ফেসবুক পেজ কিভাবে খুলবো

Rate this post

বর্তমান সময়ে আমরা সবাই কোনো না কোনো ভাবে সোশ্যাল মিডিয়ার সাথে যুক্ত , কেউ ফেইসবুক আবার কেউ ইনস্টাগ্রাম এর মাধ্যমে। সাধারণ একটি ফেইসবুক একাউন্ট এ আমরা পাঁচ হাজার থেকে বেশি ফ্রেন্ড অ্যাড করতে পারি না , এবং আপনি হয়তো কোনো ব্যবসা করছেন সেক্ষেত্রে আপনাকে সোশ্যাল মিডিয়া তে কিছু পোস্ট করতে হলো সেই ক্ষেত্রে ফেসবুকে একাউন্ট এ আপনি বেশি দর্শক পাবেন না।

ফেসবুক পেজ কিভাবে খুলবো

যদি আপনার একটি ইউটিউব চ্যানেল হয়ে থাকে তাহলে তারই সাথে আপনার দরকার পড়বে একটি ফেসবুক পেজ যেখান থেকে আপনি আপনার ব্যবসার অথবা চ্যানেলের প্রচার করতে পারবেন। ফেসবুক পেজ কোনো লিমিটেশন নেই সেখানে আপনাকে প্রচুর লোকজন ফলো করতে পারবে , এই সময়ে এমন কেউ নেই যার মোবাইলে ফেইসবুক নামক app টি থাকবে না ।

তাই আপনি যখন কিছু একটার উপর ফেসবুক পেজ এ পোস্ট করবেন বা কিছুর আপডেট দেবেন তখন সেটা সঙ্গে সঙ্গে অন্যান্য লোকজন নিজেদের একাউন্ট এ দেখতে পারবে , এবং সেটির বিষয়ে জানতে পারবে। ফলে সময়ের সাথে সাথে মানুষজন আপনার পেজের সাথে যুক্ত হতে থাকবে এবং তার সাথে যদি আপনার ইউটিউব চ্যানেল হয়ে থাকে তাহলে সেখানেও এই ফেইসবুক পেজ থেকে অনেক দর্শক সেই প্লাটফর্মেও বাড়তে থাকবে। 

একটি ফেইসবুক পেজ বানানো কঠিন কিছুই না তবে অনেকেরই প্রথম দিকে একটু সমস্যা হতে পারে তাই আমরা আজকের এই পোস্টটির মাধ্যমে জেনে নেবো সঠিক নিয়মে ফেসবুক পেজ কিভাবে খুলবো । 

ইউটিউব চ্যানেল কিভাবে খুলতে হয় মাত্র 5 টি স্টেপে

মোবাইল থেকে ফেসবুক পেজ কিভাবে খুলবো

  • আপনার মোবাইলে Facebook app টি থাকতে হবে তারপর app টি ক্লিক করে , ডান দিকের উপরে আপনার প্রোফাইল আইকন দেখতে পাবেন সেখানে ক্লিক করতে হবে , ক্লিক করার সাথে সাথে pages বলে একটি অপসন থাকবে সেটি কে প্রেস করলে + Create অপসন টি সিলেক্ট করে নিতে হবে। 
  • এরপর Create your Page এর নিচে Get Started থাকবে সেটি কে প্রেস করতে হবে , ক্লিক করলেই আসবে Page name সেখানে আপনার পেজের নাম টি দিয়ে দিতে হবে। তারপর Category কি সেটা সিলেক্ট করে Create অপশনটিতে ক্লিক করে দিতে হবে। 
  • এরপর আর একটি পেজ ওপেন হবে সেখানে আপনাকে নিজের mobile no , location , এবং নিজের একটি Bio Add করে দিতে হবে তারপর next অপশনটি প্রেস করে দিতে হবে। 
  • এরপর শুধু আপনাকে profile photo এবং cover photo অ্যাড করে দিতে হবে।  তারপর next অপশনটি ক্লিক করলেই আপনার একটি নতুন পেজ Ready হয়ে যাবে। 

এরপর আপনি আপনার ইচ্ছে মতো friend দের invite পাঠাতে পারবেন। এবং পেজে পোস্ট করা শুরু করতে পারবেন। 

কম্পিউটার থেকে ফেসবুক পেজ কিভাবে খুলবো

এবার আমরা নেবো কম্পিউটার থেকে ফেসবুক পেজ কিভাবে খুলবো । খোলার আগে অবশ্যই আপনার একটি ফেইসবুক একাউন্ট থাকা খুবই দরকার। না থাকলে অতিঅবশ্যই একটি একাউন্ট আগে বানিয়ে নিন। 

  •  প্রথমে ডেস্কটপে  chrome ব্রাউজার টি  ওপেন করে নিতে হবে , এবং সেখানে ফেসবুক সার্চ করে আপনার একাউন্ট টি Log in করে নিতে হবে। তারপর উপরের দিকে আমরা meno icon টি দেখতে পাবো। meno icon টি ক্লিক করলেই Pages  অপসন আছে আমরা সেখানে চলে যাবো।
  • Pages অপশনটি ক্লিক করার পর একটি ট্যাব খুলে যাবে , বাম দিকে থাকবে +Create New Page সেখানে ক্লিক করতে হবে। 
  • ক্লিক করলেই একটি নতুন ট্যাব ওপেন হবে হবে এখানে এবার আমাদের যাবতীয় তথ্য Add করতে হবে , প্রথমে একটি Page Name দিতে হবে ,তারপর Category select করতে হবে মানে আপনার পেজ টি কোন বিষয়ের উপর , এবার নেক্সট Bio লিখবে হবে , সেটা আপনার কি ধরণের পেজ সেটার উপর নির্ভর করছে।  তারপর নিচে Create page অপশনটি তে ক্লিক করে দিতে হবে। 
  •  এরপর আপনাকে বাদবাকি তথ্য গুলো দিতে হবে। প্রথমেই আছে Contact details সেখানে আপনার Mobile no , Website এবং Email Id এইসব তথ্য যা আছে ঠিক মতো দিয়ে দিতে হবে তারপর আছে Location সেখানে আপনার যেটা বাড়ির address সেইটাই দিতে হবে। তারপর আছে Hours সেখানে Always open সিলেক্ট করে নেক্সট এ ক্লিক করবো। 
  • এরপর দেওয়া থাকবে পেজের জন্য একটি cover photo এবং একটি profile photo দেওয়ার জন্য আপনি profile photo তে ক্লিক করে আপনার পেজের একটি ছবি upload করে দিন।  এই একই ভাবে cover photo টিও দিয়ে দিতে হবে। এরপর নিচে একটি অপসন আছে add action button সেখানে ক্লিক করলে আমরা অনেক অপসন দেখতে পাবো , মানে আপনার পোস্টে public কোন button টি দেখতে পাবেন , আপনার পেজ টি যে ক্যাটাগরির সেই হিসেবে আপনাকে একটি অপসন সিলেক্ট করে নিয়ে ক্লিক করে দিতে হবে। 

অভিনন্দন আপনার একটি ফেসবুক পেজ তৈরী হয়ে গেছে। এরপর আমরা দেখবো পেজ তৈরী হয়ে যাবার পর আমাদের কি কি কাজ করতে হবে যাতে আমাদের এই পেজ টি তে আরো দর্শক আসতে পারে।

ফেসবুক পেজ খোলার পর আমাদের করণীয় কাজ গুলি কি হবে  

  • পেজ টি ওপেন করলে বাম দিকে থাকবে Build your page audience সেখানে নিচে Invite Friend বলে একটি অপসন থাকবে সেখানে ক্লিক করতে হবে মানে আপনার ফেসবুক একাউন্ট এ যারা যারা আপনার Friend list এ আছে তাদের কাছে নোটিফিকেশন পৌছিয়ে যাবে ফলে সাথে সাথে আপনার পেজে আপনি কিছু মানুষজন দের পেয়ে যাবেন। 
  • এছাড়াও link অপসন টি তে গিয়ে আপনার বাকি যদি আরো কোনো সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম থাকে সেগুলি অ্যাড করতে পারেন যেমন Instagram , YouTube . এরফলে মানুষজন আপনার বাকি প্রোফাইল গুলো তে পৌঁছাতে পারবে। 
  • এরপর আপনাকে ভালো ভালো কিছু পোস্ট করতে হবে আপনার পেজের ক্যাটাগরির হিসেবে , তারপর সেখানে যত বেশি লাইক কমেন্ট আসবে ততই ভালো আপনার পেজের জন্য। 

আশা করি আপনারা সবাই বুঝতে পেরেছে যে ফেসবুক পেজ কিভাবে খুলতে হয় , এই প্রসেস গুলো ঠিক মতো করলে খুবই সহজেই চটজলদি আপনি নিজের একটি পেজ বানিয়ে নিতে পারবেন। 

কম্পিউটার এ তো জানলাম কিভাবে পেজ খুলতে হয় তবে বর্তমান সময়ে হাতে মোবাইলের সংখ্যা তাই বেশি তাই এবার আমরা জেনে নেবো মোবাইল এর মাধ্যমে ফেসবুক পেজ কিভাবে খুলবো। 

খুবই সহজে আমরা জেনে নিলাম যে কম্পিউটার ও মোবাইলের মাধ্যমে আমরা ফেসবুক পেজ কিভাবে খুলবো। বাস কয়েকটা স্টেপ , এই স্টেপ গুলি ভালো করে ফলো করলেই খুব ভালো ভাবে আপনি ফেসবুক পেজ খুলে নিতে পারবেন। 

একনজরে : আজকের এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে কম্পিউটারে ফেসবুক পেজ কিভাবে খুলবো এবং পেজ খুলে নেবার পর আমাদের কি কি কাজ করতে হবে। তারপর  আমরা জানলাম কম্পিউটার ছাড়াও মোবাইল থেকে আমরা একটি ফেসবুক পেজ কিভাবে খুলবো। 

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি ফেসবুক পেজ কিভাবে খুলতে হয় এই বিষয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া ফেসবুক বা পেজ খোলা সম্বন্ধীয় আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবান 

বঙ্গজ্ঞান টিম

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment