ইংরেজি শেখার সহজ উপায় সেরা ১০ টি টিপস

5/5 - (6 votes)

আমাদের সকল বাঙালিদের কাছে সবচেয়ে কঠিন বিষয় হলো ইংরেজি , আর সবার কাছে একটাই প্রশ্ন যে  ইংরেজি শেখার সহজ উপায় কি ? আসলে আমাদের মধ্যে যারা বাংলা মাধ্যমে পড়াশোনা করেছে তাদের সকলের কাছে ইংরেজি ও গণিত , এই দুটি বিষয় সবচেয়ে কঠিন লাগতো ।

এবার আমাদের মধ্যে অনেকেই হয়তো এই ইংরেজি বিষয়ের উপর ভীতি বা ভয় কাটিয়ে তোলার অনেক চেষ্টা করেছে , কিন্তু এই বিষয়ের উপর সেই ভয় কাটিয়ে উঠতে পারেনি , তাই আপনাদের মধ্যে অনেকেই হয়তো ইংরেজি শেখার সহজ উপায় বা পদ্ধতি খুঁজে বের করার জন্য অনেক কোর্সের সাথে যুক্ত হয়েছেন বা বিভিন্ন বই কিনে পড়েছেন , কিন্তু সেরম কিছু লাভ হয়নি । 

ইংরেজি শেখার সহজ উপায়

ইংরেজি এমন একটি বিষয় যেটা শেখার জন্য আমরা এর পেছনে দৌড়াতে থাকি আর ততই এই ইংরেজি বিষয় আমাদের থেকে পালাতে থাকে । ব্যাপার টা কিন্তু এতটাও কঠিন নয় কিন্তু কেন জানিনা সকলে এতটা ভয় পায় এই বিষয় টিকে  ,  যাই হোক এই বিষয়টিকে এতটা ভয় পাওয়ার কিছু নেই , আজকের এই পোস্টে আমরা আপনাদের সাথে কিছু ইংরেজি শেখার সহজ উপায় ও পদ্ধতি বলবো যেগুলোর সাহায্যে আপনি খুব সহজে ইংরেজি শিখতে পারবেন এবং ইংরেজি বিষয়ের উপর সমস্ত ভয় কেটে যাবে ।

১. ইংরেজি শেখার সহজ উপায় গুলি

আপনাদের মধ্যে অনেকেই হয়তো জানেন যে ইংরেজি হলো সারাবিশ্বে ব্যবহৃত সবচেয়ে জনপ্রিয় একটি ভাষা , তাই আপনার যদি মনে হয় যে ইংরেজি ভাষা শেখাটা জরুরি কিন্তু আপনি সঠিক নির্দেশ বা Guidance ও উপযুক্ত জ্ঞান এর অভাবে ইংরেজি শিখতে পারছেননা তাহলে আজকের আমাদের এই পোস্ট আপনাকে অনেক সাহায্য করবে । চলুন তাহলে বেশি কথা না বাড়িয়ে এবার শুরু করা যাক  এবং জেনে নেওয়া যাক সেরা ১০ টি ইংরেজি শেখার সহজ উপায়

১. ১. ইংরেজি শেখার কারণ খুঁজে বের করুন 

আমরা সকলে যে যাই কাজ করিনা কেন তার সব কিছুর পেছনে একটা না একটা উদ্দেশ্য বা কারণ থাকে । ঠিক তেমন আপনি ঠিক কি কারণে ইংরেজি শিখতে চান সেটা প্রথমে খুঁজে বের করুন , সেটা হতে পারে আপনি ইংরেজি তে কথা বলতে চান এবং নিজের ব্যক্তিত্ব কে সুন্দর করতে চান , কিংবা কোনো মাল্টি ন্যাশনাল কোম্পানি তে চাকরি করতে চান , বা এমন কোথাও আপনি যেখানে কাজ করছেন সেখানে ইংরেজি ভালো মতো জানা থাকলে  আপনার পদোন্নতির সম্ভবনা আছে , কিংবা আপনার কোনো একটি বিষয়ে আগ্রহ রয়েছে কিন্তু সেটা শুধু মাত্র ইংরেজি ভাষায় উপলব্ধ রয়েছে ইত্যাদি ।

