ছাএ ছাএীদের জন্য ইনকাম ১৩ টি দুর্দান্ত উপায়

Rate this post

যখন আমরা কলেজে উঠি তখন সেই সময়ে আমাদের অনেকের ইচ্ছে করেই যে পড়াশুনার পাশাপাশি সাইড ইনকাম হিসেবে কিছু একটা করি যাতে আমাদের যে টাকা টা প্রতি মাসে দরকার পরে সে ফোনের রিচার্চ হোক অথবা কিছু কিছু ছোট ছোট শখ চাহিদা গুলো যেন আমরা নিজেরাই মেটাতে পারি।  

বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ার যুগে আমরা এখন অনেক জন কেই দেখতে পাই যারা আমাদের বয়েসী এবং তারা বেশ ভালোই ইনকাম করে যাচ্ছে প্রতি মাসে মাসে তাদের কে দেখেও ইচ্ছে জাগা তা স্বাভাবিক, আর এখন থেকেই ইনকাম করতে শুরু করলে পরে আমাদের জব এবং বাইরের মার্কেট সম্মন্ধে আরো এক্সপেরিয়েন্স বাড়বে যেটা আমাদের পরবর্তী ভবিৎষতের জন্য খুবই দরকারি।

ছাএ ছাএীদের জন্য ইনকাম

অর্থ উপার্জন তো আমরা করবো কিন্তু সেটা কিভাবে করবো এটা কিন্তু অনেকের মনে থেকেই যাই আবার অনেকে ঠিক করতে পারে না যে তারা কোন দিকে যাবে, প্রত্যেক মানুষ এর মধ্যেই আলাদা আলাদা স্কিল আছে, কেউ হয়তো পড়াশুনায় খুব ভালো কেউ নাচ গান করতে ভালো বাসে, নাহলে কম্পিউটার, বা ভালো আঁকতে জানে, কেউ খুব ভালো কথা বলতে পারে এরকম অনেক ট্যালেন্ট কিন্তু আপনাদের মধ্যেই আছে শুধু কাজ হলো সেই ট্যালেন্ট কে খুঁজে নেবার। 

খুঁজে নেবার পর আপনার মনের মতো কোনো জায়গায় কাজ করা, ছাএ ছাএীদের জন্য ইনকাম করার জন্য আজ বেশ কিছু আইডিয়া আপনাদের সাথে শেয়ার করবো যেগুলোর মধ্যে থেকে আপনি আইডিয়া পাবেন যে আপনি কোন ফিল্ড এ যেতে ইচ্ছুক তাহলে চলুন আজকের এই পোস্ট টি শুরু করা যাক। 

আর্টিকেল রাইটিং এর মাধ্যমে ছাএ ছাএীদের জন্য ইনকাম

ছাএ ছাএীদের জন্য ইনকাম এর মধ্যে প্রথমত হলো আর্টিকেল রাইটিং, আপনি যদি লেখা লেখি করতে ভালোবাসেন তাহলে এই কাজ টি আপনার জন্য, কিছুই না আপনি যে ভাষা তে দক্ষ সেটা ইংরেজি অথবা বাংলা যেকোনো হতে হতে পারে, সেই ভাষা কে অবলম্বন করে কোনো বিষয়ের উপর লিখতে হবে। 

অনলাইন প্লাটফ্রম এ এরকম অনেক সাইড আছে যেখানে এই রকম কন্টেন্ট রাইটার দের দরকার পরে, আপনাকে একটা দাম নির্ধারণ করে রাখতে হবে এবং আপনাকে যেরকম লিখতে বলা হবে আপনিও সেরকম চার্চ করবেন ক্লাইন্ট এর কাছ থেকে। 

ব্লগিং 

আপনার যদি Blogging নিয়ে জ্ঞান থাকে তাহলে চোখ বুজে আপনি শুরু করে দিন, ছাএ ছাএীদের জন্য ইনকাম হিসেবে খুবই ভালো ঘরে বসে আয় করার মতো কাজ এটি, তারজন্য অবসসই আপনাকে একটি ব্লগিং সাইট বানিয়ে নিতে হবে এবং তার উপর কাজ করা শুরু করে দিন, এখন কার সময় এ অনেক এরকম ব্লগার আছেন যারা শুধু মাত্র ব্লগ করেই লক্ষ লক্ষ টাকা ইনকাম করছেন। 

