অতিরিক্ত চুল পড়া বন্ধ করার উপায

5/5 - (2 votes)

যাদের চুল ভীষণ পরিমানে ঝরে যাচ্ছে তারা প্রায় সার্চ করেই থাকে যে চুল পড়া বন্ধ করার উপায় কি হতে পারে যাতে তাদের সমস্যার সমাধান থাকে তবে আমাদের বিস্তারিত ভাবে জানতে হবে যে এরকম কেন হচ্ছে , মহিলাদের সবথেকে সৌন্দর্যের মধ্যে অন্যতম হলো কালো ঘন চুল, আগেকার সময়ে মহিলাদের অনেক বড়ো চুল থাকতো এবং চুলের গোড়াও ভীষণ শক্ত হতো ফলে চুল ঝরে পড়ার সমস্যা তখন এত ছিল না, আবার এখন কার দিনের মতো তখন কিন্তু এত নামি দামি শ্যাম্পু কন্ডিশনার ও থাকতো না। 

আমি আগেকার দিনের কথা এইজন্যই বলছি কারণ তখন কার সময়ে খাবার জল আবহাওয়া এখন কার থেকে অনেক বেশি ভালো ছিল এখন সব স্থানে অতিরিক্ত ভেজাল এবং আবহাওয়া আগে কার মতো এত শুদ্ধ নয়, তাই খুবই স্বাভাবিক যদি এই সময় আমাদের চুল অতিরিক্ত ঝরে। 

হাঁ তবে সময় এর সাথে সাথে আমাদের চলতে গেলে অবশ্যই আমাদের জীবনেও অনেক কিছু পরিবর্তন করতেই হবে, তাই আজ আমরা জেনে নেবো অতিরিক্ত চুল পড়া বন্ধ করার উপায় এর মধ্যে বেশ কিছু এমন উপায় যা আমাদের চুলের জন্য খুবই লাভদায়ক এবং আপনি যদি আপনার নিত্যদিনের জীবনযাত্রায় এইসব নিয়ম গুলি অবলম্বন করেন তাহলে কিভাবে আপনি এই সমস্যার থেকে খুব সহজেই মুক্তি পাবেন। 

চুল পড়া বন্ধ করার উপায়

বর্তমান সময়ে এমন অনেকেই আছেন যাদের কম বেশি চুল ঝরে থাকে এবং তার পেছনেও বিভিন্ন বিভিন্ন কারণ থাকে, এমনও হয়ে থাকে যে আপনি সকালে ঘুম থেকে উঠে দেখলেন বালিশে অনেক বেশি চুল ঝরে পরে আছে। আবার আপনি যখন চুল আচড়াচ্ছেন তখনও অনেক চুল ঝরে যাচ্ছে, বিশেষজ্ঞ রা বলে থাকেন দিনে ১০০ টি চুল ঝরে পড়া একটি স্বাভাবিক ব্যাপার কিন্তু ওর থেকে বেশি পরিমানে চুল পড়লে সেটা চিন্তার বিষয় হতে পারে। 

প্রথমেই চুল পড়া বন্ধ করার উপায় জানার আগে আমাদের জানতে হবে তার কারণ গুলি কি কি, মানে কেন আমাদের চুল এত বেশি ঝরে যাচ্ছে, নিচে কিছু কারণ গুলির ব্যাপারে আমরা আলোচনা করবো যদি আপনি এই গুলির মধ্যে একটিও করে থাকেন তাহলে জেনে নিন আপনার সাথে এরকম কেন হচ্ছে। 

চুলে অতিরিক্ত কেমিক্যাল বা হিট ব্যাবহারের ফলে 

শীতের সময় অনেকেই আছেন যারা স্নান করে এসে ড্রায়ারে চুল শুকিয়ে নেই, কিন্তু এটি খুবই বাজে জিনিস, ড্রায়ারের গরম হাওয়া আপনার চুলের গোড়া কে খুব বেশি ক্ষতি করে, তাই চেষ্টা করুন ন্যাচারাল ভাবে চুল শুকানোর অথবা ফ্যানে শুকাতে পারেন, এটা করে দেখতে পারেন কারণ যদি এই কারণে আপনার চুল ঝরে থাকে তাহলে চুল পড়া বন্ধ করার উপায় এর মধ্যে একটি ভালো উপায় হতেই পারে। 

চুলে অতিরিক্ত কালার, স্পা ক্রিম, হেয়ার স্ট্রেটনার, বেশি ব্যাবহারের ফলেও চুলএর অনেক বেশি ক্ষতি হয়ে থাকে, যদি চুল স্ট্রেট করতেই হয় তাহলে চেষ্টা করুন স্ট্রেট করার আগে Heat Protection Spray ব্যবহার করার, তাহলে চুল অনেক বেশি প্রোটেক্টিভ থাকবে। আর চুলে যে কালার এবং স্পা ক্রিম ব্যবহার করছেন সেটা একটু ভালো কোম্পানির ব্যাবহার করুন এবং চেষ্টা করুন খুব কম মাথায় দেওয়া। 

আমলকী খাওয়ার উপকারিতা

শক্ত করে চুল বাঁধা এবং ভেজা চুল আঁচড়ানো 

অনেকেই পছন্দ করে চুল কে একটু ভালো ভাবে স্টাইলিং করতে, হাই পনিটেল বা উঁচু করে খোঁপা অনেকেই করে থাকেন তবে এই ভাবে সারাদিন খুব টাইট করে বেঁধে থাকার কারণে চুলের গোড়া তে অনেক বেশি চাপ পরে এবং তার ফলে চুল উঠতে থাকে। 

স্নান করে এসে কখনোই ভেজা চুলে চিরুনি দিয়ে আচড়াতে নেই, ভেজা চুলের গোড়া বেশি নরম হয় এবং তার ফলে বেশি চুল উঠে, তাই আগে তোয়ালে দিয়ে চুল মুছে নিন, এবং ৭০-৮০ শতাংশ পর্যন্ত চুল শুকিয়ে গেলে তারপর আঁচড়িয়ে নিন। 

ওষুধের পার্শপ্রতিক্রিয়া 

যদি আপনি করো সার্জারি করিয়ে থাকেন অথবা অনেকদিন ধরে আন্টি বায়োটিক এ আছেন তাহলে কিন্তু ওষুধের রিঅ্যাকশন এ খুব স্বাভাবিক ভাবে চুল উঠবেই, মহিলাদের প্রেগন্যান্সির পর অনেকের অনেক চুল উঠে যাই এতে ভয়ের কিছু নেই সময় এর সাথে সাথে ঠিক হয়ে যাবে এবং তারই সাথে আপনার খাবারে প্রোটিন অ্যাড করুন। 

এবং প্রোটিন এর পাশাপাশি অনেক পরিমানে ভিটামিন যুক্ত খাবার, খনিজ উপাদান, ওমেগা ৩ ইত্যাদি খাবারে রাখলে চুলের সাস্থ খুবই থাকবে, এবং তার সাথে কিন্তু বাইরের খাবার, বেশি তেল যুক্ত খাবার, ফাস্ট ফুড, এগুলো সীমিত পরিমানে খেতে হবে নাহলে Unhealthy Food বারবার খেলে চুলের সাস্থ এমনই অনেক বেশি খারাপ হবে। 

ক্ষতিকর UVA রশ্মি এবং ক্ষতিকর উপকরণ ব্যাবহারের ফলে 

সূর্যের ক্ষতিকর UVA রশ্মি আমাদের চুলের অনেক ক্ষতি করে তাই আপনাকে যদি বারবার রোদে বেরোতে হয় তাহলে চেষ্টা করুন কোনো কাপড় বেঁধে বেরোনোর অথবা ছাতা ব্যাবহার করার। 

চুল পড়া বন্ধ করার উপায় অন্যতম দিক হলো সঠিক জিনিস না ব্যাবহার করা, কি শ্যাম্পু আপনি use করছেন এগুলোর দিকে একটু নজর দিতে হবে, কোনো মাইল্ড শ্যাম্পু ব্যাবহার করুন এবং দেখে নিন যে তাতে কি কি উপাদান আছে যা আপনার চুলে কোনো ক্ষতি করবে না। 

চুল পড়া বন্ধ করার উপায় এর মধ্যে বেশি জিনিস আমরা জেনে নিলাম যে কি কি করলে এবং মেনে চললে অটোম্যাটিক ভাবে আপনার চুল পড়া অনেক কমে যাবে, এবার আমরা জানবো যে আমরা চুলের যত্ন কিভাবে নেবো যাতে নতুন চুল গজাতে সাহায্য করে এবং চুলের জেল্লা কে ধরে রাখতে সাহায্য করবে। 

ডিম খাওয়ার উপকারিতা

নারকেল তেল 

চুল পড়া বন্ধ করার উপায় এর মধ্যে প্রথমত হলো চুলে ম্যাসাজ করা, চুলের নিউ গ্রোথের জন্য স্ক্যাপের ম্যাসাজ খুবই জরুরি, নারকেল তেল একটু গরম করে নিয়ে রাতের বেলায় চুলে ম্যাসাজ করতে হবে ১০ মিনিটের জন্য তারপর সারারাত রেখে সকালে শ্যাম্পু করে নিতে হবে তাহলে তফাৎ আপনি নিজের চোখেই দেখতে পাবেন। 

পেঁয়াজের রস 

চুল পড়া বন্ধ করার উপায় এর মধ্যে আর একটি উপায় হলো এই পেঁয়াজের রস, পেঁয়াজের রসের মধ্যে আছে আন্টিবেক্টেরিয়াল এবং আন্টি ফাঙ্গাল এর উপাদান যা চুলের কোনো সমস্যা বা খুশকি ইত্যাদি কে দূরে করবে তারই সাথে নতুন চুল গজাতে এই পেঁয়াজের রস খুবই কার্যকরী।  পেঁয়াজের রস মাথার স্ক্যাল্পে লাগিয়ে এবং সমস্ত চুলে লাগিয়ে এক ঘন্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন, চুল পড়া বন্ধ করার উপায় যদি আপনি খুঁজছেন তাহলে এই উপায় টি আপনি নিসন্দেহে ব্যাবহার করতে পারেন। 

এলোভেরা 

চুল পড়া বন্ধ করার উপায় এর মধ্যে অন্যতম হলো এলোভেরা, চুলের গ্রোত, চুল সিল্কি ভাব আনার জন্য এবং চুলকে ড্যামেজ থেকে বাঁচাতে এলোভেরা খুবই কার্যকরী। ঘরে এলোভেরা গাছ থাকলে খুবই ভালো সেখান থেকে জেলি অংশটি সংগ্র করে ভালো করে একটি মাস্ক বানিয়ে নিয়ে হবে এবং শ্যাম্পু করার পর যদি এই মাস্ক লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলতে পারেন তাহলে চুলের জেলা হবে দেখার মতো, ঘরোয়া পদ্ধতিতে চুল পড়া বন্ধ করার উপায় এর মধ্যে সেরা উপায় আপনার জন্য এটিও হতে পারে। 

জবা ফুল 

চুল পড়া, চুলের রুক্ষতা কে দূর করতে, খুশকি, এবং চুলকে শক্তিশালী করতে খুবই সাহায্য করে এই জবা ফুল ও জবা ফুলের পাতা, চুল ঝরে পড়া এবং ভেঙে যাওয়া এগুলোর থেকে প্রাকৃতিক রূপে সাজাহহ করে এই জবা ফুল। 

৫-৬ টা জবা ফুল এবং ৩-৪ টা মতো জবা ফুলের পাতা নারকেল তেলের সাথে ভালো করে ফুটিয়ে নিতে হবে এবং তারপর তেল ঠান্ডা হয়ে গেলে সেটা স্কাল্পে লাগিয়ে আস্তে আস্তে ম্যাসাজ করুন আপনার চুলের পরিবর্তন আপনি নিজেই লক্ষ্য করতে পারবেন। যদি আপনি চুল নিয়ে খুবই ভুগেন তাহলে এই উপায় টি চুল পড়া বন্ধ করার উপায় এর মধ্যে দুর্দান্ত একটি উপায় হতে পারে। 

নিম পাতার উপকারিতা

 

প্রথমে আমরা জানলাম যে চুল পড়া বন্ধ করার উপায় কি হতে পারে এবং তারপর জানলাম কেন আমাদের চুল অনেক বেশি ঝরে আর তারই সাথে কি কি করলে আমাদের চুল আরো মুজবুত এবং সুন্দর হবে সেইসব ব্যাপারেও জেনে নিলাম। 

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি চুল পড়া বন্ধ করার উপায় নিয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া চুল পড়া বন্ধ করার উপায় বা এই বিষয়ে আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ 

শেয়ার করুন:

আমি সুরভী , আমি একজন কনটেন্ট রাইটার এবং একজন প্রফেশনাল মেহেন্দি ডিজাইনার । সাধারণত আমি হেলথ লাইফস্টাইল Niche এর উপর কনটেন্ট লিখতে ভালোবাসি । আর বঙ্গজ্ঞান এর মতো ট্রাস্টেড প্লাটফর্মে কনটেন্ট রাইটিং এর সুযোগ পেয়ে আমি অত্যন্ত খুশি ।

Leave a Comment