ওয়েব ব্রাউজার কি ? কয়েকটি সেরা ওয়েব ব্রাউজার এর নাম

5/5 - (3 votes)

বর্তমান সময়ে আমাদের মধ্যে বেশিরভাগ মানুষের যদি কোনো তথ্য বা ইনফরমেশন এর প্রয়োজন হয় তখন সবার আগে আমরা ইন্টারনেটে সার্চ করি এবং সেই তথ্য বা ইনফরমেশন সম্বন্ধে জেনে নি । এর প্রধান কারণ হলো ইন্টারনেটে সহজেই যে কোনো বিষয়ের উপর তথ্য বা ইনফরমেশন পাওয়া যায় এবং এর জন্য আমরা এন্ড্রয়েড স্মার্টফোন , ল্যাপটপ ও কম্পিউটারের ব্যবহার করে থাকি । 

আমরা ইন্টারনেটে প্রতিদিন হাজার হাজার জিনিস সার্চ করতে থাকি আর এই ভাবে আমরা সারাবিশ্বের নানা তথ্য সম্বন্ধে জানতে পারি । কিন্তু আপনি শুধু ইন্টারনেটের সাহায্যে তথ্য জানতে পারবেন না , কারণ ইন্টারনেটের সাথে যুক্ত হওয়ার পর একটি মাধ্যমের প্রয়োজন হয় যেখানে আমরা কিছু লিখে সার্চ করি বা কোনো নির্দিষ্ট ওয়েবসাইটে ভিসিট করতে পারি এবং তথ্য জানতে পারি , সেই মাধ্যমে টিকে ওয়েব ব্রাউজার বলা হয় । আসল কথা হলো ওয়েব ব্রাউজার ছাড়া আপনি ইন্টারনেটে কিছুই করতে পারবেন না , তাই আজকের এই পোস্টে আমরা ওয়েব ব্রাউজার সম্বন্ধে সম্পূর্ণ তথ্য নিয়ে এসেছি  , চলুন তাহলে জেনে নেওয়া যাক ওয়েব ব্রাউজার কি ?   

ওয়েব ব্রাউজার কি

ওয়েব ব্রাউজার হলো এমন একটি সফটওয়্যার প্রোগ্রাম যা ইন্টারনেটের সাথে একজন ইন্টারনেট ব্যবহারকারীকে যুক্ত করে , অর্থাৎ সহজ ভাষায় যদি বলি ইন্টারনেটে যদি আমরা কিছু সার্চ করি বা কোনো ওয়েবসাইট ভিসিট করতে চাই তাহলে একটি সফটওয়্যার এর প্রয়োজন হয় যা ইন্টারনেটের সাথে যুক্ত হয়ে আমাদের একটি সুন্দর ইন্টারফেস প্রদান করে যার মাধ্যমে আমরা খুব সহজে  ইন্টারনেট সার্ফিং করতে পারি । 

ওয়েব ব্রাউজার এমন একটি মাধ্যম যা www (World Wide Web) এর মধ্যে থাকা ওয়েবসাইট এর সমস্ত তথ্য যেমন ব্লগ পোস্ট , ফটো , ভিডিও , মিউজিক ইত্যাদি জিনিস গুলো কে এক্সেস করার সুবিধা প্রদান করে । বর্তমানে আমরা ইন্টারনেটের ব্যবহার করে যা কিছু সার্চ করি বা তথ্য সম্বন্ধে জানি সেইসব কিছু ইন্টারনেটে কোনো না কোনো ওয়েবসাইট এর ওয়েব পেজে মজুত করা থাকে  এবং কম্পিউটারের ভাষায় ওয়েব পেজ কে HTML হিসেবে লেখা হয় , HTML এর সম্পূর্ণ নাম হলো Hyper Text Markup Language । 

HTML এর কোড লিখে ওয়েব পেজ তৈরী করা হয় , HTML এর প্রয়োগ করে ওয়েব পেজ ডিজাইন বা ওয়েব ডিজাইন করা হয়ে থাকে । যখন আমরা ওয়েব ব্রাউজার এর এড্রেস বারে কোনো কিছু লিখে সার্চ করি তখন এই ওয়েব ব্রাউজার সফটওয়্যার অসংখ্য ওয়েবসাইটের মধ্যে আমাদের সার্চ করা তথ্য টিকে আমাদের সামনে তুলে ধরে এবং আমরা সেই তথ্য খুব সহজেই পেয়ে যাই ।

 

          • ওয়েব ডিজাইন কি ? কিভাবে একজন ওয়েব ডিজাইনার হওয়া যায় ?

 

ওয়েব ব্রাউজার সকল ডিভাইস এর মধ্যে আগে দিয়ে ইনস্টল করা থাকে , যখন সেই ডিভাইস টি ইন্টারনেটের সাথে যুক্ত হয় তখন এই ওয়েব ব্রাউজার কাজ করা শুরু করে । ইন্টারনেট এবং ওয়েব ব্রাউজার একে অপরের সাথে যুক্ত রয়েছে , ইন্টারনেট ছাড়া যেমন ওয়েব ব্রাউজার এর কোনো কাজ নেই ঠিক তেমন ওয়েব ব্রাউজার ছাড়া ইন্টারনেটের সাথে যুক্ত হওয়া সম্ভব নয় ।

ওয়েব ব্রাউজার কি এবং এর ইতিহাস

‘ওয়েব’ কথার অর্থ হলো ‘জাল’ এবং ‘ব্রাউজার’ কথার অর্থ হলো ‘খোঁজা’ , অর্থাৎ ওয়েব ব্রাউজার কথাটির মানে হলো ইন্টারনেটে কোনো জিনিস সার্চ করা । সারা বিশ্বের মানুষ যাতে সমস্ত রকমের তথ্য বা ইনফরমেশন জানতে পারে সেই কারণে ওয়েব ব্রাউজার কে বানানো হয়েছে । 

১৯৮৩ সালে যখন প্রথম ইন্টারনেটের আবিষ্কার হয়েছিল তখন থেকে ওয়েব ব্রাউজার এর উৎপত্তি , এরপর ১৯৯০ সালে যখন Tim Berners Lee কম্পিউটারে ইনফরমেশন শেয়ার করার উপর কাজ করছিলেন তখন তিনি এই কাজ টি কে সহজ করার জন্য Hyperlink এর ব্যবহার করেন । 

Hyperlink হলো একটি HTML এর কোড বা কম্যান্ড , যেটার ব্যবহার ওয়েব পেজের লেখা টেক্সট এর মধ্যে করা হয় , টেক্সট এর মধ্যে যদি অন্য কোনো ওয়েব পেজের এড্রেস বা লিংক দেওয়া হয় তখন এই Hyperlink এর ব্যবহার করা হয় , যখন আপনি সেই টেক্সট এ ক্লিক করবেন তখন ওয়েব ব্রাউজার আপনাকে  hyperlink করা ওয়েব পেজ টিতে পৌঁছে দেবে ।

Tim Berners Lee এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে ডাটা বা ইনফরমেশন শেয়ার করার জন্য অথবা এক কম্পিউটারের ডাটা অন্য কম্পিউটারে পাওয়ার জন্য HTML ল্যাঙ্গুয়েজ তৈরী করছিলেন । 

HTML কে বিশেষ কিছু কমান্ড দ্বারা লেখা হয় যা অন্যান্য সব কম্পিউটার ল্যাঙ্গুয়েজের থেকে অনেকটাই আলাদা এবং সহজ , কমান্ড গুলিকে HTML Tags বলা হয়ে থাকে , এই Tags গুলো ব্যবহার করে ওয়েব পেজ বানানো হয়ে থাকে । কিন্তু এতে একটি সমস্যার সৃষ্টি হলো যে এই HTML Tags গুলিকে সবাই অর্থাৎ সকল ইন্টারনেট ব্যবহারকারী বুঝতে পারতো না , এই জন্য Tim Berners Lee এমন একটি সফটওয়্যার আবিষ্কার করলেন যেটা HTML Tags গুলিকে খুব সহজে পড়ে ইন্টারনেট ব্যবহারকারীর কাছে সুন্দর ভাবে প্রকাশ করতে পারে , এই সফটওয়্যার টি কে ব্রাউজার বা ওয়েব ব্রাউজার বলা হয় ।

বিশ্বের প্রথম ওয়েব ব্রাউজার এর নাম হলো www বা World Wide Web , যেটাকে নাম পরিবর্তন করে Nexus করা হয়েছিল । এরপর ১৯৯৩ সালে Marc Andreessen ও তার টিমের সদস্যদের নিয়ে Mosaic নামের একটি ওয়েব ব্রাউজার তৈরী করেন । এটি সেই সময়ের সবচেয়ে সেরা ওয়েব ব্রাউজার হিসেবে জনপ্রিয় ছিল , এই ওয়েব ব্রাউজার ইন্টারনেট ব্যবহারকারীকে সুন্দর একটি ব্রাউজার ইন্টারফেস প্রদান করতো ।

