি অত্যাধুনিক বিজনেস মডেল অর্থাৎ এটি বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা । বর্তমানে আমাদের জীবনযাত্রা ভীষণ ব্যাস্ত হয়ে উঠেছে , সবাই কাজে ভীষণ ব্যাস্ত , তাই এই Stressful life এ সবাই একটু Entertainment চায় , এবং অনেকে তাই জন্য ফাঁকা সময় পেলে গেম খেলে , আর Entertainment এর জন্য মানুষ প্রচুর টাকা পয়সা খরচ করতে পিছুপা হয়না , তাই এটা আপনার জন্য লাভজনক হতে পারে ।

এই ব্যবসা শুরু করতে হলে আপনাকে ছোটো একটা ইনভেস্টমেন্ট বা বিনিয়োগ করতে হবে এবং ছোটো একটি সেটআপ নিয়ে শুরু করতে পারেন । এরপর যখন আসতে আসতে আপনার গেম পার্লার সম্বন্ধে সকলে জানবে এবং আপনার ব্যবসা বড়ো হবে তখন আপনি বড়ো সেটআপ এর সাথে এই ব্যবসাকে এগিয়ে নিয়ে যেতে পারবেন । তবে একটা জিনিস মাথায় রাখতে হবে যে এই ব্যবসা শুরু করার জন্য আপনাকে সঠিক জায়গা বেছে নিতে হবে যেমন কোনো Shopping Mall এর পাশে কিংবা কোনো শহরে , কারণ এই ব্যবসা গ্রামের করার মতো নয় ।

 

আপনি গ্রামে থাকেন ? নিজের ব্যবসা শুরু করতে চান ? আপনার জন্য সেরা ১০ টি গ্রামে ব্যবসার আইডিয়া  

 

২. হেলথ ক্লাব বা জিম সেন্টার 

কয়েকবছর ধরে একটা জিনিস দেখা যাচ্ছে যে মানুষ অনেক টা নিজের হেলথ এর প্রতি সচেতন হয়েছে , হেলথ এর জন্য মানুষ এখন সব কিছু করতে প্রস্তুত , কারণ এখন সবাই বুঝেছে যে দিনের শুরুতে বা দিনের শেষে একবার ব্যায়াম করা টা কতটা জরুরি তাদের হেলথ এর জন্য , তাই এখন সব বয়সের ছেলে ও মেয়েরা হেলথ ক্লাব বা জিম সেন্টারের সাথে যুক্ত হতে চায় ।

আপনি যদি ২০২২ সালে এই হেলথ ক্লাব বা জিম সেন্টার এর ব্যবসা শুরু করতে চান তাহলে এটি আপনার জন্য ভালো সুযোগ এবং বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর আইডিয়া হতে পারে । এই ব্যবসা শুরু করার জন্য একটি সঠিক জায়গা আপনাকে ঠিক করতে হবে যেখানে আপনার হেলথ ক্লাব বা জিম সেন্টার সকলের নজরে আসবে । 

এখানে আমি একটা নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করবো , একসময় আমি এক জিম সেন্টার এ ভর্তি হয়েছিলাম সেখানে তখন সীমিত কিছু ছেলে ব্যায়াম করতো  কারণ সেই হেলথ ক্লাব টি নতুন নতুন খোলা হয়েছিল , কিছু সময় পেরিয়ে যাওয়ার পর এতো মানুষ জন এই ক্লাব এর সাথে যুক্ত হলো সেটা হয়তো আপনারা বিশ্বাস করতে পারবেন না , এটার একটাই কারণ ছিল সেটা হলো এই হেলথ ক্লাব ছিল রাস্তার পাশে , এবার সেখানে যারা যাতায়াত করছে তারা দেখছে এবং আগ্রহ দেখাচ্ছে ।    

৩. রেস্টুরেন্ট ব্যবসা  

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর মধ্যে একটি হলো রেস্টুরেন্ট ব্যবসা , আপনি যদি কোনো খাবারের ব্যবসার প্রতি আগ্রহ রাখেন বা এমন কোনো খাবার আপনি খুব সুন্দর ভাবে বানাতে পারেন , তাহলে আপনি একটা ছোটো বিনিয়োগ করে এই রেস্টুরেন্ট ব্যবসা শুরু করতে পারেন । 

সেভাবে দেখতে গেলে ২০২০ সালে যখন covid ১৯ এর সংক্রমণ হলো তখন এই ব্যবসায় অনেক ক্ষতি হয়েছে ঠিকই , কিন্তু এটা কিছু সময়ের জন্যই , এই সব কেটে যাওয়ার পর এই ব্যবসা আবার লাভজনক ব্যবসায় পরিণত হয়েছে । এছাড়া অর্থনীতিবিদ দের মতামত অনুসারে এই রেস্টুরেন্ট ব্যবসার ভবিষৎ রয়েছে ।

৪. ব্লগ্গিং

ব্লগ্গিং কে অনেকে ব্যবসার নজরে দেখে না , কিন্তু এটি এমন একটি ব্যবসা যা সম্পূর্ণ আপনার ইচ্ছা ও আগ্রহের নির্ভর করে , আর আপনি আপনার comfort zone থেকে নিজের আগ্রহ ও অভিজ্ঞতা কে কাজে লাগিয়ে এই কাজ করতে পারেন এবং আপনার অভিজ্ঞতা সারা বিশ্বের মানুষের কাছে পৌঁছে দিতে পারেন ।  এছাড়া আপনার লেখা যদি সকলের পছন্দ হয় তাহলে আপনি খুব কম সময়ের মধ্যে ইন্টারনেটের দুনিয়ায় একটা ভালো জায়গা করে নিতে পারবেন , আর এই ছোটো বিজনেস থেকে আপনি ভালো টাকা রোজগার করতে পারবেন , এবং ভালো সুনাম ও পেতে পারেন । 

তাই আপনি যদি চান যে আপনার আগ্রহ ও আবেগ এর  উপর কাজ করতে , তাহলে আর দেরি না করে লেগে পড়ুন কাল থেকেই । আপনার ব্লগ খুব অল্প সময়ের মধ্যে যাতে বেশি সংখক মানুষের কাছে পৌঁছাতে পারে , তার জন্য আপনাকে উচ্চ মানের কনটেন্ট অর্থাৎ High Quality Content লিখতে হবে , এবং বেশি ট্রাফিক পাওয়ার জন্য আপনাকে SEO Friendly আর্টিকেল লিখতে হবে । এবং আপনার ব্লগ কে Google AdSense এর দ্বারা monetize করে আপনি ভালো টাকা ইনকাম করতে পারবেন । এটি বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর মধ্যে একটি এবং এর থেকে আপনি প্যাসিভ ইনকাম ও করতে পারবেন ।

 

প্যাসিভ ইনকাম কি ? সেরা ১০ টি প্যাসিভ ইনকাম আইডিয়া

 

৫. ইউটিউব চ্যানেল

একটি ইউটিউব চ্যানেল শুরু করা বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর আইডিয়া হতে পারে । যদি আপনি কোনো বিষয়ের উপর দক্ষ বা এক্সপার্ট হন এবং সেই বিষয়ের উপর ভিডিও বানিয়ে সঠিক কৌশল অবলম্বন করে আপনার ভিডিও সবার কাছে পৌঁছাতে পারেন তাহলে আপনি একটি ইউ টিউব চ্যানেল বানিয়ে কাজ শুরু করতে পারেন ।

তবে আপনাকে একটা জিনিস মাথায় রাখতে হবে যে , আপনার যে বিষয়ের উপর আগ্রহ রয়েছে (যেমন Education , Fashion , Travel , Tech , Motivational ইত্যাদি) সেই বিষয়ের উপর ভিত্তি করে আপনি ইউনিক কনটেন্ট অর্থাৎ ভিডিও বানিয়ে আপনার ইউটিউব চ্যানেল কে Grow করতে এবং আপনাকে একজন সফল ইউটিউবার বানাতে সাহায্য করবে ।

 

 • আপনি কি একজন সফল ইউটিউবার হতে চান ? মাত্র ১৫ টি স্টেপে 

        

৬. অনলাইন কোর্স

আজ থেকে ৫ – ১০ বছর আগে পড়াশোনা করার জন্য বা কোনো পেশাগত কোর্স করার জন্য আমাদের অনেক দূর দূরান্তে যেতে হতো এমনকি অনেকে নিজের শহর ছেড়ে অন্য শহরে গিয়ে পড়াশোনা করতো , কিন্তু বর্তমানে এই সমস্ত কিছু ইন্টারনেটে অর্থাৎ অনলাইনে চলে এসেছে , এখন আর কোনো কোর্স করার জন্য বাইরে যাওয়ার প্রয়োজন হয় না , নিজের বাড়িতে থেকে কম্পিউটার বা মোবাইলের সাহায্যে খুব সহজে  যে কোনো কোর্স করে নিতে পারে ।

আপনার কাছে যদি এমন কিছু দক্ষতা বা skill থাকে কিংবা এমন কোনো বিষয় যেটার উপর আপনার আগ্রহ ও অভিজ্ঞতা রয়েছে , তাহলে আপনি সেই বিষয়ের উপর অনলাইন কোর্স করানো শুরু করতে পারেন , এটি একটি অন্যতম বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা ।

এই ব্যবসা শুরু করার পরে প্রথমে আপনাকে নিজের কোর্সের প্রমোশন অর্থাৎ বিজ্ঞাপন এবং এফিলিয়েট মার্কেটিং করতে হবে , কারণ প্রথমে আপনাকে কেউ চিনবে না , সময়ের সাথে সাথে আপনি সকলের সাথে যখন পরিচিত হয়ে যাবেন এবং আপনার কোর্সে দেওয়া কনটেন্ট যদি সকলের একবার পছন্দ হয়ে যায় তাহলে আপনাকে আর পেছনে ফিরে তাকাতে হবে না , তাই দেরি না করে আজই শুরু করুন । 

 

এফিলিয়েট মার্কেটিং কি ? কিভাবে এফিলিয়েট মার্কেটিং শুরু করবো ?

 

৭. সোশ্যাল মিডিয়া ম্যানেজার

বর্তমানে সময়ে ইন্টারনেটের জগতে বেশিরভাগ ব্যবসা অনলাইনে চলে এসেছে , বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর মধ্যে একটি ব্যবসা হলো সোশ্যাল মিডিয়া ম্যানেজার হিসেবে ব্যবসা শুরু করা । এই ব্যবসাতে সাধারণত কোম্পানি ও কোনো ব্যক্তির সোশ্যাল মিডিয়া একাউন্ট ম্যানেজ করতে হয় , এর জন্য আপনাকে সোশ্যাল মিডিয়ার উপর জ্ঞান রাখতে হবে , এবং সুন্দর করে পোস্ট করা , বিজ্ঞাপন করা , প্রমোশন করা , ক্লায়েন্ট দের সাথে কথা বলা ইত্যাদি করতে হবে ।

আপনি যদি সঠিক ব্যবসার কৌশল অনুসরণ করে এই ব্যবসা করতে পারেন , তাহলে আপনি মাসে খুব কম করে ২৫  থেকে ৩০ হাজার টাকা ইনকাম করতে পারবেন । এই বিজনেস আইডিয়া সম্পূর্ণ আপনার আগ্রহের উপর নির্ভর করছে ।                                                                                 

৮. ইন্সুরেন্স এজেন্সী

বর্তমানে মানুষ অনেকটাই সচেতন হয়েছে যার সুযোগ নিচ্ছে বড়ো বড়ো ইন্সুরেন্স কোম্পানি গুলো , সেটা General Insurance হোক বা Life Insurance , এখন বড়ো বড়ো কোম্পানি তাদের employee দের জন্য ইন্সুরেন্স করিয়ে থাকে , আর তার সাথে সাথে বর্তমানে জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে মোটর সাইকেল , গাড়ির সংখ্যা ও বৃদ্ধি পাচ্ছে , আর এখন সরকার থেকে নিয়ম করা হয়েছে যে গাড়িতে ইন্সুরেন্স না থাকলে মোটা টাকা জরিমানা দিতে হবে , এই অবস্থায় সকলে তাদের গাড়ির জন্য ইন্সুরেন্স করিয়ে থাকে ।

তাই আপনি যদি ইন্সুরেন্স এজেন্সির ব্যবসা শুরু করতে পারেন , তাহলে এটি একটি অন্যতম বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর আইডিয়া হতে পারে । ইন্সুরেন্স এজেন্সী আপনি খুব সহজেই যে কোনো ইন্সুরেন্স কোম্পানির কাছে থেকে পেয়ে যাবেন, এর জন্য সেরম কোনো Fees বা Charges দিতে হয়না ।

এই ব্যবসা শুরু করার জন্য প্রথমে আপনাকে একটু মার্কেটিং করতে হবে , তারপর ধীরে ধীরে যখন আপনার পরিচিতি বাড়তে থাকবে তখন এটা আপনার কাছে একটি প্যাসিভ ইনকামের মতো হয়ে যাবে ।   

৯. অনলাইন স্টোর

অনলাইন স্টোর বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর আইডিয়ার মধ্যে একটি , যদি আপনি কোনো কিছু বিক্রি করার জন্য একটি দোকান খুলতে চান,  তাহলে আপনি একটি ছোটো ঘর দেখে আপনার দোকান খুলে ব্যবসা শুরু করেন,  অনলাইন স্টোর বিষয়টি অনেকটা এরকম , কিন্তু একজনে আপনাকে কোনো দোকান খুলতে হবে না , কারণ এই অনলাইন স্টোর মানেই হচ্ছে ইন্টারনেটের মাধ্যমে কোনো স্টোর খোলা । 

আপনি যদি একটি অনলাইন স্টোর খুলতে চান তাহলে সবার প্রথমে আপনার সোশ্যাল মিডিয়া একাউন্ট গুলিতে একটি অনলাইন স্টোর বানাতে হবে , যার মাধ্যমে আপনি আপনার প্রোডাক্ট বিক্রি করতে পারবেন , এই জন্য আপনাকে অনলাইন স্টোর বানিয়ে আপনার গ্রাহক বা কাস্টমারের সাথে যোগাযোগ করে Courier এর সাহায্যে প্রোডাক্ট ডেলিভারি করতে হবে এবং প্রোডাক্ট এর দাম অর্থাৎ পেমেন্ট আপনি অনলাইনে পেয়ে যাবেন ।

এইভাবে আপনি যদি আপনার অনলাইন স্টোর চালাতে পারেন তাহলে খুব অল্প সময়ে আপনি ভালো একটা ইনকাম করতে পারবেন , এবং ভবিষ্যতে এই ব্যবসায় কিছু ইনভেস্টমেন্ট করে এই ব্যবসাকে আপনি অনেক বড়ো ভাবে করতে পারেন ।   

১০. জৈব চাষ 

বর্তমান সময়ে অর্গানিক চাষ , অর্গানিক খাবার, অর্গানিক সার ইত্যাদি এইসব এর চাহিদা অনেকটাই বেড়ে গেছে , আমাদের দেশের সাথে সাথে বিদেশেও এর চাহিদা বিপুল । এমন অবস্থায় আপনি যদি অর্গানিক চাষ বা জৈব চাষ নিয়ে কাজ শুরু করেন তাহলে এটি আপনার জন্য বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর আইডিয়া হতে পারে ।

অর্গানিক চাষের জন্য আপনি আপনার বাড়ির ছাদ বা বাড়ির উঠোনে খালি জায়গা টিকেও কাজে লাগাতে পারেন এবং ব্যবসা শুরু করতে পারেন । আপনি যদি অর্গানিক চাষ সম্বন্ধে জেনে থাকেন তাহলে তো ভালোই , আর যদি না জেনে থাকেন তাহলে আপনি সিহে নিতে পারেন কিংবা ১- ২ জন লোক নিয়েও এই কাজ শুরু করতে পারেন ।

একটা সময় পর আপনার এই ছোটো ব্যবসা অনেক বড়ো এবং সফল ব্যবসার রূপ নিতে পারে , কারণ আজকাল সবাই অর্গানিক জিনিস বেশি পছন্দ করে এবং আপনি খুব কম পুঁজি দিয়ে এই ব্যবসা শুরু করতে পারবেন ।

একনজরে : আজকে আমরা এই পোস্ট থেকে কি কি জানলাম ?

প্রথমে জানলাম বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর সম্বন্ধে 

তারপরে জানলাম সেরা ১০ টি বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর আইডিয়া যা আপনার বিজনেস কেরিয়ার কে অনেক উন্নত করবে ।

আশা করি আজকের আমাদের এই পোস্ট আপনাদের সকলের ভালো লেগেছে এবং উপরে দেওয়া সেরা ১০ টি বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর আইডিয়ার মধ্যে যদি কোনো ব্যবসা আপনাদের পছন্দ হয়ে থাকে তাহলে সেটার উপর আপনি কাজ শুরু করতে পারেন , আসল কথা হলো শুধু এই ১০ টি নয় আপনি যে কোনো ব্যবসা ধৈর্য ও নিষ্ঠার সাথে করতে পারেন তাহলে যে কোনো ব্যবসা তে আপনি উন্নতি করতে পারবেন ।

ধন্যবাদ 

বঙ্গজ্ঞান টীম 

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

4 thoughts on “বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর আইডিয়া”

Leave a Comment