6+ অনলাইনে ইনকাম করার উপায় (2022) 

5/5 - (1 vote)

যদি বলি – অনলাইনে ইনকাম করে আপনি মাসে লক্ষ লক্ষ টাকা আয় করতে পারবেন! 

তবে কি বিশ্বাস করবেন?

বন্ধুরা, আজকের ডিজিটাল দুনিয়ায় অনলাইন ব্যবসা করে আপনি ঘরে বসেই লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন । 

আর অনেক লোকে already অনলাইনে ইনকাম করছে । তাই আপনিও পারবেন । তবে অনলাইনে আয় করতে হলে প্রথমে আপনাকে অনলাইনে ইনকাম করার উপায় গুলির ব্যাপারে জানতে হবে , তাহলেই আপনি অনলাইনে ইনকামের পথে এগিয়ে যেতে পারবেন । 

তাই আজকের আর্টিকেলে আপনি অনলাইনে ইনকাম করার উপায় সম্পর্কে জানতে পারবেন ,  তাহলে চলুন শুরু করা যাক । 

অনলাইনে ইনকাম করার উপায় 6+

১. ব্লগিং

অনলাইনে আয় করার সবচেয়ে জনপ্রিয় উপায় হলো ব্লগিং । ব্লগ হলো এক ধরনের ওয়েবসাইট, যার মধ্যে আপনাকে আর্টিকেল পাবলিশ করতে হবে । 

শুধু মাত্র আর্টিকেল পাবলিশ করলেই হবে না, আপনাকে আর্টিকেলটির SEO করতে হবে । SEO করলে আপনার আরটিকেল গুগলে Rank করতে শুরু করবে । ফলে আপনি Google থেকে traffic পাবেন । তাহলেই আপনি ব্লগিং থেকে আয় করতে পারবেন । 

ব্লগিং থেকে কিভাবে ইনকাম হয় – এটাই ভাবছেন তো? 

আসলে ব্লগ থেকে ইনকাম করার একাধিক উপায় রয়েছে , তবে সবচেয়ে জনপ্রিয় উপায় হলো Google Adsense । 

আপনার সাইটে যখন ভালো সংখ্যক ভিসিটর আসা শুরু করবে , তখন Google Adsense দ্বারা নিজের সাইটে Ad চালিয়ে আপনি টাকা ইনকাম করতে পারবেন । 

যেহেতু গুগল দ্বারা আপনার সাইটে ad চলবে তাই টাকা পয়সার কোনো সমস্যা হবেনা । সঠিক সময়ে আপনার ব্যাংক এ টাকা চলে আসবে গুগল অ্যাডসেন্স থেকে । তাই আজই নিজের ব্লগিং সাইট শুরু করে ফেলুন । 

 

২. ফ্রীল্যান্সিং

দ্রুত অনলাইনে ইনকাম করতে চান? 

তাহলে ফ্রিল্যান্সিং হতে পারে আপনার জন্য সেরা অনলাইনে ইনকাম করার উপায় । 

ফ্রিল্যান্সিং হলো এক ধরনের সার্ভিস প্রদান কারী কাজ । অর্থাৎ আপনাকে যেকোনো একটি কাজ শিখে তার সার্ভিস বিক্রি করতে হবে ফ্রিল্যান্সিং মার্কেট গুলোতে । 

অনেক গুলো ফ্রীল্যান্সিং মার্কেট রয়েছে যেমন – Fiverr, UpWork ইত্যাদি তাই আপনি এই ফ্রীল্যান্সিং সাইট গুলোতে নিজের সার্ভিস বিক্রি করতে পারেন । আবার সরাসরি সোশ্যাল মিডিয়া থেকে ও client খুঁজে কাজ শুরু করতে পারবেন । 

ফ্রিল্যান্সিং এ আনলিমিটেড কাজ রয়েছে  ,তাই আপনি নিজে সুবিধা ও মার্কেটের চাহিদা অনুযায়ী কোনো একটি কাজ শিখে শুরু করতে পারবেন । 

 

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো? কিভাবে একজন ফ্রীলান্সার হওয়া যায় ?

 

৩. ইউটিউব একটি অন্যতম অনলাইনে ইনকাম করার উপায়

অনলাইনে ইনকাম করার আরেকটি লাভজনক উপায় হল ইউটিউব । আপনি নিজের ইউটিউব চ্যানেল শুরু করে টাকা আয় করতে পারবেন । 

ইউটিউব চ্যানেল খুলতে কত টাকা লাগে জানেন কি?

১ টাকাও লাগেনা , সম্পূর্ণ বিনামূল্যে নিজের ইউটিউব চ্যানেল শুরু করলে আপনি টাকা ইনকাম করতে পারবেন । 

তবে বলে রাখা ভালো, কোন একটা নির্দিষ্ট টপিকেই আপনাকে ভিডিও আপলোড করতে হবে । তবেই আপনি নিজের একটি টার্গেট অডিয়েন্স গড়ে তুলতে পারবেন । 

ইউটিউব থেকে ইনকাম এর অসংখ্য উপায় রয়েছে , তাই টাকার চিন্তা করে লাভ নেই । আপনি খুব সহজেই মাসে লাখ লাখ টাকা আয় করতে পারবেন ।

 

কীভাবে একজন সফল ইউটিউবার হওয়া যায় ? সেরা ১৫ টি টিপস

 

৪. Domain Flipping

এটি এমন এক অনলাইনে ইনকাম করার উপায় যাতে প্রচুর লাভ রয়েছে । তবে সঠিক জ্ঞান না থাকলে আপনি লাভ তো দূরের কথা! উল্টে লস করবেন । 

Domain Flipping মানে আসলে আপনাকে কম টাকায় Domain name কিনে রাখতে হবে । এবং পরে তা বেশি দামে বিক্রি করতে হবে । 

সহজ তাই না?

হয়তো ততটা সহজ নয় , যতটা দেখে মনে হচ্ছে! 

কারণ মার্কেটে আনলিমিটেড ডোমেইন নেম Available রয়েছে । তাই কোনটির মূল্য ভবিষ্যতে বাড়বে আর কোন domain টির নয় । এই ব্যাপারে আপনাকে যথেষ্ট জ্ঞান নিয়ে নিতে হবে । তবেই আপনি এই ব্যবসা থেকে আয় করতে পারবেন । 

 

৫. ভিডিও এডিটিং

এটি বর্তমানে সবচেয়ে লাভজনক কাজের মধ্যে একটি । এবং বিশেষ করে ভিডিও এডিটিং থেকে আপনি অনেক টাকা আয় করতে পারবেন । 

এটা ভিডিও content এর যুগ । তাই ভিডিও Content দিনের পর দিন বাড়তেই থাকবে । তাই video editor দের প্রয়োজন বাড়বে । 

ভিডিও এডিটিং থেকে কতো টাকা আয় করা যায়?

এককথায় বললে অনেক টাকা!🤑

এমনও Video Editor রয়েছে যারা মাত্র 5 মিনিটের ভিডিও clip এডিট করতে $100 চার্জ করেছেন । তাই এই ব্যবসায় টাকার অভাব নেই । 

অনলাইনে ইনকাম করার উপায়

 

৬. Graphic Designing 

অনলাইনে ইনকাম করতে হলে কাজ শিখতেই হবে । এরমই এক চাহিদাশীল কাজ হলো গ্রাফিক ডিজাইন । 

বিশেষ করে যদি আপনি একটু Creative মানুষ হয়ে থাকেন । তাহলে এই ব্যবসার কথা ভাবতে পারেন ।

আজকের দিনে graphic designerএর প্রয়োজন রয়েছে , কারণ এই সোশ্যাল মিডিয়ার যুগে ওয়েবসাইট ডিজাইন থেকে শুরু করে ইনস্টাগ্রাম পোস্ট – সবেই প্রয়োজন গ্রাফিক ডিজাইনারের । 

তাই এই কাজের future রয়েছে । মোবাইলে Canva app ব্যবহার করেও আপনি এই কাজ শুরু করতে পারবেন । তবে দক্ষ graphic designer হতে হলে আপনাকে ল্যাপটপ প্রয়োজন হবেই । 

এবার প্রশ্ন হচ্ছে graphic designing শিখবেন কোথা থেকে?

অনেক উপায় রয়েছে । ইউটিউব ভিডিও দেখে শিখতে পারবেন । Online Course থেকে শিখতে পারবেন । ফেসবুক group join করে শিখতে পারেন । কথা হচ্ছে শেখার ইচ্ছা থাকলেই হবে, আপনি শিখে ফেলতে পারবেন । 

 

গ্রাফিক্স ডিজাইন কি ? কিভাবে একজন গ্রাফিক ডিজাইনার হওয়া যায় ?

 

৭. Website Flipping 

এটা domain Flipping এর চেয়ে আলাদা , এতে আপনাকে নিজের ব্লগ সাইট কে sale করে ইনকাম করতে হবে । যদি আপনার ব্লগ সাইট থাকে । তাহলে আপনি তাতে কিছুদিন কাজ করে  সাইটটিকে google adsense approved করিয়ে নিতে পারবেন । 

অনেক লোকেই adsense approved সাইট কিনে থাকে । এমনকি লোকেরা 20 থেকে 30 হাজার টাকা শুধু Adsense approved সাইট কিনতে খরচ করে দেই। 

তাই আপনি নিজের ব্লগ সাইট বিক্রি করেও ভালো টাকা আয় করতে পারবেন । এরম সাইট কিনতে ইচ্ছুক মানুষ জন আপনি Facebook Group গুলোতে পেয়ে যাবেন । তাই নিজের সাইট তৈরি করে adsense approval নিয়ে নিন । 

৮. Affiliate Marketing 

অনলাইন ব্যবসা গুলির মধ্যে সবচেয়ে লাভজনক ব্যবসা হল অ্যাফিলিয়েট মার্কেটিং । এই ব্যবসায় অন্যের প্রডাক্ট কিংবা সার্ভিসকে কমিশনের বিনিময়ে আপনাকে বিক্রি করতে সাহায্য করতে হবে ।

আপনার লিংক দ্বারা প্রডাক্ট টি কেনা হলেই আপনি কমিশন পাবেন । 

clickbank, digistore24 ইত্যাদি নামিদামি অ্যাফিলিয়েট প্রোগ্রাম রয়েছে যেখান থেকে আপনি Product/Service প্রমোট করার জন্য পেয়ে যাবেন । 

আপনি Product টি ইউটিউব, ইনস্টাগ্রাম কিংবা ওয়েবসাইট এর মাধ্যমে Sale করতে পারবেন ।  আপনার link দ্বারা সেল করতে পারলেই, কমিশন পেয়ে যাবেন । কোন কোন ক্ষেত্রে কমিশন 90% অবদি হয়ে থাকে , তাই এই ব্যবসায় লাভ প্রচুর রয়েছে । 

 

এফিলিয়েট মার্কেটিং কি ? এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো ?

 

অনলাইনে ইনকাম করার উপায় অনেক রয়েছে ,  তারই মধ্যে কয়েকটি উপায় আজকের আর্টিকেল টি পড়ে আপনি জানতে পারলেন । আশা করছি আর্টিকেল টি পড়তে আপনাকে ভালো লেগেছে এবং নতুন কিছু শিখতে পেরেছেন । 

তবে মনে রাখতে হবে অনলাইনে ইনকাম করতে হলে ধৈর্য দরকার হয় । কারণ আপনার ইনকাম প্রথম দিন থেকেই শুরু হবেনা । আপনাকে কাজ করতে হবে, অনেক ভুল করবেন এবং সেই ভুল গুলো থেকে শিখবেন । তবেই আপনি সফল হতে পারবেন |

আজকের এই পোস্ট থেকে আপনারা অনলাইনে ইনকাম করার উপায় সম্পর্কে জানলেন এবং তার সাথে ৮ টি অনলাইনে ইনকাম করার উপায় বা অনলাইনে ইনকাম করার আইডিয়া পেলেন , আশা করি আজকের এই পোস্ট টি আপনার ভালো লেগেছে , এছাড়া এই পোস্ট সম্বন্ধে যদি কিছু জানার থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন । আর এরম অজানা তথ্য নিয়মিত পেতে হলে আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন ।

ধন্যবাদ 

বঙ্গজ্ঞান টীম 

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

2 thoughts on “6+ অনলাইনে ইনকাম করার উপায় (2022) ”

  1. আমাকে দয়া করে গেস্ট পোষ্ট করার অনুমতি দিন। আমি আমার লেখা ডেম কনটেন্ট আপনার ইমেইল ঠিকানায় পাঠিয়েছি। কিন্তু আপনি তা seen করেন নি।

    Reply

Leave a Comment