গরমে চুলের যত্ন

Rate this post

প্রচন্ড গরমে আমাদের অবস্থা হয়ে উঠে খুবই শোচনীয়, রোদের তীব্রতার জন্য যেমন আমাদের শরীরের  উপর প্রভাব ফেলে তেমনি ফেলে ত্বক ও চুলের ক্ষেত্রে, ফলে চুলে রুক্ষতার সৃষ্টি হয় এবং তার থেকে শুরু হয় চুলের আরো সব সমস্যা। গরমে চুলের যত্ন নেওয়া খুব বোরো কঠিন কাজ একদমই নয়, যদি আপনি ঠিক ভাবে নিয়ম মেনে কিছু স্টেপ মেনে চলেন তাহলে আপনার চুলের জেল্লা হবে দেখার মতো, আপনার চুলের গোড়া বা স্ক্যাল্পের সাস্থ ভালো থেকেই আপনার চুল ও সবসময় স্বাস্থবান থাকবে। 

গরমে চুলের যত্ন

অতিরিক্ত গরমের জন্য স্ক্যাল্পের মধ্যে হচ্ছে ঘাম এবং তার থেকে ময়লাও জমছে ফলে চুলের গোড়া ধীরে ধীরে দুর্বল হয়ে উঠছে, এবং সময় এর সাথে সাথে চুল ঝরে যাচ্ছে ভীষণ, চিরুনি দিয়ে আঁচড়ালেই হয়তো একগুচ্ছু চুল চলে আসছে। গরম কালে চুল ওঠা স্বাবাভিক, বলা যাই যে প্রতিদিন আমাদের ১০০ তা চুল ঝরে পড়া খুবই স্বাবাবিক ব্যাপার কিন্তু তার থেকে বেশি ঝরে যাওয়া বা গোড়া থেকে আর নতুন চুল না গজানো সেটা ক্ষতিকর। 

গরমে সব কিছু সামলে চুলের যত্ন করা একটা কঠিন কাজ হয়ে থাকে কিন্তু আপনি যদি জেনে নিন যে কি কি কররেন জন্য আপনার চুল উঠে বা ভবিৎষতে কি কি কাজ গুলো করলে আপনি এই চুল পড়ার হাত থেকে রেহাই পাবেন তাহলে আপনাকে সহজ কিছু স্টেপ মেনে চলতে হবে এর ফলাফর আপনি নিজের চোখেই দেখতে পাবেন। 

আপনার বোরো রকমের সমস্যা না হলে কোনো দরকার নেই নামি দামি পার্লার এ গিয়ে ট্রিটমেন্ট করানোর যদি খুবই সহজেই ঘরে বসেই সেই সমস্যার সমাধান আপনি নিজেই করতে পারবেন। চুলের সমস্ত সমস্যা এবং তা কিভাবে দূর হবে তা নিয়ে আজ বঙ্গজ্ঞান নিয়ে এসেছে  টি যে গরমে চুলের যত্ন কিভাবে আমরা নেবো, চলুন তাহলে আজকের পোস্টটি শুরু করা যাক। 

নিয়মিত চুল আঁচড়ানো 

এটা খুবই প্রাথমিক কাজ বলে আমরা মনে করে থাকি কিন্তু আমরা অনেকেই জানি না যে এর গুরুত্ব কতখানি, এই সামান্য একটি কাজ আমাদের চুল কে ভালো রাখতে সাহায্য করে। আপনি অন্তত চেষ্টা করুন সারাদিনে ৩-৪ বার চুল আঁচড়ানোর, এটা এক রকমের স্ক্যাপের এক্সারসাইজ বলতে পারেন কারণ এর ফলে চুলের গোড়া তে রক্ত সঞ্চালনের প্রক্রিয়া টি ভালো ভাবে হয়, যা আমাদের চুলের সাস্থ ভালো রাখার জন্য খুবই উপকারী, তাই আপনার সারাদিনের এই ছোট একটি কাজ আপনার চুল কে কোনো ভালো রাখতে সাহায্য করে থাকে। 

অয়েল ম্যাসাজ 

গরমে চুলের যত্ন হোক বা শীত কালে অয়েল ম্যাসাজ  গুরুত্বপূর্ণ কাজ, এখন দেখি অনেকেই বলেন যে তেল লাগানো চুলের জন্য ক্ষতিকর কিন্তু সেটা একদমই সঠিক নয়, তেল আপনার চুলকে রুক্ষতার হাত থেকে বাঁচায়, স্ক্যাল্পে ম্যাসাজের ফলে চুলের সাথে ভালো থাকে। প্রাচীন যুগ থেকে তেলের ব্যাবহার হয়ে আসছে তাই তখন কার দিনে আপনার মা ঠাকুমা দের চুল কত সুন্দর থাকে আপনারা হয়তো তা দেখে থাকবেন।   

আপনার পছন্দ মতো যে কোনো ধরণের তেল আপনি ব্যবহার করতে পারেন,  মাঝে মধ্যে মানে মাসে একবার মেথি তেল করে লাগাতে পারেন বিশেষ করে গরমে চুলের যত্ন এর ক্ষেত্রে। এই প্রক্রিয়া তে একটি করে এ অনেকটা নারকেল তেল এর সাথে মেথি দিয়ে ভালো করে ফুটিয়ে নিতে হবে এবং তার পর তেল ঠান্ডা হয়ে গেলে সেটা ব্যবহার করতে পারেন, আর এই তেল টিকে আপনি সংরক্ষিত করে রেখে দিতেও পারেন। এই মেথি মিশ্রত তেলের ফলে আপনার স্কাল্পে মাঝে মাঝে যদি কোনো ইনফেক্শন হয় তা দূর হবে, গরমে ঘামের জন আমাদের অনেক সময় চুলকানি হয় তা আর হবে না, এবং মেথি প্রাকৃতিক ভাবে আমাদের চুল কে ভালো রাখতে সাহায্য করে থাকে।

  • শীতকালে ত্বকের যত্ন কিভাবে নেবেন ?

চুলের ময়েশ্চরাইজার বজায় রাখা 

গরমে চুলের যত্ন নিতে গেলে আমাদের চুলের ময়েশ্চরাইজার এর ব্যাপারেও সমান গুরুত্ব দেওয়া উচিত, শ্যাম্পুর ক্ষেত্রে বিনা সালফার যুক্ত শ্যাম্পু আমরা ব্যবহার করবো সাথে ভালো একটা কন্ডিশনার, অনেকে চুলে রোজ রোজ শ্যাম্পু করে থাকে সেটা একদমই সঠিক নয়, তাতে চুলের যে একটা ন্যাচারাল অয়েল থাকে সেটা সময়ের সাথে সাথে নষ্ট হয়ে যাই, তাই আমাদের সপ্তাহে দু বার ভালো করে শ্যাম্পু করা তাই উচিত। 

তারপর এর স্টেপ হলো একটা ভালো সিরাম ব্যবহার করা, যাতে চুল মোলায়েম থাকে, এবং মাসে একবার যেকোনো হেয়ার পাক বা মাস্ক লাগানো, সেক্ষেত্রে আপনি বাড়ির তৈরী হেনা লাগাতে পারেন অথবা কোনো ভালো হেয়ার স্পা ক্রিম বা কোনো ভালো হেয়ার মাস্ক কিনেই ব্যবহার করতে পারেন। 

রোদ থেকে চুল কে বাঁচান 

গরমে চুলের যত্ন এর ক্ষেত্রে আপনাকে এটা খেয়াল রাখতে হবে গরমের যে চড়া রোদ তার থেকে আপনার চুলকে বাঁচাতে হবে, তারজন্য বাইরে বেরোনো আগে ছাতা অথবা ওড়না ব্যবহার করুন, তাছাড়াও চুলের জন্য কিছু সান ব্লক সিরাম পাওয়া যাই সেটাই ব্যবহার করতে পারেন। 

গরমে চুলের যত্ন নেবার সময় যেসব কাজ গুলো একদমই করবেন না 

কিছু কিছু কাজ আছে যেগুলো আমরা না জেনে শুনেই ভুল করে থাকি আমাদের নিত্যদিনের রুটিনে, তার থেকেও অনেক সময় চুল ঝরে যাওয়ার মতো সমস্যায় পড়তে হয়। 

  • স্নান করে এসে ভিজে চুল কখনোই আঁচড়ানো উচিত নয়, ভিজে চুলের গোড়া তখন খুবই দুর্বল থাকে ফলে যদি তখন চুল আঁচড়ান তাহলে অনেক চুল এমনি উঠে আসবে, একবার চুল শুকিয়ে গেলে তারপরই ভালো করে আঁচড়িয়ে নিন ।
  • চুলে যত আপনি অত্যাচার কম করবেন ততই ভালো থাকবে যেমন বারবার চুলে স্টেটনারের ব্যবহার, হেয়ার ড্রায়ার, হেয়ার স্প্রে, ইত্যাদি বারবার ব্যবহারের ফলে চুল ভীষণ ভাবে ড্যামেজ হয়ে যাই, ফলে আপনার চুলে রুক্ষতার সৃষ্টি হয়, তখন চুল কেটে ফেলার ছাড়া আর কোনো উপায় থাকবে না তাই চেষ্টা করুন এই সব Hair styling tools গুলো বেশি ব্যবহার না করার।

 নিত্যদিনের অভ্যাসে কিছু পরিবর্তন করুন 

গরমে চুলের যত্ন নিতে গেলে আপনাকে এগুলো ছাড়াও আপনার নিত্যদিনের রুটিনে কিছু পরিবর্তন আনা তাও খুবই জরুরি, শরীরের বাইরে থেকে যত যত্নই না করি আমরা কিন্তু শরীরে ভেতর থেকেও আমাদের কে চেষ্টা করতে হবে এতে আপনার শরীরের সাথে সাথে চুলের সাস্থ ও খুব ভালো থাকবে। 

খাবারে প্রচুর শাক সবজি খান তার পাশাপাশি ফল ও খান, বিভিন্ন খনিজ  ভিটামিন আমাদের চুল কে ভালো রাখতে সাহায্য করে। বেশি করে খান সারাদিনে ২ লিটার জল খাওয়া খুবই দরকার, তার সাথে সাথে পর্যাপ্ত পরিমানে ঘুম, অন্তত ৭-৮ ঘন্টা ঘুমের খুবই দরকার। এইসবের সাথে আপনাকে দুশ্চন্তা কমাতে হবে বেশি উদ্দেক, ভাবনা চিন্তা থেকে আমাদের চুলের উপরেও তার প্রতিক্রিয়া দেখা যাই, তাই চিন্তামুক্ত থাকার চেষ্টা করুন। 

গরমে চুলের যত্ন নেবার জন্য বেশ কিছু স্টেপ উপরে দেওয়া হলো কিন্তু এর পরেও যদি সমস্যা না কমে এবং অতিরিক্ত পরিমান চুল ঝরে বা কোনো অসুবিধে হয় তাহলে অবশ্যই সাথে সাথে ডাক্তারের কাছে যাওয়া টাই উচিত। 

  • গরমে ত্বকের যত্ন কিভাবে নেব

 

একনজরে : আজকে এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে গরমে চুলের যত্ন আমরা কিভাবে নিতে পারি, এবং তারপর কিভাবে যত্ন নেবো তা বিস্তারিত ভাবে জেনে নিলাম, এবং তার সাথে সাথে এটাও জানলাম গরমে চুলের যত্ন নিতে গেলে আমাদের কি কি করতে হবে এবং কি কি করা উচিত নয়। 

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি গরমে চুলের যত্ন নিয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া গরমে চুলের যত্ন বা এই বিষয়ে  আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ  

বঙ্গজ্ঞান টিম 

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment