কুলেখাড়া পাতার উপকারিতা

5/5 - (1 vote)

কুলেখাড়া(Marsh Barbel) এই উদ্ভিদটির সম্মন্ধে আমরা অনেকেই জানি আবার অনেকেই জানি না, কুলেখাড়া হলো আমাদের বাংলার অতিপরিচিত একটি শাক যার মধ্যে লুকিয়ে আছে প্রচুর পরিমানে ঔষুধি গুণাবলী। পুষ্টিগুণ সমৃদ্ধ অনেক জিনিসই কিন্তু স্বাদে তেমন ভালো হয় না তারই মধ্যে  কুলেখারাও পরে তবে কুলেখাড়া পাতার উপকারিতা এত আছে যা জানলে সত্যি অবাক হতে হয়।

গ্রাম বাংলায় খুবই পরিচিত এই শাক টি তবে শহর অঞ্চলে বাজারে গিয়ে খোঁজ করলে সেখানেও পেতে পারেন, কারন যদি আপনি এই কুলেখাড়া আপনার নিত্যদিনের রুটিনে রাখতে পারেন তাহলে আপনাকে সারা বছর কোনো রোগ জ্বালা নিয়ে আর ভাবতে হবে না এবং কিছু শরীর খারাপ হলেই সবসময় ওষুধ খাওয়ারও কোনো দরকার পরবে না। 

কুলেখাড়া পাতার উপকারিতা

কুলেখাড়ার বিজ্ঞানসম্মত নাম হলো Hygrophila auriculata. করোনা ভাইরাসের শুরু থেকে আমাদের অনেকের শরীরের ইমিউনিটি শক্তি কমে গেছে, প্রায় জ্বর, সর্দি, কাশি, তো লেগেই রয়েছে এবং তা ঠিক হতেও অনেক সময় লেগে যাই। আমাদের আসে পাশে যেসব শাক সবজি আছে তাদের মধ্যে সবথেকে ভালো কাজ করে এই কুলেখারার পাতা, কুলেখাড়া তে ভিটামিন C পাওয়া যাই, তা ছাড়াও এতে পটাসিয়াম এর মাত্রা ভালো থাকে, এবং তারই সাথে এতে আয়রনের পরিমাণও খুব ভালো ভাবে লক্ষ্য করা যাই। 

যেসব ব্যাক্তি রক্তশুন্যতাই ভুগে থাকেন তাদের জন্য এই কুলেখাড়া খুবই কার্যকরী একটি ভেজষ উদ্ভিদ কারণ কুলেখাড়া শরীরে হিমোগ্লোবিন বানাতে সাহায্য করে যার ফলে আমাদের বোরো কোনো রোগের হাতেও পড়তে হয় না। কুলেখাড়া পাতার এত ঔষুধি গুনাগুন দেখে আজ বঙ্গজ্ঞান নিয়ে এসেছে কুলেখাড়া পাতার উপকারিতা সম্মন্ধে আমরা জেনে নেবো এই পাতা আমাদে শরীর কে কিভাবে রোগমুক্ত করে রাখবে যার ফলে আমাদের শরীর সারা বছর রোগ মুক্ত থাকবে, চলুন তাহলে আজকের পোস্টটি শুরু করা যাক। 

কুলেখাড়া পাতা আমরা কিভাবে খাবো ?

এই ভেজষ উদ্ভিদ টিকে আমরা বিভিন্ন উপায়ে খেতেই পারি নিচে তার কিছু উদাহরণ দেওয়া হলো। 

কুলেখাড়া পাতার চা 

এক গ্লাস জল প্রথমে ভালো করে গরম করে নিতে  হবে তারপর সেই জলে ৩-৪ তে মতো কুলেখারার পাতা দিয়ে ভালো করে ফুটিয়ে নিন, বাস তাহলেই আপনার কুলেখারার পাতার চা তৈরী, স্বাভাবিক ভাবে এই পাতা খেতে তেমন সুস্বাদু নয় তাই যদি আপনি চান তাহলে সামান্য মুধু মিশিয়েও খেতে পারেন। 

  • মানবজীবনে মধুর উপকারিতা

কুলেখাড়া পাতার রস 

কয়েকটা কুলেখাড়া পাতা কে ভালো করে মিক্সারে সামান্য জল দিয়ে বেটে নিতে হবে এবং তারপর সেটা ছেঁকে নিয়ে সেই রস খেতে পারেন পরিমান হবে এক টেবিল চামচ মতো, অবশ্যই এটা সকালে খালি পেটে খেতে হবে তাহলেই কুলেখাড়া পাতার উপকারিতা আপনি খুব ভালো ভাবে পাবেন। 

কুলেখাড়া পাতার গুঁড়ো 

কুলেখাড়া পাতার গুঁড়ো করে খেতে চাইলে আপনি প্রমে কয়েকটা কুলেখাড়া পাতাকে ভালো করে ধুয়ে রোদে একটু শুকিয়ে নিন তারপর মিক্সারে ভালো করে গুঁড়ো করে নিতে হবে, তারপর কুসুম কুসুম গরম জলের সাথে এক টেবিল চামচ এই পাতার গরু মিশিয়ে আপনি খেতে পারেন এবং চাইলে তার সাথে মধু দিয়েও খাওয়া যেতে পারে। 

কুলেখাড়া পাতার পুষ্টি উপাদান 

  • ভিটামিন C 
  • ভিটামিন A 
  • সোডিয়াম 
  • পটাসিয়াম 
  • ক্যালসিয়াম 
  • প্রোটিন 
  • বিটা ক্যারোটিন 
  • কার্বোহাইড্রেট 
  • ফলিক এসিড 
  • ফাইবার 
  • খাদ্য শক্তি 
  • রিবোফ্লাবিন 
  • ফ্যাট 
  • কপার 

কুলেখারার পাতার ঔষুধি গুনাগুন 

কিভাবে এই পাতা খেতে হয় সেটা তো আমরা জানলাম এবার আমরা দেখে নেবো কিভাবে আমরা কুলেখাড়া পাতার উপকারিতা সঠিক ভাবে পাবো। 

হাত পা ফুলে যাওয়া এবং ক্ষত সারাতে

কোথাও ছোট লেগে যদি আপনার পা অথবা হাতে ব্যাথা লাগে এবং এবং যদি সেটা ফুলে যাই তাহলে আপনি এই পাতার রস খেতে পারেন, আপনার ফুলে যাওয়া খুব তাড়াতাড়ি কমে যাবে এবং তারই সাথে ব্যাথা যন্ত্রনা থেকেও আরাম পাবেন। 

শুধু তাই নয় হাতে বা পায়ে কেটে ছড়ে লেগে এবং যদি রক্তপাত হয় তাহলে আপনি সাথে সাথে কুলেখাড়া পাতা কে একটু ঘষে নিয়ে সেই ক্ষত স্থানে চেপে ধরতে পারেন তাহলে খুব তাড়াতাড়ি আপনার রক্তপাত বন্ধ হবে এবং ক্ষতস্থান টি সারবেও খুব তাড়াতাড়ি। 

  • সেরা 7 টি ওটস এর উপকারিতা যা আপনাকে সুস্থ রাখবে

অনিদ্রা কে দূরে রাখতে কুলেখাড়া পাতার উপকারিতা

যদি আপনার ঘুমের অসুবিধে হয় তাহলে এই কুলেখারার পাতা আপনাকে ঘুমের ওষুধদের মধ্যে কাজে দেবে, নিয়মিত আপনাকে কুলেখারার রস খেতে হবে সন্ধের সময় তাহলে আপনার ঘুম না আসা এই সমস্যার হাত থেকে খুব তাড়াতাড়ি রেহাই  পাবেন। 

অ্যানিমিয়া(Anemia)ঠিক করতে কুলেখাড়া পাতার উপকারিতা

অনেক ব্যাক্তিদের অ্যানিমিয়া অথবা রক্তশুন্যতার মধ্যে রোগ দেখা যাই স্বাভাবিক ভাবেই এটা শরীরে হিমোগ্লোবিনের অভাব থেকে হয়, এবং শরীরে রক্ত কম থাকলে চোখ সাদা হয়ে যাওয়া এবং বড়ো অসুখের সম্ভবনাও দেখা দেয়, অনেকেই জানে যে কুলেখাড়া পাতাতে হিমোগ্লোবিন তৈরী করার ক্ষমতা আছে তাই যদি আপনি নিয়ম করে এই পাতার রস খেতে পারেন তাহলে অ্যানিমিয়া মতো সমস্যা খুব তাড়াতাড়ি আপনার দূর হবে। 

ডায়াবেটিস কে দূরে রাখতে কুলেখাড়া পাতার উপকারিতা

আপনার যদি টাইপ ২ ডায়াবেটিস আছে আছে আপনি রোজ নিয়ম করে কুলেখাড়া পাতার রস খাওয়া শুরু করে দিন, এই পাতার রস আপনাকে ডায়াবেটিস এর হাত থেকে রক্ষা করবে। কুলেখারার মধ্যে থাকা পুষ্টিগুণ আপনার শরীরে শর্করার মাত্রাকে কমাতে সাহায্য করে ফলে আপনার শরীরে অতিরিক্ত শর্করার আর জমা হতে পারে না। 

কৃমি দূর করতে সাহায্য করে 

বেশির ভাগ বাচ্চাদের এই কৃমির সমস্যা বেশি হয়ে থাকে, বাচ্চা অবস্থা তেও আপনি এই পাতার রস খাওয়া পারবেন ছোট বাচ্চাদের ক্ষেত্রে কুলেখাড়া পাতার উপকারিতা অনেক বেশি ভাবে দেখা গেছে, তাই যদি আপনি বা আপনার শিশু কৃমি তে কষ্ট পান তাহলে অবশ্যই এই পাতার রস খান কৃমি খুব সহজেই দূর হবে। 

হজম শক্তিকে ভালো রাখতে 

কুলেখাড়া পাতা তে এত পুষ্টিগুণ রয়েছে যা আমাদের পাচন তন্ত্রকে খুব ভালো রাখে, খাবার হজম করতে সাহায্য করে, এবং এতে ফাইবার থাকা দরুন পেট পরিষ্কার ও খুব ভালো ভাবে হয় ফলে কোষ্টকাঠিন্যের মতো সমস্যা তেও পড়তে হয় না, তাই পেট এর সমস্যা থেকে নিজেকে বাঁচাতে রোজ নিয়ম করে খান এই কুলেখারার পাতা। 

  • 5 টি সেরা কাঁচা পেঁপের উপকারিতা যা আপনাকে ওষুধ থেকে দূরে রাখবে

 

একনজরে : আজকে এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে কুলেখাড়া পাতা খাওয়ার নিয়ম গুলি কি কি এবং এই পাতার মধ্যে কি কি পুষ্টিগুণ রয়েছে। তারপর জানলাম যে কুলেখাড়া পাতার উপকারিতা আমাদের শরীরে কিভাবে কাজে লাগে এবং জেনে নিলাম এই পাতা খেলে কি কি রোগ জ্বালা থেকে আমরা দূরে থাকবো। 

 

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি কুলেখাড়া পাতার উপকারিতা নিয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া কুলেখাড়া পাতার উপকারিতা বা এই বিষয়ে  আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ  

বঙ্গজ্ঞান টিম 

শেয়ার করুন:

আমি সুরভী , আমি একজন কনটেন্ট রাইটার এবং একজন প্রফেশনাল মেহেন্দি ডিজাইনার । সাধারণত আমি হেলথ লাইফস্টাইল Niche এর উপর কনটেন্ট লিখতে ভালোবাসি । আর বঙ্গজ্ঞান এর মতো ট্রাস্টেড প্লাটফর্মে কনটেন্ট রাইটিং এর সুযোগ পেয়ে আমি অত্যন্ত খুশি ।

Leave a Comment