আমলকী খাওয়ার উপকারিতা

4/5 - (1 vote)

প্রচুর পরিমানে ভিটামিন C  এবং এন্টিঅক্সাইডের ভরপুর এই আমলকী, আমলকী কে ইংরেজি ভাষায় বলা হয়ে থাকে Indian Gooseberry, এই আমলকী ফল কে অনেকেই অমৃত ফল ও বলে থাকে। পুষ্টি বিজ্ঞানিকদের মতে কমলালেবু , কাগজিলেবু , পেয়ারা, এইসব ফলে যে পরিমান ভিটামিন C রয়েছে তা থেকে অনেক গুন্ বেশি এই আমলকী ফলের মধ্যে পাওয়া যাই।

আমলকী খাওয়ার উপকারিতা

আমাদের শরীরে আমলকী খাওয়ার উপকারিতা অনেক বেশি লক্ষ্য করা যাই , এমনকি আয়ুর্বেদিকে আমলকীর ভেজষ গুন্ কে ব্যাবহার করে অনেক ওষুধের ব্যাবহার হয়ে আসছে, আমলকীর ফল এবং পাতা এই দুটিই ওষুধ রূপে ব্যাবহার হয়ে থাকে। আমলকীর এই গাছ টি ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ, ফিলিপাইন, ইন্দোনেশিয়া এই সব দেশে বিস্তার ধারণ করে থাকে। 

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে আমলকীর মধ্যে থাকা পুষ্টিগুণ ভাইরাস এবং ব্যাকটেরিয়া কে ধ্বংস করতে পারে। আমলকীর পুষ্টি গুন্ এতটাই বেশি যে বিভিন্ন নামিদামি কোম্পানি গুলো নানা ভাবে আমলকীর ব্যাবহার করে যাচ্ছে বাজারে আমলকীর পাউডার,জুস বিক্রি হওয়া তে যেখানে এর ফলন হয় না সেখানকার মানুষজন ও এই আমলকীর ব্যাবহার করতে পারছে। 

আমলকীর এত পুষ্টিগুণ লক্ষ্য করে বঙ্গজ্ঞান নিয়ে এসেছে আজকের এই পোস্টটি।  এখানে আমরা জানবো যে আমলকী খাওয়ার উপকারিতা গুলি আমাদের শরীরে কিভাবে কাজে দেয় এবং আমলকী খাবার সঠিক নিয়ম গুলি কি কি। 

১. আমলকী খাওয়ার সঠিক নিয়ম 

আমলকি মূলত সব সময়ই পাওয়া যাই তবে শীতকালে এই ফল একদম টাটকা আসে বাজারে , আমলকীর ফলের ব্যাবহার বিভিন্ন ভাবে মানুষ করে থাকে আমলকির জুস খেয়ে অথবা আমলকীর মোরব্বা বা আমলকীর ক্যান্ডি হিসেবে, তবে আমলকীর পুষ্টিগুণ আমাদের শরীরে সঠিক ভাবে পাবার জন্য ফলটি আমাদের সঠিক নিয়মেও গ্রহণ করতে হবে। 

  • সকালে খালি পেটে আপনি আমলকি খেতে পারেন তবে একটা বা দুটোর  থেকে বেশি না খাওয়াই ভালো। সকালে যদি আপনি না খেতে চান তাহলে দুপুরে খাবার ৩০ মিনিট পরে খেতে পারেন। 
  • যারা টক খেতে পছন্দ করে না তারা আমলকী ফলটিকে ছোট ছোট করে কেটে নুন এবং লঙ্কা গুঁড়ো মিশিয়ে খেতে পারেন , আমলকির অনেক ধরণের রেসিপি হয় আপনি চাইলে আপনার মনের মতো কিছু বানিয়ে আমলকী গ্রহণ করতে পারেন। 
  • মধ্যাহ্ন ভোজনের সময় আমলকী কে খাবারের তালিকার মধ্যে রাখতে পারেন আমলকীর সালাদ অথবা আমলকীর আচার বানিয়ে খাওয়া যেতে পারে।

বিশেষ 7 টি কাঠ বাদাম এর উপকারিতা

২. মানুষের শরীরে আমলকী খাওয়ার উপকারিতা

২.১. দৃষ্টিশক্তি ভালো রাখে 

আমলকী খাওয়ার উপকারিতা মধ্যে অন্যতম হলো এর মধ্যে পাওয়া পুষ্টিগুণ আমাদের দৃষ্টিশক্তি কে ভালো রাখতে খুবই কার্যকরী। আমলকীর মধ্যে ভিটামিন C ভিটামিন A চোখের দৃষ্টি কে উন্নত রাখে এবং ভবিৎষতে দৃষ্টিশক্তি হারানোর ভয় থেকেও রেহাই দেয়। 

২.২. হজমশক্তি বাড়ায় 

হজমশক্তি বাড়াতে আমলকী খাওয়ার উপকারিতা অনেক বেশি লক্ষ্য করা যাই,  রাত্রে খাবার পর আমলকীর চূর্ণ এক চামচ মুখে নিয়ে জল খেয়ে নিলে এসিডিটির মতো সম্যসা গুলো থেকে সস্থি পাওয়া যাই, তাছাড়াও বদহজম এর মতো সমস্যা কেউ দূরে রাখে। 

২.৩. ডায়াবেটিকস এর সমস্যা

আমলকী তে ক্রোমিয়ম নাম এক ধরণের খনিজ পদার্থ পাওয়া যাই, এই ক্রোমিয়ম আমাদের শরীরে যেসব বিটা সেল গুলি রয়েছে সেগুলি কে সুরক্ষা রাখে এবং দেহে শর্করার মাত্রা কে সঠিক নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে তাই যেসব ব্যাক্তি ডায়াবেটিকস এর মতো সমস্যায় ভুগছেন তাদের জন্য আমলকী খাওয়ার উপকারিতা অনেক বেশি পরিমানে লক্ষ্য করা যাই। 

5 টি সেরা কাঁচা পেঁপের উপকারিতা যা আপনাকে ওষুধ থেকে দূরে রাখবে

২.৪. হার এবং মাংসপেশি কে মজবুত রাখতে আমলকী খাওয়ার উপকারিতা

আপনি কি Osteoporosis এর মতো সমস্যায় ভুগছেন বা এই রোগের কোনো সম্ভাবনা রয়েছে  তাহলে আজ থেকেই শুরু করে দিন আমলকির খাওয়া কারণ আয়ুর্বেদিক শাস্ত্রে এই Osteoporosis ট্রিটমেন্ট এর জন্য আমলকী ভীষণ পরিমানে ব্যাবহার হয়ে থাকে। এছাড়াও আমলকী তে ক্যালসিয়াম পাওয়া যাই যা আমাদের হাত কে মজবুত রাখতে খুবই সাহায্য করে হাঁটু ব্যথা থেকেও আরাম দেয় এই আমলকী। 

২.৫. হার্ট ভালো রাখতে আমলকী খাওয়ার উপকারিতা

আমরা জানি যে আমলকীতে প্রচুর পরিমানে ভিটামিন C পাওয়া পাওয়া যাই আর এই ভিটামিন C হার্ট তে সুস্থ রাখতে খুবই কার্যকরী, এই ভিটামিন কি আমাদের শরীরে খারাপ কোলেস্টরল কে কমিয়ে ভালো কোলেস্টরল এর মাত্রা কে বাড়িয়ে তোলে। এমনকি কোনো ব্যাক্তি যদি হাইপার টেনশন অথবা হাই ব্লাড পেসারে ভোগেন তাহলে সেটা সরিয়ে তুলতেও অনেক সাহায্য করে। ভিটামিন C রক্ত কে জমাট বাঁধতে দেয় না ফলে হার্ট এটাক এবং স্টোক হবার সম্ভাবনা থেকেও নিশ্চিন্তে রাখে। 

সেরা 7 টি ওটস এর উপকারিতা যা আপনাকে সুস্থ রাখবে

২.৬. নিঃশ্বাসের দুর্গন্ধ থেকে মুক্তি দেয় 

আমরা অনেকেই মাউথ ফ্রেশনার ব্যাবহার করে থাকি মুখের দুর্গন্ধ দূর করার জন্য, এখানে আপনি আমলকী ব্যাবহার করতে পারেন, কাঁচা আমলকী চিবিয়ে খেলে মুখের দুর্গন্ধ দূর হয়। এমনকি আপনার যদি মুখে ঘা হয়ে থাকে তাহলে এক গ্লাস জলের সাথে দুই চামচ আমলকীর রস মিশিয়ে গার্গল করলে অনেক আরাম পাওয়া যাই। 

২.৭. সর্দি কাশি দূর করতে আমলকী খাওয়ার উপকারিতা

আপনি যদি দীর্ঘমেয়াদি কাশি থেকে কষ্ট পাচ্ছেন তাহলে এই আমলকীর ব্যাবহার করতে পারেন, আমলকীতে থাকা পুষ্টিগুণ ঠান্ডা লাগা, গলা ব্যথা, দূর করতে সাহায্য করে। 

২.৮. দেহের মেদ ঝরাতে আমলকী খাওয়ার উপকারিতা

অনেকে ওজন কমাবার জন্য আমলকীর ব্যাবহার করে থাকে , আপনি যদি ওজন এর সমস্যায় ভুগছেন তাহলে এই ফলটির ব্যাবহার করতে পারেন কারণ আমলকীর মধ্যে থাকা পুষ্টিগুণ খাবার কে হজম করতে খুব সাহায্য করে ফলে আপনার শরীরে মেদ হতে দেয় না। 

মানুষের শরীরে দুধের উপকারিতা

৩. ত্বককে সুস্থ রাখতে আমলকী খাওয়ার উপকারিতা

ত্বক কে শুধু বাইরে থেকে নয় ভেতর থেকেও যত্ন নেওয়া তা খুবই দরকার তাই এমন কিছু খাবার আছে যা নিয়মিত খেলে আপনার ত্বক খুবই ভালো থাকবে। 

  • সূর্যের রশ্নি আমাদের ত্বককে অনেক ক্ষতি করে , আমলকীর মধ্যে পাওয়া যাই অনেক পরিমানে ভিটামিন C যা আমাদের শরীরকে সূর্যের ক্ষতিকর রশ্নি থেকে সুরক্ষা প্রদান করে। 
  • আমলকী থাকা আন্টি অক্সসিডেন্ট আমাদের ত্বকে বার্ধক্যের চাপ পড়তে দেয় না এবং চামড়া ঝুলে যাওয়া রিঙ্কেল ইত্যাদির সমস্যার হাত থেকেই রেহাই দেয়, ত্বককে উজ্জ্বল রাখে। 
  • অনেক সময় আমাদের মুখে পিম্পলের কালো দাগ বা পিগমেন্টেশনের মতো সমস্যা দেখা দেয় আর এই দাগ অনেক দিন পর্যন্ত থেকেই যাই , তাই আপনি যদি নিয়মিতই এই আমলকীর ব্যাবহার করেন তাহলে এই দাগ গুলি আসতে আসতে মিলিয়ে যাবে এবং আপনার ত্বক তরতাজা হয়ে উঠবে। 
  • আপনি যদি খুশকির সমস্যার ভোগেন তাহলে এই আমলকির রস মাথায় লাগিয়ে দেখতে পারেন অনেক আরাম পাবেন খুশকি থেকে। 
  • অকালে আপনার চুল যদি সাদা হয়ে উঠতে লাগে অথবা চুল ভীষণ পরিমানে উঠে যাচ্ছে সেক্ষেত্রে আপনি আমলকীর রস অথবা আমলকির একটি প্যাক বানিয়ে চুলে লাগাতে পারেন , ধীরে ধীরে আপনার চুলের গোড়া আরো শক্ত হয়ে উঠবে।

মানবজীবনে মধুর উপকারিতা

৪. আমলকী খাওয়ার অপকারিতা 

আমলকী খাওয়ার উপকারিতা সাথে সাথে তার কিছু পার্শপ্রতিক্রিয়া আছে যার জন্য আমাদের অনেক সমস্যার মুখেও পড়তে হতে পারে চলুন তাহলে দেখে নেওয়া যাক আমলকী কাদের কাওয়া উচিত নয়। 

  • যাদের এসিডিটির মতো সমস্যা রয়েছে তাদের আমলকী বেশি না খাওয়াই ভালো কারণ আমলকী টক জাতীয় ফল, তাতে এই সম্যসা বেড়ে যেতে পারে। 
  • আমলকী খাওয়ার সঙ্গে সঙ্গে কখনোই দুধ বা চা খাওয়া উচিত নয় তাতে গ্যাস তৈরী হয়ে পেট ব্যথা বুকে জ্বালাপোড়া মতো সমস্যা হতে পারে। 
  • গর্ভবর্তী মহিলা যারা আছেন এবং যারা বাচ্চা কে বুকের দুধ পান করান সেই সব মহিলাদের আমলকী খাওয়া একদমই উচিত নয়। 
  • অনেকের আমলকী থেকে এলার্জি থাকতে পারে , তাই আমলকী খেলে যদি বমি বমি ভাব লাগে বা ডায়রিয়া পিঠা ব্যথার মতো সমস্যা হয় তাহলে আমলকী থেকে দূরে থাকায় ভালো। 
  • যেসব ব্যাক্তির সবেমাত্র কোনো সার্জেরী হয়েছেবা যারা ব্লাড থিনিংয়ের ওষুধ খান তারা এই আমলকী খাওয়া থেকে দূরে থাকুন। 
  • সঠিক পরিমানে আমলকি খেলে যেমন সর্দি থেকে রেয়াই পাওয়া যাই তেমনি অতিরিক্ত পরিমানে আমলকী খেলে শরীরের তাপমাত্রা অনেক কমিয়ে দেয় ফলে জ্বর সর্দি কাশির মতো সমস্যা দেখা যাই। 
  • কোষ্টকাঠিন্য রোগের জন্য আমলকী খাওয়ার উপকারিতা অনেক বেশি লক্ষ্য করা যাই কিন্তু যদি আপনি দিনে একটা বা দুটো আমলকী খান তাতে কোনো সমস্যা নেই বেশি পরিমানে যদি আপনি এই ফলটি গ্রহণ করেন তাহলে ভীষণ পরিমানে কোষ্টকাঠিন্য মতো সমস্যায় পড়তে হতে পারে। 

রক্তশুন্যতায় ড্রাগণ ফলের উপকারিতা

একনজরে : আজকে এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে আমলকী খাওয়ার সঠিক নিয়ম গুলি কি কি এবং মানব দেহে আমলকী খাওয়ার উপকারিতা কিভাবে ঘটে। তারপর জানলাম আমলকী খাওয়ার উপকারিতা সাথে সাথে তার অপকারিতা কি কি আছে এবং কাদের এই ফলটি খাওয়া উচিত নয়।

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি আমলকী খাওয়ার উপকারিতা নিয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া আমলকী খাওয়ার উপকারিতা বা এই বিষয়ে  আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ  

বঙ্গজ্ঞান টিম 

শেয়ার করুন:

আমি সুরভী , আমি একজন কনটেন্ট রাইটার এবং একজন প্রফেশনাল মেহেন্দি ডিজাইনার । সাধারণত আমি হেলথ লাইফস্টাইল Niche এর উপর কনটেন্ট লিখতে ভালোবাসি । আর বঙ্গজ্ঞান এর মতো ট্রাস্টেড প্লাটফর্মে কনটেন্ট রাইটিং এর সুযোগ পেয়ে আমি অত্যন্ত খুশি ।

Leave a Comment