সেরা ১১ টি ছাত্রদের জন্য ব্যবসা এর আইডিয়া

5/5 - (1 vote)

আপনি কি একজন ছাত্র বা স্টুডেন্ট ? আপনি কি আপনার পড়াশোনার সাথে সাথে নিজের একটা ব্যবসা শুরু করতে চান ? তাহলে আজকের এই পোস্ট টি শেষ পর্যন্ত পড়ুন । সময়ের সাথে সাথে মানুষের ভাবনা চিন্তার অনেক পরিবর্তন হয়েছে ,একটা সময় ছিল যখন সবার মধ্যে একটা ধারণা ছিল যে পড়াশোনা করে ভালো চাকরি পেতে হবে , কিন্তু এখন বেশিরভাগ মানুষ চায় পড়াশোনা করে নিজের কিছু একটা ব্যবসা বা স্টার্টআপ করতে চায় ।

তাছাড়া আজ কাল ছাত্ররা চায় পড়াশোনার পাশাপাশি কিছু ইনকাম করতে ,যাতে বাবা মা বা অভিভাবক এর উপর নির্ভর করে থাকতে না হয় । আর তাই আজকের এই পোস্টে আমরা আপনাদের এমন কয়েকটি ছাত্রদের জন্য ব্যবসা এর আইডিয়া দেব যা একজন ছাত্র বা স্টুডেন্ট তার পড়াশোনার সাথে সাথে এই ব্যবসা গুলো করতে পারে ।

চলুন তাহলে দেখে নেওয়া যাক 

ছাত্রদের জন্য ব্যবসা এর আইডিয়া 

১. কনটেন্ট রাইটিং

আপনাদের মধ্যে যাদের লেখালেখি করতে ভালো লাগে , বা যারা লেখা লেখি করে থাকেন , তাদের জন্য এটি একটি সেরা ছাত্রদের জন্য ব্যবসা । অনেক ওয়েবসাইট ,মিডিয়া কোম্পানি এছাড়া অনেক কোম্পানি রয়েছে যারা নিজেদের প্রোডাক্ট বা সার্ভিসের প্রমোশন করার জন্য কনটেন্ট রাইটার দিয়ে তাদের প্রয়োজনীয় স্ক্রিপ্ট বা কনটেন্ট লেখায় ।

আপনি আপনার পড়াশোনার সাথে সাথে এই কাজ করতে পারেন , আর এই কাজ শুরু করার জন্য আপনার কোনো বিনিয়োগ লাগবে না ।

 

২. ই বুক রাইটিং ও সেলিং

আপনি যদি লেখা লেখি করতে ভালোবাসেন , এবং কোনো বিষয়ের উপর যদি আপনার ভালো অভিজ্ঞতা থাকে তাহলে আপনি একটি বই লিখতে পারেন ।

তবে এটি কোনো কাগজে ছাপা বই নয় , এটি কম্পিউটারে লেখা হয় , আপনি আপনার পছন্দের বিষয়ের উপর ই বুক লিখতে পারেন , এবং সেটাকে অনলাইনে বিক্রি করতে পারেন ।

অনলাইনে ই বুক বিক্রি করার জন্য বেশ কিছু ওয়েবসাইট আছে , এবং এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট হলো Amazon , আপনি চাইলে Amazon এর মাধ্যমে আপনার ই বুক বিক্রি করতে পারেন । 

৩. ফটো সেলিং 

বর্তমান সময়ে ছেলেদের মধ্যে ফটোগ্রাফির উপর ভীষণ ভাবে আগ্রহ দেখা যাচ্ছে , আপনিও যদি ফটোগ্রাফির উপর আগ্রহ রাখেন , তাহলে আপনি এর উপর কাজ শুরু করতে পারেন ।

এরপর আপনি হয়তো ভাবছেন যে কিভাবে ফটোগ্রাফি দিয়ে ব্যবসা শুরু করা যায় , সাধারণত এই ব্যবসা টি হলো অনলাইনে ফটো সেলিং করা ।

অনলাইন ফটো সেল করার জন্য বেশ কিছু ওয়েবসাইট রয়েছে সেখানে আপনি আপনার তোলা ছবি বা ফটো আপলোড করতে পারেন , তারপর সেখানে আপনার ফটো যদি কারোর পছন্দ হয় তখন সে আপনার ফটো কিনে নেবে , তবে এই ব্যবসা করার জন্য আপনার ক্রিয়েটিভিটি থাকা টা গুরুত্বপূর্ণ , কারণ আপনার তোলা ছবি বা ফটো যত ইউনিক ও ক্রিয়েটিভ হবে , ততই এই ব্যবসা তে আপনি উন্নতি করতে পারবেন , আর এই ব্যবসায় বিনিয়োগ খুব কম । 

 

গ্রাফিক্স ডিজাইন কি ? কিভাবে একজন গ্রাফিক ডিজাইনার হওয়া যায় ?

 

৪. ফুড ডেলিভারি সার্ভিস

আপনি যদি একজন ছাত্র বা স্টুডেন্ট হন , তাহলে এটা সেরা ছাত্রদের জন্য ব্যবসা হতে পারে , কয়েকবছর ধরে খাবার বা ফুড ডেলিভারি সার্ভিস ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে । 

সাধারণত এই খাবার বা ফুড ডেলিভারি সার্ভিস এর ব্যবসা দুই ধরণের হয়ে থাকে , একটি হলো নিজে খাবার বানিয়ে সেই খাবার ডেলিভারি করা , আর দ্বিতীয় টি হলো অন্যর বানানো খাবার আপনি বা আপনার টীম ডেলিভারি করবেন ।

এবার আপনি আপনার সুবিধার মতো যে কোনো একটি ব্যবসা শুরু করতে পারেন , আর এই ব্যবসার ভবিষৎ রয়েছে । 

 

৫. ব্লগিং

আপনি ইন্টারনেটে কিছু জানার জন্য নিশ্চয় গুগল সার্চ করে থাকেন , আর যখন সার্চ করেন তখন নিশ্চয় অনেক গুলো সার্চ রেজাল্ট দেখতে পান , সেই সব গুলি এক একটি ব্লগ , নিচের ছবিতে আপনাদের বোঝানোর চেষ্টা করছি ।

ছাত্রদের জন্য ব্যবসা

আপনি যদি চান তাহলে একটি ব্লগ ওয়েবসাইট শুরু করতে পারেন এবং ঠিকঠাক ভাবে যদি চালাতে পারেন , তাহলে আপনার ব্লগ থেকে ভালো ইনকাম হতে শুরু করবে । তবে তার আগে আপনাকে ব্লগ্গিং শিখে নিতে হবে , কারণ ব্লগ্গিং না শিখে আপনি ব্লগের উপর কাজ করতে পারবেন না ।   

৬. ইউটিউবার

বর্তমানে ইন্টারনেটে সবচেয়ে জনপ্রিয় যদি কিছু হয় , তাহলে সেটা হলো ইউটিউব । কারণ আজ কাল কারোর কোনো সমস্যা হলে কিছু জানার হলে আগে ইউটিউব খোলে , আর এটাই হলো ইউ টিউব জনপ্রিয় হওয়ার প্রধান কারণ ।

আপনার মধ্যে যদি কোনো সমস্যা সমাধানের দক্ষতা থাকে , অর্থাৎ আপনি যদি কোনো বিষয়ের উপর দক্ষ হন , তাহলে আপনি একটি ইউটিউব চ্যানেল বানিয়ে সেই বিষয়ের উপর ভিডিও বানিয়ে আপলোড করতে পারেন ।

 

আপনি আপনার এন্ড্রয়েড স্মার্টফোন দিয়ে এই কাজ শুরু করতে পারেন , এরপর যখন আপনার ইউটিউব চ্যানেল Grow করতে শুরু করবে , তখন আপনি আপনার ইউটিউব চ্যানেল কে আরও ভালোভাবে এগিয়ে নিয়ে যেতে পারেন ।

আরও পড়ুন 

এন্ড্রয়েড কি ? এন্ড্রয়েড এর ইতিহাস ও বৈশিষ্ট্য গুলি কি কি ?

 

কীভাবে একজন সফল ইউটিউবার হওয়া যায় ? সেরা ১৫ টি টিপস

 

৭. App Development

বর্তমানে এতো ধরণের মোবাইল App বা এপ্লিকেশন চলে এসেছে , যা আমরা গুনতে বা Count করতে পারবো না , কিন্তু তার মধ্যে বেশিরভাগ মোবাইল App আমাদের নিত্যদিনের জীবনে অনেক কাজে লাগে ।

আপনি যদি কম্পিউটার প্রোগ্রামিং ও কোডিং জানেন , তাহলে এই কাজ আপনি শুরু করতে পারেন । ব্যবসা আপনি দুইভাবে শুরু করতে পারেন , একটি হলো আপনি ক্লায়েন্ট এর হয়ে কাজ করতে পারেন অর্থাৎ আপনার ক্লায়েন্ট এর App বানাতে ও ম্যানেজ করতে পারেন , আর একটি হলো আপনার কাছে কোনো স্টার্টআপ আইডিয়া আছে , সেটাকে আপনি ডিজিটালি বা App এর মাধ্যমে শুরু করতে চান ।

এর মধ্যে যে কোনো একটি উপায়ে আপনি App Development এর কাজ শুরু করতে পারেন , তবে নিজের স্টার্টআপ বা App তৈরী করতে গেলে একটু বিনিয়োগের প্রয়োজন হবে । 

৮. ফ্রীলান্সিং

আপনি যদি অনলাইন ইনকাম সম্বন্ধে কিছুটা আইডিয়া রাখেন , তাহলে নিশ্চয় আপনি ফ্রীলান্সিং এর নাম শুনেছেন , আর এছাড়া যদি আপনি ফ্রীলান্সিং সম্বন্ধে না জানেন তাহলে আমাদের ব্লগে ফ্রীলান্সিং এর সম্বন্ধে বিস্তারিত একটি পোস্ট আছে সেটা দেখতে পারেন ।

আসলে ফ্রীলান্সিং হলো আপনার মধ্যে যদি কোনো স্কিল বা দক্ষতা থাকে , যেমন ফটো এডিটিং , গ্রাফিক্স ডিসাইন , লোগো ডিসাইন , কনটেন্ট রাইটিং , ওয়েব ডিসাইন , ডিজিটাল মার্কেটিং , ভিডিও এডিটিং ইত্যাদি ।

ইন্টারনেটে বেশ কিছু ওয়েবসাইট আছে যেখানে আপনি একাউন্ট বানিয়ে ফ্রীলান্সিং এর কাজ শুরু করতে পারেন , আর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এই ব্যবসায় কোনো বিনিয়োগের প্রয়োজন নেই । প্রয়োজন শুধু একটি কম্পিউটার বা ল্যাপটপ , আর সেটা যারা উপরের কাজ গুলো করে বা শেখে তাদের কাছে একটি কম্পিউটরে বা ল্যাপটপ নিশ্চয় থাকবে ।

৯. Podcasting (পডকাস্টিং)

আপনারা রেডিও তো সকলেই দেখেছেন , এবং কম বেশি সকলেই এতে খবর, গান ,নাটক শুনেছে  , আর পডকাস্টিং অনেকটা এর মতোই হয়ে থাকে ।

সরল ভাষায় পডকাস্টিং হলো একটি অডিও প্রোগ্রাম , এর ব্যবহার বিভিন্ন জায়গায় করা হচ্ছে , যেমন বেশ কিছু ইউ টিউব চ্যানেল রয়েছে যারা এর উপর কাজ করছে , এছাড়া বেশ কিছু Apps আছে যারা পডকাস্টিং এর মাধ্যমে বিভিন্ন Book Summary করে থাকে ।

আপনি চাইলে এই ধরণের Apps এর হয়ে কাজ করতে পারেন , আর এই কাজ শুরু করার জন্য আপনার একটি মাইক এর প্রয়োজন হবে ।  

আরও পড়ুন 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি বা কৃত্রিম বুদ্ধিমত্তা কি ?

 

কিভাবে ব্যবসা শুরু করব সহজ ১২ টি উপায়ে

১০. সোশ্যাল মিডিয়া ম্যানেজার

বর্তমানে এমন মানুষ কম আছে যারা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে না , আর তার সাথে বড়ো বড়ো কোম্পানি গুলো তাদের ব্যবসার জন্য সোশ্যাল মিডিয়া তে প্রোফাইল তৈরী করে ।

কিন্তু সমস্যা হলো এই কোম্পানি গুলোর কাছে সময় নেই এই সোশ্যাল মিডিয়া পেজ বা প্রোফাইল গুলোকে ম্যানেজ বা পরিচালনা করার , তখন তারা তাদের সোশ্যাল মিডিয়া পেজ গুলোকে ম্যানেজ বা পরিচালনা করার জন্য তারা সোশ্যাল মিডিয়া ম্যানেজার নিয়োগ করে ।

আপনি যদি সোশ্যাল মিডিয়া তে দক্ষ হন তাহলে এই কাজ শুরু করতে পারেন , আর এটি সেরা ছাত্রদের জন্য ব্যবসা হতে পারে । 

১১. অনলাইন কোচিন হতে পারে সেরা ছাত্রদের জন্য ব্যবসা

আজ থেকে কয়েকবছর আগে অনলাইনে পড়াশোনার কথা কেউ ভাবতেও পারেনি , কিন্তু Covid 19 এর পর থেকেই অনলাইনে পড়াশোনা করার প্রচলন বেড়ে গেছে , আর এটার প্রচলন ভবিষ্যতে আরও বাড়বে ।

আর এই সময় যদি আপনি একটা অনলাইন কোচিন ক্লাস শুরু করতে পারেন , তাহলে এটি আপনার জন্য লাভজনক ব্যবসার আইডিয়া হতে পারে । আপনি আপনার পড়াশোনার সাথে সাথে এই কাজ শুরু করতে পারেন , এছাড়া আপনি যে কোনো জায়গায় যে কোনো সময়ে এই অনলাইনে কোচিন করতে পারেন ।

বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা এর আইডিয়া

 

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment