সফল উদ্যোক্তা হওয়ার উপায়

5/5 - (7 votes)

উদ্যোক্তা হওয়ার উপায়

একজন উদ্যোক্তা হয়ে যে স্বাধীনতা ও ক্ষমতা পাওয়া যায় সেটা কোনো চাকরি থেকে পাওয়া যায়না , এই কারণে এখন অনেকের ইচ্ছা একজন উদ্যোক্তা হওয়ার । এছাড়া অনেক মানুষ এই ফিল্ডে নেমেও পড়েছে , কিন্তু এখনো যদি তাদের কাছে পরিষ্কার নয় যে তারা কিভাবে একজন সফল উদ্যোক্তা হতে পারবে তাহলে তাদের জন্য আজকের এই পোস্টে আমরা নিয়ে এসেছি কিছু সহজ স্টেপ বা টিপস , যেটা আপনাকে একজন সফল উদ্যোক্তা হতে সাহায্য করবে ।

চলুন তাহলে শুরু করা যাক , এবং প্রথমে জেনে নেওয়া যাক যে এই উদ্যোক্তা বা entrepreneur কি      

উদ্যোক্তা কি 

Entrepreneur বা উদ্যোক্তা হলো এমন এক ব্যক্তি যারা নতুন কোনো আইডিয়া দিয়ে ব্যবসা শুরু করে এবং মানুষের জীবন কে সহজ করতে সাহায্য করে , অর্থাৎ উদ্যোক্তার বৈশিষ্ট হলো নতুন ব্যবসা শুরু করা ।

নতুন আইডিয়ার সাথে ব্যবসা শুরু করার প্ল্যানিং তো আপনারা করে নিয়েছেন , কিন্তু তার আগে সফল হওয়ার জন্য আপনাকে কি কি কাজ করতে হবে সেটা জানা দরকার ।

ডিজিটাল মার্কেটিং কি ? ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ? সম্পূর্ণ তথ্য

সফল উদ্যোক্তা হওয়ার উপায়

১. সেই কাজটি করুন যেটা আপনাকে আনন্দ দেয় 

শুধুমাত্র একটি আইডিয়া দিয়ে আপনি ব্যবসা শুরু করে সফল হতে পারবেন না , সফল হওয়ার জন্য আপনাকে সেই ফিল্ড টি  বাছাই করতে হবে যেটা আপনি পছন্দ করেন । যে কাজ টি করতে আপনি উৎসাহী হন এবং যেটা করতে আপনি আনন্দ পান , কারণ আপনি কোনো কাজ যতক্ষণ না নিজে মন থেকে করবেন ততক্ষন সেটা সফল হবেনা , এটি একটি সেরা উদ্যোক্তা হওয়ার উপায় । 

২. হার্ডওয়ার্ক নয় স্মার্টওয়ার্ক করুন

অনেক দিন ধরে Employee থাকার পরে অর্থাৎ চাকরি করার পরে আপনি যখন একজন উদ্যোক্তা হতে চাইছেন , তখন আপনি এইটুকু তো নিশ্চয় জানেন যে একজন employee কে কতটা হার্ডওয়ার্ক করতে হয় , এবং তার কাজের progress কতটা slow হয় । তাই আপনি খুব ভালোভাবে জানেন যে হার্ডওয়ার্ক এর থেকে স্মার্টওয়ার্ক কতটা Valuable ।

এই জন্য যে কোনো উদ্যোগে বা ব্যবসায় সফল হতে গেলে দিনরাত হার্ডওয়ার্কের বদলে এই ব্যবসার সাথে জড়িত নতুন নতুন প্ল্যান তৈরী করুন যেটা এখনো পর্যন্ত বাজারে আসেনি , আর যখন আপনি এই ভাবে বাজার ও গ্রাহক (Market and Customer) কে বুঝে নিয়ে স্মার্ট এভাবে কাজ করা শুরু করবেন তখন আপনার সফল হওয়া টা আরও সহজ হয়ে উঠবে , এটি একটি সেরা সফল উদ্যোক্তা হওয়ার উপায় ।

৩. ছোটো ছোটো স্টেপে বা ধাপ নিন বা এগিয়ে চলুন

যে কোনো ব্যবসাতে ঝুঁকি বা Risk থাকে এটা আমরা সকলেই জানি , কিন্তু শুধু ঝুঁকি বা Risk নিয়ে যদি ব্যবসা করা হয় তাহলে যে কোনো সময়ে ব্যবসায় ক্ষতি বা Loss হতে পারে । তাই এর থেকে ভালো হবে যদি আপনি ছোটো ছোটো স্টেপ ও সিদ্ধান্ত নিয়ে সেটাকে ব্যবসায় প্রয়োগ করে সেটার ফলাফল দেখুন । এর থেকে হয়তো আপনার সফল হতে সময় একটু বেশি লাগে কিন্তু বাজার ও গ্রাহক এর উপর আপনার ব্যবসার সুন্দর প্রভাব পড়বে যা আপনাকে ভবিষতে অনেক সাহায্যে করতে পারে । তাই সফল উদ্যোক্তা হতে হলে ছোটো ছোটো স্টেপে কাজ করুন ।

৪. আপনি যে ফিল্ডের এক্সপার্ট দের থেকে শিখুন 

যদি নিজের ব্যবসা শুরু করেছে এমন কোনো উদ্যোক্তা কে যদি বলা হয় যে প্রথমে এই ফিল্ডে একটু কাজের অভিজ্ঞতা নিন তাহলে হয়তো তার এই উপদেশ বা এডভাইস টা পছন্দ নাও হতে পারে , কিন্তু এই এডভাইস টি বাস্তবে অনেক লাভজনক হয়ে থাকে । যদি আপনি আপনার ব্যবসার সাথে জড়িত কোনো কোম্পানি বা সংস্থা তে আগে কাজ করে থাকেন তাহলে আপনি সেই ব্যবসার সম্বন্ধে বেশ কিছু জিনিস অবশ্যই জেনে থাকবেন , যা আপনার ব্যবসা কে সফল ভাবে শুরু করতে অনেক সাহায্য করবে ।

এরপর এই অভিজ্ঞতা কে কাজে লাগিয়ে যখন আপনি উদ্যোক্তা হিসেবে কাজ শুরু করবেন তখন আপনি ব্যবসায় যে কোনো ধরণের সিদ্ধান্ত ও বিবেচনা খুব সহজে নিতে পারবেন ।  

৫. একটি সুন্দর এবং পারফেক্ট টীম তৈরী করুন

একজন উদ্যোক্তা হিসেবে কাজ শুরু করার সময় প্রথমে হয়তো আপনার কাউকে দরকার নাও হতে পারে , কিন্তু সময়ের সাথে সাথে আপনার ব্যবসা যখন বৃদ্ধি পেতে থাকবে তখন আপনার Manpower এর প্রয়োজন হবে । এই সময় আপনি এমন লোক জনকে নিয়োগ করুন যারা নিজের নিজের কাজে দক্ষ এবং আপনার ব্যবসায় আপনি যে কাজটিতে পারদর্শী নন সেটাতে যেন পারফেক্ট হয় । এবং আপনি যে বিষয়ে পারদর্শী সেটা আপনি দেখুন এবং বাকি জিনিস গুলো আপনার টীম এর উপর ছেড়ে দিন । এইভাবে আপনার ব্যবসা একটি পারফেক্ট টীম এর সাথে খুব দ্রুত গতিতে বাড়তে থাকবে ।   

৬. একভাবে লেগে থাকুন

একজন উদ্যোক্তা বা Entrepreneur কে নিজের ব্যবসা ও নিজের কোম্পানি কে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য একভাবে লেগে থাকা অত্যন্ত জরুরি , এর জন্য একজন উদ্যোক্তা কে নতুন আইডিয়া , প্রমোশন , মার্কেটিং , ফান্ডিং ও কাস্টমার ফিডব্যাক ইত্যাদি এইসব ব্যাপারে ভাবতে হবে । তার সাথে ব্যবসায় ঝুঁকির উপর ও নজর রাখতে হবে , ব্যবসা এগিয়ে নিয়ে যেতে গিয়ে যাতে বেশি ক্ষতি না হয় তার দিকেও নজর দিতে হবে । তাই এর জন্য আপনাকে না থেমে একভাবে লেগে থাকতে হবে , কারণ আপনি যদি একভাবে না লেগে থাকেন , তাহলে আপনার ব্যবসার প্রতিযোগীরা আপনার থেকে এগিয়ে যেতে পারে এবং আপনার ব্যবসা ক্ষতির মুখে পড়তে পারে , এটি একটি অসাধারণ উদ্যোক্তা হওয়ার উপায় । 

৭. ধৈর্য রাখা ভীষণ জরুরি

যদি আপনার মনে হয় যে নিজের ব্যবসা বা কোম্পানি শুরু করার পর আপনি মানসিক চাপ থেকে রেহাই পাবেন এবং আপনার জীবন যাত্রা সহজ হয়ে যাবে , তাহলে আপনি ভুল ভাবছেন । কারণ একজন উদ্যোক্তা বা Entrepreneur হবার পরে আপনি হয়তো ৯ – ৬ টা পর্যন্ত কাজ থেকে রেহাই পেতে পারেন , কিন্তু আপনার কাজ ও দায়িত্ব অনেক বেড়ে যাবে । কারণ আপনার ব্যবসার সম্বন্ধে যাবতীয় ভালো মন্দ আপনাকেই দেখতে হবে এবং করতে হবে । 

তাই আপনার কাজের কোনো নির্দিষ্ট সময় না থাকলেও আপনার কাজ সপ্তাহে ৭ দিন চলবে কোনো ছুটি ছাড়াই । এই সময়ে Mental Stress ও Disappoint আনলে চলবেনা ধৈর্য রাখতে হবে । একবার আপনার ব্যবসা Grow হতে শুরু করলে আপনার ধৈর্য শক্তির পরিচয় আপনি নিজেই পেয়ে যাবেন , এই জন্য ব্যবসায় ধৈর্য ও মনকে স্থির রাখা টা অত্যন্ত জরুরি , এটি একটি অন্যতম উদ্যোক্তা হওয়ার উপায় ।

৮. ফেল হওয়া বা হেরে যাওয়া থেকে ভয় পেলে চলবেনা

যে কোনো ব্যবসায় Up and Down থাকবেই , আপানার কাছে যতই ভালো ব্যাবসায়িক কৌশল থাকুক ও কিংবা যতই ভালো টীম থাকুক না কেন , কেউ আপনাকে ১০০ ভাগ সফলতার গ্যারান্টি দিতে পারবে না । তাই যে কোনো সময়ে আপনার ব্যবসা ফেল হতে পারে সেটা যে কোনো কারণের জন্য হতে পারে সেটা উচ্চ প্রতিযোগিতার কারণে হোক বা কোনো ভুল সিদ্ধান্ত , তাই এর জন্য আপনাকে বাস্তব টা বুঝতে হবে যাতে আপনি ফেল হবার কারণ গুলি খুঁজে বের করে এবং সেগুলোকে সংশোধন করে আবার এগিয়ে যেতে পারেন । তাই ফেল হওয়া থেকে বা হেরে যাওয়া কিংবা পিছিয়ে পড়া থেকে ভয় পেলে চলবেনা ।

উদ্যোক্তা হওয়ার আপনার স্বপ্ন খুব সহজেই সম্পূর্ণ হতে পারে , আর তার জন্য কয়েকটি সফল উদ্যোক্তা হওয়ার উপায় উপরে দেওয়া হলো , তাই একটি পারফেক্ট ব্যবসার প্ল্যান তৈরী করুন এবং একজন উদ্যোক্তা হওয়ার মিশনে নেমে পড়ুন ।

একনজরে : আজকের এই পোস্ট থেকে কি কি জানলাম

প্রথমে জানলাম উদ্যোক্তা কি ? তারপরে জানলাম  কিভাবে সফল উদোক্তা  হওয়া যায়,

এবং সবশেষে জানলাম  ৮ টি উদ্যোক্তা হওয়ার উপায়

আজকের আমাদের এই পোস্ট থেকে আশা করি উদ্যোক্তা হওয়ার উপায় গুলি জানতে পেরেছেন , এছাড়া উদ্যোক্তা সম্বন্ধে আরও কিছু জানতে চাইলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন । 

ধন্যবাদ 

বঙ্গজ্ঞান টীম 

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

2 thoughts on “সফল উদ্যোক্তা হওয়ার উপায়”

  1. অনেক সুন্দর আইডিয়া। এবং কথাগুলো অনেক বাস্তব মুখী। ব্যবসায়িক জীবনে এই আইডিয়াগুলো মেনে চললে সফলতা পাওয়া সম্ভব।

    Reply

Leave a Comment