কোনো কাজের পেছনে যদি আপনার উদ্দেশ্য বা কারণটি স্পষ্ট না থাকে তাহলে কিন্তু আপনি সেই কাজ টা সঠিক ভাবে সম্পূর্ণ করতে পারবেন না ,  তাই সবার আগে আপনি ইংরেজি শেখার সঠিক কারণটি জেনে নিন । এর জন্য আপনি নিজে নিজেকে প্রশ্ন করুন যে আপনি কেন ইংরেজি শিখতে চান । আপনার কারণ স্পষ্ট থাকলে ইংরেজি শিখতে আপনার কোনো সমস্যা হবে না আর এই কারণে এই স্টেপ টিকে ইংরেজি শেখার সহজ উপায় গুলির মধ্যে প্রথমে রাখা হয়েছে ।  

১.২. একটি নির্দিষ্ট সময়সীমা তৈরী করুন

শুধু মাত্র ইংরেজি শেখা নয় যে কোনো জিনিসের একটা নির্দিষ্ট সময়সীমা থাকা অত্যন্ত প্রয়োজন । কোনো কাজের নির্দিষ্ট একটি সময়সীমা থাকলে সেই কাজ টি সম্পূর্ণ করতে অনেক সুবিধা হয় , তাই আপনার ইংরেজি শেখার মিশন এর জন্য একটি সময়সীমা তৈরী করুন , এবং ঠিক করুন যে আপনি কতটা সময়ের মধ্যে আপনি ইংরেজি শিখতে চান ।

ইংরেজি শেখার সহজ উপায় 

তবে একটা কথা কিন্তু মানতে হবে যে কোনো নির্দিষ্ট সময়ের মধ্যে আপনি কোনো কিছুই সম্পূর্ণ ভাবে শিখে উঠতে পারবেন না সেটা ইংরেজি শেখা হোক বা অন্যান্য কোনো কিছুই হোক । তাহলে আপনারা কতদিনের সময় নিতে চাইছেন ? ইংরেজি শেখার জন্য ? ৩ মাস ? ৬ মাস ? ১ বছর কিংবা ২ বছর ? যেটাই হোক আপনি সেটি ঠিক করুন এবং টার্গেট করুন যে আপনাকে এই সময়ের মধ্যে ইংরেজি শেখা সম্পূর্ণ করতে হবে । ইংরেজি শেখার মিশন টা যখন আপনার তাই এটি শেখার লক্ষ্য টাও আপনার , কিন্তু একটি সময়সীমা অবশ্যই রাখুন যাতে আপনার এই ইংরেজি শেখার লক্ষ্য সফল হয় ।    

১.৩. ইংরেজি লেখা পড়ুন 

আপনার এই ইংরেজি শেখার মিশনে আপনাকে ইংরেজি পড়তে হবে এবং এটিকে নিজের একটি  অভ্যাসে পরিণত করতে হবে । আশা করি আপনি ঘাবড়ে গেলেন এটা শুনে যে ইংরেজি পড়তে হবে , কারণ পড়তে কার ভালো লাগে , বই এর প্রথম পাতা খুলতে খুলতে ঘুম পেয়ে যায় , অনেকের হয় এরম , কিন্তু এতে ভয় বা ঘাবড়ে যাওয়ার কিছু নেই , কারণ ইংরেজি একটি জনপ্রিয় ভাষা তাই পড়ার জন্য শুধু ইংরেজি বই বা খবরের কাগজ এর উপর নির্ভর না থাকলেও চলবে , আপনি চাইলে আপনার পছন্দের ম্যাগাজিন , কমিক্স , নোবেলস কিংবা ইন্টারনেটে বিভিন্ন ইংরেজি ব্লগ ও পড়তে পারেন । এটি করলে আপনার ইংরেজি পড়ার প্রতি আগ্রহ আসবে এবং তার সাথে নতুন নতুন জ্ঞান বা নলেজ ও পেতে থাকবেন ।

 

ক্রিপ্টোকারেন্সি কি ? cryptocurrency in bengali

 

ইংরেজি লেখা পড়া আপনাকে আপনার অভ্যাসের মধ্যে আনতে হবে এবং নিজের মস্তিস্ক ও স্মৃতি কে বোঝাতে হবে যে এই কাজটা অর্থাৎ ইংরেজি আমি প্রতিদিন পড়ি এবং আগামী দিনেও পড়বো এটা একটা কাজ অন্যান্য সব কাজের মতো , বাকি সব কিছু আপনার অভ্যাসের সাথে হতে থাকবে , তাই যতটা পারেন ততটা ইংরেজি লেখা পড়ার চেষ্টা করুন , কারণ এর থেকে ভালো ইংরেজি শেখার সহজ উপায় আর কিছু নেই ।  

১. ৪. ইংরেজি গান শুনুন এবং গান করার চেষ্টা করুন 

এটি একটি সেরা ইংরেজি শেখার সহজ উপায় , কারণ এটা শোনার পর অনেকেই খুশি হয়ে গেছে হয়তো । আপনার অনেকেই আছেন যারা গান শুনতে পছন্দ করেন ,  আবার অনেকে আছে যারা নিজেরা গান করে , হয়তো সেটা বাংলা বা হিন্দি বা অন্যান্য কোনো ভাষার গান , কিন্তু এইবার ব্যাপার টা কিন্তু একটু আলাদা , কারণ এখানে আপনাকে ইংরেজি গান শুনতে হবে , এবং বুঝতে হবে যেন গানে কি বলতে চাইছে গানের আসল মানে টা কি , এবং সেটা হয়ে গেলে গান চালিয়ে তার সাথে নিজেও গান করতে হবে ।

এর থেকে আপনি বিভিন্ন নতুন নতুন ইংরেজি শব্দ জানতে ও শিখতে পারবেন তার সাথে আপনার ইংরেজি উচ্চারণেও উন্নতি হবে ।  প্রথমে এই বিষয়টা একটু জটিল মনে হলেও পরে এটা অভ্যাসে পরিণত হবে । তাই যতটা পারেন ইংরেজি গান শুনুন , তবে একটা কথা মাথায় রাখবেন প্রথমের দিকে আপনি এর জন্য হেডফোন বা Earphone এর ব্যবহার করতে পারেন কারণ এতে ইংরেজি বুঝতে সুবিধা হবে ।

১.৫. ইংরেজি টিভি চ্যানেল বা ইউটিউব চ্যানেল দেখুন

এটি একটি অন্যতম ইংরেজি শেখার সহজ উপায় , আপনাদের সকলের বাড়িতেই আশা করি টিভি রয়েছে ,  তার মধ্যে বেশ কিছু ইংরেজি টিভি চ্যানেল থাকে আপনি সেই টিভি চ্যানেল গুলো নিয়মিত দেখুন , বোঝার চেষ্টা করুন এবং শিখুন । সবসময় চেষ্টা করবেন এমন ইংরেজি চ্যানেল দেখার যেখানে সাবটাইটেল( Subtitle ) থাকে , এতে আপনার ইংরেজি শব্দ গুলি বুঝতে সুবিধা হবে । কিছু দিন  যখন এটা আপনার অভ্যাস হয়ে যাবে তখন আপনি বিনা Subtitle  এর টিভি চ্যানেল গুলো দেখতে পারেন । 

 

ডিজিটাল মার্কেটিং কি ? কিভাবে কাজ করে ? সম্পূর্ণ তথ্য 

 

বর্তমানে কনটেন্ট এর কোনো অভাব নেই ইন্টারনেটে , তাই আশা করি আপনারা আপনাদের পছন্দের বিষয় গুলি নিশ্চয় ইউটিউবে দেখেন , কিন্তু সেটা যদি আপনারা ইংরেজি তে দেখেন তাহলে কেমন হয় ? এতে আপনার বিরক্ত লাগবে না কারণ আপনি আপনার পছন্দের ভিডিও গুলি দেখছেন , এতে আপনার পছন্দের ভিডিও দেখাও হলো এবং ইংরেজি কিছু শব্দ জানা ও শেখাও গেলো । আপনি এই পদ্ধতি বা উপায় টি করে দেখুন আশা করি আপনার ইংরেজি শেখার আগ্রহ অনেকটাই বেড়ে যাবে ।    

 

কীভাবে একজন সফল ইউটিউবার হওয়া যায় ? সেরা ১৫ টি টিপস

 

১.৬. ইংরেজি গ্রামার এর সম্বন্ধে জানুন

সেই ছোটো থেকে আমরা ইংরেজি গ্রামার এর কথা শুনে আসছি , অনেকেই আছে যারা এই ইংরেজি গ্রামার টিকে সেরম ভাবে গুরুত্ব দেয় না , কিন্তু ইংরেজি শিখতে এবং ইংরেজি তে কথা বলতে গেলে ইংরেজি গ্রামার এর উপর নজর দেওয়া অত্যন্ত জরুরি একটি ব্যাপার । ইংরেজি শেখার জন্য আপনাকে নিয়মিত ইংরেজি গ্রামার এর প্রাথমিক বিষয় গুলি জানতে হবে ।

