অনলাইনে আয় করার সহজ উপায়

Rate this post

বর্তমান সময়ে অনলাইনে আয় করা বা ঘরে বসে শুধু মাত্র অনলাইনের মাধ্যমে অনেক জনই প্রচুর প্রচুর অর্থ উপার্জন করে যাচ্ছে। Covid 19 এর সময় যখন যখন সবাই নিজেদের কাজকর্ম ছেরে ঘরবন্দি হয়ে গেছিলো তখন কিন্তু এই অনলাইনের ব্যবহার সবচেয়ে বেশি করা হয়ে ছিল এবং তখনি অনেকে এই অনলাইনের মাধ্যম কে কাজে লাগিয়ে তারা নিজেদের ট্যালেন্ট এর সাহায্যে আজ অনেক এগিয়ে গেছে। 

অনলাইনে আয় করার সহজ উপায়

এখন বিশ্বে সব কিছুই ইন্টারনেট ভিত্তিক , প্রায় সব কিছু তেই আজকাল ইন্টারনেট ব্যবহার হয়ে থাকে ,তাই এই বিষয়ে নিশ্চিত যে আপনি যদি অনলাইনে কিছু কাজ করতে চান তাহলে এবং সেটা যদি আপনি সঠিক ভাবে করেন তাহলে আপনার কাজে বৃদ্ধি হবেই। অনেকেরই বিভিন্ন রকমের ট্যালেন্ট অথবা স্কিল থাকে আপনি আপনার সেই স্কিল কেই কাজে লাগিয়ে শুরু করতে পারেন।

তাই আজকে বঙ্গজ্ঞান নিয়ে এসেছে অনলাইনে আয় করার সহজ উপায় এর মধ্যে বেশ কিছু সহজলোভ্য উপায় যেটা আপনাকে সাহায্য করবে অনলাইনে কাজ করার ক্ষেত্রে। এই উপায় গুলির মধ্যে যেটি তে আপনার স্কিল থাকবে আপনি সেটা কাজে লাগাতে পারেন, অথবা আপনার যদি সেই বিষয়ে জ্ঞান না থাকে তাহলে আপনি সেটা সহজেই সোশ্যাল মিডিয়া থেকে শিখে নিয়ে অনায়াসে কাজ গুলি করতে পারবেন, চলুন তাহলে আজকের পোস্টটি শুরু করা যাক। 

ঘরে বসে অনলাইনে আয় করার সহজ উপায়

১. রিভিউ করে আয় করুন 

অনলাইনে আয় করার সহজ উপায় এর মধ্যে প্রথমত হলো রিভিউ করে টাকা উপার্জন করা। আপনি কি সিনেমা দেখতে পছন্দ করেন ? বা গান শুনতে ,বই পড়তে তাহলে আপনার Hobby গুলো কেই কাজে ব্যবহার করতে পারবেন। তার জন্য দরকার পড়বেন একটি ইউটিউব চ্যানেল এর , চ্যানেল তৈরী করে সেখানে আপনি সেই বিষয়ের উপর ভিডিও ছাড়তে পারবেন। 

সিনেমা – এখন প্রায় অধিকাংশ মানুষই সিনেমা দেখতে যাবার আগে তার রিভিউ দেখে যাই যে সিনেমা টি ভালো না খারাপ। তাই নতুন নতুন যেসব সিনেমা গুলো রিলিজ হচ্ছে , আপনি সেটা দেখার পর আপনার অভিজ্ঞতা কিরকম এবং সিনেমার মধ্যে কি কি  পজিটিভ আছে কি কি নেগেটিভ আছে সেগুলো কে তুলে ধরতে পারেন, এবং আপনার পছন্দ মতো রেটিং ও অ্যাড করতে পারেন। 

সংগীত – গানের ক্ষেত্রেও একই জিনিস প্রযোজ্য , নতুন গান রিলিজ হলে আপনার কেমন লাগলো বা তার রিলিক্স কেমন সেটা নিয়ে আলোচনা করতে পারেন। 

বই – আপনি যদি একজন বই প্রেমী হন তাহলে একটা বই এর গল্প বা উপন্যাস শেষ করার পর বই টি আপনার কেমন লাগলো সেই বিষয়ে আপনার মতামত দিতে পারেন , এবং আপনার এই রিভিউ দেখে আপনার দর্শকদের ও বুঝতে সুবিধে হবে যে তারা সেই বই টি ব্যায় করবে কিনা। 

২. কন্টেন্ট রাইটার 

আপনি যদি লিখতে ভালোবাসেন তাহলে কন্টেন্ট রাইটার উপায় টি অনলাইনে আয় করার সহজ উপায় গুলোর মধ্যে অন্যতম হতে পারে। অনলাইনে প্রচুর ওয়েবসাইড রয়েছে এবং সেই সব ওয়েবসাইডের দরকার পরে একজন কন্টেন্ট রাইটারের , আপনার লেখার মান অনুযায়ী দাম নির্ধারণ করতে হবে।

আপনি লেখা তে পটু হলে খুবই কম সময়ে অনেক অর্থ উপার্জন করতে পারবেন।  তবে হাঁ কন্টেন্ট রাইটার হবার জন্য আপনার কিছু জিনিস এর উপর দক্ষতা থাকা খুবই প্রয়োজন যেমন , যেসব সোশ্যাল নেটওয়ার্ক সাইড গুলো রয়েছে সেই বিষয়ে জানা , আপনি যে ভাষায় কন্টেন্ট লিখবেন সেই ভাষা টির উপর যেন আপনার সম্পূর্ণ দক্ষতা থাকে, এবং SEO সম্মদ্ধে নলেজ রাখা। 

কিভাবে ফার্মেসি ব্যবসা শুরু করবো ?

৩. অনলাইনে টিউশন পরিয়ে আয় করুন 

আপনার যদি কোনো বিষয়ের উপর দক্ষতা থাকে তাহলে আপনার সেই দক্ষতা কে কাজে লাগিয়ে অনলাইনে টিউশন পরিয়ে অর্থ উপার্জন করতে পারবেন। আপনি যদি ইংরেজিতে ভালো হন তাহলে ইংরেজি কোর্স করতে পারেন , কারণ ইংরেজি শেখার চাহিদা খুবই বেশি আর আপনার পড়ানো যদি ভালো হয় তাহলে আপনার ক্লাসে ছাত্র ছাত্রীর সংখ্যা এমনিই অনেক বেড়ে যাবে। তাছাড়াও যদি আপনি ম্যাথ , বিজ্ঞান , ইতিহাস অথবা কাজের পরীক্ষার জন্য যেসব পেপারেশনের দরকার পরে সেই সব নিয়ে কাজ করতে পারেন। 

৪. ফ্রীল্যান্সিং 

অনলাইনে আয় করার সহজ উপায় এর মধ্যে অন্যতম হলো ফ্রীল্যান্সিং , ফ্রীল্যান্সিং হলো মূলত আপনার যে বিষয়ের উপর দক্ষতা আছে সেটি কে কাজে লাগিয়ে অন্য কোনো ব্যাক্তির জন্য কাজ করে অনলাইনে অর্থ উপার্জন করা। ওয়েবসাইড ডিসাইন , কন্টেন্ট রাইটার , ডাটা এন্ট্রি , গ্রাফিক্স ডিসাইন , এডিটিং ,ওয়েবসাইড ডিপ্লোমেন্ট ,একাউন্টিং , মার্কেটিং ,কোডিং ইত্যাদি বিষয়ে যদি দক্ষতা থাকে তাহলে ফ্রীল্যান্সিং আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ হতে পারে। এই কাজ টি করার জন্য অনেকরকমের প্লাটফর্ম রয়েছে যেমন , Fiverr, Upwork এই সাইড গুলো তে আপনার একটি প্রোফাইল বানিয়ে নিতে হবে এবং সেখান থেকেই আপনাকে কাজ করে যেতে হবে। 

দুর্দান্ত 20টি মেয়েদের ঘরে বসে আয় করার উপায়

৫. অনলাইন রিসেলিং 

অনলাইনে রিসেলিং হলো কোনো একজন ব্যাক্তি অন্য কোনো ব্যাক্তির কাজ থেকে পণ্য নিয়ে সেটা একটু বেশি দামে অনলাইনে বিক্রি করা। কিছু কিছু কোম্পানি আছে যারা এই রেসলিং এর অ্যাড দিয়ে থাকে যেমন Meesho এই  app টি এখন খুবই প্রচলিত একটি app .

এইসব কোম্পানি গুলো তাদের প্রোডাক্ট গুলো কে প্রচার ও করে থাকে তাই আপনি যদি এই সব প্রোডাক্ট গুলো কে অনলাইনে রেসলিং করে বিক্রি করেন তাহলে আপনার যা কমিশন হবে সেটা ধরেই কোম্পানি সেই ব্যাক্তির কাছে জিনিস টি ডেলিভার করবে এবং পরে আপনার একাউন্ট এ সেই কমিশনের টাকা টি পাঠিয়ে দেওয়া হবে। এই সব এর জন্য শুধু আপনাকে একটি ফেসবুক পেজ তৈরী করে প্রোডাক্ট গুলো পোস্ট করে যেতে হবে। 

৬. এফিলিয়েট মার্কেটিং 

অনলাইনে আয় করার সহজ উপায় এর মধ্যে অন্য আর একটি উপায় হলো এফিলিয়েট মার্কেটিং , এই কাজ টি করার জন্য আপনার একটি ইউটিউব চ্যানেল বা ফেইসবুক পেজ অথবা একটি ওয়েবসাইড থাকা অত্যন্ত জরুরি। যেখানে যখন আপনার একটি ফলোয়ার বেশ হয়ে যাবে তখন আপনি এফিলিয়েট মার্কেটিং শুরু করতে পারেন।

এই প্রক্রিয়া তে মূলত অন্য কোনো প্রতিষ্ঠানের পণ্য প্রচার করা হয়, এবং আপনি যদি সেই প্রতিষ্ঠানের কোনো পণ্য কে এফিলিয়েট লিংক এর মাধ্যমে আপনার সোশ্যাল মিডিয়া তে প্লাটফর্মে যদি পোস্ট করেন আর যদি সেখান থেকে মানুষ জন এই পণ্য টি কিনে নেই তাহলে আপনি সেখান থেকে একটি কমিশন পেয়ে যাবেন। এই এফিলিয়েট মার্কেটিং এর সাহায্যে আপনি প্রচুর অর্থ উপার্জন করতে পারবেন। 

৯ টি ছোট ব্যবসার আইডিয়া (Small business ideas in bengali)

৭. POD (Print of demand)

অনলাইনে আয় করার সহজ উপায় এর মধ্যে দুর্দান্ত একটি উপায় হলো POD অর্থাৎ প্রিন্ট অফ ডিমান্ড , আপনার যদি আঁকার হাত খুব ভালো হয় অথবা নতুন নতুন ডিজাইন বানাতে যদি আপনি ভালোবাসেন তাহলে এই কাজটি আপনার জন্য হতে পারে। এই ব্যাবসার জন্য কোনোরকম ইনভেসমেন্টের প্রয়োজন পরবে না , অনলাইনে কিছু POD সাইড আছে যেমন Printbase ,SPOD ,Viralstyle , Threadless,Merch by amazon এখানে টি-শার্ট ,ছবির ক্যানভাস ,কফি মগ এই সবের উপর ডিসাইন করে এই সাইড গুলো তে সেল করতে হবে।

আপনার শুধু কাজ হবে ডিসাইন করে প্রোডাক্টির সাইড এ একটা দাম নির্ধারণ করে রেখে দেওয়া , তারপর যদি কোনো কাস্টমার সেই প্রোডাক্টি অর্ডার করে তাহলে আপনি যে সাইড থেকে কাজ করছেন তারাই প্রোডাক্ট টি প্রিন্ট করিয়ে ডেলিভার করে দেবে এবং প্রোডাক্ট এর খরচ বাদ দিয়ে আপনি যে দাম টি নির্ধারন করেছিলেন আপনার ডিসাইন এর জন্য সেটি পেয়ে যাবেন।

  • বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর আইডিয়া  

৮. ইউটিউব চ্যানেল বানিয়ে আয় করুন 

আপনার যদি কোনো কিছুর উপর দক্ষতা থাকে , যেমন ড্রইং ,কুকিং, ডান্সিং,টিচিং এছাড়াও অন্য কোনো কিছু ধরণের ট্যালেন্ট থাকলে আপনি সেটার ভিডিও করে আপনি সোশ্যাল মিডিয়া পোস্ট করে অনেক অনেক অর্থ উপার্জন করতে পারবেন। বর্তমান সময়ে কম্পিটিশন খুবই বেশি তাই আপনি চেষ্টা করুন আপনার ভিডিও এর মধ্যে নতুনত্ব কিছু করার যাতে মানুষজন সেটা বেশি পছন্দ করে। তারজন্য অবশ্যই আপনাকে সবার আগে একটি ইউটিউব চ্যানেল বানাতে হবে , এবং তার উপরেই কাজ করে যেতে হবে। 

ইউটিউব চ্যানেল কিভাবে খুলতে হয় মাত্র 5 টি স্টেপে

৯. শেয়ার মার্কেট 

অনলাইনে আয় করার সহজ উপায় এর মধ্যে অন্যতম হলো শেয়ার মার্কেট , এই মার্কেটে আপনি শেয়ার ক্রয় ও বিক্রয় করতে পারবেন। এখানে বিভিন্ন ব্যাবসায়ী রা এই স্টক মার্কেটে কেনা ও বেচা করে অর্থ উপার্জন করে থাকে। শেয়ার মার্কেট থেকে আয় করার পদ্ধতি দুই ধরণের হয়ে থাকে এক ট্রেডিং এবং দুই ইনভেস্টিং। 

যদি আপনি শেয়ার মার্কেট থেকে দ্রুত অর্থ উপার্জন করতে চান তাহলে ট্রেডিং করতে পারেন , এই প্রক্রিয়া গুলো কখনো এক দুই মিনিট এর হতে পারে আবার কখনো কিছু দিনের এখানে আপনাকে কম দামে শেয়ার কিনে সেটিকে বেশি দামে বিক্রি করে দিতে হবে তবে হাঁ সেই ক্ষেত্রে আপনাকে কিছু ঝুঁকি নিতে হতে পারে। 

ইনভেস্টিং এর ক্ষেত্রে আপনি কোনো কোম্পানি থেকে কিছু শেয়ার কিনে রেখে দিলেন এবং সেটা বেশ কয়েক বছর পরে বিক্রি করলে ভালো একটা বেনেফিট পেতে পারেন। আর এই ইনভেস্টিং করার আগে অবশ্যই ভালো ভাবে রিসার্চ করুন তারপরেই কিনুন, এবং সঠিক সময় আসলে সেটিকে বিক্রয় করে দিন এর ফলে আপনি অনলাইনের মধ্যেই একটা ভালো অর্থ উপার্জন করতে পারবেন। 

ড্রপশিপিং বিজনেস কি ? ড্রপশিপিং বিজনেস কিভাবে শুরু করবো ?

১০. ব্লগিং 

একটা সময় ছিল যখন আমাদের কিছু জানার হলে আমরা আগে বাড়ির বড়ো  দের বা গুরুজন দেড় জিজ্ঞেস করতাম , এবং তারা তাদের অভিজ্ঞতা অনুসারে আমাদের সেটার উত্তর দিতো । কিন্তু বেশ কিছু বছর ধরে আমাদের কিছু জানার হলে আমরা সবার প্রথমে গিয়ে গুগল এর  সার্চ বক্সে  গিয়ে হানা দি , এবং সেখানে আমাদের অজানা তথ্য জানার জন্য সার্চ করি । কিন্তু আপনি কি ভেবে দেখেছেন গুগল এ এতো তথ্য আসছে কোথায় থেকে ? গুগল কি করে সব প্রশ্নের উত্তর দিতে পারে ?

আসলে আমরা কিছু জানার হলে গুগল এ সার্চ দি এবং সেখানে আমাদের বেশ কিছু ওয়েবসাইটে এর লিস্ট দেওয়া হয় , আমরা সেই ওয়েবসাইটে গিয়ে আমাদের অজানা তথ্য সম্বন্ধে জেনে নি , এই ওয়েবসাইট গুলিকে সাধারণত ব্লগ সাইট বলা হয় । 

আপনার মধ্যে যদি এমন কোনো দক্ষতা থাকে যা আপনি সারা বিশ্বের মানসূহের কাছে পৌঁছাতে চান তাহলে একটি ডোমেইন আর হোস্টিং কিনে আজই শুরু করুন ব্লগ্গিং , আপনার ওয়েবসাইটে যত বেশি ভিসিটর আসবে ততো বেশি আপনার ওয়েবসাইট থেকে ইনকাম আসতে থাকবে। 

চাকরির পাশাপাশি ব্যবসা করতে চান? রইলো ১০+ সাইড বিজনেস আইডিয়া

একনজরে : আজকে এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে বর্তমান সময়ে অনলাইনে আয় করার সহজ উপায় গুলি কি কি হতে পারে এবং তারপর অনলাইনে যে কাজগুলি রয়েছে সেইসব নিয়ে বিস্তারিত ভাবে জেনে নিলাম। 

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি অনলাইনে আয় করার সহজ উপায় কি হতে পারে এই বিষয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া অনলাইনে আয় করার সহজ উপায় সম্বন্ধীয় আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ  

বঙ্গজ্ঞান টিম

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment