গ্রামের মধ্যে ব্যবসা শুরু করতে চান ? ২০ টি সেরা গ্রামে ব্যবসার আইডিয়া

4.6/5 - (23 votes)

ভারত ও বাংলাদেশের বিস্তীর্ণ এলাকা জুড়ে রয়েছে গ্রাম , এবং আমাদের মধ্যে সবচেয়ে বেশি সংখক মানুষ জন গ্রামে বসবাস করে । শহরে বিভিন্ন সুযোগ সুবিধা এবং অন্যান্য সব বিষয়ের সুবিধা থাকে কিন্তু গ্রামে শহরের মতো সুযোগ সুবিধা থাকে না । ফলে গ্রাম গুলি  শহরের থেকে অনেকটা পিছিয়ে পরে । তাহলে কি গ্রামের মানুষ জন পিছিয়ে থাকবে সব সময় ? আজ্ঞে না , শহরের মতো গ্রামে সুযোগ সুবিধা না থাকলেও আপনি চাইলে গ্রামে থেকেও অনেক কিছু করতে পারেন , আপনি চাইলে গ্রামে থেকে সঠিক গ্রামে ব্যবসার আইডিয়া এর সাথে একটা ভালো ব্যবসা শুরু করতে পারেন ।

গ্রামে ব্যবসার আইডিয়া

ভারত ও বাংলাদেশের বেশিরভাগ গ্রামের মানুষের প্রধান জীবিকা চাষবাস বা কৃষিকাজ , সাধারণত বেশিরভাগ মানুষ চাষবাস এর উপর নির্ভরশীল । কিন্তু আমাদের মধ্যে অনেকেই  আছে যারা গ্রামে বসবাস করেন চাষবাস বা কৃষিকার্যে তাদের আগ্রহ নেই  কিন্তু তারা নিজের একটা ব্যবসা শুরু করতে চায় ।

কিন্তু তারা বুঝতে পারে না যে কিসের ব্যবসা শুরু করবে , কারণ শহরের মতো সুযোগ সুবিধা গ্রামে থাকেনা । কিন্তু এর মানে এই নয় যে গ্রামে ব্যবসা শুরু করার কোনো সুযোগ সুবিধা নেই । বর্তমান সময়ে গ্রামে অনেক ছোটো ছোটো স্টার্টআপ হচ্ছে , আজকাল সবাই চাইছে সাবলম্বী হতে এবং সেটাই স্বাভাবিক ।

গ্রামে ব্যবসার আইডিয়া ও সুযোগ দুটোই রয়েছে , সব ব্যবসা নয় কিছু ব্যবসা আছে যেগুলো গ্রামে শুরু করতে পারলে সেরা গ্রামে ব্যবসার আইডিয়া হয়ে উঠবে । গ্রামে ব্যবসা শুরু করার জন্য খুব বেশি টাকা বা বিনিয়োগ এর প্রয়োজন নেই , আপনি খুব অল্প টাকা বিনিয়োগ করে একটা সুন্দর ব্যবসা শুরু করতে পারবেন ।  

আপনি যদি গ্রামীণ অঞ্চলে বসবাস করেন এবং আপনি চান নিজের একটা সফল ব্যবসা শুরু করতে তাহলে আজকের এই পোস্ট টি অনেক সাহায্য করবে । আজকের এই পোস্টে আমরা বলবো কয়েকটি গ্রামে ব্যবসার আইডিয়া , আশা করছি এই গ্রামে ব্যবসার আইডিয়া গুলি থেকে যেকোনো একটি আপনি শুরু করতে পারবেন ।

বুঝতে পারছেন না যে কিভাবে ব্যবসা শুরু করবেন ? দেখে নিন সহজ ১২ টি উপায় 

সুচিপত্র

১. সেরা ২০ টি গ্রামে ব্যবসার আইডিয়া 

১.১. মাশরুম চাষ

আমাদের মধ্যে অনেকেই যারা এই মাশরুমের বিষয়ে জানে।  কয়েক বছর ধরে নিরামিষ খাবার হিসেবে মাশরুমের চাহিদা অনেক বেশি বৃদ্ধি পেয়েছে । তবে এর চাহিদা সবচেয়ে বেশি শহরে , তবে শহরে সেইভাবে মাশরুম চাষ করার অনুকূল পরিবেশ বা জায়গা কোনোটাই নেই । তাই এই মাশরুমের চাষ বেশিরভাগ গ্রামাঞ্চলে হয়ে থাকে ।

গ্রামে ব্যবসার আইডিয়া

অনেকে হয়তো ভাবছেন যে এটা তো সেই চাষবাস এর মতোই হলো যে মাঠে গিয়ে কাজ করতে হবে , কিন্তু সেটা নয় মাশরুম অন্য পদ্ধতিতে চাষ করা হয় । আপনি চাইলে আপনার গ্রামে কোনো একটা ভালো জায়গাতে বা আপনার বাড়িতে যদি জায়গা থাকে সেখানেও ছোট করে শুরু করতে পারেন । এই ব্যবসায় খরচের চেয়ে লাভের পরিমান অনেক বেশি । আর মাশরুমের বিক্রি নিয়ে আপনাকে ভাবার প্রয়োজন নেই কারণ আগেই বলেছি এর চাহিদা অনেক বেশি , শুধু এখানে নয় বিদেশেও এর চাহিদা বিপুল ।

বিনিয়োগ : এই ব্যবসায় আপনার বিনিয়োগ বা ইনভেস্টমেন্ট প্রায় ১০ থেকে ১৫ হাজার টাকা যদি ছোট করে শুরু করেন , আর বড় করে শুরু করতে গেলে প্রায় ৫০ হাজার থেকে থেকে ২ লাখ টাকা ।

১.২. সার, বীজ ও কীটনাশক এর ব্যবসা 

আমরা সকলে জানি গ্রামাঞ্চলের মানুষেরা চাষবাস করে নিজেদের জীবিকা নির্বাহ করে থাকে । এবার কোনোরকম চাষবাস করতে গেলে সার ও কীটনাশক এর প্রয়োজন হবেই , আর শুধু গ্রামের চাষবাসের কাজে সার ও কীটনাশক ব্যবহার করা হয় তা কিন্তু নয় শহরের মানুষেরা তাদের বাগানের কাজে এই সার ও কীটনাশক ব্যবহার করে থাকে । 

এই ব্যবসা ছোটো করে শুরু করলে খুব বেশি বিনিয়োগের প্রয়োজন নেই , কিন্তু বড়ো করে অর্থাৎ সার ও বীজ এর পাইকারি ব্যবসা শুরু করলে বেশি বিনিয়োগের প্রয়োজন আছে তার সাথে সরকার থেকে লাইসেন্স ও নিতে হবে ।

  • পাইকারি ব্যবসা কি ? সেরা ১০ টি পাইকারি ব্যবসার আইডিয়া  

এই ব্যবসাটি শুরু করার জন্য আপনাকে কিছু উচ্চমানের সার ও বীজ কিনতে হবে এবং ব্যবসা করার জন্য একটি জায়গা বা দোকান ঠিক করতে হবে ।

বিনিয়োগ : এই ব্যবসা ছোটো ভাবে শুরু করতে হলে মোটামুটি ১০ থেকে ১৫ হাজার টাকা লাগবে এবং বড়ো অর্থাৎ পাইকারি ভাবে শুরু করতে হলে মোটামুটি ২ থেকে ৫ লক্ষ টাকা পর্যন্ত লাগতে পারে ।

১.৩. মুরগির খামার বা ফার্ম 

মুরগি খামারের ব্যবসা সম্বন্ধে আশা করি সবাই জানেন এবং শুনেছেন । মুরগি খামারের ব্যবসা বেশিরভাগ গ্রামাঞ্চলে দেখা যায় ।  এটি একটি লাভজনক গ্রামে ব্যবসার আইডিয়া এর মধ্যে একটা , আর মুরগির মাংসের চাহিদা কতটা বেশি সেটা নিশ্চয় আপনারা সকলে জানেন । 

একটি পোল্ট্রি মুরগির ফার্ম তৈরী করতে আপনার খুব অল্প  জায়গার প্রয়োজন হবে । আপনার যদি নিজের সেরম কোনো জায়গা থাকে তাহলে তো ভালো আর না থাকলে অন্য কারোর জমি ভাড়া হিসেবে নিয়ে আপনি ব্যবসা শুরু করতে পারেন ।

এই ব্যবসার শুরুতে একজন বিক্রেতার সাথে চুক্তি করতে হবে , যে আপনাকে মুরগি ছানা , প্রয়োজনীয় খাবার এইসব সরবরাহ করবে এবং কিছু নির্দিষ্ট সময় পর্যন্ত আপনাকে মুরগি গুলোকে প্রতিপালন করতে হবে । পরে যখন মুরগি গুলো বড়ো হয়ে উঠবে , তখন আপনার কাছে সেই বিক্রেতা মুরগির ওজন হিসেবে কিনে নেবে ।

আপনি যদি ব্যবসার শুরুতে নিজে সবকিছু করতে চান , অর্থাৎ মুরগি চান , তাদের খাবার কেনা থেকে শুরু করে তাদের প্রতিপালন করে বাজারে বিক্রি করা । তাহলে আপনি ব্যবসাতে ক্ষতিগ্রস্থ হতে পারেন , কারণ ব্যবসার শুরুতে আপনার সেরম কোনো যোগাযোগ নেই । 

তাই ব্যবসার শুরুতে এতোটা বেশি ঝুঁকি বা রিস্ক নেওয়া উচিত নয় । তাই আপনি ব্যবসার শুরুতে যদি চুক্তি ভিত্তিতে কাজ করেন তাহলে ক্ষতির পরিমান অনেকটাই কমে যাবে এবং ঝুঁকি ও কম থাকবে । 

বিনিয়োগ : এই ব্যবসা ছোটো করে শুরু করলে ৮০ হাজার থেকে ১.৫ লক্ষ টাকার মতো এবং বড়ো অর্থাৎ অনেক বেশি জায়গা নিয়ে শুরু করলে ২ থেকে ৫ লক্ষ টাকার মতো বিনিয়োগ প্রয়োজন । আপনি সরকার থেকে কিংবা গ্রামীণ ব্যাঙ্ক থেকে এই ব্যবসার শুরু করার জন্য কম সুদে এবং ভর্তুকি সহ ঋণ পেয়ে যাবেন ।

১০ টি সেরা কৃষি ব্যবসা আইডিয়া

১.৪. ফুলের চাষ 

বিভিন্ন কাজে ফুলের ব্যবহার রয়েছে , যেমন  পুজো পার্বন বা ধর্মীয় উৎসব , অনুষ্ঠান , বিবাহ ইত্যাদি , বছরে বারো মাস ফুলের চাহিদা থাকে । অনেকে আছে যারা নিজের বাড়ির ছাদে বা বাগানে ফুল গাছ লাগায় নিজের দৈনন্দিন ব্যবহার এর জন্য , কিন্তু সেই সংখ্যা খুব কম , বেশিরভাগ মানুষ তাদের প্রয়োজনের ফুল বাজার থেকে কিনে আনে । 

ভারতে টাটকা বা তাজা ফুলের ব্যাপক চাহিদা রয়েছে ধর্মীয় উৎসবের জন্য । আপনি যদি আপনার গ্রামাঞ্চলে ফুলের চাষ শুরু করতে পারেন তাহলে এটি আপনার জন্য একটি লাভজনক ও  সেরা গ্রামে ব্যবসার আইডিয়া হবে । আপনি এই ব্যবসা শুরু করার জন্য প্রথমে কিছুটা জায়গা ঠিক করুন যেখানে আপনি বিভিন্ন রকম ফুলের চাষ করবেন , জায়গা ঠিক হয়ে গেলে আপনি চারা গাছ , সার , বীজ এইসব কিনে শুরু করতে পারেন । 

গ্রামে ব্যবসার আইডিয়া

তবে তার আগে একটু প্রশিক্ষণ এর প্রয়োজন হবে যে কোন ফুলের গাছ কে কিভাবে যত্ন করতে হবে এইসব, সেটা আপনি খুব সহজে আসতে আসতে শিখে যাবেন । আর এই ব্যবসায় আপনার ক্ষতির পরিমান প্রায় নেই বললেই চলে । তাহলে আর দেরি কিসের শুরু করে দিন ফুলের ব্যবসা ।

বিনিয়োগ : এই ব্যবসায় বিনিয়োগ প্রায় নেই বললেই চলে , আপনার কাছে যদি  ১০ থেকে ১৫ হাজার টাকা সঞ্চয় থাকে তাহলে আপনি খুব সহজে এই ব্যবসা শুরু করতে পারবেন ।

মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা করার দুর্দান্ত আইডিয়া

১.৫. দুধ ও দুগ্ধজাত দ্রব্যের ব্যবসা 

চাষবাস ও কৃষিকার্যের এর মতো গরু – মহিষ পালন করাটাও গ্রামের একটা জীবিকা নির্বাহ করার অন্যতম উপায় । অর্থাৎ গ্রামে সাধারণত বেশিরভাগ বাড়িতেই গরু-মহিষ পালন করা হয় , কিন্তু ভারত ও বাংলাদেশে প্রচুর দুধের চাহিদা , যত টা পরিমান দুধের উৎপাদন আছে তার থেকে অনেক বেশি দুধের চাহিদা আছে , ফলে খাঁটি দুধের ভীষণ অভাব রয়েছে বাজারে ।

আপনি দুধের খামার বা যাদের বাড়িতে গরু রয়েছে তাদের সাথে যোগাযোগ করে একটি দুধ কেন্দ্র বা দুধের ব্যবসা খুলতে পারেন । এই ব্যবসা শুরু করার জন্য আপনাকে একটি জায়গা ঠিক করতে হবে এবং দুধ মজুত করার মতো জায়গা তৈরি করতে হবে আর সেখানে পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে কারণ দুধ অপরিষ্কার ও অস্বাস্থকর জায়গাও দুধ নষ্ট  হয়ে যেতে পারে ।

আপনি একটি দুধ কেন্দ্র বা দুধের ব্যবসা খুলে ভালো লাভ করতে পারবেন কারণ দুধের প্রচুর চাহিদা ।  আর এটা আপনার জন্য সেরা একটি গ্রামে ব্যবসার আইডিয়া হবে । 

বিনিয়োগ : ছোট ভাবে শুরু করতে গেলে ২০ থেকে ৩০ হাজার টাকা এবং বড়োভাবে অর্থাৎ সেখানে দুধের গুণমান পরীক্ষা করা দুধের চর্বি পরিমাপ করার জন্য যন্ত্রপাতির প্রয়োজন হবে সেক্ষত্রে ৫০ থেকে ৮০ হাজার টাকা বিনিয়োগ করতে হবে ।  

১.৬. পানীয় জলের ব্যবসা 

পানীয় জলের চাহিদা সবসময় এবং সব জায়গায় ছিল , বর্তমানে আছে এবং ভবিষতেও থাকবে , আর বিশুদ্ধ পানীয় জলের প্রয়োজন সকলের রয়েছে । গ্রামে এই বিশুদ্ধ পানীয় জলের চাহিদা বেশি , আপনি চাইলে এই পানীয় জল ঘরে ঘরে পৌঁছে দিতে পারেন গ্যালন এর মাধ্যমে এবং প্রতি গ্যালন হিসেবে আপনি টাকা নিতে পারেন ।

এটা আপনার জন্য একটা লাভজনক গ্রামে ব্যবসার আইডিয়া হতে পারে । আপনি খুব সহজে এবং কম বিনিয়োগ করে এই ব্যবসা শুরু করতে পারবেন । এই ব্যবসার জন্য আপনার বেশি জায়গার ও প্রয়োজন নেই অল্প জায়গা দিয়ে বা প্রথমে  আপনার নিজের বাড়ি থেকে এই পানীয় জলের ব্যবসা শুরু করতে পারেন ।

সেরা ১০ টি ইউনিক বিজনেস আইডিয়া

১.৭. একটি সাইবার ক্যাফে খুলে ব্যবসা 

বর্তমান সময়ে যাবতীয় কাজ অনলাইনের মাধ্যমে হচ্ছে । এমনকি সরকারি  বিভিন্ন সুযোগ সুবিধা ও প্রকল্পের আবেদন অনলাইনের মাধ্যমে করতে হচ্ছে । শহরাঞ্চলে এইসব কাজের জন্য কোনো সমস্যা হয় না , কারণ শহরে বেশিরভাগ বাড়িতে কম্পিউটার , ইন্টারনেট , প্রিন্টার এইসব থেকে থাকে । আর তাছাড়া অনেক সাইবার ক্যাফে থাকে যেখান থেকে এইসব কাজ খুব সহজে করা যায় ।

কিন্তু গ্রামাঞ্চলে কম্পিউটার ইন্টারনেটের ব্যবস্থা সেরম ভাবে থাকে না , তাই আপনি যদি একটি ছোট দোকান নিয়ে একটি কম্পিউটার,প্রিন্টার ও ইন্টারনেট কানেকশন নিয়ে একটি ছোটো সাইবার ক্যাফে খুলতে পারেন ।

তাহলে আপনার জন্য এটি একটি সেরা গ্রামে ব্যবসার আইডিয়া হতে পারে । এই ব্যবসায় লাভের পরিমান অনেক বেশি , আর এই ব্যবসার ভবিষৎ রয়েছে , কারণ আগামী সময়ে হয়তো সব কিছুর জন্য মানুষকে অনলাইনের সাহায্য নিতে হবে ।

বিনিয়োগ : এই ব্যবসা শুরু করতে গেলে  ২৫ – ৩৫ হাজার টাকার মধ্যে লাগবে ।একটি মোটামুটি কনফিগারেশন এর কম্পিউটার ১৫ – ১৮ হাজার টাকার মধ্যে হয়ে যাবে , আর একটি অল ইন ওয়ান প্রিন্টার ১০ – ১২ হাজার টাকা এবং বাকি অন্যান্য খরচ । 

১.৮. কিয়স্ক ব্যাঙ্কিং ( Kiosk Banking)

বর্তমান সময়ে পরিচয় পত্র বা আইডেন্টিটি কার্ড এর মতো বাধ্যতামূলক হয়ে দাঁড়িয়েছে ব্যাঙ্ক একাউন্ট । যেখানেই যাবেন সেখানেই আপনাকে জিজ্ঞেস করবে ব্যাঙ্ক একাউন্ট আছে কিনা আপনার । তখন সেক্ষত্রে আপনার ব্যাঙ্ক একাউন্ট না থাকলে সেই কাজটা আপনার হবে না ।

গ্রামের কিছু মানুষেরা শহরে গিয়ে শ্রমিক এর কাজ করে থাকে , সেখানে তাদের বেতন ব্যাঙ্ক এর মাধ্যমে দেওয়া হয় । আর এখন সরকারি বিভিন্ন প্রকল্পের জন্য একটি ব্যাঙ্ক একাউন্ট থাকা বাধ্যতামূলক । 

শহরাঞ্চলে এই ব্যাঙ্ক একাউন্ট খোলা নিয়ে সমস্যা নেই কারণ শহরাঞ্চলে প্রচুর ব্যাঙ্ক থাকে , এবং শহরে বেশিরভাগ মানুষের ব্যাঙ্ক একাউন্ট থাকেই । সমস্যা সৃষ্টি হয় গ্রামে , কারণ বেশিরভাগ গ্রামে কোনো ব্যাঙ্ক থাকে না , খুব কম সংখক গ্রামে গ্রামীণ ব্যাঙ্ক থাকে । 

গ্রামাঞ্চলে ব্যাঙ্ক খোলা সম্ভব নয় বলে ব্যাঙ্ক গুলি এখন একটি নতুন পদ্ধতি নিয়ে এসেছে সেটা হলো কিয়স্ক ব্যাঙ্কিং ।  এই কিয়স্ক ব্যাঙ্কিং এর সুবিধা নিয়ে কোনো ব্যক্তি ব্যাঙ্কের পরিষেবা দিতে পারে । কিয়স্ক ব্যাঙ্কিং এর মানে হলো ছোটো ব্যাঙ্ক যেখান ব্যাঙ্ক এর একাউন্ট খোলা , টাকা জমা ও তোলা , টাকা পাঠানো এইসব কাজ হয়ে থাকছে ।

আপনি যদি ব্যাঙ্ক এর কাছে এই কিয়স্ক ব্যাঙ্কিং এর সুবিধা নিয়ে আপনার গ্রামে একটা দোকান ঘর ভাড়া নিয়ে ছোটো ব্যাঙ্ক শুরু করতে পারেন । তাহলে গ্রামের লোকজন আর বাইরে কোথাও যাবে না ব্যাঙ্ক এর কাজের জন্য । টাকা জমা , টাকা তোলা , টাকা পাঠানো ইত্যাদি সব কাজের উপর আপনি একটি নির্দিষ্ট কমিশন পেতে থাকবেন ব্যাঙ্ক এর কাছ থেকে । আপনি যদি এই ব্যবসা করতে পারেন তাহলে আপনার জন্য এটি সবচেয়ে সেরা গ্রামে ব্যবসার আইডিয়া হতে পারে ।

বিনিয়োগ : এই ব্যবসা শুরু করতে এককালীন বিনিয়োগ ৫০-৬০ হাজার টাকা লাগবে ।

ড্রপশিপিং বিজনেস কি ? ড্রপশিপিং বিজনেস কিভাবে শুরু করবো ?

১.৯. ওষুধের দোকান 

শহরাঞ্চলে এর মতো গ্রামেও ওষুধের চাহিদা রয়েছে , কিন্তু তার জন্য শহরে প্রচুর ওষুধের দোকান থাকে, কিন্তু গ্রামাঞ্চলে সচরাচর ওষুধের দোকান দেখা যায়না , আর থাকলেও সেটাও পরিমানে অনেক কম । 

গ্রামাঞ্চলে কোনো রোগ ব্যাধি হলে সবাই কে অনেক দূর যেতে ওষুধের জন্য । অনেক সময় সঠিক সময়ে ওষুধ না পাওয়ার কারণে মানুষের মৃত্যু পর্যন্ত হয়ে থাকে । তাই আপনি যদি আপনার গ্রামে একটি ওষুধের দোকান খুলতে পারেন , তাহলে আপনার ব্যবসার ভবিষৎ নিয়ে ভাবতে হবে না । আর আপনার জন্য এটি সেরা গ্রামে ব্যবসার আইডিয়া হতে পারে । 

কিন্তু তার আগে একটা ব্যাপার আপনাদের অবশ্য জেনে রাখতে হবে যে হটাৎ করে আপনি এই ব্যবসা শুরু করতে পারবেন না , তার কারণ আপনি ওষুধের সম্বন্ধে কিছুই জানেন না । তাই আপনি প্রথমে কোনো ওষুধের দোকান কম করে ৬ মাস থেকে ১ বছর কাজ করুন , তার পরে নিজের ব্যবসার কাজ শুরু করুন ।

১.১০. মোবাইল মেরামত বা রিপেয়ারিং এর ব্যবসা 

একটা মোবাইল ফোন নেই এমন মানুষ আপনি খুঁজে পাবেন না । শহরের সাথে সাথে গ্রামেও আজকাল অধিকাংশ বাড়িতে একটা মোবাইল ফোন আছেই । আবার অনেকের কাছে এন্ড্রয়েড স্মার্টফোনও রয়েছে । 

মোবাইল ফোন থাকলে সেটা খারাপ তো হবেই , আর গ্রামে কারোর মোবাইল খারাপ হলে তারা শহরে যায় মোবাইল রিপেয়ারিং করতে । আপনি যদি এই ব্যবসা শুরু করতে পারেন তাহলে আপনার জন্য এটি সেরা গ্রামে ব্যবসার আইডিয়া হবে । 

তবে একটা গুরুত্বপূর্ণ জিনিস মাথায় রাখতে হবে আপনি মোবাইল রিপেয়ারিং এর কাজ জানতে হবে । তা না হলে আপনি এই ব্যবসা শুরু করতে পারবেন না ।

বিনিয়োগ : এই ব্যবসা শুরু করতে ১০- ১২ হাজার টাকার মতো খরচ হবে ।  

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর আইডিয়া

১.১১. কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র 

শহরাঞ্চলের সাথে সাথে আজকাল গ্রামে কম্পিউটার শেখার প্রচলন বেড়েছে , এখন গ্রামের ছেলে মেয়েরা পড়াশোনার পাশাপাশি কম্পিউটার শিখতে চাইছে । 

গ্রামে ব্যবসার আইডিয়া

তাই গ্রামের ছেলে মেয়েরা শহরে গিয়ে কম্পিউটার শিখছে , কিন্তু গ্রামে অনেকেই আছে যারা শহরে গিয়ে বেশি টাকা খরচ করে কম্পিউটার শেখার মতো আর্থিক ক্ষমতা নেই । ফলে তাদের কম্পিউটার শেখার স্বপ্ন টা বাস্তব হয়ে উঠছে না ।

সেরা ৫ টি কম্পিউটার কোর্স যা আপনি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র থেকে শিখে চাকরি পেতে পারেন ।

আপনার মধ্যে যদি কম্পিউটার সম্বন্ধে অভিজ্ঞতা থাকে তাহলে আপনি একটি কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র খুলতে পারেন । আপনি একটা বড়ো দোকান ভাড়া নিয়ে বা নিজের বাড়িতে যদি বেশি জায়গা থাকে তাহলে সেখান থেকে শুরু করতে পারেন ।

আর এখন সরকার থেকে বিভিন্ন সুযোগ সুবিধা দিচ্ছে কম্পিউটার শিক্ষার জন্য , যাতে সকলে কম্পিউটার শিখতে পারে । আপনি সেই সরকারি সুযোগ নিয়ে এই ব্যবসা শুরু করতে পারেন ।

বিনিয়োগ : এই ব্যবসা ছোট করে শুরু করতে প্রায় ২০ থেকে ৩০ হাজার টাকা প্রয়োজন ।  পরে যদি আপনি আপনার কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র কে বড়ো করতে চান , তাহলে বেশি কম্পিউটার মেশিন কিনতে হবে সেক্ষত্রে বিনিয়োগ বেশি লাগবে ।

সফল উদ্যোক্তা হওয়ার সেরা উপায় 

১.১২. টিউটোরিয়াল পরিষেবা 

আপনি যদি শিক্ষকতা করতে ভালোবাসেন , তাহলে এটা আপনার জন্য সেরা গ্রামে ব্যবসার আইডিয়া হতে পারে । একটা সময় ছিল যখন গ্রামাঞ্চলে পড়াশোনা করার প্রচলন ছিল না কিন্তু এখন গ্রামের ছেলে মেয়েরা উচ্চ শিক্ষিত হচ্ছে , এমনকি ডাক্তার , ইঞ্জিনিয়ার হচ্ছে ।

গ্রামের ছেলে মেয়েরা পড়াশোনা করতে বা টিউশন পড়ার জন্য অনেক দূর পর্যন্ত যাওয়া আসা করে , শহরে গিয়ে টিউশন করে । 

আপনি যদি একটি কোচিন সেন্টার খুলে টিউশন শুরু করতে পারেন , তাহলে সেই ছেলে মেয়েরা আপনার কাছে টিউশন পড়তে আসবে , তাদের আর বাইরে যাওয়ার দরকার পড়বে না ।

তবে একটা কথা অবশ্যই খেয়াল রাখতে হবে , আপনি যে বিষয় এর উপর টিউশন পড়াবেন সেই বিষয়ের উপর আপনার ভালোরকম জ্ঞান অভিজ্ঞতা থাকতে হবে । 

আর এই ব্যবসা শুরু করতে হলে আপনি আপনার বাড়ি থেকে শুরু করতে পারেন আর এই ব্যবসার জন্য আপনার কোনোরকম বিনিয়োগ এর প্রয়োজন নেই । এই ব্যবসাটি সবচেয়ে সেরা গ্রামে ব্যবসার আইডিয়া এর মধ্যে একটা কারণ এতে কোনো বিনিয়োগের প্রয়োজন নেই ।

১.১৩. দুচাকা গাড়ি মেরামতির দোকান 

দুচাকা বা মোটর সাইকেল নেই খুব কম বাড়ি আছে , এবার গাড়ি থাকলে তা মেরামতের প্রয়োজন রয়েছে । সচরাচর গ্রামের দিকে গাড়ির গ্যারেজ বা গাড়ি মেরামতের দোকান খুব কম থাকে , যদি কারোর গাড়ি হটাৎ করে খারাপ হয়ে যায়, তখন তারা ভীষণ বিপদে পরে এবং সেই খারাপ গাড়ি মেরামতের জন্য অনেক দূর পর্যন্ত যেতে হয় ।

আপনি যদি মোটর সাইকেল মেরামতের কাজ জানেন তাহলে একটা ছোট দোকান ভাড়া নিয়ে , মোটর সাইকেল সারানোর জন্য কিছু যন্ত্রপাতি ও টুলস কিনে এই ব্যবসা শুরু করতে পারেন ।

বিনিয়োগ : এই ব্যবসায় বিনিয়োগ প্রায় ১৫-২০ হাজার টাকা । 

১.১৪. মোবাইল ফোনের রিচার্জের দোকান 

এই ব্যবসার আইডিয়া টি শুনে হয়তো আপনারা বলবেন যে এখন তো সবাই অনলাইনে রিচার্জ করে থাকে । মোবাইল রিচার্জের দোকানে যাবে কে ? 

আপনাদের ভাবনা টা ভুল নয় , কিন্তু সেটা শহরাঞ্চলের ক্ষেত্রে প্রযোজ্য , গ্রামে বেশিরভাগ মানুষ অনলাইনে রিচার্জ সম্বন্ধে জানে না ।আর মোবাইল ফোন নেই এমন মানুষ খুব কম , আর মোবাইল ফোন থাকলে রিচার্জ করাটা বাধ্যতামূলক । আপনি মোবাইল ফোন রিচার্জের দোকান খুলে ব্যবসা শুরু করতে পারেন , এটা আপনার জন্য কম পুঁজিতে  সবচেয়ে সেরা গ্রামে ব্যবসার আইডিয়া হতে পারে ।

বিনিয়োগ : এই ব্যবসা শুরু করতে ৮ থেকে ১০ হাজার টাকা বিনিয়োগের প্রয়োজন ।

১.১৫. ছোট রেস্তোরা বা তেলেভাজার দোকান 

শহরে ছোটো বড়ো রেস্তোরা বা রেস্টুরেন্ট এর অভাব নেই , কিন্তু গ্রামাঞ্চলে রেস্তোরা বা খাবার এর দোকান তুলনামূলক ভাবে কম থাকে । আপনি যদি একটা ছোটো দোকান বা আপনার বাড়ির সামনে যদি জায়গা থাকে সেখানে আপনি খাবার এর দোকান খুলতে পারেন ।

আর খাবার এর ব্যবসার মতো ব্যবসা হয়না সেটা তো আপনারা জানেন । খুব অল্প বিনিয়োগে আপনি এই ব্যবসা শুরু করতে পারেন । তবে আপনাকে আপনার খাবার এর গুণমান ও স্বাদ ভালো রাখতে হবে । এইসব দেখে যদি আপনি এই ব্যবসা শুরু করতে পারেন তাহলে আপনার জন্য এটি সেরা গ্রামে ব্যবসার আইডিয়া হবে ।

বিনিয়োগ : এই ব্যবসা আপনি ৫ থেকে ৮ হাজার টাকা দিয়ে খুব সহজে শুরু করতে পারবেন ।

রেস্টুরেন্ট ব্যবসা বা রেস্তোরাঁ ব্যবসা শুরু করতে চান ? মাত্র ৫ টি স্টেপ

১.১৬. কাগজের ব্যাগ ব্যবসা 

কাগজের ব্যাগ অনেকের কাছে নতুন হলেও এই ব্যাগ এর প্রচলন অনেক বছর থেকেই আছে , কিন্তু প্লাস্টিক ব্যাগ ব্যবহার এর উপর নিষেধাজ্ঞা জারি হওয়ার পর এই কাগজের ব্যাগের চাহিদা অনেক টাই বেড়ে গেছে এবং মানুষ বেশিরভাগ ব্যবহার ও করছে । 

প্রথমে এই ব্যাগ এর চাহিদা সেরম ছিল না  তার প্রধান কারণ ছিল এই ব্যাগ এর খরচ বেশি , কিন্তু বর্তমানে এই ব্যাগ এর চাহিদা অনেক বেশি , তাই আপনি চাইলে মেশিন কিনে কাগজের ব্যাগ এর ব্যবসা শুরু করতে পারেন  , আর এটা একটা ভালো গ্রামে ব্যবসার আইডিয়া হতে পারে ।

বিনিয়োগ : এই ব্যবসা তে বিনিয়োগ একটু বেশি প্রয়োজন কারণ কাগজের ব্যাগ তৈরী করার মেশিন এর দাম শুরু হয় প্রায় ৫ লক্ষ টাকা থেকে ।

 • কিভাবে কেকের ব্যবসা শুরু করবো ?

১.১৭. ধূপ কাঠি উত্পাদন সেরা একটি গ্রামে ব্যবসার আইডিয়া 

ধূপকাঠি ব্যবহার হয় না এমন বাড়ি বা দোকান নেই বললেই চলে , বেশ কয়েক যুগ ধরে ধূপকাঠি এর প্রচলন চলে আসছে , এবং বর্তমানেও এর চাহিদা ব্যাপক পরিমানে রয়েছে । তাই আপনি যদি একটি ধূপকাঠি বানানোর মেশিন কিনে ধূপকাঠি তৈরী ব্যবসা শুরু করতে পারেন এবং সেই ধূপকাঠি বিভিন্ন জায়গায় রপ্তানি করতে পারেন , তাহলে এটা কম বিনিয়গের মধ্যে একটা বড়ো গ্রামে ব্যবসার আইডিয়া হতে পারে ।

আর এই ব্যবসার একটা সবচেয়ে বড়ো জিনিস হচ্ছে অন্যান্য জিনিসের মতো ধুপকাঠির কোনো নির্দিষ্ট সময় নেই যে এই জিনিস টি ৬ মাস বা ১ বছর পর্যন্ত ব্যবহারকরা যাবে ।

বিনিয়োগ : এই ব্যবসা শুরু করতে গেলে আপনাকে প্রথমে ১-২ টি মেশিন কিনিতে হবে , যার মূল্য প্রায় ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত ।  

১.১৮. আটা ও ময়দা কল

চাল ও আটা এই দুটিও হলো আমাদের প্রধান খাদ্য , আটা পাওয়া যায় গম থেকে , আর এই গম ভাঙানোর জন্য আমাদের আটা কলে যেতে হয় , শহরে এর প্রচলন খুব একটা নেই তার কারণ শহরের মানুষেরা প্যাকেটজাত খাবার বেশি ব্যবহার করে । তাই আপনি আপনার গ্রামে একটি আটা কলের মেশিন কিনে এই ব্যবসা শুরু করতে পারেন । 

আর শুধু গম নয় এর সাথে আপনি ওটস, ভুট্টা, বার্লি, হলুদ , চাল ইত্যাদি পেশাই করতে পারেন এই একই মেশিন এর সাহায্যে , এটা একটি অন্যতম গ্রামে ব্যবসার আইডিয়া ।

১.১৯. মিষ্টির দোকান 

মিষ্টি এমন একটা জিনিস যা খেতে ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া জটিল , এছাড়া যে কোনো উৎসবে , বাড়িতে অতিথি এলে , আনন্দের মূহর্ত গুলোতে আমরা সবার প্রথমে মিষ্টি কে সঙ্গী করে তুলি । এটা একটি অনেক পুরোনো ব্যবসা হলেও আজও এর বাজার রয়েছে ব্যাপক ।

তাই আপনি চাইলে আপনার গ্রামের মধ্যে একটা ছোট মিষ্টির দোকান খুলে ব্যবসা শুরু করতে পারেন , কারণ এর চাহিদা কিন্তু সবসময় একই রকম থাকে , তাই আপনি যদি অল্প বিনিয়োগে এই ব্যবসা শুরু করতে পারেন তাহলে এটা আপনার জন্য সেরা গ্রামে ব্যবসার আইডিয়া হয়ে উঠতে পারে ।

বিনিয়োগ : এই ব্যবসা শুরু করতে হলে ৫০ হাজার থেকে শুরু করে ১.৫ লক্ষ টাকা মতো বিনিয়গে এর প্রয়োজন হতে পারে । 

১.২০.  মশলা গুঁড়ো তৈরির ব্যবসা

যে কোনো রান্নার প্রধান ভূমিকা পালন করে এই মশলা , এই মশলা ছাড়া কোনো কিছু রান্না করা সম্ভব নয় , অতঃএব মশলার প্রয়োজন প্রতিটি বাড়ির রান্নাঘরে থাকে । যেমন হলুদ , লঙ্কা , জিরা , ধনে , মরিচ ইত্যাদি এইসব কিছু রান্না তে দরকার পরে , একটা সময় ছিল যখন এগুলো কে শিলে পিষে ব্যবহার করা হতো , কিন্তু এখন সবাই এই মশলা পাউডার বা গুঁড়ো হিসেবে ব্যবহার করে , কারণ নিজে গুঁড়ো করতে গেলে এগুলো অনেক সময় লাগে , আর এখন তো মানুষের কাছে সময় এর বড়ো অভাব ।

বর্তমানে এই মশলা গুঁড়ো চাহিদা কে মাথায় রেখে  আপনি একটি দোকান ভাড়া নিয়ে একটি মেশিন কিনে এই ব্যবসা শুরু করতে পারেন , এবং পরে আপনার নিজের একটা ব্র্যান্ড বানিয়ে প্যাকেট করে আপনার গ্রামের সাথে সাথে শহরে বিভিন্ন দোকানে আপনার মশলা রপ্তানি করতে পারেন । আর এটি একটি ইউনিক গ্রামে ব্যবসার আইডিয়া হতে পারে ।

বিনিয়োগ : এই ব্যবসা শুরু করতে গেলে আপনার একটি মেশিন প্রয়োজন যার মূল্য প্রায় ৩০ থেকে ৫০ হাজার টাকা ।

ই কমার্স কি ? নিজের একটা এ কমার্স ব্যবসা শুরু করতে চান ? সহজ ৮ টি উপায়

উপরে আলোচনা করা ২০ টি গ্রামে ব্যবসার আইডিয়া এর মধ্যে আপনি যে কোনো একটি ব্যবসা বেছে নিতে পারেন আপনার নিজের ব্যবসার জন্য , আর এছাড়া আরও অনেক ব্যবসা রয়েছে যেগুলো আপনি গ্রামে থেকে শুরু করতে পারেন ।

আপনি চাইলে সেগুলোর মধ্যে কোনো একটা গ্রামে ব্যবসার আইডিয়া এর উপর কাজ শুরু করতে পারেন । এমন কোনো ব্যাপার নেই যে এই ২০ টি গ্রামে ব্যবসার আইডিয়া এর মধ্যে আপনাকে বেছে নিতে হবে । আপনার যেটা ঠিক মনে হয় আপনি সেটার উপর কাজ শুরু করুন ।

আজকের এই পোস্ট এর মাধ্যমে আপনাদের যে ২০ টি গ্রামে ব্যবসার আইডিয়া নিয়ে আলোচনা করলাম তার মধ্যে কোন গ্রামে ব্যবসার আইডিয়া নিয়ে আপনারা ব্যবসা শুরু করবেন সেটা আমাদের কমেন্ট করে জানাবেন , আর যদি কোনো সমস্যা হয় বা এই ২০ টি গ্রামে ব্যবসার আইডিয়ার মধ্যে কোনো ব্যবসার সম্বন্ধে যদি বিস্তারিত জানতে চান , তাহলে অতি অবশ্যই আমাদের কমেন্ট বক্স এ কমেন্ট করে জানাবেন। আমরা সেই গ্রামে ব্যবসার আইডিয়া এর উপর আলাদা একটা পোস্ট দেব ।

ধন্যবাদ 

বঙ্গজ্ঞান টীম     

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

10 thoughts on “গ্রামের মধ্যে ব্যবসা শুরু করতে চান ? ২০ টি সেরা গ্রামে ব্যবসার আইডিয়া”

  1. ami bangladesher ek grame thaki ami chai ekti nijer sadhin bebsa suru korte kom investment e , kon bebsa amar jonno thik hobe ?

    Reply
    • এইভাবে তো বলা সম্ভব নয় , তবে এইটুকু বলতে পারি ব্যবসায় ইনভেস্টমেন্ট টাই কিন্তু সব কিছু নয় , আপনি এর মধ্যে যে কোনো ব্যবসা কম ইনভেস্টমেন্টে শুরু করতে পারেন ।

      Reply

Leave a Comment