চ্যাট জিপিটি কি? (chat gpt ki ?) চ্যাট জিপিটি কিভাবে কাজ করে ? মাত্র ৫ টি সহজ স্টেপে

5/5 - (2 votes)

আমি যদি আপনাকে বলি যে মার্কেটে এমন একটা জিনিস  চলে এসেছে যেটা কিনা আপনাকে সব কিছু করে দেবে , আপনার স্কুল বা কলেজের হোমওয়ার্ক করতে হবে ? অফিস এর কোনো মেইল লিখতে হবে ? মেইল কিছু সেকেন্ড এর মধ্যে লিখে দিবে , আপনার ইউটিউব চ্যানেল এর জন্য স্ক্রিপ্ট লিখতে হবে ? কয়েক সেকেন্ড এর মধ্যে আপনার কাছে স্ক্রিপ্ট চলে আসবে , আপনি যদি আমার মতো  ব্লগার হন তাহলে আপনার কনটেন্ট এর প্রয়োজন ? কনটেন্ট লিখে দেবে , আপনার লেখা কোনো প্যারাগ্রাফে কোনো গ্রামার্টিকেল ভুল রয়েছে ? সেটাও ঠিক করে দেবে ।

এইসব ছাড়াও আপনি যদি কাউকে ভালোবাসেন তাহলে তাকে কিভাবে প্রপোজ করবেন সেটারও উপায় ও টিপস বলে দিবে এমন কি আপনাকে লাভ লেটার ও লিখে দিবে , আপনার ব্যবসার জন্য প্রজেক্ট রিপোর্ট বানাতে হবে ? সেটাও আপনি সঠিক ডাটা দিলে ১ মিনিটের মধ্যে আপনার কাছে প্রস্তুত করে দেবে । এছাড়াও আপনাকে অনেক কিছু করে দেবে কারণ এখন মার্কেটে চলে এসেছে চ্যাট জিপিটি ( CHAT GPT) । এখন আপনারা খুব উত্তেজিত এবং  আপনাদের সবার মনে বিভিন্ন প্রশ্ন আসছে যেমন ধরুন এই চ্যাট জিপিটি কি ? ( chat gpt ki ?) চ্যাট জিপিটি এর ইতিহাস , চ্যাট জিপিটি কিভাবে কাজ করে , চ্যাট জিপিটি এর অসুবিধা , চ্যাট জিপিটি এর ভবিষৎ  ইত্যাদি আরও অনেক কিছু , চলুন বেশি কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক ।

বন্ধুরা প্রতিবারের মতো এবারেও আমরা একটা নতুন তথ্য নিয়ে চলে এসেছি আমাদের এই পোস্টে , চারিদিকে চ্যাট জিপিটি Covid 19  এর মতো ছড়িয়ে পড়েছে  , তাই আমি ভাবলাম যে এটার বিষয়ে একটা পোস্ট লেখা যাক , কারণ অনেকেই এর ব্যাপারে জানেনা , এবং যারা জানে তাদের মধ্যে অনেকেই এর সম্বন্ধে অনেক ভুল তথ্য জানে অর্থাৎ চ্যাট জিপিটি নিয়ে ধারণা সেরমভাবে স্পষ্ট নয় , আর সেটা হওয়া টাই স্বাভাবিক কারণ এটা আমাদের কাছে নতুন ।

 

চ্যাট জিপিটি কি ? chat gpt কি ? ( chat gpt ki ?)

চ্যাট জিপিটি ( chat gpt ) হলো একটি ল্যাঙ্গুয়েজ যা Open AI মডেলের উপর ভিত্তি করে তৈরী , যেটা ঠিক মানুষের মতো কথোপকথন বা কমিউনিকেশন করতে পারে । কিছু বুঝলে না নিশ্চয় ? এটাই স্বাভাবিক , ঠিক আছে আপনাদের এটা খুব সহজে বোঝানোর চেষ্টা করছি ।

আমি আপনি এবং আরও সবাই নিশ্চয় ফেইসবুক , হোয়াটস্যাপ এ চ্যাট করে থাকি আমাদের পরিচিত এবং বন্ধু দের সাথে , সেই চ্যাট এ আমরা বিভিন্ন জিনিস আলোচনা করি , সেটা কারোর কাছে কিছু ইনফরমেশন নেওয়া থেকে শুরু করে সব কিছু , কিন্তু এই ফেইসবুক , হোয়াটস্যাপ চ্যাট এ আমাদের ওপর প্রান্তে একজন মানুষ রয়েছে যে আপনার সাথে চ্যাট এ কমিউনিকেশন করছে । 

চ্যাট জিপিটি এর ক্ষেত্রে একই জিনিস হয় আমরা চ্যাট এর সাহায্যে কিছু জানতে চাই, কিন্তু ওপর প্রান্তে কোনো মানুষ নেই । যে আপনাকে ইনফরমেশন দিচ্ছে সেটা হলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স , মেশিন লার্নিং ও বিভিন্ন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে এর সাহায্যে তৈরী করা একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স মডেল বা রোবট ।

বিষয় টি আরও একটু স্পষ্ট করে দি আমি আপনি আরও সবাই এতো দিন কিছু তথ্য জানার সবার প্রথমে গুগলে সার্চ করতাম , তারপর  গুগল আমাদের সার্চ করা সেই প্রশ্ন বা Query নিয়ে তার ইনফরমেশন বা Solution আমাদের কাছে তুলে ধরতো । চ্যাট জিপিটি ও ঠিক সেইরকম ভাবে কাজ করে , তবে এর ইউসার ইন্টারফেস একটু আলাদা ।   

আরও পড়ুন : 

    • আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি বা কৃত্রিম বুদ্ধিমত্তা কি ? ( artificial intelligence in bangla )

    • মেশিন লার্নিং কি ? 

১. চ্যাট জিপিটি এর ইতিহাস

চ্যাট জিপিটি Chat GPT এর সম্পূর্ণ নাম হলো Chat Generative Pre-trained Transformer এবং এর ফাউন্ডার হলেন Greg Brockman । চ্যাট জিপিটি ৩০ নভেম্বর ২০২২ সালে Launch করা হয়েছিল এবং এটা Launch হওয়ার ৫-৬ দিন এর মাথায় প্রায় ১০ লক্ষ মানুষ এটা তে একাউন্ট বানিয়েছিলো কারণ এটা  অনেক বেশি Useful টুলস মানুষের জন্য , এবং এই প্রোজেক্টে মাইক্রোসফট কোম্পানি Funding করেছে ।

২. চ্যাট জিপিটি কি ভাবে কাজ করে ?

আপনাদের মনে একটা প্রশ্ন আসছে নিশ্চয় যে চ্যাট জিপিটি কিভাবে কাজ করে এবং এটি মানুষের কাছে বিভিন্ন ইনফরমেশন কিছু সেকেন্ড এর মধ্যে প্রস্তুত করে দিচ্ছে । আমরা আগেই আলোচনা করেছি যে চ্যাট জিপিটি হলো Open AI ল্যাঙ্গুয়েজে মডেল এর তৈরী একটা চ্যাট Bot , আপনি এখানে যা যা প্রশ্ন  জিজ্ঞেস করবেন সেই ১০ – ২০ বছরের সমস্ত ডেটা চ্যাট জিপিটি কে শিখিয়ে রাখা হয়েছে মেশিন লার্নিং এর দ্বারা , অর্থাৎ আপনি যা যা চ্যাট জিপিটি কে জিজ্ঞেস করবেন সেই সব কিছু চ্যাট জিপিটি ব্যাকগ্রাউন্ডে নিজের ডেটাবেসে সার্চ করবে , বুঝবে তারপরে আপনাকে এক এক করে উত্তর দিয়ে দেবে ।

আপনি যদি একটা প্রশ্ন চ্যাট জিপিটি কে জিজ্ঞেস করেন , তার উত্তর দেওয়ার জন্য চ্যাট জিপিটি তার ডেটাবেসে ও ইন্টারনেটে ১০০ টার বেশি সার্চ করে , এবং বিভিন্ন তথ্য ঘেটে একটা সংক্ষিপ্ত ডেটা তৈরী করে আপনার কাছে প্রস্তুত করে ।

চ্যাট জিপিটি এর এখন ২ টি ভার্সন রয়েছে একটি ফ্রি ও অপরটি পেইড , কিন্তু আপনি চ্যাট জিপিটি এর ফ্রি ভার্সন টা ভালোভাবেই ব্যবহার করতে পারেন ।

৩. চ্যাট জিপিটি কিভাবে ব্যবহার করব ?

চ্যাট জিপিটি ব্যবহার করার জন্য আপনাকে খুব বেশি কিছু করতে হবে না , চ্যাট জিপিটি ব্যবহার করার জন্য আপনাকে প্রথমে গুগল এ গিয়ে চ্যাট জিপিটি Chat GPT লিখে সার্চ করতে হবে , এরপর দেখবেন সবার উপরে Open AI এর ওয়েবসাইট  চলে এসেছে । Open AI এর ওয়েবসাইট ওপেন করে প্রথমে দেখবেন লেখা আছে “Try Chat GPT” এরপর আপনার কাছে ২ টি অপশন আসবে একটা Login ও অপরটি Sign Up  আপনি যেহেতু প্রথম চ্যাট জিপিটি ব্যবহার করছেন তাই আপনাকে আপনার ইমেইল আইডি দিয়ে সাইন আপ করতে হবে ।

এরপর একটি ভেরিফিকেশন মেইল আসবে আপনার রেজিস্টার করা মেইল আইডি তে সেটা কে ভেরিফাই করে দেওয়ার পর আপনার নাম ও একটি বৈধ মোবাইল নম্বর চাওয়া হবে , এগুলো দেওয়ার পর আপনার মোবাইল নম্বরে একটি OTP আসবে , আর সেই OTP টা দিয়ে ভেরিফাই করে দিলে আপনার চ্যাট জিপিটি একাউন্ট তৈরী হয়ে যাবে এবং এরপর আপনি চ্যাট জিপিটি ব্যবহার করতে পারবেন ।

এরপর চ্যাট জিপিটি আপনাকে চ্যাট জিপিটি ড্যাশবোর্ড এ নিয়ে আসবে ( নিচের ছবিটি দেখুন ) , সেখানে আপনার প্রশ্ন লেখার মতো জায়গা থাকবে , ঠিক আপনার হোয়াটস্যাপ ফেইসবুক চ্যাট বক্সে যেরকম থাকে । আপনি সেখানে যে কোনো কিছু লিখে সার্চ করুন , চ্যাট জিপিটি কয়েক সেকেন্ড এর মধ্যে আপনাকে সেটার উত্তর দিয়ে দেবে ।

৪. চ্যাট জিপিটি এর ব্যবহার 

চ্যাট জিপিটি এর প্রভাব যেভাবে বিস্তার হচ্ছে , এবং চ্যাট জিপিটি নিজের পারফরমেন্স কে যে জায়গা নিয়ে যাচ্ছে , টাটা আমাদের বেশ কিছু ক্ষেত্রে এর বিশাল ভূমিকা তৈরী হচ্ছে । চলুন তাহলে দেখে নি কোন কোন ক্ষেত্রে এর ব্যবহার হতে পারে ।

চ্যাট জিপিটি কি

  • হেলথ সেক্টর এ ডাক্তার এর এপয়েন্টমেন্ট এবং বিভিন্ন ধরণের ডকুমেন্টেশন এর কাজে ব্যবহার হতে পারে ।
  • এন্টারটেইনমেন্ট বা বিনোদন সেক্টরে বিভিন্ন ধরণের স্ক্রিপ্ট লেখার কাজে চ্যাট জিপিটি ব্যবহার করা যেতে পারে। 
  • কম্পিউটার প্রোগ্রামিং সেক্টরে চ্যাট জিপিটি একটি বড়ো ভূমিকা পালন করতে পারে , নানা ধরণের কোড এবং জটিল এলগোরিদম বুঝতে সাহায্যে করতে পারে ।
  • এডুকেশন বা শিক্ষাক্ষেত্রে চ্যাট জিপিটি বিভিন্ন ভাবে সাহায্য করতে পারে , বিভিন্ন ধরণের প্রশ্ন উত্তর , নানা ধরনের ম্যাথমেটিক্যাল প্রব্লেম এর সমাধান দিতে পারে । 
  • যে কোনো ব্যবসা তে মার্কেটিং ও সেলস এর কাজে অসীম ভূমিকা পালন করতে পারে এই চ্যাট জিপিটি , বিভিন্ন রকম মার্কেটিং টিপস , মার্কেটিং কনটেন্ট , মার্কেটিং ও সেলস এর প্রজেক্ট রিপোর্ট ইত্যাদি তৈরী করতে চ্যাট জিপিটি ব্যবহার করা যেতেই পারে ।  
  • কাস্টমার সাপোর্ট বা গ্ৰাহক সহায়তা ক্ষেত্রে এর ব্যবহার হতে পারে , চ্যাট বট এখন বেশির ভাগ ক্ষেত্রে কাস্টমার বা গ্রাহক কে সার্ভিস দেওয়ার কাজে ব্যবহার করা হচ্ছে , সেখানে চ্যাট জিপিটি ব্যবহার করা যেতেই পারে ।

 

  • ইথিক্যাল হ্যাকিং কি ?  সম্পূর্ণ তথ্য বাংলায় 

 

৫. চ্যাট জিপিটি এর সুবিধা ( chat gpt ki er subidha) 

চ্যাট জিপিটি বিভিন্ন ধরণের সুবিধা দিয়ে থাকে , যা আমার আপনার মতো ব্যবহারকারির জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ । চলুন তাহলে চ্যাট জিপিটি এর সুবিধা গুলি দেখে নি 

  • চ্যাট জিপিটি সার্ভিস এর কোনো নির্দিষ্ট সময়সীমা নেই , আপনি 24*7 চ্যাট জিপিটি কে ব্যবহার করতে পারবেন ।
  • চ্যাট জিপিটি শুধু ইংরেজি ভাষায় উপলব্ধপ তা কিন্তু নয় , চ্যাট জিপিটি বেশ কিছু ভাষা বুঝতে সক্ষম ।
  • কোনো তথ্য খুঁজে বের করার জন্য আমাদের গুগলে বিভিন্ন পেজ ভিসিট করতে হয় না , চ্যাট জিপিটি তে কিছু সেকেন্ডের মধ্যে সেই সব তথ্য সম্বন্ধে বিস্তারিত দিয়ে দেয় ।
  • চ্যাট জিপিটি এর একটি অন্যতম সুবিধা হলো এটি কোনো একটি বিষয়ের উপর দক্ষ এমন টা কিন্তু নয়, চ্যাট জিপিটি সমস্ত বিষয়ে সম্বন্ধে পারদর্শী ।
  • চ্যাট জিপিটি চ্যাট এর মাধ্যমে মানুষের মতো কথোপকথন করতে পারে , ঠিক যেমন আমরা Apple এর Siri কে , Amazon এর Alexa ও আরও বিভিন্ন Virtual Assistant টেকনোলজি কে দেখেছি । 
  • আমাদের হিউমান বা মানুষের মেমরি সীমিত , কিন্তু চ্যাট জিপিটি এর মেমরি এর কোনো লিমিট নেই , অর্থাৎ আমরা এই চ্যাট জিপিটি এর সাহায্য নিজেদের মেমরি ও জ্ঞান বাড়িয়ে নিতে পারি ।

৬. চ্যাট জিপিটি এর অসুবিধা 

আপনারা ভাবছেন হয়তো তখন থেকে তো আপনি চ্যাট জিপিটি এর বৈশিষ্ট্য , সুবিধা ইত্যাদি সব ভালো দিক গুলো বলে গেলেন , কিন্তু এর তো কিছু অসুবিধা ও থাকতে পারে । নিশ্চয় বন্ধুরা সব কিছুর মতো চ্যাট জিপিটি এর ও কিছু অসুবিধা রয়েছে , চলুন তাহলে দেখে নেওয়া যাক । 

–   চ্যাট জিপিটি সিস্টেমে যে ডাটাবেস রয়েছে সেগুলো কিছুটা হলেও পুরোনো , তাই সাম্প্রতিক যদি কিছু ঘটনা ঘটে থাকে তাহলে সেই সব বিষয়ে উত্তর দিতে কিন্তু সক্ষম নই। 

–  চ্যাট জিপিটি তে আপনি শুধুমাত্র কিন্তু টেক্সট এর উত্তর পাবেন , তাছাড়া আপনি যদি ভিডিও বা ছবি দিয়ে কিছু জানতে চান সেক্ষেত্রে চ্যাট জিপিটি থেকে কোনো রেজাল্ট আসে না। 

–  অনেক সময় চ্যাট জিপিটি থেকে আপনি কিন্তু আপনার প্রশ্নের সঠিক উত্তর নাও পেতে পারেন , চ্যাট জিপিটি একটি কম্পিউটার প্রোগ্রাম এবং তার  সিস্টেমে যে ডাটাবেস গুলি স্টোর হয়ে আছে সেই অনুসারে উত্তর এসে থাকে। 

     • সাইবার সিকিউরিটি কি (cyber security কি )

৭. চ্যাট জিপিটি এর ভবিষৎ

চ্যাট জিপিটি এর সম্বন্ধে জেনে আশা করি আপনারা নিজেরাই বুঝতে পারছেন যে এর ভবিষৎ কি হতে পারে , আমাদের মধ্যে অনেকেই আছে যারা কর্মসংস্থান নিয়ে চিন্তায় রয়েছে , আর সেটা স্বাভাবিক বলে আমি মনে করি কারণ এই চ্যাট জিপিটি বা অন্যান্য AI টুলস যেভাবে ২ ঘন্টার কাজ ১ সেকেন্ডে করে দিচ্ছে , তাতে আমাদের যাদের কাজ ডেটা এবং অনলাইন প্রযুক্তি নিয়ে তাদের কাজে একটু হলেও প্রভাব পড়বে ।

কিন্তু ভয় পাওয়ার কিছু নেই , আপনি যে কাজের সাথে লিপ্ত রয়েছেন সেই কাজ কে আপনি আগামী সময়ে আরও ভালো করে কম সময়ে করিয়ে নিতে পারেন এই চ্যাট জিপিটি কে দিয়ে , এতে আপনার সময় ও অনেক সঞ্চয় হবে । এছাড়া চ্যাট জিপিটি এবং অন্যান্য AI টুলস আসতে অনেক চাকরির সুযোগ ও তৈরী হবে ।

আগামী সময়ে চ্যাট জিপিটি আরও অনেক  উন্নত হবে , এখন যা যা লিমিটেশন বা সীমাবদ্ধতা রয়েছে সেগুলোকে রিকভারি করে আরও উন্নত টেকনোলজি হিসেবে আমাদের কাছে আসবে ।

৮. চ্যাট জিপিটি এর সীমাবদ্ধতা বা লিমিটেশন 

এখন আপনারা হয়তো ভাবছেন চ্যাট জিপিটি এর আবার কি সীমাবদ্বতা থাকতে পারে ? আপনারা ঠিকই ভাবছেন কিন্তু আমাদের বিজ্ঞান যতই উন্নত হোক না কেন সব কিছুরই একটা সীমা রয়েছে , ঠিক তেমনই চ্যাট জিপিটি এরও কিছু সীমাবদ্ধতা বা লিমিটেশন রয়েছে চলুন তাহলে সেগুলো দেখে নি ।

  • চ্যাট জিপিটি আপনাকে ইনফরমেশন দিয়ে থাকে এটা তো আপনি জানেন , কিন্তু চ্যাট জিপিটি আপনাকে আপডেটেড বা Realtime ডেটা Provide করতে পারে না  , কারণ চ্যাট জিপিটি ইন্টারনেট এক্সেস করতে পারেনা , তাই চ্যাট জিপিটি এর ডেটাবেসে যেটুকু ডেটা থাকবে সেখান থেকে আপনাকে ইনফরমেশন Provide করবে , সেই ডেটা যদি পরে গিয়ে আপডেট হয় তখন সেই আপডেট চ্যাট জিপিটি এর কাছে থাকে না ।
  • চ্যাট জিপিটি একসাথে অনেক কাজ করতে পারে না অর্থাৎ মাল্টিটাস্ক করতে পারে না , আপনি যখন চ্যাট জিপিটি ব্যবহার করবেন তখন দেখবেন যে চ্যাট জিপিটি একবারে একটি প্রশ্নের উত্তর দিচ্ছে ।
  • চ্যাট জিপিটি এর ডেটাবেসে ডেটা ভান্ডার থাকতে পারে , কিন্তু আপনি যখন ব্যবহার করবেন তখন দেখবেন বিভিন্ন তথ্য পাওয়া যাবে না , অর্থাৎ তার ডেটাবেসে এখনো পর্যন্ত সেই ইনফরমেশন গুলো আপডেট হয়নি , কারণ চ্যাট জিপিটি তে ২০২১ পর্যন্ত ডেটা আপডেট রয়েছে ।
  • চ্যাট জিপিটি কোনো বিষয়ে বিস্তারিত তথ্য প্রদান করতে পারেনা , চ্যাট জিপিটি সাধারণত আপনার দেওয়া প্রশ্নের একটা সংক্ষিপ্ত উত্তর দিয়ে থাকে ।

   • ব্লকচেইন কি ও এর 4 টি ব্যবহার, সুবিধা ও অসুবিধা ( Blockchain in Bengali )

একনজরে : আজকে এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে জানলাম চ্যাট জিপিটি কি এবং তার ইতিহাস সম্মন্ধে তারপর জানলাম আমরা চ্যাট জিপিটি কি ভাবে ব্যবহার করবো আর তার কি কি সুবিধে আর অসুবিধে ।

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি চ্যাট জিপিটি কি এবং এর সমন্ধে যাবতীয় তথ্য জানতে পেয়েছেন , এছাড়া এর সমন্ধে আরোও কিছু জানার থাকলে অতি অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন । আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরও মোটিভেশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধুদের  সাথে শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ 

বঙ্গজ্ঞান টিম

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

2 thoughts on “চ্যাট জিপিটি কি? (chat gpt ki ?) চ্যাট জিপিটি কিভাবে কাজ করে ? মাত্র ৫ টি সহজ স্টেপে”

Leave a Comment