মিউচুয়াল ফান্ড কি

5/5 - (1 vote)

আমাদের সমাজে আর্থিক পরিস্থিতি অনুযায়ী বেশিরভাগ মানুষ মধবিত্ত , আর আমাদের মধবিত্ত দের স্বপ্ন অনেক থাকে , কিন্তু তার মধ্যে সব স্বপ্ন বাস্তবে পরিণত করা সম্ভব হয় না , আর তার প্রধান কারণ হলো একটাই যে আমরা মধ্যবিত্তরা আর্থিক দিক থেকে স্বাধীন নই ।

তবে আমাদের মধ্যবিত্ত দের মধ্যে একটা জিনিস থাকে যে তাদের উপার্জনের টাকা থেকে কিছু টাকা সঞ্চয় করা এবং সঠিক জায়গায় বিনিয়োগ করে সেখান থেকে অতিরিক্ত টাকা উপার্জন করা । এইসব এর জন্য অনেক আগে থেকে চলে আসছে সেভিং ব্যাঙ্ক , ফিক্সড ডিপোজিট , ব্যাঙ্ক রেকারিং ইত্যাদি , তবে বর্তমানে এইসব থেকে খুব কম সুদ পাওয়া যায় ।

বাজার মূল্য এর সাথে সামঞ্জস্য বজায় রেখে চলার জন্য তাহলে মধবিত্ত মানুষ দের জন্য কি কোনো বিনিয়গের জায়গা নেই ?  একদমই নয় তার জন্য আজকে আমাদের পোস্টে এমন একটা বিনিয়োগ এর জায়গা নিয়ে এসেছি যেটা তে আপনি আপনার টাকা কে ১০ গুন্ করে নিতে পারেন তাও আবার এটা একটা Safe পদ্ধতি । যার নাম হলো মিউচুয়াল ফান্ড , আর আজকের এই পোস্টে আমরা জেনে নেবো এই মিউচুয়াল ফান্ড কি ?

মিউচুয়াল ফান্ড কি

মিউচুয়াল ফাইন্ড হলো একটি সম্মিলিত অর্থ , অর্থাৎ অনেক মানুষের টাকা একজন কে জমা করে শহরে মার্কেট এর বিভিন্ন Stock এ ইনভেস্ট করা হয় , বিভিন্ন মানুষ এর জমা করা অর্থ দিয়ে একটি ফান্ড তৈরী করা হয় , এগুলি সাধারণত AMC অর্থাৎ কোনো এক Asset Management Company ম্যানেজ করে থাকে , যেমন HDFC , Reliance , ICIC , Aditya Birla , Motilal Aswal এর আছে , যখন এই কোম্পানি গুলি আপনার টাকা নিয়ে শেয়ার গুলি কিনছে , এবং যখন শেয়ার ভ্যালু বাড়ছে , তখন আপনার মিউচুয়াল ফান্ড এর টাকা বাড়ছে , এবং যখন সেই শেয়ার এর ভ্যালু কমছে , তখন আপনার ইনভেস্টমেন্ট এর টাকা কমছে , অর্থাৎ এই কোম্পানি গুলি আপনার হয়ে শেয়ার মার্কেট এ ইনভেস্ট করে ।

এই মিউচুয়াল ফান্ড কে কয়েকটি ভাগে ভাগ করা হয় , যেগুলো মিউচুয়াল ফান্ড কোম্পনি গুলির উপর নির্ভর করে থাকে ।

সুচিপত্র

১. মিউচুয়াল ফান্ড এর প্রকারভেদ

মিউচুয়াল ফান্ড কে সাধারণত চার ভাগে ভাগ করা হয় , যেগুলো বিভিন্ন মিউচুয়াল ফান্ড কোম্পানির Growth , Revenue , Debt ইত্যাদি দেখে ভাগ করা হয় , যেমন 

  • লার্জ ক্যাপ (Large Cap)
  • মিড ক্যাপ ( Mid Cap)
  • স্মল ক্যাপ ( Small Cap)
  • মাল্টি ক্যাপ (Multi Cap)

 মিউচুয়াল ফান্ড কে এই চারটি ভাগে বিভক্ত করা হয় , এতক্ষনে হয়তো আমরা মিউচুয়াল ফান্ড কি সেটা কিছুটা হলেও ধারণা করতে পারছি । কিন্তু মিউচুয়াল ফান্ড কি সেটা সম্পূর্ণ ভাবে জানতে হলে আমাদের এই ক্যাটাগরি গুলো সম্বন্ধে জানতে হবে । চলুন তাহলে দেখে নেওয়া যাক 

টাকা জমানোর উপায় সেরা 11 টি এখন আপনিও পারবেন টাকা জমাতে

১.১. লার্জ ক্যাপ মিউচুয়াল ফান্ড কি ?

