প্রতিদিন ২ টো করে খেজুর যা আপনাকে সকল প্রকার রোগ থেকে দূরে রাখবে

Rate this post

প্রাচীন কাল থেকে এই খেজুর গাছের চাষ কিন্তু হয়ে আসছে, প্রাগৈতিকহাসিক মিসরের অধিবাসীরা ৪০০০ বছর থেকেই এই গাছের গুনাগুন কি সেটা নিয়ে কিন্তু ভালোই অবগত ছিল, পরে প্রাচীন মিসরীয়রা এই ফলকে মদ জাতীয় পানিও রূপে প্রস্তুত করে এবং সেটা ফসল কাটার সময় খাওয়ার নিয়ম ছিল। 

শরীরে আয়রনের পরিমান কে বারাতে খেজুর খুবই কার্যকরী তাছাড়াও খেচুরির মধ্যে ক্যালোরি, প্রোটিন, ক্যালসিয়াম, ফাইবার ছাড়াও আছে আরো অনেক পুষ্টিগুণ, শক্তির উৎস হিসেবে খেজুর কেই সর্ব প্রথম হিসেবে ধরা হয়। খেজুর খেলে যেমন শরীরে শক্তি যোগান দেয় ঠিক তেমনি ক্লান্তি ভাব থেকেও দূরে রাখে, পুষ্টিবিদদের মতে  যদি রোজ দুটো করেও খেজুর খেতে পারেন তাহলে রোগ আপনার কাছে ঘেঁষবে না। 

খেজুরের মধ্যে প্রচুর ভালো গুন্ রয়েছে যা আমাদের শরীরকে বিভিন্ন বিভিন্ন রজার হাত থেকে বাছাই, তাই আজকের এই পোস্ট থেকে আমরা জেনে নেবো খেজুর খাওয়ার উপকারিতা সম্মন্ধে এবং এটাও জেনে নেবো এই খেজুর খেলে কি কি রোগ আমাদের আমাদের হবে না চলুন তাহলে আজকের এই পোস্টটি শুরু করা যাক। 

খেজুর খাওয়ার উপকারিতা

১০০ গ্রাম খেজুর ফলে যে পরিমান ভিটামিন C রয়েছে প্রায় ২৩০ ক্যালোরি শক্তি উৎপাদন করে, পুষ্টিবিদদের মতে শরীরের প্রয়োজনীয় আয়রনের অনেকটাই খেজুর থেকেই আসে। ইসলামী যেসব দেশগুলি আছে সেখানে পবিত্র রমজান মাসে ইফতারে খেজুর কিন্তু থাকেই, শুধু তাই নয় আপনি কি জানেন একটি খেজুর গাছে খেজুর ছাড়াও আরো কি কি খাওয়া যেতে পারে? কচি খেজুরের পাতা অনেকেই রান্না করে খেয়ে থাকে, তাছাড়াও খেজুরের যে ফুল আসে সেটিকেও খাওয়া যাই, খেজুর গাছের ফুল দিয়ে চাটনি, সালাদ এবং শুকটি মাছ বানিয়েও খাওয়া হয়ে থাকে। 

শরীরকে ভালো রাখতে খেজুর খাওয়ার পরামর্শ দেওয়া হয়ে থাকে, খেজুরের মধ্যে প্রাকৃতিক ভাবে মিষ্টি আছে তাই খেজুরকে চিনির বিকল্প হিসেবেও ব্যাবহার করা হয়ে থাকে, যেসব ব্যাক্তিদের ডায়াবেটিক এর সমস্যা তাদের জন্য খেজুর খাওয়া অত্যন্ত লাভদায়ক হিসেবে বিবেচনা করা হয়। 

খেজুর খাওয়ার সঠিক নিয়ম 

যেকোনো পুষ্টিকর দ্রব বেশি শরীরে যাওয়া একদমই উচিত নয় তাই আমাদের প্রথমে জানতে হবে যে খেজুর কটা করে খাওয়া উচিত। পুষ্টিবিদদের মতে রোজ ২ তো করে খেজুর(Date) খাওয়া শরীরের জন্য খুবই ভালো আর যারা মোটা হতে চাইছেন তারা ৪ টে মতো খেতে পারবেন কিন্তু এর থেকে বেশি খাওয়া একদমই ভালো নয়। 

এবার প্রশ্ন হলো এই খেজুর আপনি কখন খাবেন ? সবথেকে ভালো যদি আপনি এটি সকালে খালি পেটে খেতে পারেন, তাছাড়াও দুপুরের খাবার ৩০ মিনিট আগে খেজুর খাওয়া যেতে পারে। 

যদি আপনি আপনার ওজন কমাতে চান এবং মাঝে মধ্যে মিষ্টি জাতীয় কিছু খেতে মন চাইলে খেজুর খেতে পারেন তবে অল্প পরিমানে এতে আপনার শরীরকে যেমন শক্তি যোগাবে তেমনি আপনাকে এনার্জিটিক করে রাখবে। আর যারা ওজন বাড়াতে চান সেইসব ব্যাক্তি রাত্রে ঘুমানোর আগে ঘি দিয়ে খেজুর খাবেন এতে আপনার ওজন তাড়াতাড়ি বাড়তে সাহায্য করবে। 

  • বিশেষ 7 টি কাঠ বাদাম এর উপকারিতা

কোষ্টকাঠিন্য কে দূরে রাখতে খেজুর খাওয়ার উপকারিতা

যারা কোষ্টকাঠিন্যে ভুগে থাকেন তারা এই খেজুর খেতে পারেন অনেক আরাম পাবেন এবং আপনার সমস্যাও দূর হবে, সেক্ষেত্রে আপনি খেজুর টিকে সারারাত জলে ভিজিয়ে রাখতে হবে দিয়ে সকালে যখন জলটি হালকা একটু লাল বর্ণের হয়ে যাবে তখন পান করে নিন। 

কর্মশক্তি বাড়াতে সাহায্য করে 

খেজুরে প্রাকৃতিক ভাবে অনেকটা পরিমানে চিনি থাকে তাই যদি আপনার ক্লান্তি ভাব লাগে অথবা ঝিমুনি লাগে এবং তার জন্য আপনার কাজ কর্মে মন বসছে না তাহলে রোজ ২ তো করে খেজুর খান, খেজুর খেলে যেমন আপনার ক্লান্তি দূর হবে ঠিক তেমনি শরীরকে অনেক শক্তি যোগাবে ফলে আপনিও সারাদিন তরতাজা থাকবেন। 

স্নায়ুতন্ত্রের ক্ষমতা বাড়াতে খেজুর খাওয়ার উপকারিতা

খেজুরের মধ্যে আছে প্রচুর ধরণের ভিটামিন যা আমাদের মস্তিষ্কের জন্য খুবই ভালো একটি কার্যকরী ভূমিকা রাখে, সাথে স্নায়ুতন্ত্রের ক্ষমতা কেউ বাড়াতে সাহায্য করে। যেসব শিশু রা ছোট বয়েস থেকেই খেজুর খাই তাদের অন্যদের তুলনাই বুদ্ধি প্রখর হয়, এবং তারই সাথে সাথে মেধাবী এবং মস্তিষ্কের ভালো উন্নতি হয়। 

স্মৃতিশক্তি ভালো রাখতে খেজুর খাওয়া খুবই ভালো, অনেকেই আছেন যারা বয়েসের সাথে অনেক কিছু ভুলে যেতে শুরু করেন এবং অনেক ছোট ছোট জিনিস ভুলতে শুরু করেন তাদের জন্য খেজুর খাওয়া অত্যন্ত কার্যকরী একটি উপাদান। 

  • মানবজীবনে মধুর উপকারিতা

ওজন বারাতে অথবা কমাতে সাহায্য করে খেজুর 

অনেকেই ছোট বয়েস থেকে খুবই রোগা প্রকৃতির হয়ে থাকে, কিছু তেই শরীরে চর্বি লাগে না, তারা এই খেজুরের ব্যাবহার করতে পারেন, প্রতিদিন অন্তত ৪ টি করে খেজুর আপনার খাদ্যের তালিকার মধ্যে রাখুন, রাত্রে খেজুর এর সাথে দুধ খেতে পারেন এতে ফল ভালো হবে। 

অন্যদিকে যারা ওজন কমাবার কথা ভাবছেন তাদের জন্য খেজুর খুবই একটি ভালো খাবার, কারণ খেজুরের মধ্যে আছে ফাইবার আর এই ফাইবার শরীর কে শক্তি যোগান দেয় এবং আপনাকে অনেক্ষন খিদে পেতে দেবে না, ওজন কমাতে হলে রোজ ১-২ টো করে খেজুর খেলে খেজুর খাওয়ার উপকারিতা সঠিক ভাবে পাবেন আপনি।

গর্ভবর্তী মহিলাদের জন্য খেজুর খাওয়ার উপকারিতা

পুষ্টিবিদরা বলে থাকেন যে দিনে ১-২ তো খেজুর খাওয়া ভালো স্বাস্থ্যের জন্য, খেজুরের থাকা আয়রন রক্ত সঞ্জরণে ভালো বৃদ্ধি করে, খেজুর এর মধ্যে প্রচুর ভিটামিন ও খনিজ উপাদান থাকে যা একজন গর্ভবর্তী মহিলার ক্ষেত্রে খুব কাজে লাগে। 

কাশি দূর করতে খেজুর খাওয়ার উপকারিতা

খুসখুসে কাশি যাদের লেগেই থাকে তারা ১-২ টো খেজুর সারারাত জলে ভিজিয়ে রাখতে হবে এবং সেই জল টি সকালে উঠে পান করে নিতে হবে, এরকম প্রতিদিন খেলে ২০ দিনের মধ্যেই আপনি এই কাশি থেকে মুক্তি পাবেন। 

ত্বক এবং চুলের যত্নে খেজুর খাওয়ার উপকারিতা

শরীরকে সুস্থ রাখার সাথে সাথে খেজুর আমাদের ত্বক এবং চুল কেউ ভালো রাখে, ত্বকে চামড়া কুঁচকে যাওয়া, টান টান ভাব এসব দূর করতে খেজুর খাওয়া খুবই ভালো খেজুর খেলে ধীরে ধীরে ত্বকের সব ধরণের অসুবিধে দূর হয়ে যাবে। 

চুলের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে খেজুরের জবাব নেই, চুলের মধ্যে একধরণের ন্যাচারাল তেল পাওয়া যাই যা চুলের জন্য খুবই উপকারী, চুলের স্বাস্থ খুবই ভালো উন্নত হয়ে ওঠে। 

রক্তশুন্যতা কে প্রতিরোধ করতে খেজুর খাওয়ার উপকারিতা

খেজুরের মধ্যে পাওয়া যাই প্রচুর মিনারেল এবং আয়রন যা শরীরে রক্তশুন্যতাকে দূর করে, যাদের শরীরে হিমোগ্লোবিন কম থাকে তারা প্রতিদিন খেজুর খেলে অনেক উপকার পাবেন। 

  • রক্তশুন্যতায় ড্রাগণ ফলের উপকারিতা

 

একনজরে : আজকে এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে খেজুর খাবার সঠিক নিয়ম কি হতে পারে, তারপর জানলাম যে খেজুর খাওয়ার উপকারিতা গুলি কি কি এবং সেই বিষয়ে বিস্তারিত ভাবে জেনে নিলাম। 

 

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি খেজুর খাওয়ার উপকারিতা নিয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া খেজুর খাওয়ার উপকারিতা বা এই বিষয়ে  আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ  

বঙ্গজ্ঞান টিম

শেয়ার করুন:

আমি সুরভী , আমি একজন কনটেন্ট রাইটার এবং একজন প্রফেশনাল মেহেন্দি ডিজাইনার । সাধারণত আমি হেলথ লাইফস্টাইল Niche এর উপর কনটেন্ট লিখতে ভালোবাসি । আর বঙ্গজ্ঞান এর মতো ট্রাস্টেড প্লাটফর্মে কনটেন্ট রাইটিং এর সুযোগ পেয়ে আমি অত্যন্ত খুশি ।

Leave a Comment