5 টি সেরা কাঁচা পেঁপের উপকারিতা যা আপনাকে ওষুধ থেকে দূরে রাখবে

Rate this post

আমরা আমাদের নিত্যদিনের জীবনে এরকম অনেক শাকসবজি খেয়ে থাকি যা আমাদের শরীরে ওষুধের মতো কাজ করে, তবে হাঁ আমাদের এটা বুঝতে হবে যে কোন সবজি আমাদের শরীরে কিভাবে কাজে লাগে এবং সেটা খাওয়ার সঠিক নিয়ম গুলি কি কি। আমাদের বাড়িতে রোজ যেসব সবজি রান্না করা হয় তার মধ্যে অন্যতম হলো পেঁপে , আর কাঁচা পেঁপের উপকারিতা অনেকেই জানেন এবং প্রায় সব ঋতুতেই কম বেশি পেঁপে পাওয়া যায় । এটি ফল ও সবজি দুই ভাবেই আমরা খেয়ে থাকি , কাঁচা পেঁপে আমরা খাই রান্না করে সবজির মতো আবার পেঁপে যখন পেকে যায় , তখন আমরা সেটি ফল হিসেবে খেয়ে থাকি।

কাঁচা পেঁপে স্যালাড করেও খেতে অনেকেই পছন্দ করে , থাইল্যান্ডে পেঁপের স্যালাড খুবই জনপ্রিয়। কোনো রেস্টুরেন্টে আপনি যদি ফলের স্যালাড অর্ডার করেন সেখানে কিন্তু অন্যান্য ফলের মধ্যে পাকা পেঁপে থাকবেই। পেঁপের মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন ,  মিনারেলস এবং ক্যারোটিন রয়েছে যা কিন্তু আমাদের স্বাস্থের জন্য খুবই উপকারী। পেঁপে খেলে শুধু যে আমাদের স্বাস্থ্য ভালো থাকে তা নই পেঁপে আমাদের চুল এবং স্কিনের জন্য খুবই উপকারী।

কাঁচা পেঁপের উপকারিতা

আজকের আমাদের এই পোস্টে আমরা দুটি অর্থাৎ পাকা ও কাঁচা পেঁপের উপকারিতা নিয়ে আলোচনা করবো , কারণ সব সবজি ও ফলের কিছু  রয়েছে , কিন্তু আমরা যদি সেগুলো সঠিক নিয়ম এবং কোনটি কিসের জন্য উপকার সেটা জেনে যাই তাতে আমাদের সুবিধা হয় এই সব ফল ও সবজি থেকে সঠিক পরিমানে ভিটামিন গ্রহণ করতে ।

কাঁচা পেঁপের উপকারিতা এর সাথে সাথে কিছু অপকারিতাও আছে সেগুলো যদি আপনি না জেনে ফল টি খান তাহলে কিন্তু কঠিন সমস্যার মুখেও পড়তে হতে পারে । আজকের এই পোস্টটি থেকে আমরা জেনে নেবো পেঁপে আমাদের শরীরে কি কি কাজে লাগে এবং কোন কোন দিকে এটি ক্ষতিকর হিসেবেও কাজ করে।  

কাঁচা পেঁপের উপকারিতা নিয়ে আলোচনা করার আগে আমরা জেনে নেবো এই পেঁপে আমরা কেন খাবো , চলুন তাহলে দেখে নেওয়া যাক ।

১. পেঁপে আমরা কেন খাবো 

আপনার শরীরে বিভিন্ন রকমের অসুখ সারাতে কিন্তু পেঁপের কোনো জুড়ি নেই  , কারণ পেঁপেতে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন যা অনেক জটিল রোগকে সরিয়ে তোলে। পেঁপেতে অন্যান ফলের তুলনায় অনেক পরিমানে ক্যারোটিন আছে যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী।

পেঁপেতে ক্যালোরির পরিমান থাকে না বললেই চলে তাই যারা মেদ এর সমস্যায় ভোগেন তাদের পক্ষে উপযুক্ত একটি ফল। শুধু যে পেঁপে আপনার শরীরকে সুস্থ থাকে তা নই পেঁপের আঠা এবং পেঁপের রস আমাদের লিভার কে ভালো রাখে। 

২. কাঁচা পেঁপের উপকারিতা

২.১. কোলেস্টরল কমাতে সাহায্য করে 

পেঁপেতে আছে প্রচুর পরিমানে ফাইবার এতে কোনো ক্যালোরি নেই , তাই আপনি যদি রোজকার খাবারে পেঁপে রাখেন তাহলে আপনি কোলেস্টরল থেকে মুক্তি পাবেন। আর আপনার কোলেস্টরল নিয়ন্ত্রণে থাকলে আপনি অন্যান্য রোগের হাত থেকেও রেহাই পাবেন। 

২.২. হার্টের সমস্যা দূর করে 

যারা নিয়মিত করে পেঁপে খেয়ে থাকে তারা হার্টের অনেক রোগ থেকেই রেহাই পাই। পেঁপের মধ্যে আছে  ভিটামিন A , C , E এবং থাকে আন্টিঅক্সিডেন্ট যেগুলো কোলেস্টোরল কমায় আর এর ফলে হার্ট অ্যাটাক , স্ট্রোকের সম্ভবনা অনেকটা হলেও কমিয়ে দেয়। তাছাড়াও পেঁপের মধ্যে ভরপুর ফাইবার আছে যা উচ্চ কোলেস্টরল কমাতে খুব সাহায্য করে। 

২.৩. দৃষ্টিশক্তি ঠিক রাখে 

এখন বাচ্চা থেকে বয়স্ক সবাই প্রায় চোখের সমস্যা নিয়ে ভুগে থাকে , আর এখন কার দিনে এরকম মানুষ দেখতে পাওয়া মুশকিল যাদের চোখে চশমা নেই। সম্পত্তি একটি সমীক্ষায় দেখা গেছে যে যারা রোজ পেঁপে খেয়ে থাকে তাদের চোখের  সমস্যা নিয়ে ভুগতে হয় না। পেঁপের মধ্যে থাকা আন্টিঅক্সাইড ও ভিটামিন E, A এবং C থাকার কারণে দৃষ্টিশক্তি ঠিক রাখতে অনেক কাজে লাগে। 

২.৪. বদ হজমের সম্যসা থেকে রক্ষা করে 

পেঁপে খেলে মুখের রুচি বাড়ে তার সাথে পেঁপে আমাদের শরীরে খিদে বাড়ায় এবং হজম শক্তি বাড়ায় ,  নিয়মিত পেঁপে খেলে পেট পরিষ্কার হয় তার ফলে গ্যাস এবং অম্বলের সমস্যা গুলো কমতে থাকে। যাদের অর্শের সমস্যা রয়েছে তাদের জন্য ও পেঁপে খুব কার্যকরী। 

২.৫. লিভারের সমস্যা ও কৃমিনাশক 

আপনি যদি অতিরিক্ত কৃমি সম্যসায় ভোগেন তাহলে কাঁচা পেঁপের আঠা এবং বীজ অতিরিক্ত কৃমি থেকে মুক্তি দেয় । শুধু তাই নই পাকা পেঁপের বীজ খেলে লিভারের অনেক সমস্যা থেকে রেহাই পাওয়া যাই। পাকা পেঁপেকে কেটে নিয়ে বীজ গুলো ছাড়িয়ে নিয়ে খুব ভালো করে ধুয়ে সেগুলো কে রোদে শুকিয়ে নিতে হবে। 

খুব ভালো করে শুকিয়ে নেবার পর বীজ গুলো কে সিল নোরা বা মিক্সারে ভালো করে চূর্ণ করে পাউডারের মতো বানিয়ে নিতে হবে। এবার এই পাউডারটি আপনি দুধ বা দই এর সাথে মিশিয়ে খেতে পারেন , পাকা পেঁপের এই পাউডার অর্শ , জন্ডিস এমনকি লিভারের কোনো রকমের ইনফেকশন থেকে আপনার লিভার কে সুস্থ রাখবে। 

২.৬. ব্যাথা দূর করে 

পেঁপেতে যেসব পুষ্টিগুণ গুলি আছে সেগুলো মহিলাদের জন্য খুবই উপকারী , মহিলাদের হাড় ,মাংসপেশি ও মাসিকের ব্যাথা উপশমে অনেক বেশি কার্যকরী।  

  • বিশেষ ৭ টি কাজু বাদামের উপকারিতা যা আপনাকে স্বাস্থ্যবান রাখতে সাহায্য করবে 

৩. ত্বক বা রূপচর্চাতে পাকা ও কাঁচা পেঁপের উপকারিতা

কাঁচা পেঁপের উপকারিতা যেরকম আমাদের শরীরে বিভিন্ন উপকার করে ঠিক তেমন শরীরের বাইরেরও পেঁপের বিশেষ ভূমিকা আছে , পেঁপের মধ্যে যেসব পুষ্টিগুলি বা ভিটামিন রয়েছে যা আমাদের চুল ত্বক কে ভালো রাখতে সাহায্য করে। 

  • পাকা পেঁপে কে বেটে যদি আপনার মুখে লাগান ফেসপ্যাক হিসেবে তাহলে আপনার মুখে উজ্জ্বলতা ফিরিয়ে আনবে , মুখের মধ্যে যে মৃত কোষ থাকে সেগুলি কে পরিষ্কার করে। সপ্তাহে ২-৩ দিন পাকা পেঁপের সাথে টকদই  ,মধু মিশিয়ে লাগালে আপনার ত্বকের লাবণ্য এবং উজ্বলতা ধরে রাখে। 
  • ব্রণের সমস্যাই যারা খুবই ভোগেন এবং এই ব্রণের কারণে মুখে দাগ ছোপ হয়ে যাই  সেই ক্ষেত্রে আপনি পেঁপে ব্যবহার করতে পারেন, এমনকি ত্বকের মধ্যে ফুস্কুরি, দাদ ইত্যাদি সারিয়ে তোলে। 
  • চুল ভালো রাখতে পেঁপের ভূমিকা অপরিসীম , আপনি পাকা পেঁপে কে বেটে একটি প্যাক বানিয়ে নিতে পারেন তার সাথে টক দই অথবা লেবুর রস মিশিয়ে চুলে লাগালে চুলের গোড়া শক্ত হয় যার জন্য চুল পড়া কমায় এবং নতুন চুল গজাতে সাহায্য করে , এবং চুল আগের থেকে অনেক বেশি নরম এবং ঝলমলে হয়ে উঠে। 
  • আপনি যদি খুব উকুনের সমস্যায় ভুগেন তাহলে এই পেঁপের আঠা এক চামচ মতো নিয়ে সেটা ১০ চামচ মতো জলে সাথে মিশিয়ে সেটা যদি চুলের গোড়ায় লাগিয়ে কিছুক্ষন মতো রেখে ধুয়ে ফেলেন তাহলে আপনি উকুন থেকে রেহাই পাবেন। 

৪. পেঁপের অপকারিতা  

কাঁচা পেঁপের উপকারিতা এর সাথে সাথে কিছু অপকারিতা আছে যেগুলি খেয়াল না রাখলে অনেক সমস্যার সম্মুখে  পড়তে হতে পারে, চলুন তাহলে পেঁপের অপকারিতা গুলো দেখে নেওয়া যাক ।

৪.১. গর্ভবতী মহিলাদের জন্য বিপদজনক 

গর্ভবতী মহিলাদের কাঁচা বা পাকা এই দুই পেঁপে থেকেই দূরে থাকা উচিত। পেঁপেতে অনেক প্রয়োজনীয় ভিটামিন আছে কিন্তু সেটা গর্ভবতী মহিলাদের ভালো করার থেকে বরং ক্ষতিই বেশি করে। ডাক্তারেও ওই সময় পেঁপে খেতে নিষেদ করে দেয়। পেঁপের বীজ, পাতা , এবং শিকড় ভ্রূণের অনেক ক্ষতি করে।

পেঁপের মধ্যে থাকা পেপাইন শরীরের ঝিল্লি ক্ষতি করে , আর এটি ভ্রূণের বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। পেঁপের মধ্যে থাকা এমন কিছু ভিটামিন আপনার দেহের তাপমাত্রা বাড়িয়ে দেয় আর সেটা একটি গর্ভবতী মহিলার জন্য একদমই ভালো না। এমনকি পেঁপে খেলে জরায়ু সংকোচন হয়ে গেয়ে  রক্তপাত হয়ে গর্ভপাত ঘটাতে পারে। তাই গর্ভবতী মহিলা যারা আছেন তারা ওই সময় টুকু পেঁপে খাওয়া থেকে দূরে থাকুন। 

৪.২. বাচ্চাদের জন্য ক্ষতিকর  

একদম ছোট বাচ্চা যারা আছে মানে এক দুই বছরের নিচে তাদের কখনোই পেঁপে খাওয়া উচিত নই। আসলে পেঁপেতে অনেক পরিমানে ফাইবার থাকে আর শিশুরা ছোটো অবস্থায় এমনিই জল খুবই কম খাই তার ফলে তাদের পেটের অনেক সমস্যা হয় এবং তারা কোষ্টকাঠিন্যে ভুগতে থাকে। ডাক্তারেও শিশু বয়েসে পেঁপে খাওয়াতে বারন করে থাকে। 

৪.৩. হাঁপানি বা শ্বাসকষ্ট জনিত সমস্যা 

যেসব ব্যাক্তির চরম পরিমানে হাঁপানি বা শ্বাসকষ্ট হয়ে থাকে বা যাদের কোনোরকম এলার্জির কারণে শ্বাসকষ্ট হয় তাদের পেঁপে থেকে দূরে থাকায় ভালো। কারণ পেঁপেতে এমন কিছু উপাদান আছে যা আপনার শ্বাসকষ্ট কে আরো বাড়িয়ে তোলে। এজমা রোগে যারা ভোগেন তারাও পেঁপে কে এড়িয়ে চললেই ভালো হয়। 

৪.৪. কিডনিতে স্টোনের সৃষ্টি করে 

কোনো কিছুই বেশি পরিমানে খাওয়া একদমই উচিত নয়, বেশি পুষ্টিকর জিনিস বেশি মাত্রায় শরীরে প্রবেশ করলে সেখানেও ক্ষতির আশঙ্কা থাকেই। পেঁপেতে প্রচুর পরিমানে ভিটামিন C রয়েছে আর এই ভিটামিন C আপনার শরীরে যদি রোজ প্রবেশ করে তাহলে শরীরে ভিটামিন C এর পরিমান অনেক বেড়ে যাবে তার ফলে কিডনিতে স্টোনের বৃদ্ধি পাবে। 

একনজরে : আজকে এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে পেঁপে আমরা কেন খাবো এবং কাঁচা পেঁপের উপকারিতা গুলি কি কি।  তারপর আমরা জানলাম পেঁপে আমাদের রূপচর্যাতে কিভাবে কাজে দেয় এবং কাঁচা পেঁপের উপকারিতা এর সাথে সাথে তার কিছু অপকারিতা নিয়ে আর কোন কোন ব্যাক্তি এই পেঁপে টি খেতে পারবে না। 

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি কাঁচা পেঁপের উপকারিতা নিয়ে  যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া কাঁচা পেঁপের উপকারিতা বা এই বিষয়ে  আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরোও মোটিভেশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থেকে আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ 

বঙ্গজ্ঞান টিম

শেয়ার করুন:

আমি সুরভী , আমি একজন কনটেন্ট রাইটার এবং একজন প্রফেশনাল মেহেন্দি ডিজাইনার । সাধারণত আমি হেলথ লাইফস্টাইল Niche এর উপর কনটেন্ট লিখতে ভালোবাসি । আর বঙ্গজ্ঞান এর মতো ট্রাস্টেড প্লাটফর্মে কনটেন্ট রাইটিং এর সুযোগ পেয়ে আমি অত্যন্ত খুশি ।

Leave a Comment