লার্জ ক্যাপ কোম্পানি বলতে বোঝায় Market Capitalization এর হিসেবে প্রথম যে ১০০ টি কোম্পনি রয়েছে , তাকে লার্জ ক্যাপ মিউচুয়াল ফান্ড বলা হয় । সাধারণত লার্জ ক্যাপ মিউচুয়াল ফান্ড গুলি ১০০ টি কোম্পনির মধ্যে প্রথম ২৩ টি কোম্পনির মধ্যে ৭০ শতাংশ ইনভেস্ট করে থাকে ।

১.১.১. লার্জ ক্যাপ এর সুবিধা 

যেহেতু দেশের অধিকাংশ বড়ো বড়ো কোম্পনিতে এই সমস্ত মিউচুয়াল ফান্ড গুলি ইনভেস্ট করে , যে বড়ো বড়ো কোম্পানিগুলি যেভাবে আস্তে আস্তে বড়ো হতে থাকবে । ঠিক সেভাবে আপনার টাকার ভ্যালু বাড়তে থাকবে অর্থাৎ এখানে ঝুঁকির পরিমান অনেক কম ।

১.১.২. লার্জ ক্যাপের অসুবিধা 

এই বড়ো বড়ো কোম্পনিগুলির ব্যবসা ১০-২০ শতাংশ বৃদ্ধি করতে গেলেও কয়েকশো  কোটি টাকার ব্যবসা বৃদ্ধি করতে হয় , তাই লার্জ ক্যাপ investor  এর যে রিটার্ন সেটা যেমন সহজে পরে যায় না , ঠিক তেমন খুব দ্রুত গতিতে বেড়েও যায় না ।

যেমন কোনো ছোটো কোম্পনির ক্ষেত্রে একটু ব্যবসা বৃদ্ধি হলে দ্বিগুন , তিনগুন ভ্যালু বাৰু সম্ভব , কিন্তু লার্জ ক্যাপ কোম্পানির ক্ষেত্রে ইটা সম্ভব না , তাই লার্জ ক্যাপ ফান্ড Secure হলেও মিড ক্যাপ ও স্মল ক্যাপ এর থেকে কম রিটার্ন Generate করে ।

মেটাভার্স কি ? মেটাভার্স কেনই বা এতো জনপ্রিয় ? (what is metaverse in bangla)

১.১.৩. কত দিন এর জন্য এই ফান্ডে ইনভেস্ট করবেন ?

যদি আপনি শেয়ার বাজারে কোনো শেয়ার ১০ বছরের জন্য নেওয়ার চিন্তা ভাবনা না করেন , তাহলে সেটা আপনি ১০ মিনিটের জন্য নেবেন না ।

এটা আমার কথা নয় এটা বিশ্বের সবচেয়ে বড়ো ইনভেস্টর Warren Buffet বলেছেন ।

যখন লার্জ ক্যাপ এর কথা আসছে তখন এটা Long Term এর জন্য রাখা উচিত , কমপক্ষে ৭ বছর এর কারণ লার্জ ক্যাপ কোম্পানি গুলি কম সময়ে বেশি Grow করে না ।

১.১.৪. কারা লার্জ ক্যাপ মিউচুয়াল ফান্ড এ ইনভেস্ট করবেন ?

সাধারণত লার্জ ক্যাপ ফান্ড সকলের জন্য বিশেষ করে অল্পবয়সী দের জন্য, কারণ মিউচুয়াল ফান্ড অনেক সময় নেয় একটা ভালো রিটার্ন দিতে । তাই New Generation এর জন্য লার্জ ক্যাপ ফান্ড , এছাড়া যারা বাজার সম্বন্ধে কম জ্ঞান রাখে , তাদের জন্য লার্জ ক্যাপ ফান্ড উপযুক্ত মিউচুয়াল ফান্ড ।

১.১.৫. কোন কোন লার্জ ক্যাপ ফান্ড এ ইনভেস্ট করবেন ?

