টমেটো খাওয়ার উপকারিতা

Rate this post

আমাদের নিত্যদিনের জীবনে টমেটো অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ভূমিকা গ্রহণ করে, রান্না তে স্বাদ বাড়াতে টমেটোর জুড়ি মেলা ভার, শুধু তাই নয় প্রাচীন যুগ থেকেই টমেটো থেকে বানানো নানা ধরণের খাবার বাজারে চলে এসেছে। টমেটোর সস, জ্যাম, জেলি, আচার, চাটনি, জুস, এইসব খাবার এখন প্রত্যেক ঘরে ঘরে, টমেটো সবজির পাশাপাশি ফল হিসেবেও খাওয়া হয়ে থাকে কাঁচা অবস্থায়।

রোজ আমরা এই সবজি টি গ্রহণ করলেও তার গুণাবলীর সম্মন্ধে অনেকেই জানি না যে টমেটো খাওয়ার উপকারিতা কিভাবে হতে পারে আমাদের শরীরে মধ্যে, তাই আজকে আমরা আলোচনা করবো টমেটো আমাদের শরীরে কিভাবে কাজে লাগে এবং আমরা কিভাবে  উপকার পেয়ে থাকি। 

টমেটো খাওয়ার উপকারিতা

টমেটোর আদি উৎপত্তিস্থল হলো দক্ষিণ আমেরিকায় প্রথমে এই টমেটো দেখতে অনেকটা মটরের দানার মতো ছিল, প্রথম প্রথম এই টমেটো কে খুবই সন্দেহ সাথে বিবেচনা করা হয়েছিল। অনেক উদ্ভিদরা এটি কে বিষাক্ত বলে উল্লেখ করেছিলেন পরে সময় এর সাথে সাথে স্পেনীয়রা প্রথম ইয়োরোপে টমেটো চালু করে এবং সেখান থেকে ধীরে ধীরে এই টমেটোর ব্যাবহার শুরু হয়, বর্তমান সময়ে ভারত হলো টমেটো উৎপাদনে প্রথম স্থান অধিকারী। 

টমেটো রান্না তে স্বাদ ও রং আনা ছাড়াও এর অনেক উপকারিতা রয়েছে, টমেটো তে প্রচুর পরিমানে পটাসিয়াম পাওয়া যাই,এছাড়াও এর মধ্যে আন্টিঅকসিডেন্ট লাইকোপেন, জিঙ্ক, ফসফরাস, ম্যাগনেসিয়াম, Vitamin K, Vitamin B3, Vitamin C এর মতো প্রচুর পুষ্টিকর উপাদান পাওয়া যাই। চলুন তাহলে জেনে নি এমন কিছু টমেটো খাওয়ার উপকারিতা যা আমাদের শরীরে খুবই কাজে লাগে। 

হার কে মজবুত রাখে 

টমেটোতে প্রচুর পরিমানে ক্যালসিয়াম এবং Vitamin K থাকে, বৈজ্ঞানিকরা প্রমান করেছেন যে ১০০ গ্রাম টমেটোতে ১০০ মিলি গ্রাম ক্যালসিয়াম থাকে, আর আমরা জানি ক্যালসিয়াম আমাদের শরীরে পর্যাপ্ত পরিমানে গেলে আমাদের হাড়ের কোনো সমস্যায় পড়তে হবে না, তাই রোজ টমেটো খেলে আপনার শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হবে। 

আমলকী খাওয়ার উপকারিতা

কোষ্টকাঠিন্য কে দূরে রাখতে টমেটো খাওয়ার উপকারিতা

আপনি যদি কোষ্টকাঠিন্য রোগে ভোগেন অথবা আপনার যখন তখন পেটে অস্বস্থি করে বা ঠিক করে পেট পরিষ্কার হতে চাই না তখন আপনি এই টমেটো খেতে পারেন। এই ক্ষেত্রে আপনি একটি টমেটো কে পুড়িয়ে নিয়ে তারপর সন্ধক লবন বা এমনি লবন মিশিয়ে খেতে পারেন, এই ভাবে টমেটো খেতে পারলে আপনার কোষ্টকাঠিন্য খুব সহজেই দূর হবে। 