তবে ভুল করেও প্রথমে আপনি ইংরেজি গ্রামার এর ভিতরে ঢুকতে যাবেন না কারণ এতে আপনি বিভ্রান্ত হবেন এবং আপনি ইংরেজি শেখা ছেড়ে দেবেন , কারণ এর আগে আমরা এটাই করে এসেছি যে পরীক্ষার আগে দুদিন ইংরেজি গ্রামার পড়েছি তারপরে সব কিছু গুলিয়ে ভুলে গেছি । তাই প্রথমে ইংরেজি গ্রামার এর প্রাথমিক বিষয় গুলি জানুন এবং তারপর ধীরে ধীরে স্টেপ ধরে এগিয়ে যেতে থাকুন , তাহলে দেখবেন সব কিছু সহজ হয়ে যাবে ।  

১.৭. ইংরেজি তে লেখালেখি করুন

এটি একটি অন্যতম সেরা ইংরেজি শেখার সহজ উপায় , ছোটোতে আমাদের শিক্ষক শিক্ষিকারা বলতেন যে ইংরেজি তে লেখা লেখি করতে এতে ইংরেজি হাতের লেখা সুন্দর হবে । কিন্তু এই ইংরেজি তে লেখার আরও একটি সুবিধা রয়েছে সেটা হলো ইংরেজি শেখা ।

আপনি যখন কোনো বই বা ম্যাগাজিনে থেকে ইংরেজি তে লেখা শুরু করবেন তখন আপনার কাছে প্রচুর ইংরেজি শব্দ আসবে যেগুলো আপনার অজানা , তখন আপনার মনে আগ্রহ জন্মাবে যে এটার মানে কি , তখন আপনি সেই শব্দ টির মানে  খুঁজে বের করুন , এবং সেই শব্দ গুলো একত্র করে ইংরেজি গ্রামার এর সাহায্যে অন্যান্য বাক্য বা Sentence বানান । প্রথমে এইসব আপনার অনেক টা কঠিন মনে হবে কিন্তু সময়ের সাথে সাথে এটা তে আপনি স্বাছন্দ বোধ করবেন । 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি বা কৃত্রিম বুদ্ধিমত্তা কি ? ( artificial intelligence in bangla )

১.৮. অনলাইন কোর্স করুন 

একটু আগেই বললাম যে বর্তমানে কনটেন্ট এর কোনো অভাব নেই তাই আপনি চাইলে একটি ইংরেজি শেখার অনলাইন কোর্স করতে পারেন , আজকের সময়ে এটি একটি ভালো ইংরেজি শেখার সহজ উপায় । ইন্টারনেটে এরম কিছু ওয়েবসাইট রয়েছে  যেখানে অনেক ইংরেজি কোর্স যেগুলো কিছু ফ্রী এবং কিছু পেইড উভয়েই রয়েছে , যেখানে আপনাকে ইংরেজি  বেসিক থেকে শুরু করে ইংরেজি গ্রামার এবং ইংরেজি তে কথা বলা ইত্যাদি শেখানো হয় । ইংরেজি শেখার কোর্স করলে আপনি একটি দৈনন্দিন রুটিন এর মধ্যে দিয়ে ইংরেজি শিখতে পারবেন । 

আপনি যদি কোথাও কোনো কাজের সাথে যুক্ত রয়েছেন , তাহলেও আপনি কাজের ফাঁকে এই কোর্স করতে পারেন । ইংরেজি শেখার বিভিন্ন সুযোগ রয়েছে তাই ইংরেজি না শেখার কোনো কারণ নেই , আর সেটাই হওয়া উচিত কারণ এটি খুব একটি কঠিন কাজও কিন্তু নয় । তাই আপনি আপনার সুবিধা মতো যে কোনো একটি ইংরেজি কোর্সের সাথে যুক্ত হতে পারেন । 

    

চাকরির সাথে ব্যবসা করতে চান? চাকরির সাথে ব্যবসা করার কৌশল গুলো জেনে নিন

 

১.৯. ইংরেজি শিখতে বা কথা বলতে গিয়ে কোনো ভুল হলে ঘাবড়ে যাবেন না

আমাদের মধ্যে অনেকেই এমন আছেন যারা কিছু করার আগে ভাবে যে এটা যদি আমি করি বা বলি তাহলে আর পাঁচ জন কি বলবে , যদি এটা করতে গিয়ে কিছু ভুল হয় তাহলে লোকে কি বলবে , এটা আমাদের অনেকের মধ্যে কাজ করে , আর এটাই একটা বড়ো সমস্যা তৈরী করতে পারে আপনার ইংরেজি শেখার মিশনে ,  কারণ প্রতিদিন নিয়মিত ইংরেজি শেখা আপনার অভ্যাসে আসবে এবং আপনি ভালোভাবে ইংরেজি শিখেও নিচ্ছেন , কিন্তু শুধু এগুলোতেই থেমে থাকলে চলবে না , আপনাকে ইংরেজি শেখার সাথে সাথে অন্যদের সাথে ইংরেজি তে কথা বলতে হবে ।

