গরমে ত্বকের যত্ন কিভাবে নেব

Rate this post

গ্রীষ্ম কাল শুরু হতে না হতেই আমরা গরমে নাজেহাল হয়ে পড়ি, গ্রীষ্ম এর প্রখর রোদ গরম যেমন আমাদের স্বাস্থ্যের জন্য খারাপ তেমনি চরম ভাবে ক্ষতি করে আমাদের ত্বকেরও, এই সময় এর আবহাওয়া আমাদের ত্বক কে আরো শুস্ক এবং নিস্তেজ করে তোলে, এবং তারই সাথে মুখের মধ্যে অনেক সমস্যাও দেখা দেয়। 

গরমে ত্বকের যত্ন

গরমে সূর্যের তাপ এত তাই বেশি থাকে যে আমরা ঠিক মতো বাইরে দাঁড়াতেও পারি না, সেখানে আমাদের মতো অনেক কেই রোজ বাইরে যেতে হয় কাজ করতে হয়, সেই ক্ষেত্রে ঠিক মতো যদি আমরা নিজেদের খেয়াল না রাখি তাহলে এই আবহাওয়ার সাথে মিশ্রিত দূষিত বাতাস আমাদের ত্বকে সাথে সমস্পর্শে এসে অনেক খানি ক্ষতি করে। 

এই সূর্যের তাপ থেকে স্কিন কালো হয়ে যাওয়া, ব্ল্যাকহেডস, পিম্পেল, ত্বকের উজ্জ্বলতা হারিয়ে যাওয়া মতো সমস্যা দেখা দিতে পারে, এই সমস্ত সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য আপনাকে গরমে ত্বকের যত্ন নেবার জন্য প্রতিদিন কিছু টিপস মেনে চলতে হবে, নিজেদের রোজকার ব্যস্ত জীবন থেকে কিছু টা সময় নিজেদের কেউ দেওয়া খুব ইম্পরট্যান্ট, এতে আপনার মানসিক শান্তি ও বজায় থাকবে, এবং তারই সাথে নিজেদের প্রতিও একটু নজর দিতে পারবেন। 

ভিটামিন C সম্মৃদ্ধ খাবার 

ভিটামিন সি আমাদের ত্বকের জন্য যেমন উপকারী তেমনি আমাদের স্বাস্থ্যের জন্য ও খুবই ভালো একটি উপাদান, তাই এই সময় প্রতিদিন যদি আপনার খাবারের সাথে ভিটামিন সি যুক্ত খাবার রাখতে পারেন তাহলে খুবই ভালো হয় যেমন , কমলালেবু, স্ট্রবেরি, পেঁপে, আনারস, আঙ্গুর, ইত্যাদি খেতে পারেন। 

গরমে ত্বকের যত্ন এ জল পান করা 

গরমে ত্বকের যত্ন এর ক্ষেত্রে সবথেকে প্রথমেই আসে জল পান করা, গরম কালে  যখন ভীষণ তেষ্টা পাই তখন আমরা কি করি ফ্রিজ থেকে ঠান্ডা জল অথবা কোল্ড ড্রিঙ্কস খেয়ে থাকি তেষ্টা নিবারণের জন্য, কিন্তু এই ঠান্ডা জল আমাদের শরীরের জন্য খুবই হানিকর, প্রমে আরাম দিলেও সেটা শরীরে পৌছিয়ে আরো গরমের সৃষ্টি করে, এবং ফ্রিজ এর জল আমাদের স্বাস্থ্যের জন্য একদমই ভালো নয়। 

তাই চেষ্টা করুন গরম কালে বাড়িতে মাটির কুঁজো রাখার, এবং একদিন আগে জল ভোরে রাখুন দেখবেন দারুন ঠান্ডা হবে এবং সেই সাথে শরীরে কোনো ক্ষতিও করবে না, আর কোল্ড ড্রিঙ্কস এর জায়গায় ডাবের জল, মোসাম্বির জুস, ইত্যাদি পান করার চেষ্টা করুন, ডাবের জল আমাদের ত্বকের জন্য খুবই উপকারী, ত্বক কে হেলদি রাখতে সাহায্য করে, এবং সারাদিন পর্যাপ্ত পরিমান জল পান করুন। 

  • অতিরিক্ত চুল পড়া বন্ধ করার উপায

ক্লিনজিং 

ত্বক কে পরিষ্কার রাখা টা খুবই দরকার, সারাদিনের কাজ ধুলোবালি আমাদের স্কিন কে আরো খারাপ করে তোলে, তাই পরিষ্কার জলে ভালো করে স্নান করুন, স্নান করার আগে জলে সামান্য দুধ মিশাতে পারেন তাতে ত্বকে উজ্জ্বলতা বজায় থাকে, তার সাথে কোনো ভালো শাওয়ার জেল অথবা যদি ঘরোয়া ভাবে করতে চান তাহলে বেসন মেখে স্নান করার থেকে ভালো উপায় র কিছু নেই। 

মুখের জন্য ও বেসন ও সাথে দুধের ব্যাবহার করতে পারেন, তানাহলে কোনো মাইল্ড ফেসওয়াশ ব্যাবহার করুন, এবং সপ্তাহে একবার স্কাব করতে পারেন, টমেটো এর সাথে চিনি লাগিয়ে বা কফি পাউডার সাথে টমেটোর জুস মিশিয়ে, এটি একবার করলে ত্বক ভীষণ ভালো থাকে। 

গরমে ত্বকের যত্ন এ সানস্ক্রিন এর ব্যাবহার 

আমরা জানি যে সূর্যের ক্ষতিকর UVA + UVB রশ্মি আমাদের ত্বকের জন্য কত টা ক্ষতিকর, তাই এর থেকে বাঁচার জন্য একটা ভালো সানস্ক্রিন ব্যাবহার করা কিন্তু খুবই জরুরি, যেকোনো একটি ভালো কোম্পানির সানস্ক্রিন আপনি ব্যাবহার করতেই পারেন তবে অবশ্যই দেখে নেবেন সেটি যেন SPF 30 হয়। 

কিভাবে এই ক্রিম টি লাগাবেন ? সবার প্রথমে মুখ টাকে ভালো করে ওয়াস করে নিন, তারপর মুখে একটা কোনো মইস্রাইজার এপ্লাই করুন তারপর বেশ কিছু টা  সানস্ক্রিন লাগিয়ে নিন, এই ক্রিম লাগানোর সময় মুখে একদম ম্যাসাজ করবেন না এটি অটোমেটিক স্কিন এ মিশে যাবে, এবং অবশ্যই বাইরে বেরোনোর অন্তত ৩০ মিনিট আগে এই সানস্ক্রিন এর ব্যাবহার করা উচিত, তার সাথে আপনার যে যে স্থান গুলি সূর্যের সামনে আসবে যেমন গলা, হাত সেখানেও  সানস্ক্রিন লাগিয়ে নিতে হবে। 

গরমে ত্বকের যত্ন জন্য কিছু ফেসপ্যাক 

এখানে আমরা বেশ কিছু ফেসপ্যাক নিয়ে আলোচনা করবো যেটা একদম ঘরোয়া ভাবে আপনি খুব সহজেই বানাতে পারবেন। 

গোলাপের পাঁপড়ির ফেসপ্যাক – এখানে একটি গোলাপ কে নিয়ে পাঁপড়ি গুলো ছাড়িয়ে নিয়ে ভালো করে বেঁটে নিতে হবে তারপর তার সাথে একটু কাঁচা দুধ এবং মধু মিশিয়ে মুখে ১০ মিনিট মতো লাগিয়ে ধুয়ে ফেলতে হবে। 

চন্দন অথবা মুলতানি মাটির ফেসপ্যাক – গুঁড়ো চন্দন হাফ চামচ এবং তার সাথে মুলতানি মাটি হাফ চামচ একসাথে মিশিয়ে একটা পেস্ট তৈরী করে নিতে হবে তারপর মুখে লাগিয়ে নিতে হবে, চন্দন হয় একটু ঠান্ডা প্রকৃতির তাই গরমে এই ফেসপ্যাক টি খুবই কার্যকরী। 

বেসনের ফেসপ্যাক – আমরা জানি যে বেসন আমাদের ত্বকের জন্য কত তা উপকারী, বেসনের সাথে একটু কাঁচা হলুদ মিশিয়ে সেটি মুখে লাগিয়ে রাখতে হবে, এই ক্ষেত্রে বেসন এবং কাঁচা হলুদ দুটোই আমাদের ত্বকের জন্য খুবই উপকারী। 

আলুর রস – যদি রোদের জন্য আপনার মুখে টান পরে যাই তাহলে এটি করতে পারেন, ভালো রেজাল্ট দেয়, আলু কে প্রথমে ভালো করে ক্রাশ করে নিতে হবে তারপর তার জুস বের করে নিয়ে সেটি মুখে লাগিয়ে নিতে হবে। 

  • শীতকালে ত্বকের যত্ন কিভাবে নেবেন ?

ত্বক কে হাইড্রেড রাখুন 

গরমে ত্বকের যত্ন নেবার জন্য আমাদের এটাও মাথায় রাখতে হবে যে আমাদের ত্বক কে ভালো করে হাইড্রেড ও রাখতে হবে যাতে আমাদের ত্বক সুস্থ থাকে। সপ্তাহে একবার কোনো হাইড্রেশন মাস্ক ব্যাবহার করুন তারই সাথে মেকআপ করার আগে এবং মেকআপ উঠানোর পর বরফের ব্যাবহার করুন, বরফ ত্বক এর রক্ত সঞ্চালন করতে সাহায্য করে এবং তার ফলে ত্বকের সমস্যা গুলিও আর তেমন দেখা দেয় না। 

আমরা দেখে নিলাম কিছু টিপস যা আমাদের গরমে ত্বকের যত্ন নিতে সাহায্য করবে। তাই চেষ্টা করুন এগুলো কে মেনে চলার এবং তারই সাথে প্রচুর প্রচুর জল এবং খাবারে শাক সবজি আর ফল খেতে তাহলে দুই ভাবেই আপনি আপনার যত্ন নিতে পারবেন। 

 

একনজরে : আজকে এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে গরমে ত্বকের যত্ন আমরা কিভাবে নেবো, এবং তারপর বেশ কিছু স্টেপ দেখে নিলাম যে কিভাবে আমরা এই গরমে আমাদের ত্বকের সাথে সাথে স্বাস্থ্যের খেয়াল ও রাখতে পারবো। 

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি গরমে ত্বকের যত্ন নিয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া গরমে ত্বকের যত্ন বা এই বিষয়ে  আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ  

বঙ্গজ্ঞান টিম

শেয়ার করুন:

আমি সুরভী , আমি একজন কনটেন্ট রাইটার এবং একজন প্রফেশনাল মেহেন্দি ডিজাইনার । সাধারণত আমি হেলথ লাইফস্টাইল Niche এর উপর কনটেন্ট লিখতে ভালোবাসি । আর বঙ্গজ্ঞান এর মতো ট্রাস্টেড প্লাটফর্মে কনটেন্ট রাইটিং এর সুযোগ পেয়ে আমি অত্যন্ত খুশি ।

Leave a Comment