দুর্বলতা কে দূর করতে 

যেসব ব্যাক্তি দুর্বলতায় ভোগেন, অর্থাৎ পেট ভোরে খাওয়া দাওয়া করলেও যেন শরীরে জোর পান না , অবসাদে ভোগেন বা কোনো কাজ কাজ করতে গেলে শরীরে তেমন জোর পান তাদের জন্য টমেটো খাওয়ার উপকারিতা অনেক বেশি ভাবে লক্ষ করা যাই। টমেটো সবজি ও ফলের সাথে সাথে একটি ওষুধি গুন্ সম্পূর্ণ ভেষজ উদ্ভিদ তাই আপনি এই টমেটোর জুস করে যদি পান করতে পারেন তাহলে আপনার এই সকল ব্যাথি দূর হবে।  তবে হাঁ এটা মাথায় রাখতে হবে যে আপনি এই জুস যেন খালি পেতে না গ্রহণ করেন অথবা খাওয়ার আগে বা পরে টক জাতীয় দ্রব না খাবার, সবথেকে ভালো আপনি যদি এই জুস টি দুপুরের দিকে খেতে পারেন মধ্যাহ্ন ভোজনের এক ঘন্টা আগে খাওয়া যেতে পারে। 

নিম পাতার উপকারিতা

শরীরকে সুস্থ রাখতে টমেটো খাওয়ার উপকারিতা

টমেটো তে প্রযাপ্ত পরিমানে আন্টিঅক্সসিডেন্টের মাত্রা লক্ষ করা যাই, এতে ভিটামিন A এবং ভিটামিন C সহ আরো অন্যান্য আন্টিঅক্সসিডেন্ট দেখতে পাওয়া যাই আর এই ভিটামিন আমাদের দেহের যেসব ফ্রি-রেডিক্যাল আছে সেগুলিকে বের করতে সাহায্য করে। এই জন্য আন্টিঅক্সসিডেন্ট হিসাবে টমেটোর কোথাও উল্লেখ করা হয়ে থাকে , তবে এই ভিটামিন গুলি সঠিক ভাবে পেতে গেলে টমেটোকে কাঁচা অবস্থাই অথবা টমেটোর জুস করে খাওয়াই ভালো নাহলে টমেটো রান্না করে খেলে তার মধ্যে থাকে ভিটামিন C মাত্রা অনেক কমে যাই। 

ওজন কমাতে টমেটো খাওয়ার উপকারিতা

এখন কার সময়ে ওজনের সমস্যা ভীষণ চিন্তার কারণ হয়ে দাঁড়িয়ে গেছে, অনেক সময় দেখা গেছে বেশি ওজন হবার ফলে অনেকে বিভিন্ন রোগের হাতেও পড়েছেন তাই এই টমেটো খাবার অভ্যেস যদি আপনি আন্তে পারেন তাহলে অতিরিক্ত মেদ কমাতে টমেটো খাওয়ার উপকারিতা অনেক বেশি পাবেন। টমেটোর মধ্যে থাকা পুষ্টিকর উপাদান মানব শরীরে কারনিটিন(Carnitine) নামক অ্যামিনো অ্যাসিড এর উৎপাদন বাড়াতে খুবই সাহায্য করে, ফলে শরীরের অতিরিক্ত ফ্যাট বা চর্বি দ্রুত কমাতে সাহায্য করে। আপনি যদি প্রতিদিন আপনার খাবারে টমেটো কে রাখেন তাহলে আপনাকে আর কোনোদিনই ওজন এর সমস্যায় পড়তে হবে না। 

থানকুনি পাতার উপকারিতা

হজম ক্ষমতা বাড়াতে টমেটো খাওয়ার উপকারিতা

অনেকে এমন আছেন যাদের কোনো কিছু খাবার খেলে তা হজম করতে খুব সমস্যা হয় এবং তার ফলে সৃষ্টি হয় বদ হজম, এবং অন্যান্য পেটের অসুখ, আবার অনেকে মুখে রুচি থাকে না যেকোনো খাবার খেতেই ভালো লাগে না এই সব ব্যাক্তি এই টমেটো খেয়ে দেখতে পারেন আপনার এই সকল সমস্যা খুবই তাড়াতড়ি দূর হবে। 

তারজন্য আপনাকে একটি টমেটোকে ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে তাতে আদা পাউডার মেশাতে হবে, আদা কে শুকিয়ে যে মিশ্রণ টি বানানো হয়ে থাকে এটি সেই চূর্ণটি, এইভাবে করে খেলে খেতেই যেমন স্বাদ লাগবে তেমনি ধীরে ধীরে আপনার হজম এর প্রক্রিয়া টিও সঠিক হবে, এক সপ্তাহ এই রকম করে দেখতে পারেন তাতে অনেক উপকার পাবেন। 

কিডনি এবং লিভার কে সুস্থ রাখতে 

আপনার যদি কিডনিতে কোনোরকম রোগ না হয়ে থাকে তাহলে আপনি এই টমেটো খেতে পারবেন, তবে কিডনি বা লিভারে কোনো রোগ ধরা পড়লে তখন এই টমেটো খাওয়া বন্ধ করে দেওয়াই ভালো সেক্ষেত্রে তখন ডাক্তারের পরামর্শ নিয়েই এই টমেটোর সেবন করতে হবে। যেমন জল আমাদের শরীরে জন্য খুবই উপকারী কিন্তু বেশি জল খেলে আবার তার উল্টো তও হবে এটাই ঠিক তেমনি, নিয়মিত যদি আপনি টমেটো খান তাহলে আপনাকে কিডনি লিভার জনিত কোনোদিন এই কোনোরোগের হাতে পড়তে হবে না।  টমেটোর মধ্যে থাকা উপাদান পেটে অতিরিক্ত বজ্র কমাতে সাহায্য করে এবং কিডনিতে তে পাথর অথবা লিভার খারাপ হয়ে যাওয়া এইসব সমস্যায় পড়তে হয় না। 

লবঙ্গের উপকারিতা

ইমিউনিটি পাওয়ার কে বাড়াতে টমেটো খাওয়ার উপকারিতা

নিয়মিত টমেটো খেলে আপনার রোগ প্রতিরোধক ক্ষমতা অনেক গুন্ বেড়ে যাবে, আপনি যদি জন্ডিসে ভুগে থাকে অথবা জোর জ্বালায় ভোগেন সেক্ষেত্রে আমাদের শরীর অনেক ভেঙে পরে দুর্বল হয়ে যাই সেক্ষত্রে টমেটো খুবই কার্যকরী একটি উপাদান টমেটো খেলে খুব তাড়াতড়ি আপনি শরীরে বল ফিরে পাবেন। 

হার্ট ভালো রাখতে টমেটো খাওয়ার উপকারিতা

আমরা জেনে এসেছি যে টমেটো তে প্রচুর পরিমানে পটাসিয়াম থাকে তাছাড়াও টমেটো তে ভিটামিন A এবং ভিটামিন B ও লাইকোপিন পাওয়া যাই, টমেটোতে থাকা উপাদান শরীরে উচ্চ রক্তচাপকে কমাতে এবং অন্যান্য ভিটামিন উপাদান গুলি সহ লাইকোপিন রক্তে LDL এবং খারাপ রক্তচাপ কে কমাতে সাহায্য করে। 

এছাড়াও রক্তে যে জমাট বেঁধে যাই সেটি কেও বাঁধতে দেয় না, এর ফলে আমাদের হার্ট সুস্থ থাকে এবং হার্ট জনিত যাবতীয় রোগের হাত থেকেও রেহাই দেয়। 

রক্তশুন্যতা দূর করতে টমেটো খাওয়ার উপকারিতা

যাদের শরীরে রক্তশুন্যতার অভাব দেখা দেয় অথবা রক্ত তৈরী হতে পারে না ঠিক করে এবং তারজন্য চেহেরা ফ্যাকাসে হয়ে পড়ছে তাদের জন্য এই টমেটো এক ওষুধি রূপে কাজে লাগতে পারে। সেক্ষেত্রে তাদের রোজ নিয়ম করে ১৫০ গ্রাম মতো টমেটো খেতে হবে, আপনি কাঁচা অবস্থায় খেতে পারেন আবার টমেটোর জুস করেও খেতে পারেন তবে অবশ্যই যেন টমেটোর পরিমান তা ১৫০ গ্রাম এই থাকে এক বা দু টুকরো টমেটো খেলে এর গুন্ আপনি পাবেন না। এই ভাবে প্রতিদিন টমেটো খেলে খুব তাড়াতড়ি আপনি এই রক্তশুন্যতার হাত থেকে রেযায় পাবেন। 

চিয়া সিড এর উপকারিতা

গর্ভবর্তী মহিলাদের জন্য টমেটো 

গবেষণায় লক্ষ করা গেছে যে এক জন গর্ভবর্তী মহিলার জন্য টমেটো খাওয়ার উপকারিতা অনেক বেশি ভাবে কার্যকরী, আপনি যদি সেই অবস্থায় টমেটো খান তাহলে আপনার শারীরিক এবং মানসিক ক্ষতি অনেক বেড়ে যাবে এবং তার এই সাথে এই অবস্থায় টমেটো খাওয়া আপনি এবং আপনার বাচ্চার জন্য খুবই উপযুক্ত একটি খাবার। 

বাচ্চা দের জন্য টমেটো 

আপনার বাচ্চা যখন ২ বছরের হয়ে যাবে মানে যখন দুধ খাওয়া ছেড়ে দেবে তখন আপনি এক থেকে দু চামচ টমেটোর রস খাওয়া পারেন, বাচ্চাদের জন্য খুবই ভালো এই টমেটো, ছোট থেকে খাওয়ানো অভ্যেস করলে শিশুর হার শক্ত হবে এবং শারীরিক দিক থেকেও অনেক বেশি লাভদায়ক হবে। 

রূপচর্চায় টমেটো খাওয়ার উপকারিতা

যাদের মুখে পিগমেন্টেশন এর প্রবলেব আছে মানে মুখের এক জায়গায় এক রং আবার আর এক জায়গায় অন্য রকম তারা এই টমেটোর ব্যবহার করলে এই সমস্যা গুলি চলে যাবে। টমেটো খাওয়ার সাথে সাথে টমেটো বেঁটে তার সাথে মধু মিশিয়েও লাগানো যেতে পারে এর ফলে মুখের মধ্যে পড়া ভাব কে দূর করে ত্বক কে আরো উজ্জ্বল করলে সাহায্য করে। 

টমেটো খাওয়ার অপকারিতা 

টমেটো খাবার অপকারিতা বিশেষ না থাকলেও আমাদের এটা মাথায় রাখতে সবসময় সঠিক নিয়ম মেনেই খাওয়া উচিত নাহলে অনেক বিপদের মুখেও পড়তে হবে। 

  • অনেকেই জানে না যে টমেটোর সাথে শসা এবং লেবু খাওয়া একদমই উচিত নয়, আমরা বেশির ভাগ এই টমেটো শসা লেবু এইসব দিয়ে সালাদ বানিয়ে খেয়ে থাকি কিন্তু এই ভাবে খেলে শরীরে গ্যাস এবং এসিডিটির সমস্যা দেখা দেয় ফলে বুক জ্বালা পেটে ব্যথা এইসব দেখা যাই। 
  •  টমেটো খাবার সময় মিষ্টি জাতীয় ফল বা টক জাতীয় দ্রব খাওয়া উচিত নয়। 
  • যাদের কিডনিতে পাথর হয়েছে বা লিভারে কোনো সমস্যা তাদের কোনো ভাবেই টমেটো খাওয়া ভালো নয়। 
  • অনেক সময় টমেটো থেকে অনেক এলার্জি হয় তাই এইরকম কোনো সমস্যা দেখা দিলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়েই খাওয়া ভালো। 

রক্তশুন্যতায় ড্রাগণ ফলের উপকারিতা

 

একনজরে : আজকে এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে আমাদের শরীর কে সুস্থ রাখতে টমেটো খাওয়ার উপকারিতা কিভাবে আমাদের শরীরে কাজে লাগে তারপর আমরা টমেটো থেকে কি কি উপকার হয় সেইসব বিষয় নিয়ে বিস্তারিত ভাবে জেনে নিলাম। 

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি টমেটো খাওয়ার উপকারিতা নিয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন, এছাড়া টমেটো খাওয়ার উপকারিতা বা এই বিষয়ে আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ 

শেয়ার করুন:

আমি সুরভী , আমি একজন কনটেন্ট রাইটার এবং একজন প্রফেশনাল মেহেন্দি ডিজাইনার । সাধারণত আমি হেলথ লাইফস্টাইল Niche এর উপর কনটেন্ট লিখতে ভালোবাসি । আর বঙ্গজ্ঞান এর মতো ট্রাস্টেড প্লাটফর্মে কনটেন্ট রাইটিং এর সুযোগ পেয়ে আমি অত্যন্ত খুশি ।

Leave a Comment