এর ঠিক পরের বছর অর্থাৎ ১৯৯৪ সালে Marc Andreessen Mosaic ওয়েব ব্রাউজার এর মতো আরও একটি নতুন ওয়েব ব্রাউজার তৈরী করেছিলেন যেটার নাম ছিল Netscape Navigator । এই ওয়েব ব্রাউজার আবিষ্কার হওয়ার কিছু সময় পরে এতো বেশি জনপ্রিয়তা লাভ করেছিল যে সারা বিশ্বের ৯০ শতাংশের বেশি ইন্টারনেট ব্যবহারকারী এই ওয়েব ব্রাউজার ব্যবহার করতে থাকলো । 

এর ঠিক এক বছর পর অর্থাৎ ১৯৯৫ সালে মাইক্রোসফট কোম্পানি Internet Explorer নামে একটি ওয়েব ব্রাউজার তৈরী করলো এবং সেটা Windows 95 অপারেটিং সিস্টেম এর সাথে বিনামূল্যে পাওয়া যেত । এইসময়ে ইন্টারনেট ব্যবহারকারীরা বিনামূল্যে ওয়েব ব্রাউজার এর সুবিধা পাওয়াতে Netscape Navigator ওয়েব ব্রাউজার এর ব্যবহার তুলনামূলক ভাবে কমে গেলো , কারণ এটি একটি পেইড ওয়েব ব্রাউজার ছিল অর্থাৎ Netscape navigator ওয়েব ব্রাউজার ব্যবহার করার জন্য টাকা লাগতো ।

 

          • অপারেটিং সিস্টেম কি ? অপারেটিং সিস্টেম কত প্রকারের হয় ?  

 

এরপর ইন্টারনেট থেকে Netscape navigator ওয়েব ব্রাউজার প্রায় বিলুপ্ত হয়ে গেলো , আর ঠিক তার পরে Internet Explorer এর সাথে সাথে নতুন নতুন ওয়েব ব্রাউজার নতুন নতুন ফিচার এর সাথে , এই সকল ওয়েব ব্রাউজার এর ফিচার বা বৈশিষ্ট আলাদা হলেও এদের সবার কাজ কিন্তু একটাই সেটা হলো ইন্টারনেট সার্ফিং করা । একটি কম্পিউটার বা মোবাইল ডিভাইসে এক বা একাধিক ওয়েব ব্রাউজার ব্যবহার করতে পারেন ।

ওয়েব ব্রাউজার কিভাবে কাজ করে

যে কোনো ওয়েব ব্রাউজার Client Server Model হিসেবে কাজ করে , যখন আমরা ইন্টারনেটে কোনো কিছু তথ্য বা ইনফরমেশন সার্চ করি তখন ব্রাউজার সেই তথ্য আমাদের কাছে পৌঁছানোর জন্য বিভিন্ন ওয়েবসাইট থেকে ওয়েব পেজ গুলির একটি লিস্ট তৈরী করে যে ওয়েব পেজ গুলিতে আমাদের সার্চ করা তথ্য গুলো রয়েছে , এরপর সেই লিস্ট এর মধ্যে আমরা যে ওয়েব পেজে ক্লিক করি তখন ব্রাউজার সেই ওয়েবসাইট সার্ভার এর সাথে যোগাযোগ করে সেই ওয়েবপেজে থাকা ডেটা বা তথ্য গুলিকে আমাদের ডিভাইসের স্ক্রিনে তুলে ধরে । 

এখানে ইন্টারনেট ব্যবহারকারীর ডিভাইস একটি client হিসেবে কাজ করে এবং ওয়েবসাইট একটি সার্ভার হিসেবে কাজ করে । 

ওয়েব ব্রাউজার ইন্টারনেটে থাকা সমস্ত ডেটা বা ইনফরমেশন গুলিকে ইন্টারনেট ব্যবহারকারীর ডিভাইসে দেখানোর কাজ করে , এই সমস্ত ডেটা বা ইনফরমেশন কম্পিউটারের ভাষায় লেখা থাকে যেটাকে HTML বলা হয় । HTML Language কে আমরা না বুঝতে পারলেও ওয়েব ব্রাউজার ঠিক বুঝে নেয় , এবং সেই language কে ট্রান্সলেট করে সুন্দর ভাবে ইন্টারনেট ইউসার এর কাছে এনে দেয় । 

ইন্টারনেট থেকে ডেটা বা ইনফরমেশন আনার জন্য বিভিন্ন রকম নিয়ম মেনে চলতে হয় , এই নিয়ম গুলিকে ইন্টারনেট প্রটোকল (Internet Protocol) বলা হয়ে থাকে । HTML এর মধ্যে http অর্থাৎ Hypertext Transfer Protocol এর Protocol ব্যবহার করা হয় , যেটা ব্রাউজার কে ওয়েবসাইট সার্ভার এর সাথে যুক্ত হতে সাহায্য করে , এছাড়া client ও Web Server এর সাথে যুক্ত হওয়ার জন্য http এর দ্বারা অনুমতি নিতে হয় ।

 

 

ইন্টারনেটে যত ওয়েব ব্রাউজার রয়েছে সেই সব গুলি http protocol কে সাপোর্ট করে বলে ওয়েব ব্রাউজার গুলি ইন্টারনেটের সমস্ত তথ্য ইন্টারনেট ব্যবহারকারীর কাছে পৌঁছাতে পারে ।

যখন কোনো ইন্টারনেট ইউসার ব্রাউজার এর এড্রেস বারে কোনো ওয়েবসাইটের এড্রেস লেখে যেমন www.bongogyan.com, তখন সেই ব্রাউজার DNS অর্থাৎ Domain Name Server এর সাথে যোগাযোগ করে ,  এখানে Domain Name হলো Bongogyan.com , DNS অর্থাৎ Domain Name Server এর মধ্যে Domain Name এর IP Address থাকে , IP Address হলো ওয়েব সার্ভার এর এড্রেস অর্থাৎ এই Bongogyan Domain টি এবং এই ওয়েবসাইটের সমস্ত ডেটা যে ওয়েব সার্ভারে স্টোর রয়েছে সেই সার্ভারের এড্রেস ।

DNS ওয়েব ব্রাউজার কে এই IP Address প্রদান করে , তারপরে ব্রাউজার সেই IP Address ওয়েব সার্ভারের কাছে নিয়ে যায় , তারপর ওয়েব সার্ভার সেটা চেক করে সেই ওয়েবসাইটে থাকা তথ্য বা ইনফরমেশন ব্রাউজার কে দিয়ে দেয় ।  

কয়েকটি সেরা ওয়েব ব্রাউজার

বর্তমানে ইন্টারনেটে প্রচুর ওয়েব ব্রাউজার সফটওয়্যার রয়েছে , তাদের সবার কাজ একই হলেও কিছু কিছু ফিচার বা বৈশিষ্ট আলাদা রয়েছে , এই ফিচার বা বৈশিষ্ট এবং পারফরমেন্স অনুযায়ী কয়েকটি সেরা এবং ফ্রি ওয়েব ব্রাউজার এর নাম নিচে দেওয়া হলো 

১. Google Chrome

২. Mozilla Firefox

৩. Brave

৪. Microsoft EDGE

৫. Opera

৬. Vivaldi

৭. Apple Safari

 

  এই সব ওয়েব ব্রাউজার গুলির কাজ কিন্তু এক , আপনি আপনার পছন্দ মতো যে কোনো একটি ওয়েব ব্রাউজার ইনস্টল করে নিতে পারেন ।

দ্রষ্টব্যঃ : আপনার কম্পিউটার বা মোবাইল যদি অনেক পুরোনো Configurations এর হয়ে থাকে তাহলে আপনি Mozilla Firefox কিংবা Brave ব্রাউজার ব্যবহার করতে পারেন ।

আরও পড়ুন 

» ইন্টারনেটে ১০ টি সেরা ওয়েবসাইট

 

» HDD ও SSD কী ? HDD ও SSD এর মধ্যে পার্থক্য গুলো কী কী ?

 

» Rom কি ? rom এর কাজ কি ?

 

» ইংরেজি শেখার সহজ উপায় সেরা ১০ টি টিপস

 

একনজরে : আজকের এই পোস্ট থেকে আমরা কি কি জানতে পারলাম ?

প্রথমে জানলাম ওয়েব ব্রাউজার কি, তারপরে জানলাম ওয়েব ব্রাউজার কি এবং এর ইতিহাস , তারপরে জানালাম যে একটি ওয়েব ব্রাউজার কিভাবে কাজ করে , এবং সব শেষে জানলাম কয়েকটি সেরা ওয়েব ব্রাউজার এর সম্বন্ধে ।

আশা করি আজকের আমাদের এই পোস্ট থেকে আপনার ওয়েব ব্রাউজার কি এবং এর কাজ কি সেটা জানতে পেরেছেন , এছাড়া যদি ব্রাউজার সম্বন্ধে আরও কিছু জানার থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন , এবং এই পোস্ট টি ভালো লাগলে আপনার প্রিয়জন ও বন্ধু দের সাথে শেয়ার করুন ।

ধন্যবাদ

বঙ্গজ্ঞান টীম

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment