ল্যাপটপ স্লো হলে কি করব?সেরা ১০ টি ল্যাপটপ ফাস্ট করার উপায়

5/5 - (3 votes)

বর্তমানে কম্পিউটার ও ল্যাপটপ এর ব্যবহার সর্বত্ত , আপনি যেখানে দেখবেন সেখানে কম্পিউটার ও ল্যাপটপ এর ব্যবহার করা হচ্ছে ।

এরপর স্বাভাবিক ভাবে যে কোনো জিনিস বা মেশিন ব্যবহার করা হলে সেটা খারাপ বা স্লো হয়ে যায় , সেরম ল্যাপটপ স্লো হয়ে যায় কাজ করতে করতে , তখন আমাদের মনে একটাই প্রশ্ন আসে যে ল্যাপটপ স্লো হলে কি করব ?

ল্যাপটপ স্লো হলে কি করব

আসলে যদি আমরা আমাদের ল্যাপটপ কে যত্নের সাথে ব্যবহার করি তাহলে আমাদের ল্যাপটপ নিয়ে অত চিন্তা করতেও হবে না যে ল্যাপটপ স্লো হলে কি করব । আপনি যদি আমাদের ব্লগের নিয়মিত পাঠক হয়ে থাকেন তাহলে নিশ্চয় জানেন যে ল্যাপটপ এর যত্ন কিভাবে করতে হয় , কারণ আমরা একটা পোস্টে ল্যাপটপের যত্ন কিভাবে নেওয়া যায়  সেই সম্বন্ধে আলোচনা করেছি ।

সুচিপত্র

চলুন তাহলে দেখে নেওয়া যাক ল্যাপটপ স্লো হলে কি করব এবং ল্যাপটপ ফাস্ট করার ১০ টি উপায় 

১. স্টার্টআপ এর Running প্রোগ্রামগুলি বন্ধ করুন ( Stop All Startup Program )

আমাদের ল্যাপটপ ও কম্পিউটার স্টার্ট করার সময় বেশ কিছু সফটওয়্যার ও প্রোগ্রাম চালু থাকে , যে এগুলো  আপনার ল্যাপটপ এর বেশ কিছু কাজে লাগে । কিন্তু এই সফটওয়্যার ও প্রোগ্রাম গুলি আপনার ল্যাপটপ এর Ram ও প্রসেসর এর Resources ব্যবহার করে থাকে , ফলে আপনার ল্যাপটপ স্লো হয়ে যায় ।

সমাধান (Fix) : এই সমস্যার সমাধান করার জন্য আপনাকে আপনার ল্যাপটপ এর Task Manager অপশনে গিয়ে অপ্রয়োজনীয় স্টার্টআপ সফটওয়্যার ও প্রোগ্রাম গুলিকে End Task করে দিন ।

 

ল্যাপটপের যত্ন কিভাবে নেবেন ? সেরা ১০ টি টিপস 

 

২. ল্যাপটপ এর ড্রাইভার এবং অ্যাপ আপডেট করুন ( Update Your Drivers And Software )

আমাদের ল্যাপটপ এর মধ্যে বেশ কিছু ড্রাইভার ও সফটওয়্যার থাকে যে গুলো আমাদের অনেক কাজে লাগে , সেই ড্রাইভার ও সফটওয়্যার গুলিকে অনেক সময় আপডেট করার প্রয়োজন হয় । 

অনেক সময় দেখা যায় এই ড্রাইভার ও সফটওয়্যার গুলি আপডেট না করার জন্য আমাদের ল্যাপটপ গুলি অনেক স্লো হয়ে যায় ।

সমাধান ( Fix ) : আপনার ল্যাপটপ এর অপারেটিং সিস্টেম যদি Original বা Genuine হয় তাহলে ড্রাইভার গুলি Automatic আপডেট হয়ে যায় , কিন্তু যদি আপনার ল্যাপটপের অপারেটিং সিস্টেম Original না হয় তাহলে আপনাকে ইন্টারনেটের মাধ্যমে Manually ড্রাইভার গুলিকে আপডেট করতে হবে ।

৩. Temporary ফাইল গুলি মুছুন বা ডিলিট করুন ( Remove Temporary Files )

আমরা যখন ল্যাপটপে কাজ করি তখন বেশ কিছু Temporary ফাইল জমা হতে থাকে আমাদের ল্যাপটপের হার্ডড্রাইভ এর মধ্যে , আর যখন আমাদের ল্যাপটপে এই Temporary ফাইল এর পরিমান বেড়ে যায় , তখন আমাদের ল্যাপটপ এর স্পিড স্লো হতে থাকে , এবং Performance খারাপ হয়ে যায় ।

সমাধান (Fix ) : আপনার ল্যাপটপে অবাঞ্চিত বা Temporary ফাইল ডিলিট করার জন্য আপনাকে প্রথমে আপনাকে Temporary ফাইল গুলিকে খুঁজে বের করতে হবে । সেটা আপনি খুব সহজে পেয়ে যাবেন , চলুন তাহলে দেখে নেওয়া যাক 

»  প্রথমে আপনার ল্যাপটপের কিবোর্ডের Windows+R টিপে বা সার্চ করে Run প্রোগ্রাম ওপেন করুন ।

»  এরপর Run প্রোগ্রামে Temp লিখে সার্চ করুন , তারপর দেখবেন বেশ কিছু Temporary ফাইল দেখা যাবে , সেগুলোকে ডিলিট করে দিন ।

» এরপর সেই একই ভাবে Run প্রোগ্রামে %Temp% লিখে সার্চ করুন , এরপর এখানেও বেশ কিছু Temporary ফাইল দেখতে পারবেন , সেগুলোকে ডিলিট করে দিন ।

» এরপর এক ভাবেই Run প্রোগ্রামে Prefetch লিখে সার্চ করুন , এবং এখানেও বেশ কিছু ফাইল দেখতে পারবেন , সেগুলোকে ডিলিট করে দিন ।

এরপর আপনার ল্যাপটপ টি Restart করে ব্যবহার করুন , আগের থেকে বেশ অনেকটাই ফাস্ট হয়ে যাবে আপনার ল্যাপটপ ।

৪. বিভিন্ন অপ্রয়োজনীয় সফটওয়্যার ও Apps গুলি Uninstall করুন ( Uninstall  All Unnecessary Software )

আমাদের মধ্যে অনেকেই আছে যারা  ল্যাপটপের মধ্যে অনেক সফটওয়্যার ও Apps Install করে রাখে , এবং তার মধ্যে বেশির ভাগ সফটওয়্যার আমাদের কোনো কাজে লাগে না । আর এই অপ্রয়োজনীয় সফটওয়্যার গুলি ল্যাপটপের ডেটা Storage ক্ষমতা কমিয়ে দেয় এবং আমাদের ল্যাপটপ কে স্লো করে দেয় । 

সমাধান (Fix ) : এর জন্য আপনাকে আপনার ল্যাপটপের কন্ট্রোল প্যানেলে গিয়ে Uninstall or Change a Program এই অপশনে গিয়ে আপনার অপ্রয়োজনীয় সফটওয়্যার গুলি Uninstall করুন ।

৫. ডিস্ক Cleanup করুন ( Run disk cleanup)

আপনি ল্যাপটপের মধ্যে যা যা কাজ করেন সেই সমস্ত কিছু আপনার ল্যাপটপের হার্ডডিস্ক এর মধ্যে সেভ হয়ে থাকে , এরপর এই হার্ডডিস্ক এর মধ্যে ফাইল সেভ হতে হতে একসময় বেশ কিছু Junk ফাইল জমা হয়ে যায় , যেগুলো আমাদের ল্যাপটপ কে স্লো করে দেয় ।

সমাধান (Fix ) : এর জন্য আপনাকে আপনার ল্যাপটপের Start মেনু তে গিয়ে সার্চ অপশনে গিয়ে লিখতে হবে Disk Cleanup , এরপর আপনার ল্যাপটপের  Partition অনুযায়ী ড্রাইভ গুলিকে Clean Up করুন ।

৬. আপনার ল্যাপটপ এর HDD বা SSD হার্ডড্রাইভ গুলিকে Fragment করুন ( Defragment your hard drive )

আপনারা যারা ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করেন , তারা নিশ্চয় Defragment কথাটি শুনেছেন , Defragment করার অর্থ হলো হার্ডডিস্ক এর মধ্যে সেভ হওয়া ফাইল গুলি সেভ এবং ডিলিট হওয়ার ফলে ছড়িয়ে ছিটিয়ে থাকে , ফলে হার্ডডিস্ক Properly Run করতে পারে না , ফলে ল্যাপটপ স্লো হয়ে যায় ।

সমাধান (Fix ) : এর জন্য ঠিক একভাবে সার্চ অপশনে গিয়ে Disk Defragment লিখে সার্চ করবেন , এরপর আপনার  গুলিকে একটা একটা করে Fragment করুন । Fragment করার ফলে আপনার ল্যাপটপ এর মধ্যে থাকা ফাইল গুলি ক্রমঅনুযায়ী সাজানো হয়ে যায় , এবং আপনার ল্যাপটপ দ্রুত কাজ করবে ।

৭ . ম্যালওয়্যার বা ভাইরাস চেক করুন ( Check Malware )

আমাদের মধ্যে অনেকেই আছে যারা ল্যাপটপ ব্যবহার করে , কিন্তু  এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করেনা । ফলে ল্যাপটপে অনেকসময় ম্যালওয়্যার বা ভাইরাস চলে আসে , আর এই ম্যালওয়্যার ল্যাপটপের বিভিন্ন ফাইল গুলিকে Infected করে , অনেকসময় আপনার প্রয়োজনীয় ফাইল গুলি ডিলিট করে দেয় । আবার অনেক সময় এই ম্যালওয়্যার গুলি আপনার ল্যাপটপের Performance কে খারাপ করে এবং স্লো করে ।

সমাধান (Fix ) : এর জন্য আপনাকে প্রথমে  এন্টিভাইরাস সফটওয়্যার Install করতে হবে , এরপর আপনার ল্যাপটপ কে Full Time Scan করুন , তবে এতে কিছু সময় লাগতে পারে ।

৮. আপনার অপারেটিং সিস্টেম টি আপডেট করুন ( Update Your Operating System )

আমাদের মধ্যে অনেকে তাদের ল্যাপটপে Original অপারেটিং সিস্টেম ব্যবহার করে , Original অপারেটিং সিস্টেম ব্যবহার করলে অপারেটিং সিস্টেম নিয়মিত আপডেট করতে হবে , এবার অনেকে আছে সীমিত ইন্টারনেট ডেটা থাকার দরুন তারা তাদের অপারেটিং সিস্টেম অপশন টি Disable করে রাখে । এর ফলে আপনার ল্যাপটপ আস্তে আস্তে স্লো হয়ে যেতে পারে ।

সমাধান (Fix ) : এর জন্য আপনাকে অপারেটিং সিস্টেম আপডেট অপসন টিকে Enable করে আপডেট টি চালু করতে হবে । আপনার ল্যাপটপের স্পিড ঠিক রাখতে মাসে অন্তত একবার আপডেট টি চালু করুন ।

৯. ল্যাপটপের Power Saver Mood বন্ধ করুন (Turn Off Power Saver Mode )

আমাদের মধ্যে অনেকেই আছে যারা বেশিরভাগ সময় ল্যাপটপে Power Saver Mode চালু করে কাজ করে , যাতে ল্যাপটপের ব্যাটারী এর সাশ্রয় হয় এবং অনেক বেশি সময় পর্যন্ত ব্যাটারী ব্যাকআপ পাওয়া যায় ।

এতে ব্যাটারী ব্যাকআপ পাওয়া যায় ঠিক , কিন্তু ল্যাপটপের Performance অনেক টাই কমে যায় , কারণ আমরা যখন Power Saver Mode চালু করি তখন আমাদের ল্যাপটপের বেশ কিছু Function কাজ করে না , আর এই Function গুলি কাজ না করার দরুন আপনার ল্যাপটপ স্লো হয়ে যায় ।

সমাধান (Fix ) : এর জন্য আপনাকে আপনার প্রয়োজন মতো Power Saver Mode চালু এবং বন্ধ করতে হবে , যখন আপনার ব্যাটারী ব্যাকআপ এর প্রয়োজন হবে তখন আপনি চালু করতে পারেন , এবং যখন আপনি বাড়িতে থাকবেন তখন যথাযথ Electricity থাকলে আপনি এটি বন্ধ রাখতে পারেন ।

১০. আপনার ল্যাপটপের হার্ডওয়্যার আপগ্রেড করুন ( Upgrade your hardware )

উপরে সমস্ত কাজ গুলো করার পরেও যদি আপনার ল্যাপটপ স্লো চলে তাহলে আপনাকে প্রথমে দেখতে হবে যে আপনার ল্যাপটপের Hardware Configuration কি আছে ,অর্থাৎ RAM কত আছে , Processor কি আছে ইত্যাদি । কারণ এই Hardware Configuration এর উপর নির্ভর করে যে কোনো ল্যাপটপ বা কম্পিউটারের স্পিড বা Performance , তাই এগুলো চেক করে নিন ।

সমাধান (Fix ) : যদি আপনি হার্ডওয়্যার বিষয়ে দক্ষ হন তাহলে আপনি নিজেই বুঝে নিতে পারবেন যে আপনার কাজের অনুসারে কোনটি প্রয়োজন , নাহলে আপনি যে কোনো ল্যাপটপ বা কম্পিউটার সার্ভিস সেন্টারে গিয়ে নিজের প্রয়োজন মতো হার্ডওয়্যার আপডেট করিয়ে নিতে পারেন ।

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment