শীতকালে ত্বকের যত্ন কিভাবে নেবেন ?

Rate this post

শীতের আমেজ পড়তে না পড়তেই আমাদের ত্বক যেন কিরকম টানটান হতে থাকে, ঠোঁট ফেটে যাওয়া, চামড়া শুস্ক হয়ে যাওয়া, গোড়ালি ফাটা এসব তো লেগেই রয়েছে। আমাদের প্রধানত দু রকমের ত্বক হয়ে থাকে এক তৈলাক্ত ত্বক এবং দুই শুস্ক ত্বক যাদের শুস্ক ত্বক তাদের তো কষ্টের সীমা থাকে না এই শীতকালে অনেক সময় অনেক নামি দামি প্রোডাক্ট ব্যাবহার করেও কোনো ফল পাই না। তাই আজকে বঙ্গজ্ঞান নিয়ে এসেছে শীতকালে ত্বকের যত্ন সঠিক ভাবে আমরা কিভাবে করবো যাতে আমাদের ত্বক নিয়ে আর করো রকম সমস্যা না থাকে। 

শীতকালে ত্বকের যত্ন

আবহাওয়ার পরিবর্তনের সাথে সাথে আমাদের ত্বকের ও অনেক রকমের পরিবর্তন দেখা যাই, গরম কালে যেরকম থাকে শীতকালে আমাদের ত্বক সেরকম কিন্তু থাকে না। শীতের সময় অনেকের মধ্যে আবার জলের শুন্যতা দেখা যাই, বিশেষ করে বয়স্ক মানুষ যারা আছেন তাদের ত্বকে প্রাকৃতিক তেলের পরিমানে খুবই কম হয়ে যাই ফলে তাদের ত্বকের রুক্ষতা আরো বেশি হয়ে থাকে। এই শীতকালে চামড়া রুক্ষ হয়ে চুলকানির সৃষ্টি করে ফলে বারবার চুলকানির জন্য স্কিন আরো মোটা হয়ে পরে এবং পরে সেটা সংক্রমণের হাতের পড়তে হতে পারে। 

আমরা জানি এই শীতকালে একেই ধুলোবালি পরিমান বেশি হয়ে থাকে ফলে আমাদের হাত পা বারবার ধুতে হয় এবং এই শুস্ক আবহাওয়া বারবার সাবান ব্যাবহার করলে আমাদের ত্বক আরো খসখসে হয়ে পরে এবং ত্বকের যে একটা প্রাকৃতিক তেল থাকে সেটিও ধীরে ধীরে শেষ হয়ে যাই। এই ত্বকের শুস্কতার কারণে অনেকেই একজিমার মতো রোগের ও সৃষ্টি হয়ে থাকে চামড়া লাল হয়ে যাওয়া, চামড়ায় ফোস্কা বা ফুসকুড়ির মতো লক্ষন দেখা দিতে পারে।

শীতকালে ত্বকের যত্ন এর কিছু টিপস

এই সময়ে আমাদের কিছু কিছু জিনিসের উপর নজর দিতে হবে আর একটুখানি মেনে চললে আমাদের ত্বক শীতকালেও খুবই ভালো থাকবে তাহলে চলুন দেখে নি শীতকালে ত্বকের যত্ন নেবার  কিছু স্টেপ যেগুলো কে মেনে চললে শীতকালে ত্বক নিয়ে আর ভাবতে হবে না। 

পর্যাপ্ত পরিমান জল 

শীতকালে ত্বকের যত্ন নেবার জন্য সবারির প্রথমে আসে পর্যাপ্ত পরিমান জল পান করা, শীতকালে অনেকেই কম জল পান করে আর এটা খুবই বাজে জিনিস, বরং শীতকালে গরম কালের থেকে বেশি জল খাওয়া উচিত, যাতে ত্বকের মধ্যে আদ্রতা বজায় থাকে। জল কম খেলে আমাদের ত্বকের শুস্কতা ভাব আরো বেশি ভাবে বেরে ওঠে তাই প্রতিদিন পর্যাপ্ত পরিমানে জল খাওয়া অত্যন্ত জরুরি। 

ত্বকের ক্লিনজিং 

শীতকালে ত্বকের যত্ন নেবার শুরুতেই আমাদের এটা মাথায় রাখতে হবে যে ত্বক কে ঠিক মতো ক্লিনজিং করা খুবই দরকারি, শুধু মুখের ক্ষেত্রে নয় পুরো শরীরে দরকার এই ক্লিনজিং। শীতকালে আপনি ক্রিম বেস  কোনো প্রোডাক্ট ব্যাবহার করতে পারেন যেটা খুব কিন্তু কেমিক্যাল ফ্রি আছে এরকম জাতীয় কিনলে বেশি ভালো হয়। 

এই ক্লিনজার আপনি মুখের ক্ষেত্রে দু বার ব্যাবহার করতে পারেন সকালে এবং রাত্রে শীতকালে বেশি জল না লাগানোই টাই ভালো এবং তাছাড়া আপনি যখন স্নান করতে যাবেন তখন ক্লিনজার অথবা কিছু মাইল্ড বডি ওয়াস ব্যাবহার করতে পারেন। শীতকালে অনেকে খুব বেশি গরম জলে স্নান করে থাকে তবে এটা একদমই ভালো নয় বেশি গরম জলে স্নান করলে আপনার শরীরের যে ন্যাচারাল Moisturizing ফ্যাক্টর বা Lipids আছে সেটা চলে যাই এবং তার জন্য আমাদের ত্বক আরো বেশি ড্রাই মনে হয়, তাই আপনি চেষ্টা করুন শীত  কালে নরমাল জলে অথবা কুসুম গরম জলে স্নান করা। 

সেরা 7 টি ওটস এর উপকারিতা যা আপনাকে সুস্থ রাখবে

ময়েশ্চারাইজিং 

শীতকালে ত্বকের যত্ন ভালো ভাবে নিতে গেলে এই ময়েশ্চরাইজিং এর দিক তও কিন্তু খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, স্নান করে আসার পর সাথে সাথে আপনাকে ময়েশ্চারাইজিং করতেই হবে কারণ স্নান করে শরীরে যে হাইড্রেশন হয়ে থাকে সেটিকে ধরে রাখার জন্য ময়েশ্চারাইজিং খুবই দরকার। 

এবার প্রশ্ন থাকে যে আমরা কি ধরণের ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করবো, আপনি গরমে যে ময়েশ্চারাইজিং ক্রিম ব্যাবহার করেন সেটা কিন্তু শীতকালে করলে চলবে না এই ক্ষেত্রে আপনাকে একটু মোটা টাইপের লোশন লাগাতে হবে আর সেটা যেন ক্রিম বেশ থাকে। এছাড়াও আপনি গ্রিসারিন, বা  সিয়া বাটার, কোকোয়া বাটার যুক্ত ক্রিম ব্যাবহার করতে পারেন আর যদি ঘরোয়া পদ্ধতিতে লাগাতে চান তাহলে আমার কাছে সব থেকে ভালো মনে হয় নারকেলের তেল যেটা আপনার ত্বক কে খুবই ভালো ভাবে ময়েশ্চারাইজিং করবে, শীতকালে ত্বকের যত্ন নেবার সময় চেষ্টা করবেন এটা দুই বার করে লাগানো এক যখন আপনি স্নান করে বেরোবেন আর দ্বিতীয় যখন রাত্রে ঘুমাতে যাবেন। 

পরিষ্কার পরিছন্ন রাখা 

শীতকালে ত্বকের যত্ন তো আমরা নেবো কিন্তু আমাদের এটাও মাথায় রাখতে হবে যে এর সাথে সাথে আমাদের নিজেদের পরিষ্কার রাখা তও খুবই দরকার, কারণ অপরিছন্ন থাকার কারণে অনেক রোগের হাতে পড়তে হবে পারে বিশেষ করে চামড়া জনিত কোনো রোগ। শীতকালে আমরা যেসব গরম জামা কাপড় পড়ি তারজন্য আমাদের শরীরে হওয়া তেমন পাই না এবং সারাক্ষন ওরকম জামা পরে থাকার কারণে শরীরে দুর্গন্ধ এর সৃষ্টি হয় তাই আমাদের রোজ নিয়মিত স্নান করা খুবই জুরুরি, অনেকে আছে যারা বেশি ঠান্ডা পড়লে স্নান করতেই চাই না কিন্তু এটা আপনার ত্বকের জন্য খুবই ক্ষতিকর। 

সারাদিন রান্নার কাজে থাকলে অথবা বাইরে কোথাও কাজে গেলে চেষ্টা করুন কাজ হয়ে গেলে বা বাড়ি আসার পর যেন ভালো করে হাত মুখ ধুয়ে নেওয়া তারপর হাত পায়ে এবং মুখে লোশন অথবা কোনো ক্রিম লাগিয়ে নেওয়া, এবং তার এই সাথে এটাও খেয়াল রাখতে হবে আপনার গরম জামা কাপড় গুলো কে পরিষ্কার রাখা বেশি নোংরা যেন না হয়ে যাই এবং মাঝে মাঝে সেগুলোকে একটু রোদে রেখে দেওয়ার। 

5 টি সেরা কাঁচা পেঁপের উপকারিতা যা আপনাকে ওষুধ থেকে দূরে রাখবে

সানস্ক্রিন 

শীতকালে এমন ব্যাক্তি খুবই কম যে একটু রোদে বসতে ভালোবাসে না, দুপুরের স্নানের পর অথবা সকালে একটু রোদ গায়ে লাগাতে আমরা সবাই ভালোবাসি তবে যদি রোদে বসতেই হয় তাহলে চেষ্টা করুন সকাল ৭ টা থেকে ১০ টার মধ্যে এবং বিকেল ৩ টের পর থেকে বসার জন্য। সূর্যের ক্ষতিকর UV রশ্মি আমাদের ত্বক কে কালো এবং ভেতর থেকেও ক্ষতি করে তার জন্য অবশ্যই শীত হোক বা গরম আমাদের সবাইকেই সানস্ক্রিন অথবা সানব্লক ব্যাবহার করা উচিত। 

শীতকালে ত্বকের যত্ন নিতে গেলে আমরা কিধরনের সানস্ক্রিন ব্যাবহার করবো, আমাদের সবসময় SPF কি আছে সেটা দেখে নেওয়াই উচিত SPF 50 যদি আপনি কিনেন তাহলে খুবই ভালো নাহলে SPF 30 তেও তেমন সমস্যা নেই, রোজ ৩ ঘণ্টা অন্তর অন্তর এই সানস্ক্রিন ব্যাবহার করা উচিত সকাল ৯ টা থেকে বিকেল ৩ তে অব্দি সানস্ক্রিন ব্যাবহার করতে বলা হয়ে থাকে। 

আপনি বাড়িতে থাকেন বা বাইরে সানস্ক্রিন সবসময় আপনাকে কিন্তু লাগাতে হবে কারণ আপনি যদি হাউস ওয়াইফ হন তাহলে আপনাকে যে রান্না করতে হচ্ছে সেই গরম তাপ থেকেও কিন্তু আপনার ত্বক এর ক্ষতি হবে তাছাড়া বাড়ির জানলা দরজা দিয়েও তো রোদ আসেই, তাই বাড়ির বাইরে হোক বা ভেতরে চেষ্টা করুন সানস্ক্রিন ব্যাবহার করার। 

ডার্ক চকোলেট খাওয়ার উপকারীতা

হাত পা এবং ঠোঁটের যত্ন 

শীতকালে ত্বকের যত্ন এর মধ্যে অন্যতম হলো হাত এবং পায়ের যত্ন, শীতকালে পায়ের গোড়ালি ফাঁটা নিয়ে অনেকেই ভুগতে থাকেন, তাই চেষ্টা করুন রাত্রে ঘুমাতে যাবার আগে ভালো করে পা পরিষ্কার করে নিয়ে ভালো কোনো ফুট ক্রিম ব্যাবহার করার। আর সপ্তাহে একবার করে কোনো স্ক্র্যাবার বা কোনো ফুট স্ক্র্যাব শপ দিয়ে পা টা ভালো করে পরিকর করে নেওয়া তার ফলে পায়ের মৃত কোষ গুলি উঠে আসবে। আবার আপনি বাড়িতেই পেডিকিউর করতে পারেন মাসে অন্তত দু বার পেডিকিউর করা খুবই ভালো, একটু কুসুম কুসুম গরম জলের মধ্যে নুন এবং কোনো লিকুইড শপ মিশিয়ে ১০ মিনিট পা রেখে পরিষ্কার করে নিতে হবে, এরকম যদি করতে থাকেন তাহলে আপনাকে গোড়ালি ফাঁটা সমস্যায় কোনোদিনই পড়তে হবে না। 

শীতের সময় অনেকেরই হাত গুলো খসখসে করে, বেশি কাজ করলে বা জল নাড়লে, সেক্ষেত্রে আপনি কোনো হ্যান্ড ক্রিম ব্যাবহার করতে পারেন সেটি অবশ্যই রাত্রে আপনাকে লাগাতে হবে যাতে পুরো রাত সেই ক্রিমটি আপনার হাতেই থাকে ফলে এর রেজাল্ট আপনি ভালো পাবেন এবং আপনার হাত গুলোও কোমল থাকবে। 

শীতকালে ত্বকের যত্ন এর মধ্যে অন্যতম হলো আমাদের ঠোঁট, শীতকালে এমন কেউ নেই যে ঠোঁট ফাটার সমস্যায় ভোগে না তাই চেষ্টা করুন একটা ভালো লিপ বাম ব্যাবহার করার আর সেটা যেন SPF থাকে এরকম দেখে কিনতে হবে। আর ঠোঁটের জন্য স্ক্র্যাবার বাজারে পাওয়া যাই, বেশি ঠোঁট ফাটা থাকলে স্ক্র্যাবার করে আগে মরা চামড়া গুলো পরিষ্কার করে নিন তারপর লিপ বাম ব্যাবহার করুন এতে ভালো রেজাল্ট পাবেন। 

শীতকালে ত্বকের যত্ন আপনি কিভাবে নেবেন এই ছিল বেশ কিছু স্টেপ আপনি যদি এগুলো নিয়মিত ভাবে করে যান তাহলে আসা করছি শীতকালে আর আপনার ত্বক নিয়ে কোনোদিনই কোনো সমস্যা থাকবে না। আর অবশ্যই এত কিছুর সাথে সাথে আপনাকে কিন্তু শীতকালীন যেসব সবজি বাজারে আসে সেগুলো কিন্তু খেতে হবে যত বেশি সবুজ শাক সবজি আপনি খাবেন ততো বেশি আপনার ত্বক ভালো থাকবে। 

ডিম খাওয়ার উপকারিতা

 

প্রথমে আমরা জানলাম যে শীতকালে ত্বকের যত্ন কিভাবে নেবো এবং তারপর বেশ কিছু স্টেপ আলোচনা করলাম যে কিভাবে আমরা আমাদের ত্বকের যত্ন নিতে পারি। 

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি শীতকালে ত্বকের যত্ন নিয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া শীতকালে ত্বকের যত্ন বা এই বিষয়ে আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ 

শেয়ার করুন:

আমি সুরভী , আমি একজন কনটেন্ট রাইটার এবং একজন প্রফেশনাল মেহেন্দি ডিজাইনার । সাধারণত আমি হেলথ লাইফস্টাইল Niche এর উপর কনটেন্ট লিখতে ভালোবাসি । আর বঙ্গজ্ঞান এর মতো ট্রাস্টেড প্লাটফর্মে কনটেন্ট রাইটিং এর সুযোগ পেয়ে আমি অত্যন্ত খুশি ।

Leave a Comment