চাকরির সাথে ব্যবসা করতে চান? চাকরির সাথে ব্যবসা করার কৌশল গুলো জেনে নিন

4.7/5 - (4 votes)

যদি আপনি চাকরি করেন তাহলে আমি নিশ্চিত আপনি নিজের একটা ব্যবসা করতে চান । কিন্তু যারা চাকরি করে তাদের অনেক বেশি দায়িত্ব থাকে , তাই তারা কোনোরকম ঝুঁকি নিয়ে উঠতে পারে না । বর্তমান সময়ে আমাদের মধ্যে অনেকেই আছে যারা কোনো সংস্থায় সকাল ১০ থেকে সন্ধে ৬ টা পর্যন্ত চাকরি করছে । তাদের মধ্যে অনেকে আছে যারা বেকারত্ব ও আর্থিক সংকটে পরে বাধ্য হয়ে সে চাকরি করছে । কিন্তু আমাদের সবার স্বপ্ন অনেক বড়ো তাই সবাই চায় নিজের একটা ব্যবসা করতে ।

আপনি যদি এই একই পরিস্থিতির মধ্যে আছেন কিন্তু আপনি চান একটা নিজের ব্যবসা করতে তাহলে আজকের এই পোস্ট এর মাধ্যমে আপনাদের কিছু ব্যবসা করার কৌশল নিয়ে আলোচনা করবো এবং কিছু টিপস ও ট্রিকস দেব যা দিয়ে আপনি চাকরির সাথে ব্যবসা শুরু করতে পারবেন , এবং পরে এটাকে স্থায়ী ভাবে করতে পারেন ।

চাকরির সাথে ব্যবসা করার কৌশল গুলো

নিজের প্রতি বিশ্বাস রাখুন

প্রথমে আপনাকে নিজেকে এটা বিশ্বাস করাতে হবে যে আপনি আপনার বর্তমান চাকরির সাথে ব্যবসা পারেন । একদম ঠিক শুনেছেন , আপনাদের মধ্যে অনেকেই হয়তো এটা বিশ্বাস করতে পারবেন না যে চক্রটির সাথে ব্যবসা করাটা সম্ভব । আসলে আমাদের সবার মধ্যে একটা ভুল ধারণা ছড়িয়ে আছে যে চাকরির সাথে ব্যবসা করা সম্ভব নয় , আপনি না হয় চাকরি করতে পারবেন না হয় ব্যবসা ,দুটো কাজ একসাথে করা সম্ভব নয় কিন্তু এটা একটা সম্পূর্ণ ভুল ধারণা ।

 

• সেরা ২০ টি ব্যবসার আইডিয়া যা আপনাকে চাকরির সাথে ব্যবসা করতে সাহায্য করবে ।  

 

আপনি যদি চাকরির সাথে ব্যবসা করতে চান তাহলে আপনাকে নিজেকে মানসিক ভাবে তৈরী হতে হবে , যে হ্যা আমি আমার চাকরির সাথে ব্যবসা ও করতে পারবো । এই মানসিকতা তৈরী হওয়ার পর অনেকেই আপনাকে নেতিবাচক কথা বার্তা বলবে যে এটা সম্ভব নয় ,এটা তুমি করতে পারবে না , আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ এই কথা শুনে হতাশ হয়ে পিছিয়ে পর্বে , কিন্তু আপনি তাদের কথা না শুনে নিজের উপর বিশাল ও ভরসা বজায় রেখে নিজের চেষ্টা চালিয়ে যেতে হবে । শুধু ব্যবসা নয় যে কোনো ক্ষেত্রে নিজের উপর বিশ্বাস রাখাটা খুব গুরুত্বপূর্ণ , আপনি যদি নিজের বিশ্বাস ভরসা না রাখতে পারেন তাহলে আপনি চাকরির সাথে ব্যবসা ও শুরু করতে পারবেন না

এটা সহজ হবে না

আপনাকে এটা বুঝতে হবে যে এটা খুব একটা সহজ হবে না । আপনি যদি ভেবে থাকেন যে খুব সহজে আপনি ১০ টা থেকে ৬ টা পর্যন্ত অফিস এর কাজ করে বাকি সময়ে ব্যবসায় সময় দেবেন , তাহলে আপনি ভুল ভাবছেন ।

 

স্বল্প পুঁজিতে ব্যবসা করতে চান ? আপনার জন্য রইলো কিছু কম বিনিয়োগ এর ব্যবসার আইডিয়া 

 

যদি আপনি পরিশ্রম করতে রাজি না থাকেন যদি আপনি আপনার আরামপ্রদ জীবনধারা কে বাদ দিতে না পারেন , যদি আপনি ঝুঁকি ও চিন্তা ভাবনা করতে পছন্দ না করেন , তাহলে আমি বলবো আপনি ব্যবসা শুরু করার জন্য তৈরী নন । যদি আপনি চান চাকরি না ছেড়ে ব্যবসা শুরু করতে তাহলে আপনাকে এই ব্যাপার গুলোকে অবশ্যই খেয়াল রাখতে হবে , তা না হলে আপনি কোনোদিন চাকরির সাথে ব্যবসা শুরু করতে পারবেন না ।

ব্যবসা ছোট থেকে শুরু করুন এবং পরে বড় করুন

আমাদের মধ্যে বেশিরভাগ মানুষজন এটাই ভাবে যে ব্যবসা শুরু করতে গেলে অনেক বড় করে শুরু করতে হয় অনেক টাকার প্রয়োজন হয় , এবং ব্যবসা শুরু করতে গেলে অনেক বড় ব্যবসা করার কৌশল ও অনেক টাকার প্রয়োজন তাহলেই একজন সফল ব্যবসায়ী হতে পারবে নাহলে সফল ব্যবসায়ী হতে পারবে না । আপনিও যদি এইভাবে বিষয় টি ভেবে থাকেন তাহলে আপনার ধারণা টা সম্পূর্ণ ভুল ।

যদি আপনার কাছে ব্যবসা শুরু করার জন্য সঠিক ব্যবসায়ীক পরিকল্পনা ও যথেষ্ট পুঁজি থাকে তাহলে আপনি ব্যবসা শুরু করতেই পারেন , কিন্তু যদি আপনার কাছে কোনো ব্যবসায়িক পরিকল্পনা ও যথেষ্ট পুঁজি না থাকে তাহলেও আপনি ছোট থেকে শুরু করতে পারেন । তার জন্য আপনাকে প্রথমে এটা খুঁজে বার করতে হবে যেটা আপনি আপনার অফিসের সময়ের পর করতে পারেন । যে কাজ টা আপনি ঠিক করে করতে পারবেন ।

যেমন ধরুন আপনি একজন হিসাবরক্ষক বা accountant , আপনি আপনার চাকরি তে হিসাবরক্ষক এর কাজ করেন , এটা ছাড়া আপনি আর অনান্য কাজ এর সম্বন্ধে দক্ষ নন , তাহলে আপনাকে অফিস এর কাজ এর শেষে এই ধরণের কাজ করতে হবে পার্ট টাইম হিসেবে ।

আবার আমাদের মধ্যে অনেকেই আছে যারা অফিস এর কাজ ছাড়াও আলাদা যে কোনো কাজ ভালো করে করতে পারে , আপনি চাইলে এর মধ্যে যে কোনো কাজ কে বেছে নিয়ে আপনার অফিসের কাজ এর শেষে । যেমন ধরুন আপনি একজন হিসাবরক্ষক বা accountant , কিন্তু আপনার কম্পিউটার সংক্রান্ত বিষয় ,ওয়েব ডিজাইন , গ্রাফিক্স ডিজাইন এইসবে আপনার আগ্রহ আছে , এবং আপনি এই কাজ গুলো ভালো করে করতে পারেন , তাহলে আপনি এই ধরণের কাজ খুঁজতে পারেন এবং আপনার স্থায়ী চাকরির সাথে এই কাজ গুলো করতে পারেন । কাজ কিভাবে খুঁজতে হবে সেটা নিয়ে পরে আলোচনা করছি ।

 

         • সেরা ৫ টি কম্পিউটার কোর্স সম্বন্ধে জেনে নিন যা আপনার চাকরির সাথে ব্যবসা করতে কাজে লাগবে

 

এখানে একটা ব্যাপারে আপনাকে অবশ্যই নিশ্চিত হতে হবে যে আপনি যে কাজটা করবেন বলে ঠিক করছেন সেটা আপনার জন্য কতটা সঠিক এবং তার থেকে আপনি কি রকম রোজগার করতে পারবেন , কারণ আপনি সারাদিন চাকরির পরেও অন্য কাজ করার কথা যখন ভাবছেন তাহলে নিশ্চয় কোথাও না কোথাও আপনার আর্থিকভাবে স্বাধীনতার প্রয়োজন আছে । অনেকে আছে যারা বলে থাকে যে আপনি আপনার আবেগ ও ইচ্ছার উপরে কাজ করুন যা থেকে আপনি অনুপ্রাণিত বা motivate হতে পারেন ।

কিন্তু বাস্তব টা সম্পূর্ণ আলাদা আবেক ও ইচ্ছার উপর কাজ করলেও যতক্ষণ আপনি আপনার ব্যবসা থেকে রোজগার পাবেন না ততক্ষন আপনি অনুপ্রাণিত বা motivate হতে পারবেন না । তাই একটা কথা সবসময় মাথায় রাখবেন যে কোনো কাজ শুধু রোজগার এর জন্যই করবেন শুধু আবেগ ও ইচ্ছার জন্য নয় । এই গুলো মাথায় নিয়ে কাজ করলে আপনিও আর ৫ জনের মতো আপনার ব্যবসাকে বড় করতে পারবেন ।

ব্যবসা শুরু করার জন্য কাজ খুঁজুন

চাকরির সাথে ব্যবসা শুরু করার জন্য আপনাকে আপনার ব্যবসার জন্য কাজ খুঁজতে হবে । কাজ খোঁজার জন্য আপনার কাছে দুটো বিকল্প রয়েছে , সেই দুটো বিকল্প হলো অনলাইন ও অফলাইন

অফলাইন

ধরুন আপনি এমন কোনো একটা কাজ করেন যেখানে আপনাকে শারীরিক উপস্থিতি অর্থাৎ Physical Present প্রয়োজন , তাহলে আপনি সেই কাজ আপনার নিজের শহর ও নিজের আশে পাশের এলাকাতে এই কাজ করতে পারবেন , যেমন ইলেক্ট্রিশিয়ান , পাইপ ;লাইন বা প্লাম্বিং এর কাজ, কাঠের কাজ বা carpenter, পেইন্টিং এর কাজ , সেলাই এর কাজ, কুকিং এর কাজ ইত্যাদি ।

এই ধরণের কাজ গুলোর উপর নির্ভর করে আপনার ব্যবসা শুরু করতে হলে কিছু ব্যবসা করার কৌশল মানতে হবে , যেমন আপনাকে আপনার আশে পাশের এলাকার মানুষ জন দের সাথে কথা বলতে হবে।  তাদের জানাতে হবে যে আপনি এই কাজ গুলো করতে পারেন , আপনি আপনার কাজের একটা টেমপ্লেট বা ভিসিটিং কার্ড বানিয়ে সবাই কে দিতে পারেন, সোশ্যাল ওয়েব সাইট গুলোতে আপনার কাজের সম্বন্ধে বিস্তারিত লিখে পোস্ট করতে পারেন ,আপনি অনলাইন পোর্টাল গুলোতে ফ্রী তে নিজের কাজের সম্বন্ধে বিজ্ঞাপন দিতে পারেন যে আপনি এই কাজ করেন কারোর যদি প্রয়োজন হয় তাহলে আপনার সাথে তারা যোগাযোগ করতে পারে ।

আজকাল অনেক অনলাইন ওয়েবসাইট আছে যারা এই ধরণের কাজ গুলো করে থাকে , যেমন Olx , Quikar , Just Dial , Google My Business ইত্যাদি ।

চাকরির সাথে ব্যবসা করতে হলে আপনি এর মধ্যে যে কোনো একটি কাজ বা এর বাইরে যে কোনো কাজ আপনি করতে পারেন এবং রোজগার করতে পারেন । এবার আপনাদের মধ্যে অনেকে ভাববে যে এই কাজ করে তো খুব সামান্য রোজগার করা যাবে এই কাজ করে কি করে নিজের ব্যবসাকে বড়ো করবো ।

 

         • পাইকারি ব্যবসা কি ? সেরা ১০ টি পাইকারি ব্যবসার আইডিয়া

 

কোনো কাজের শুরুতে কোনো জিনিস কে তৈরী করতে একটু সময় ও ধৈর্য লাগে , প্রথমে আপনার একটু সমস্যা হবে নিজের পরিচিতি বাড়াতে ও কাজ খুঁজে আনতে , কিন্তু সব সময় এরম থাকবে না একটা সময়ের পরে আপনার পরিচিতি বাড়বে তার সাথে কাজের ও উন্নতি হবে ।

যদি আপনি ঠিক করে কাজ করেন তাহলে একটা সময়ের পর আপনি এতো বেশি কাজ পাবেন যে আপনি এক সেই কাজ গুলো করে উঠতে পারবেন না , আর যখন এরম হতে থাকবে তখন আপনি অন্য মানুষ দের নিজের কাজের সাথে যুক্ত করতে পারেন অর্থাৎ আপনার ব্যবসাতে তাদের কাজ দিতে পারেন । এইভাবে যখন আপনার ব্যবসার উন্নতি হবে তখন আপনাকে আর কাজ করতে হবে না আপনি আপনার গ্রাহক বা customer এর কাছে কাজ নেবেন এবং কাজ করাবেন আপনার কর্মচারীদের দিয়ে ।

আর ঠিক এই ভাবে আপনি অন্যদের দিয়ে কাজ করিয়ে ইনকাম করতে পারবেন আর একটা সময়ের পর আপনি আপনার চাকরির সাথে ব্যবসা করতে পারবেন এবং পরে এই ব্যবসাকে স্থায়ী ভাবে করতে পারেন ।

 

অনলাইন

আমাদের মধ্যে অনেকেই আছে যারা অনলাইনে কাজ করে থাকে , যেমন ভিডিও এডিটিং , ভয়েস ওভার ,ওয়েব ডিজাইন , গ্রাফিক্স ডিজাইন , কনটেন্ট রাইটিং , ফটো এডিটিং , সফটওয়্যার ডেভেলপমেন্ট , SEO অর্থাৎ সার্চ ইঞ্জিন অপ্টিমাইজ , অনলাইন টিচিং , নেটওয়ার্কিং ইত্যাদি এই ধরণের যে কোনো কাজ যেটা আপনি আপনার কম্পিউটার ও এন্ড্রয়েড স্মার্টফোনের সাহায্যে করতে পারেন , এবং ইন্টারনেটের মাধ্যমে ইনকাম ও করতে পারেন । এই সব কাজ করার জন্য অনেক ফ্রীলান্সিং ওয়েব সাইট রয়েছে যেগুলোর মাধ্যমে আপনি এই কাজ গুলো করতে পারেন ।

এই ওয়েব সাইট গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ওয়েব সাইট হলো fiver , এছাড়া আরও অনেক ভালো ভালো ওয়েবসাইট রয়েছে , এই ওয়েব সাইটের মাধ্যমে চাকরির সাথে আপনি এই কাজ গুলো করে ভালো টাকা উপার্জন করতে পারবেন ।

আপনি যদি অনলাইনে কাজ করতে পছন্দ করেন তাহলেও আপনি নিজের কাজ কে এগিয়ে নিয়ে যেতে পারেন ঠিক যেমন অফলাইন এর ক্ষেত্রে আলোচনা করলাম , আর আপনার কাজ কে বাড়ানোর জন্য আপনাকে নতুন নতুন কাজ খুঁজে আনতে হবে ।

 

                  • সেরা ১০ টি অনলাইন ইনকাম করার উপায় 

 

অফলাইনের কাজের মতো অনলাইনের কাজ ও আপনি অন্যদের দিয়ে করাতে পারেন , এবং নিজে কাজ না করে কিছু কমিশন পেতে পারেন , কিংবা নিজের একটা অফিস খুলে সেখানে নিজের একটা গ্রুপ বা টীম বানাতে পারেন এবং তাদের দিয়ে কাজ করাতে পারেন । আর এইভাবে যদি আপনি কাজ করতে থাকেন তাহলে একটা সময় পর আপনি এমন একটা জায়গায় পৌঁছে যাবেন যখন আপনি আপনার চাকরি ছেড়ে এই ব্যবসা স্থায়ীভাবে করবেন ।

তবে একটা কথা অবশ্যই মনে রাখতে হবে যে প্রথমে অর্থাৎ শুরুতে আপনি কাজ সেরম ভাবে পাবেন না সেটা অফলাইন হোক বা অনলাইন , স্বাভাবিক ভাবে কাজ কম পেলে ইনকাম ও কম হবে , আর বেশি যেটা হবে সেটা হলো পরিশ্রম । এই কথা গুলো বললাম মানে এটা নয় যে আমি আপনাদের হতাশ বা নিরাশ করছি , কিন্তু এটাই বাস্তব ।

অনেক সময় আপনার নিজের উপর ভরসা নষ্ট হতে পারে , অনেক সময় আপনার নিজের উপর বিশ্বাস টা ভেঙে যাবে যে আমি ব্যবসা করতে পারবো না , সব শেষে এরম মনে হতে পারে যে অনেক হয়েছে আর এইসব কাজ করবো না । কিন্তু এটাই আপনি ভুল করে বসবেন যেদিন আপনি পিছিয়ে পড়েন , সেইসময় আপনাকে নিজের সাহস ও বুদ্ধি কে কাজে লাগিয়ে এই পরিস্থিতি কে মোকাবিলা করে কাজ করে যেতে হবে । আপনাকে নিজেকে বিশ্বাস করাতে হবে যে আপনি এটা করতে পারবেন । আপনি এইভাবে কাজ করে গেলে এই পরিস্থিতিকে সামলে এগিয়ে গেলে আমার বিশ্বাস আপনি আপনার কাজে নিশ্চয় সফল হবেন ।

 

আপনার Extra ইনকাম বাজে খরচ করবেন না

চাকরির সাথে আপনি আলাদা যে কাজ করছেন , সেই কাজের থেকে আসা ইনকামের ১ টাকা ও নিজের জন্য খরচ করবেন না । কারণ আপনি চাকরির সাথে যে কাজ করছেন সেই কাজ কে ব্যবসাতে পরিণত করতে গেলে অনেক টাকার প্রয়োজন হবে । যেমন আপনার ব্যবসার জন্য অফিস সেটআপ করতে হবে , কর্মচারী অর্থাৎ employee রাখতে হবে এবং তাদের বেতন দিতে হবে , বিভিন্ন টুলস ও মেশিন কিনতে হতে পারে , আপনার ব্যবসার উন্নতির জন্য বিজ্ঞাপন এর খরচ ইত্যাদি এই ধরণের আরও অনেক খরচ আছে ।

 

                   • প্যাসিভ ইনকাম কি ? সেরা ১০ টি প্যাসিভ ইনকাম আইডিয়া 

 

যদি আপনার কাছে যথেষ্ট টাকা না থাকে তাহলে আপনি এই ধরণের খরচ গুলো করতে পারবে না । আর একবার যদি আপনার এক্সট্রা ইনকাম এর টাকা খরচ করতে শুরু করেন , তাহলে আপনি কোনোদিন নিজের ব্যবসার জন্য টাকা জমাতে পারবেন না । তাই আপনি আপনার এক্সট্রা ইনকাম এর টাকা শুধু আপনার কাজ বা ব্যবসার জন্য খরচ করুন ।

আপনার এই এক্সট্রা ইনকাম এর টাকা গুলি জমা করতে থাকুন যতদিন আপনি আপনার ব্যবসা কে স্থায়ীভাবে করছেন , ততদিন পর্যন্ত ১ টাকা ও বাজে খরচ বা অন্য কাজে খরচ করবেন না । তারপর একটা সময় যখন আপনি নিজের ব্যবসার সাথে স্থায়ীভাবে যুক্ত হয়ে যাবেন তখন আপনি নিজের জন্য একটা বেতন ঠিক করে নিন যেটা আপনার চাকরির বেতন এর চেয়ে ১০ শতাংশ কম হওয়া চাই । আর আগামী ১ বছর এই বেতন এর উপর কাজ করে যেতে হবে ।

প্রতি মাসে নিজের ব্যবসা থেকে ঠিক এই পরিমান টাকা বের করতে হবে নিজের বেতন হিসেবে ,যাতে আপনার সমস্ত দরকারি খরচ গুলো পূরণ হতে পারে । নিজের ব্যবসা থেকে দরকার এর বেশি টাকা না নেবার চেষ্টা করুন এবং নিজের কাজ বাড়ানো ও বেশি ইনকাম করার চেষ্টা করুন ।

একবার যখন আপনার ব্যবসা সঠিক ভাবে সেটআপ হয়ে যাবে তখন ব্যবসা আপনার , জীবন আপনার , টাকা পয়সা আপনার , তারপর আপনি যেমন ইচ্ছা তেমন ভাবে উপভোগ করুন এবং নিজের ব্যবসা করার মজা ও আনন্দ নিন ।

 

আপনি যদি এই ৫ টি ব্যবসা করার কৌশল গুলো মাথায় রাখতে পারেন এবং পরিশ্রম ও কাজ করতে পারেন , তাহলে আপনি জেনে রাখুন আপনার নিজের একটা ব্যবসা শুরু করতে আপনাকে কেউ আটকাতে পারবে না , আর আপনি ব্যবসা করে সফলও হবেন এটা আমার প্রতিশ্রুতি ।

এবার বলুন আপনারা চাকরির সাথে কোন ব্যবসাটি শুরু করতে চান ? আমাদের কমেন্ট করে অতি অবশ্যই জানাবেন । আপনাদের জন্য খুব শীঘ্রই কয়েকটি সেরা ব্যবসার আইডিয়া নিয়ে আসবো যেগুলো আপনি আপনার চাকরির সাথে খুব সহজে শুরু করতে পারেন।

আমাদের আজকের এই পোস্ট থেকে যদি আপনি কিছু জানতে ও শিখতে পেরেছেন , তাহলে আপনার প্রিয়জন ও বন্ধু দের সাথে শেয়ার করবেন যারা নিজের চাকরি থেকে হতাশ এবং নানা সমস্যার জন্য নিজের একটা ব্যবসা শুরু করতে পারছে না । আমরা এই ধরণের বিভিন্ন বিষয়ের উপর আপনাদের নানা তথ্য দিয়ে থাকি সেই সব তথ্য সময় মতো পেতে আমাদের এই ব্লগ এর সাথে যুক্ত থাকুন।

ধন্যবাদ

বঙ্গজ্ঞান টীম

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

4 thoughts on “চাকরির সাথে ব্যবসা করতে চান? চাকরির সাথে ব্যবসা করার কৌশল গুলো জেনে নিন”

Leave a Comment