তবে অবসসই তার জন্য যথেষ্ট ধর্য্যের প্রয়োজন এবং কন্টিনিউ আপনাকে আপনার ওয়েব সাইট এর উপর কাজ করে যেতে হবে, যদি আপনার বুঝতে অসুবিধে হয় তাহলে অনেক ব্লগিং কোর্স আছে অথবা ইউটিউব এ ভিডিও এর সাহায্য নিতে পারেন। 

লোগো ডিজাইনার 

আপনি যদি এডিটিং করতে ভালোবাসেন তাহলে এই লোগো ডিজাইনার এর কাজ টি আপনার জন্য, শুধু মাত্র ঘরে বসে কম্পিউটার অথবা মোবাইল এর মাধ্যমেই আপনি সহজে ইনকাম করতে পারবেন। 

অনেকে আছে যারা লোগো ডিজাইনার এর খোঁজ করে, যেমন Upwork, Fibar এইসব জায়গায় আপনার একাউন্ট থাকলে আরো জানতে পারবেন যে এর চাহিদা কত তাই যারা খোঁজ করে তারা একটা ভালো আমউন্ট ও দিয়ে থাকে সেই লোগোর জন্য তাই আপনার যদি স্কিল থাকে তবে অবসসই পড়াশুনার পাশাপাশি এই কাজ টি আপনি করতে পারেন। 

  • অনলাইনে আয় করার সহজ উপায়

হোম টিউটর 

ছাএ ছাএীদের জন্য ইনকাম এর ক্ষেত্রে সবথেকে অন্যতম হলো হোম টিউটর, আপনার যদি পড়াতে ভালো লাগে তাহলে এই কাজ টি আপনি করতেই পারেন, আজকাল অনেকেই হোম টিউটর রাখেন তাদের বাচ্চা দের জন্য এবং আপনি যদি ৪-৫ জন কেউ পড়াতে পারেন তাহলে মাসের শেষে একটা ভালো অর্থ আপনার কাছে আসবে। 

ড্রইং বা ছবি আঁকা 

আপনি যদি ভালো আঁকতে পারেন তাহলে বেশ কিছু বিকল্প রয়েছে আপনার কাছে, যেমন মানুষের পোর্টেট আঁকার জন্য অনেকে খোঁজ করে থাকে, আঁকার কিছু পেগ থাকে একটু ফেসবুক ঘটলেই আপনি বুঝতে পারবেন তো সেখান থেকে আপনার আর্ট কে কাজে লাগিয়ে আপনি আয় করতে পারবেন। 

বর্তমান সময় এ বিভিন্ন ধরণের আর্ট রয়েছে যেমন জামা কাপড়ের উপর বিভিন্ন নকশা ডিসাইন করা, পাঞ্জাবি এর উপর নকশা, অথবা শাড়িতে আঁকা, এরকম প্রচলন এখন অনেক আছে এবং বেশ নতুনত্ব ও, অনেকে কিনে থাকেন, আপনি আপনার সোশ্যাল মিডিয়া তে এর প্রচার করতে পারেন, আর আপনার কাজ যদি ভালো হয় তাহলে তো বাস আর কোনো কথাই নেই। 

ইন্টেরিয়র ডিজাইনার 

ছাএ ছাএীদের জন্য ইনকাম জন্য একটা ভালো আইডিয়া হতে পারে যদি আপনার হাত এই ডিজাইনের উপর থাকে, তার জন্য আপনাকে একটু ভালো ভালো Creative আইডিয়া লাগে হবে আপনার কাজে। 

বাড়িতে, বা রেস্টুরেন্ট কে ডেকোরেড করার জন্য অনেকে এই ইন্টেরিয়র ডিজাইনার এর খোঁজ করে থাকেন, কিছু না আপনি যদি একটাও কাজ পান মাসে মাত্র ২-৩ দিনে এই কাজ টি করেই ৭-১০ হাজার পর্যন্ত ইনকাম করতে পারবেন, পরে আপনার কাজ জনপ্রিয় হয়ে গেলে তো টাকার সংখ্যা আরো বাড়বে। 

  • দুর্দান্ত 20টি মেয়েদের ঘরে বসে আয় করার উপায়

পার্ট টাইম জব 

আপনার কলেজের পর যদি টাইম ৪-৫ ঘন্টা তাহলে আপনি পার্ট টাইম জব দেখতে পারেন, অনেক এমন কোম্পানি আছে যারা এরকম ছেলে বা মেয়ে দের খোঁজ করে থাকে তাদের কোম্পানির জন্য, আপনার কাজ হবে ফোন করে কিছু সেলস করা অথবা কোনো জিনিস ডেলিভারি দেওয়া ইত্যাদি, একটু বাইরে বেরিয়ে আপনাকে দেখতে হবে কোথায় আপনার মনের মতো কাজ রয়েছে, পেয়ে গেলে অবস্সই পড়াশুনার পাশাপাশি এই কাজ টি আপনি করতে পারেন। 

ফটোগ্রাফি 

ছাএ ছাএীদের জন্য ইনকাম এর মধ্যে আর একটি আইডিয়া হলো ফটোগ্রাফি, আপনার যদি একটি ক্যামেরা থাকে আর আপনি ভালো ফটো তুলতে পারেন তাহলে এই কাজ করে আপনি ভালোই অর্থ উপার্জন করতে পারবেন। 

অনেক ওয়েব সাইট আছে যারা ভালো ভালো ফটো ডিমান্ড করে যেমন নেচার, এনিমেল, ক্যান্ডিড ইত্যাদি এই ফটো বিক্রি করে আপনি আপনি আপনার কাজ করতে পারেন, অথবা ওয়েডিং, ফটো সুট এরকম অনেক জায়গায় ফোটোগ্রাফের দরকার পরে আপনি কোনো গ্রপ এর সাথে যুক্ত করে এই কাজ টি করতে পারেন। 

ল্যাংগুয়েজ টিউটর 

যদি আপনার বিভিন্ন ভাষা নিয়ে জ্ঞান থাকে তাহলে এটি একটি খুবই ভালো কাজ, অনলাইন এর মাধ্যমেই খুবই সহজেই এটি করতে পারেন, কোনো ভিডিও বানিয়ে আপনি আপনার জ্ঞান বাকি দের কেউ শেখাতে পারবেন। এবং পরিবর্তে তে কিছু পেইড কোর্স বানিয়ে সেগুলি বিক্রি করতে পারেন, আপনার সেখানো যে প্রক্রিয়া অথবা আপনি যদি সঠিক জ্ঞান বাকি দেড় কাছে পৌছিয়ে দিতে পারেন তাহলে খুবই তাড়াতাড়ি আপনার এই কাজ টি জনপ্রিয় হয়ে উঠবে। 

ডেলিভারি পরিষেবা 

ছাএ ছাএীদের জন্য ইনকাম হিসেবে সাইড অর্থ উপার্জনের ক্ষেত্রে আপনি এই কাজ টি করতে পারেন, খাবারের অনেক সাইড আছে সেখানে লগ ইন করে আপনি বাড়িতে বাড়িতে খাবার ডেলিভার করে অর্থ উপার্জন করতে পারবেন। 

এই কাজ টি শিফট হিসেবে হয় তাই আপনাকে সবসময় করতে হবে এটাও নয়, দিনে, বা রাত্রে যেকোনো আপনার ফ্রি টাইম এ এই কাজ টি করতে হবে তবে অবসসই আপনার সেক্ষেত্রে বাইক ভালো করে চালানো তা খুবই ইম্পরট্যান্ট, পড়াশুনার মাঝে খুবই সহজে এই কাজটি করে আপনি আপনার পকেট মানি আয় করতে পারবেন। 

সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট 

সোশ্যাল মিডিয়া তে এরকম অনেক পেজ বা গ্রুপ বা একাউন্ট থাকে যেগুলো হয়তো অনেক বেশি ফলোয়ার হয়ে থাকার দরুন অনেকেই নিজেদের পেজ হ্যান্ডেল করতে পারে না, অথবা অনেকে এমনও আছে যারা নিজেদের পেগ গ্রো করতে চাই কিন্তু কিভাবে করতে হয় তার সেটা সঠিক জানা নেই তখন তারা এমন কাউকে খোঁজে যারা এর দায়িত্ব ভার নিতে পারবে। 

আপনার মধ্যে যদি এরকম ট্যালেন্ট থাকে তাহলে খুবই সহজে এই কাজ টি আপনি করতে পারবেন, এবং তার জন্য আপনাকে সোশ্যাল মিডিয়া কিভাবে হ্যান্ডেল করতে হয় পেজে রিচ কিকরে আনা যাই এই সব বিষয়ে জ্ঞান রাখতে হবে যদি আপনি এগুলো করতে পারেন তাহলে এই কাজ আপনার জন্য। 

সো রুম সেলস ম্যান 

ছাএ ছাএীদের জন্য ইনকাম মধ্যে আর একটি দুর্দান্ত উপায় হলো এই কাজ টি, শপিং মল, বা কোনো কোনো সো রুম এ অনেক সেলস ম্যান এর দরকার পরে, যারা একটু কথা বলাই পুটু হয়, কাস্টমার হ্যান্ডেল ভালো করতে পারে তাদের জন্য এই কাজ টি একদম উপযুক্ত একটি কাজ, আপনি আপনার ফ্রি টাইম এ এই কাজ টি করে অর্থ উপার্জন করতে পারবেন। 

ইউটিউবের মাধ্যমে ইনকাম 

আমরা জানি এখন কার সময়ে ইউটিউব কত টা জনপ্রিয়, আর এটি দিন প্রতিদিন বেরেই চলেছে, তাই যদি আপনার মধ্যে কোনো স্কিল থাকে সেটা নিয়ে আপনি একটি ইউটিউব চ্যানেল খুলে সেখানে ভিডিও আপলোড করে টাকা ইনকাম করতে পারবেন। 

তবে এখন কম্পিটিশন খুব বেশি তাই চেষ্টা করুন কিছু নতুনত্ব করার, যাতে মানুষ আপনার ভিডিও দেখতে আগ্রহী হয়, যদি দর্শক আপনার ভিডিও পছন্দ করে তাহলে আপনার ভিউস এবং সাব্স্ক্রাইবের ও বাড়বে আর যত দর্শক আপনার প্লাটফর্ম এ আসবে ততই অর্থ উপার্জন করতে পারবেন। 

  • ইউটিউব চ্যানেল কিভাবে খুলতে হয় মাত্র 5 টি স্টেপে

 

একনজরে : আজকে এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে ছাএ ছাএীদের জন্য ইনকাম এর জন্য নিজেদের স্কিল বুঝে কোনো কাজ করা, এবং তারপর এরকম বেশ কিছু ইনকাম এর আইডিয়া দেখে নিলাম যেটা আমাদের কাজে লাগবে। 

 

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি ছাএ ছাএীদের জন্য ইনকাম নিয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া ছাএ ছাএীদের জন্য ইনকাম বা এই বিষয়ে  আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ  

বঙ্গজ্ঞান টিম

শেয়ার করুন:

আমি সুরভী , আমি একজন কনটেন্ট রাইটার এবং একজন প্রফেশনাল মেহেন্দি ডিজাইনার । সাধারণত আমি হেলথ লাইফস্টাইল Niche এর উপর কনটেন্ট লিখতে ভালোবাসি । আর বঙ্গজ্ঞান এর মতো ট্রাস্টেড প্লাটফর্মে কনটেন্ট রাইটিং এর সুযোগ পেয়ে আমি অত্যন্ত খুশি ।

1 thought on “ছাএ ছাএীদের জন্য ইনকাম ১৩ টি দুর্দান্ত উপায়”

  1. Interested for the job of Home Tutor / online for B.Com and HS Commerce students and English Tutor for classes VIII to XII.

    M.Com, MBA (F), LL.B, CA (I), NELTS.
    Sarsuna. Kol – 61.

    Reply

Leave a Comment