এবার প্রথম প্রথম আপনি ইংরেজি তে কথা বলতে গেলে ভুল তো হবেই , তাই আপনি যদি এরম ভাবেন তাহলে আপনি ইংরেজি সম্পূর্ণ ভাবে শিখে উঠতে পারবেন না , তাই ইংরেজি তে কথা বলতে গিয়ে ভুল হলে ঘাবড়ে গেলে চলবে না । একটা কথা মাথায় রাখবেন যে বিনা ভুল করে কেউ কিছু শিখতে পারেনা , কারণ ভুল থেকেই মানুষ শেখে , তাই যদি ইংরেজি শিখতে বা ইংরেজি তে কথা বলতে গেলে কোনো ভুল হয় তো সেই ভুল হওয়াটা ভালো, কারণ আপনি সেই ভুল থেকেই শিখবেন ।

১.১০. ইংরেজি ভাষা শেখার জন্য নির্দিষ্ট শৃঙ্খলা বজায় রাখুন

ইংরেজি শেখার সহজ উপায় এর মধ্যে এটি একটি , যে কোনো কিছু শেখার জন্য নির্দিষ্ট একটি শৃঙ্খলা বা discipline এর প্রয়োজন হয় , ঠিক তেমন টাই ইংরেজি শেখার ক্ষেত্রেও । যে কোনো ভাষা বা language শেখার চারটি প্রধান নিয়ম থাকে যেমন পড়া বা Reading , শোনা বা Listen , লেখা বা Writing ও কথা বলা বা speaking , যেগুলোর ব্যাপারে আমরা আগে আলোচনা করেছি ।

ইংরেজি শিখতে গেলে নিয়মিত আপনাকে ২ থেকে ৩ ঘন্টা  সময় দিতে হবে , অনেকে আছে যারা  আজকে ২ ঘন্টা ইংরেজি শেখাতে সময় দিলো তো এরপর ১ সপ্তাহ ইংরেজি নিয়ে বসলো না , এরম ভাবে কিন্তু আপনি ইংরেজি শিখতে পারবেন না , আপনাকে একটা নির্দিষ্ট সময় ধরে প্রতিদিন এটি করতে হবে । ইংরেজি শিখতে আপনি যত বেশি এটিকে গুরুত্ব ও শৃঙ্খলা বজায় রাখবেন ততই তাড়াতাড়ি আপনি ইংরেজি শিখতে পারেন ।

এই ১০ টি ইংরেজি শেখার সহজ উপায় গুলি যদি আপনি আপনার ইংরেজি শেখার মিশনে প্রয়োগ করেন অর্থাৎ আপনি যদি এই নিয়ম গুলি মেনে বা এই স্টেপ গুলি মেনে ইংরেজি শেখ শুরু করেন তাহলে আমি আপনাকে জোর দিয়ে বলতে পারি যে আপনি ৬ মাসের মধ্যে নিজের মধ্যে অনেক টা উন্নতি দেখতে পাবেন ।   

একনজরে  : আজকের এই পোস্ট থেকে আমরা কি কি তথ্য পেলাম  ?

প্রথমে আমরা জানলাম ইংরেজি বিষয় সম্বন্ধে যে কেন এটি এতো গুরুত্বপূর্ণ এবং কেন ভয় লাগে।

তারপরে জানলাম ইংরেজি শেখার সহজ উপায় কি কি আছে

এবং সবশেষে ইংরেজি শেখার সহজ উপায় এর সেরা ১০ টি উপায় সম্বন্ধে বিস্তারিত আলোচনা করলাম ।

আপনাদের মধ্যে যাদের ইংরেজি বিষয়ে ভয় লাগে তারা আশা করি অনেকটা ভয় কাটাতে পেরেছেন এই ইংরেজি শেখার সহজ উপায় গুলো জানার পর , এই ১০ টি ইংরেজি শেখার সহজ উপায় গুলো আপনার অনেক কাজে আসবে । আমাদের এই পোস্ট যদি ভালো লাগে তাহলে অতি অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং কোনো সমস্যা হলেও সেটাও কমেন্টের মাধ্যমে জানাবেন ।

ধন্যবাদ 

বঙ্গজ্ঞান টীম 

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

8 thoughts on “ইংরেজি শেখার সহজ উপায় সেরা ১০ টি টিপস”

Leave a Comment