আমাদের ভারতে বেশ কিছু লার্জ ক্যাপ মিউচুয়াল ফান্ড রয়েছে , তার মধ্যে কয়েকটি সেরা লার্জ ক্যাপ মিউচুয়াল ফান্ড এর নাম নিচে দেওয়া হলো ।

  • Axis Bluechip Large Cap Fund
  • SBI Bluechip Large Cap Fund
  • ICIC Prudential Large Cap Fund 
  • Mirrae Assets Large Cap Fund

এই ফান্ড গুলির মধ্যে কোনো ফান্ডে ফান্ড ম্যানেজার অনেক বেশি অভিজ্ঞতা সম্পন্ন , আবার কোনোটায় Huge ফান্ড ও Huge ক্যাপিটাল ।

চ্যাট জিপিটি কি? (chat gpt ki ?) চ্যাট জিপিটি কিভাবে কাজ করে ? মাত্র ৫ টি সহজ স্টেপে

১.২. মিড্ ক্যাপ মিউচুয়াল ফান্ড কি ?

বাজারে মাঝারি মার্কেট Capitalization এর অনুযায়ী যে কোম্পনি গুলি রয়েছে, সেগুলোকে মিড্ ক্যাপ বলা হয় । সাধারণত ৫০০-১০০০০ কোটির যে কোম্পনি গুলি রয়েছে সেগুলোকে মিড্ ক্যাপ বলা হয় ।

১.২.১.মিড্ ক্যাপ এর সুবিধা 

  • মার্কেট বাড়লে ফান্ড ভ্যালু দ্রুত বাড়ে লার্জ ক্যাপের তুলনায় 
  • লার্জ ক্যাপের তুলনায় বেশি সুযোগ সুবিধা রয়েছে 
  • স্মল ক্যাপের তুলনায় কম রিস্ক 

১.২.২. মিড্ ক্যাপ এর অসুবিধা 

  • মার্কেট কমলে ফান্ড ভ্যালু দ্রুত কমে লার্জ ক্যাপ এর তুলনায় 
  • লার্জ ক্যাপের তুলনায় বেশি রিস্ক 
  • স্মল ক্যাপের তুলনায় কম সুযোগ

১.২.৩. কারা মিড্ ক্যাপ মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করবেন ?

  • যদি আপনি দেখেন আপনার Investment এর ৬০-৭০ শতাংশ লার্জ ক্যাপে ইনভেস্ট হয়ে গেছে , তাহলে বাকিটা আপনি মিড্ ক্যাপে ইনভেস্ট করতে পারেন , প্রথমে লার্জ ক্যাপ দিয়ে শুরু করা উচিত , পরে মিড্ ক্যাপ এ ইনভেস্ট করুন ।
  • যারা বাজার সম্বন্ধে একটু খবর রাখেন শুধুমাত্র তারাই মিড্ ক্যাপ এ ইনভেস্ট করতে পারেন , একদম খবর যারা রাখেন না তারা মিড্ ক্যাপ এ ইনভেস্ট করবেন না ।
  • স্মল ক্যাপে অনেক রিস্ক থাকে , তাই অনেকে এই রিস্ক তা নিতে চান না , তাই আপনার Investment মোট ২০ শতাংশ মিড্ ক্যাপ এ ইনভেস্ট করা উচিত ।

ডিজিটাল মার্কেটিং কি ? ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ? সম্পূর্ণ তথ্য

১.২.৪. কোন মিউচুয়াল ফান্ড ভালো ?

যে কোনো app এ ফান্ড গুলির Return Rate দেওয়া থাকে , কিন্তু তার থেকে খুব গুরুত্বপূর্ণ বিষয় হলো ফান্ড টি কতটা বড় , কতটা টাকা Generate করছে , ফান্ড ম্যানেজার কে ? কতদিন ধরে ফান্ড গুলো কাজ করছে , সেই হিসেবে Best Fund গুলি হলো 

  • Axis Mid Cap Mutual Fund
  • DSP mid Cap Mutual Fund 
  • Nippon India Growth Fund
  • Kotak Energy Equity Scheme

১.৩. স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ড কি

মার্কেট Capitalization অনুযায়ী ২৫১ থেকে শুরু করে যত কোম্পানি রয়েছে সেগুলোকে স্মল ক্যাপ কোম্পানি বলা হয় , সাধারণত ৭০০০ কোটি টাকার নিচে হয় এই কোম্পনি গুলির মার্কেট ক্যাপিটাল ।

স্মল ক্যাপ কোম্পানি সব সময় ১০০ শতাংশ স্মল ক্যাপ কোম্পানিতে ইনভেস্ট করে না , কিছু টাকা তারা Cash বা অন্যান্য কোম্পানি তে ইনভেস্ট করে ।

১.৩.১. স্মল ক্যাপ এর সুবিধা 

স্মল ক্যাপ কোম্পানিগুলি অনেক সময় Multibagger হয়ে থাকে , তাই Small Cap Fund গুলিতে রিটার্ন পাওয়ার সম্ভাবনা অনেক বেশি । যদি আপনি ১০ বছর স্মল ক্যাপ এ ইনভেস্ট করেন তাহলে ১০ বছর পর আরও ভালো রিটার্ন পাওয়া যায় ।

১.৩.২. স্মল ক্যাপ এর অসুবিধা 

যখন কোনো সমস্যা বা পান্ডামিকে আসে তখন এই স্মল ক্যাপ সবচেয়ে দ্রুত গতিতে কমতে থাকে , কিন্তু এই স্মল ক্যাপ খুব দ্রুত গতিতে Recover করে থাকে ।

১.৩.৩. কারা কারা Small ক্যাপ এর ইনভেস্ট করবেন ?

যারা মার্কেট সম্বন্ধে খবর রাখেন এবং যারা বেশি সময়ের জন্য ইনভেস্ট করবেন , স্মল ক্যাপ ফান্ড গুলিতে ১৫-২০ শতাংশ ইনভেস্ট করতে পারেন , যেমন 

  • Axis Small Cap Fund
  • SBI Small Cap Fund

১.৪. মাল্টি ক্যাপ মিউচুয়াল ফান্ড কি

মাল্টি ক্যাপ মিউচুয়াল ফান্ড হলো যে ফান্ড এর মিনিমাম ২৫ শতাংশ লার্জ ক্যাপ ২৫ শতাংশ মিড্ ক্যাপ ও ২৫ শতাংশ স্মল ক্যাপ এ ইনভেস্ট হবে ।

ক্রিপ্টোকারেন্সি কি ? cryptocurrency in bengali

১.৪.১. মাল্টি ক্যাপ এর সুবিধা 

আপনি যদি মনে করেন আপনার অনেক গুলি ফান্ড কেনার প্রয়োজন নেই বা আপনার যদি বুঝতে অসুবিধা হচ্ছে , যে কোনো লার্জ ক্যাপকিংবা  কিংবা কোনো মিড্ ক্যাপ বা কোন স্মল ক্যাপ ফান্ড আপনি কিনবেন কিংবা আপনি যদি বুঝতে না পারেন যে আপনার Assets Distribution ঠিক আছে কিনা , তাহলে আপনারা মাল্টি ক্যাপে ইনভেস্ট করতে পারেন ।

১.৪.২. মাল্টি ক্যাপ এর অসুবিধা 

মাল্টি ক্যাপ এর সবচেয়ে বড়ো অসুবিধা হলো এখানে অনেক সময় দেখা যায় মার্কেট স্মল ক্যাপ খুব সুন্দর পারফর্ম করছে , কিন্তু কোহনো মিড্ ক্যাপ ভালো Perform করেনা ।

মাল্টি ক্যাপ যেহেতু একটি লিমিটেশন রয়েছে , যে ২৫ শতাংশ এর বেশি ইনভেস্ট করতে পারবেন না , তাই এরা বেশি রিটার্ন দিতে পারে না ।

১.৪.৩. মাল্টি ক্যাপে কি ইনভেস্ট করা উচিত ?

আপনার মিউচুয়াল ফান্ড এর পোর্টফোলিও এর ১০ শতাংশ পর্যন্ত মাল্টি ক্যাপে ইনভেস্ট করা উচিত ।

২. কিভাবে মিউচুয়াল ফান্ডে টাকা রাখবেন ?

বর্তমানে বেশ কিছু Apps রয়েছে যার সাহায্য আপনি ইনভেস্ট করতে পারেন যেমন Zerodha , Grow ইত্যাদি ।

এছাড়া ব্যাঙ্ক এর এজেন্ট মারফত না করে ভালো , কারণ ব্যাঙ্কের মিউচুয়াল ফান্ড গুলি  Direct  হয় না , সেগুলি Regular হয় , অর্থাৎ ব্যাঙ্ক যেখানে Mediator হিসেবে Commission নেয় , তাই সব সময় চেষ্টা করবেন Direct Fund এ ইনভেস্ট করার ।

যদি আপনি ৫ বছর বা তার বেশি সময়ের জন্য SIP করেন , তাহলে আপনি RD এর থেকে ভালো Return পাবেন ।

Lump Sum হলো SIP এর বিপরীত , অর্থাৎ এক সময়ে বেশি পরিমান টাকা ইনভেস্ট করা ।

এফিলিয়েট মার্কেটিং কি ? এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো ?

৩. SIP ও Lump Sum এর মধ্যে পার্থক্য কি ?

বাজার যেহেতু নিজের মতো চলে কখনো কখনো আপনার টাকা ইনভেস্ট হচ্ছে  যখন আপনার মার্কেট ভ্যালু বেশি , আবার কখনো কখনো আপনার টাকা ইনভেস্ট হচ্ছে যখন মার্কেট ভ্যালু কম । তাই SIP করলে আপনার ইনভেস্ট এর টাকায় একটা গড় হিসাবে কেনা হচ্ছে । সেক্ষেত্রে আপনি বাজারের কোনো খবর না রেখেও Average একটা ভালো Profit করতে পারবেন ।

Lumpsum এর ক্ষেত্রে আপনাকে বাজারের খবর রাখতে হবে , কারণ আপনি একটা মোটা টাকা ইনভেস্ট করবেন , অর্থাৎ যখন মার্কেট এ ভ্যালু বেশি চলে , তখন আপনি ইনভেস্ট করবেন , তাহলে আপনি বেশি দাম দিয়ে জিনিসটি কিনছেন । কিন্তু যদি শেয়ার মার্কেট ভ্যালু কম থাকতো , তাহলে আপনি সেই টাকা দিয়ে অনেক বেশি Unit বা Quantity তে কিনতে পারতেন । তার মানে Lumpsum এর ক্ষেত্রে আপনাকে বাজার সম্পর্কে খবর রাখতে হবে ।

SIP তে ভুল করার জায়গা নেই , ঠিক তেমনি SIP ঠিক করার জায়গা নেই , কিন্তু Lump Sum এ বাজার ভ্যালু কম থাকাকালীন যদি ইনভেস্ট করেন , তাহলে SIP এর থেকে অনেক বেশি ইনভেস্ট করতে পারবেন SIP সাধারণত Salaried বা বেতনভোগী মানুষেরা করে থাকে ।

মিউচুয়াল ফান্ড এ Lumpsum ইনভেস্ট করতে গেলে শুধুমাত্র যখন Sensex কমছে আর কখন বাড়ছে সেটার খবর রাখতে হবে ।

৪. ভালো মিউচুয়াল ফান্ড চেনার উপায়

আমাদের মধ্যে অনেকেই মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করতে গেলে বেশ কিছু ভুল করে থাকি , যার জন্য আমাদের অনেক বড়ো আর্থিক ক্ষতি ও হয়ে যায় । এইরকমই ৬ টি মারাত্মক ভুল গুলি হলো 

  • যে ব্যাঙ্কের নাম মিউচুয়াল ফান্ড থাকে , আমরা ভাবি যে সেই ব্যাংকে ইনভেস্ট করছি ।
  • খুব শীঘ্র টাকা দ্বিগুন করার চিন্তা ভাবনা নিয়ে মিউচুয়াল ফান্ড খুঁজি ।
  • আমরা ভাবি মিউচুয়াল ফান্ড মানেই চিট বা ভুয়ো ।
  • মিউচুয়াল ফান্ড মানে শুধু ইনভেস্ট করে যেতে হবে ।
  • কোনো আর্থিক লক্ষ্য ছাড়া মিউচুয়াল ফান্ড রাখা ।
  • মিউচুয়াল; ফান্ড এবং শেয়ার বাজার সম্পর্কে ভুল ধারণা ।

টাকা জমানোর উপায় সেরা 11 টি এখন আপনিও পারবেন টাকা জমাতে

একনজরে : আজকের আমাদের এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম ?

প্রথমে জানলাম মিউচুয়াল ফান্ড কি ? তারপরে জানলাম মিউচুয়াল ফান্ড কি কি প্রকারভেদ আছে এবং সেগুলো নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা হলো। 

আশা করি আজকের আমাদের এই পোস্ট থেকে আপনি মিউচুয়াল ফান্ড কি ? এর সম্বন্ধে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , মিউচুয়াল ফান্ড কি  এবং মিউচুয়াল ফান্ড কি কি প্রকারভেদ আছে এবং সেই ফান্ড গুলি তে কারা কারা ইনভেসমেন্ট করতে পারবে। আমাদের আজকের এই পোস্ট যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন , এবং আপনার যদি অন্যান্য কোনো বিষয়ের উপর তথ্য জানার থাকে সেটাও আমাদের কমেন্ট করে জানাতে পারেন ।

ধন্যবাদ 

বঙ্গজ্ঞান টীম  

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment