থানকুনি পাতার উপকারিতা

5/5 - (1 vote)

সময়ের সাথে সাথে আমরা যত আধুনিক হয়ে যাচ্ছি ততই প্রকৃতি থেকে দূরে সরে যাচ্ছি, যার ফলে বর্তমান সময়ে মানুষ অনেক রোগে ভুগতে থাকেন, ঘুম না আসা , মাথা ব্যথা, সর্দিকাশি ইত্যাদি কোনো সমস্যা দেখা দিলেই আমরা ওষুধ বা এন্টিবায়োটিক খেয়ে থাকি, কিন্তু এই ওষুধ বারবার খেলে আমাদের শরীর দিন দিন আরো খারাপ হয়ে অন্য কোনো বড়ো রোগের সম্মুখে পড়তে থাকে, এইজন্য আজকে আমরা আলোচনা করবো এমন একটি উদ্ভিদ কে নিয়ে যা প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদ শাস্ত্রে ব্যাবহার হয়ে আসছে। 

থানকুনি পাতার উপকারিতা

থানকুনি পাতা হলো আমাদের অতিপরিচিত একটি ভেজষ উদ্ভিদ, থানকুনির বিজ্ঞানসম্মত নাম Centella Asiatica, ছোটো বয়েস থেকেই এই পাতা আমরা মাঠ ঘাটের আসে পাশে, পুকুর বা জলাশয়ের পাশে বেড়ে উঠতে দেখেছি ওষুধিগুনসম্পূর্ণ এই উদ্ভিদ টির মধ্যে এমন অনেক কার্যকরী ক্ষমতা রয়েছে যা কঠিন কঠিন অসুখ কেউ সারিয়ে তুলতে খুবই সক্ষম। 

বিশেষজ্ঞরা বলে থাকেন যে ব্যাক্তি নিয়মিত থানকুনি পাতা খাই তাকে আর কোনোদিনই পেটের সমস্যায় ভুগতে হবে না, মানুষের পেট যদি সুস্থ থাকে তাহলে তার মন ও ভালো থাকে কারণ আমাদের শরীরে অর্ধেকের বেশি রোগের সূত্রপাত হয় পেট থেকে খাবার ঠিক করে হজম না হওয়ার জন্য।  

এই থানকুনি পাতা যখন মাটি থেকে বৃদ্ধি পাই তখন বিভিন্ন প্রকারের মিনারেল এবং খনিজ উপাদান গ্রহণ করে যা আমাদের শরীরে উচ্চ রক্তচাপকে কমায়, পেটের আলসার কে ঠিক করে এবং মস্তিষ্কের বিকাশ ঘটায়। থানকুনির পাতার মধ্যে প্রচুর পরিমানে ক্যালসিয়াম, পটাসিয়াম, ও বিটা ক্যারোটিন পাওয়া যাই, আপনি যদি নিয়ম করে এই পাতা খেতে পারেন তাহলে এই থানকুনি পাতার উপকারিতা অনেক বেশি পরিমানে পাবেন। 

এই থানকুনি পাতা আমাদের আসে পাশে থাকা সত্ত্বেও আমরা এর গুরুত্ব বুঝি না বা জানি না যে তার থেকে আমাদের শরীরে কি কি ভালো হতে পারে, জানার পর হয়তো আপনি আজ থেকেই এই ওষুধি সম্পূর্ণ পাতা টি খাওয়া শুরু করে দেবেন, চলুন তাহলে জেনে নি আমাদের শরীরে থানকুনি পাতার উপকারিতা কিভাবে কাজে লাগে এবং তার সাথে আমরা এটাও দেখে নেবো এই থানকুনি পাতা আমরা কখন কিভাবে খাবো যাতে থানকুনি পাতার উপকারিতা আমরা সঠিক ভাবে পেতে পারি আর তাছাড়াও এটাও দেখে নেবো এই থানকুনি পাতা কোনো কোন ব্যাক্তি খেতে পারবেন না। 

থানকুনি পাতা কোথায় পাওয়া যাই

বেশিরভাগ এই পাতাটি সেঁতসেঁতে জায়গায় জন্মায় যেমন পুকুর বা জলাশয়ের পাশে বা কোনো মাঠের আসে পাশে তবে আপনি যদি এইসব জায়গায় না পান তাহনে এখন এই থানকুনি পাতা বাজারেও পাওয়া যাই। তাছাড়াও আপনি এই পাতা টি বাড়িতেও লাগাতে পারবেন, কিছুই না শুধু নার্সারি থেকে আপনাকে এর বীজ সংগ্রহ করতে হবে তারপর বাড়িতে টবের মধ্যে লাগিয়ে দিলেই খুবই সহজে বাড়িতেই আপনি এই থানকুনি পাতাটি পেয়ে যাবেন। 

থানকুনি পাতার ব্যাবহার 

এবার আমরা দেখে নেবো যে এই পাতা টির আমরা ব্যাবহার কি করে করবো যার ফলে থানকুনি পাতার উপকারিতা সঠিক ভাবে আমরা পাবো। থানকুনি পাতার ব্যাবহার রান্না তেও হয়ে আসছে , বিভিন্ন সবজির সাথে অথবা থানকুনির পাতার বড়া করেও খাওয়া যাই , আবার দুধের সাথে কয়েকচামচ থানকুনির পাতার রস মিশিয়ে খেলে নাকি শরীরে লাবণ্য ফিরে আসে ত্বক ভীষণ ভালো থাকে। তবে সবথেকে ভালো হয় যদি আপনি ৪-৫ টি থানকুনির পাতা সকালে খালি পেটে চিবিয়ে খেতে পারলে, তাছাড়াও সকালে খালি পেতে থানকুনির পাতার রস করেও খেতে পারেন এই প্রক্রিয়াতে খেলে আপনি থানকুনি পাতার উপকারিতা সঠিক ভাবে পাবেন। 

লবঙ্গের উপকারিতা

থানকুনি পাতার উপকারিতা

শরীরকে বিষমুক্ত রাখতে থানকুনি পাতার উপকারিতা

অনেকসময় আমাদের শরীরে থাকা টক্সিক উপাদান গুলি যদি সময়ের সাথে সাথে না বেরিয়ে যাই তাহলে আমাদের অনেক সম্যসায় পড়তে হতে পারে, সেই টক্সিক উপাদান গুলো থেকেই অনেক ছোট বড়ো রোগের সৃষ্টি হয়ে থাকে, এমনকি আমাদের কিছু অঙ্গ আছে যা এর থেকে সাঙ্গাতিক রকমের ক্ষতি হতে পারে। শরীরকে টক্সিক মুক্ত  রাখতে থানকুনি পাতার জুড়ি মেলা ভার, রোজ সকালে ৩-৪ তে থানকুনি পাতা চিবিয়ে খেলে শরীর টক্সিক মুক্ত হয় এবং তারই সাথে অন্যান্য রোগ জ্বালার হাত থেকেও রেহাই দেয়। 

পেটের যেকোনো রোগ থেকে সুস্থ রাখে 

থানকুনির পাতার মধ্যে আসিয়াটিক্সইড নামে একটি পুষ্টিগুণ পাওয়া যাই যা পেটের যেকোনো সমস্যার জন্য খুবই প্রয়োজনীয় একটি উপাদান। আলসারের সমস্যায় যারা ভুগছেন তাদের জন্য এই থানকুনি পাতা এক বিশেষ ভূমিকা পালন করে থাকে, বদ হজমের মতো সমস্যা কেউ দূরে রাখে এছাড়াও পেটে ব্যথা এবং ডায়রিয়া মতো অসুখ হলে এই ওষুধিগুনসম্পূর্ণ থানকুনি পাতার উপকারিতা অনেক বেশি লক্ষ্য করা যাই। 

আমলকী খাওয়ার উপকারিতা

স্মৃতিশক্তিকে ভালো রাখতে থানকুনি পাতার উপকারিতা

বর্তমানে সময়ে অনেকের বয়েস বাড়ার সাথে সাথে স্মৃতিশক্তি লোপ পাওয়া শুরু হয়ে যাই, সেইসব ব্যাক্তি নিত্যদিনের কাজের মধ্যেও অনেক ভুল করে থাকে ফলে পরিবারের উপর নির্ভরশীল হয়ে থাকতে হয়। কোনো এলোপ্যাথি ওষুধ এর চিকিৎসা করতে পারে না তবে আয়ুর্বেদের কাছে এর ওষুধি পাওয়া যাই, থানকুনি পাতার মধ্যে থাকা এমন কিছু উপাদান নার্ভের সিস্টেম কে ঠিক রাখে এবং ব্রেন ফাংশন গুলো কে সতেজ করে তোলে ফলে স্মৃতিশক্তির মতো ভয়ঙ্কর অসুখের হাতে আর পড়তে হয় না। 

মনোযোগ কে বাড়ায় এবং ডিপ্রেশন কে দূরে রাখে 

মস্তিষ্কের বিকাশ ঘটানোর জন্য থানকুনি পাতার উপকারিতা অনেক বেশি, এই পাতা এককগ্রতা এবং মেধাবী শক্তি কে বাড়িয়ে তোলে আপনি যদি ছাত্র হন তাহলে পড়াশুনা বিষয়ে আপনার মনযোগ অনেক গুন্ বেড়ে যাবে, শুধু তাই নই এই থানকুনি পাতার মধ্যে থাকা উপাদান মস্তিষ্কের যে কোনো রোগ থেকেই আপনাকে সুস্থ রাখে। 

আজকের দিনে প্রায় অনেক মানুষই এমন আছেন যারা ডিপ্রেশনে ভোগেন, WHO এর মতে পুরো বিশ্বের মধ্যে প্রায় ৩০ কোটি থেকেও বেশি মানুষ আজ ডিপ্রেশনে শিকার। শুধু মাত্র ভারতেই ৫ কোটি থেকে বেশি মানুষ ডিপ্রেশনে ভুগছেন, এই রোগ যেকোনো সময় আর যেকোনো বয়েসেই হতে পারে, থানকুনি পাতার মধ্যে থাকা ওষুধিগুন সেরোটোনিন এবং ডোপামাইন নামক খুশি করার যে হরমোন গুলি আছে সেগুলো বাড়িয়ে দেয়। এরফলে অবসাদ লাগা, মন খারাপ, খারাপ চিন্তা ভাবনা, নিরাশ, অনিদ্রা, ভাব এগুলো কে দূরে সরিয়ে রাখে তাই আপনি যদি রোজ ৪ তে করে থানকুনি পাতা খান তাহলে আপনাকে আর কোনোদিন ডিপ্রেশন এর শিকার হতে হবে না।

চিয়া সিড এর উপকারিতা

ব্যথা যন্ত্রনা কমাতে সাহায্য করে 

থানকুনি পাতাই থাকা উপাদান যেকোনো ব্যাথা সারিয়ে তুলতে করে, হাঁটুর ব্যাথা বা যেকোনো জয়েন্ট পেন হলে এই থানকুনির পাতার সেবন অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেকসময় আমাদের হাতে পায়ে কেটে ছরে গেলে সেই স্থানে যদি থানকুনি পাতার ব্যাবহার করা হয় তাহলে সেই ক্ষত স্থানটি তাড়াতাড়ি সেরে উঠে থানকুনি পাতা শরীরে এন্টিঅকসিডেন্টের গতিবিধিকে বাড়িয়ে তোলে তবে হা বেশি পরিমানে কেটে গেলে তখন ডাক্তারের পরামর্শ নেওয়া তাই ঠিক হবে। শুধু তাই নয় প্রেগনেন্সির পর মহিলাদের পেটে অনেক স্ট্রেচ মার্ক্স্ হয়ে যাই, থানকুনি পাতার মধ্যে থাকা ওষুধিগুন স্ট্রেচ মার্ক্স্  পরিমানে ঠিক করতে সাহায্য করে থাকে। 

ত্বককে ভালো রাখতে থানকুনি পাতার উপকারিতা

আমাদের ত্বককে ভালো রাখতে থানকুনি পাতার জুড়ি মেলা ভার, বয়েসের থেকে কম দেখানোর বাজারে আজকাল অনেক ধরণের কসমেটিক বেরিয়ে গেছে কিন্তু অনেক সময় তার থেকে স্কিনে এলার্জির মতো সমস্যাও  দেয়, শুধু তাই নয় অনেকে সার্জারি পর্যন্ত করাই কিন্তু সেই ক্ষেত্রে অনেক টাকা খরচ হয়ে যাই আবার টাকা খরচ করেও মনের মতো রেজাল্ট আসে না। 

প্রাচীন যুগ থেকে আয়ুর্বেদে রূপচর্চার জন্য থানকুনি পাতা ব্যাবহার হয়ে আসছে থানকুনি পাতা ত্বকে ব্লাড সার্কুলেস প্রক্রিয়া কে সঠিক রাখে এবং বয়েসের সাথে সাথে আমাদের শরীরে Collagen Protein নামে একটি উপাদান কমতে থাকে যা কমতে থাকার ফলে মুখের চামড়া ঝুলে যাওয়া, চুল উঠা, এইসব সমস্যা হয়, আপনি আপনি যদি নিয়মিত ভাবে এই থানকুনি পাতা তাহলে এই Collagen এর মাত্রা তাড়াতড়ি কমে যাবে না ফলে দীর্ঘ সময় ধরে আপনার ত্বক এবং চুল সুস্থ থাকবে। 

Note – থানকুনি পাতার অপকারিতা বিশেষ নেই তবে থানকুনি পাতা খেলে যদি কোনো রকমের মাথা ব্যথা, বমি বমি ভাব এবং শরীরে লাল লাল দাগ ছোপ দেখা দেয় তাহলে বুঝতে হবে আপনার হয়তো থানকুনি পাতা থেকে এলার্জি আছে, আর এই রকম অবস্থায় সাথে সাথে এই পাতা খাওয়া বন্ধ করতে হবে। 

রক্তশুন্যতায় ড্রাগণ ফলের উপকারিতা

 

একনজরে : আজকে এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে থানকুনি পাতা কোথায় পাওয়া যাই এবং এই পাতা কে  ব্যাবহার করবো তারপর আমরা জানলাম যে থানকুনি পাতার উপকারিতা গুলি কি কি এবং রূপচর্চায় থানকুনি পাতা কিভাবে কাজে দেয়। 

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি থানকুনি পাতার উপকারিতা নিয়ে  যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া থানকুনি পাতার উপকারিতা বা এই বিষয়ে  আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ 

শেয়ার করুন:

আমি সুরভী , আমি একজন কনটেন্ট রাইটার এবং একজন প্রফেশনাল মেহেন্দি ডিজাইনার । সাধারণত আমি হেলথ লাইফস্টাইল Niche এর উপর কনটেন্ট লিখতে ভালোবাসি । আর বঙ্গজ্ঞান এর মতো ট্রাস্টেড প্লাটফর্মে কনটেন্ট রাইটিং এর সুযোগ পেয়ে আমি অত্যন্ত খুশি ।

Leave a Comment