তথ্য প্রযুক্তি কি (Information Technology)

5/5 - (3 votes)

বর্তমান সময়ে আমাদের জীবনে টেকনোলোজি কতটা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে সেটা আমরা কেউ ধারণা করতে পারবো না । আমাদের প্রতিদিন এর জীবনে আমরা যা কিছু ব্যবহার করি যেমন মোবাইল ফোন , টেলিভিশন , কম্পিউটার ও ল্যাপটপ , বিভিন্ন মেশিন , ইন্টারনেট ইত্যাদি এইসব কিছু টেকনোলজির অংশ । টেকনোলজি হলো মানুষের দ্বারা তৈরী এমন এক জিনিস যা যে কোনো জটিল কাজ কে সহজ করে দেয় কিংবা যে কোনো জটিল সমস্যা কে সমাধান করে দেয় ।

এই কারণে আমরা বিভিন্ন সুবিধা পাচ্ছি এবং এর উপর নতুন নতুন আবিষ্কার ও পরিবর্তন হচ্ছে । প্রয়োজন অনুসারে টেকনোলজি সময়ের সাথে সাথে উন্নত হয়ে যাচ্ছে , যেমন বর্তমানে সবচেয়ে মডার্ন টেকনোলজি হলো ইন্টারনেট , যার দ্বারা আজ গোটা বিশ্বের যে কোনো তথ্য আমরা খুব সহজে পেয়ে যাই , আর এইসব কিছুই সম্ভব হয়েছে তথ্য প্রযুক্তির জন্যে ।

আজকের সময়ে অনেক জায়গায় তথ্যপ্রযুক্তি এর ব্যবহার করা হচ্ছে যেমন এডুকেশন , বিজনেস , ইন্টারনেট , মেডিকেল ইত্যাদি , তথ্য প্রযুক্তি মানব জীবন কে সম্পূর্ণ ভাবে বদলে দিয়েছে । এর চাহিদা এতটাই বেড়ে গেছে যে আজকাল স্কুল ও কলেজে তথ্য প্রযুক্তি (IT) সম্বন্ধে পড়ানো হচ্ছে । আজকের সময়ে যখন এটি এতটাই জনপ্রিয় হয়ে উঠেছে  তখন আমরা ভাবলাম যে আজকের এই পোস্টে তথ্য প্রযুক্তি সম্বন্ধে সম্পূর্ণ তথ্য শেয়ার করা যাক , যাতে আপনারা তথ্য প্রযুক্তি সম্বন্ধে যাবতীয় তথ্য জানতে পারেন ।

তথ্য প্রযুক্তি কি ? 

তথ্য প্রযুক্তি অর্থাৎ যেটাকে আমরা ইংরেজি তে Information Technology বলে থাকি , এটি এমন একটি ক্ষেত্র যার মধ্যে কম্পিউটার এবং এর উপর নির্ভরশীল বিভিন্ন সফটওয়্যার এপ্লিকেশন এবং হার্ডওয়্যার এর ব্যবহার , এছাড়া ইলেক্ট্রনিক ডেটা Create ,Process , SecureExchange করার জন্য ব্যবহার করা হয়ে থাকে । সহজ ভাষায় বলতে গেলে তথ্য প্রযুক্তির অন্তর্গত কম্পিউটার ও টেলিকমিউনিকেশন এর মতো অন্যান্য সিস্টেম গুলির ডিসাইন , ডেভেলপমেন্ট ও ম্যানেজমেন্ট করা হয়ে থাকে । 

কম্পিউটার টেকনোলোজি সম্পর্কিত সব রকম জিনিস ইনফরমেশন টেকনোলজি  কে প্রস্তুত করে থাকে , অর্থাৎ কম্পিউটারের মাধ্যমে হওয়া সমস্ত কাজ এবং এর সম্পর্কিত সব ধরণের কাজ যেমন ইন্টারনেট , নেটওয়ার্কিং , ডেটা ম্যানেজমেন্ট , সফটওয়্যার ,ইন্টারনেট ওয়েবসাইট , সার্ভার , ডেটাবেস ইত্যাদি এই সব কিছুই তথ্য প্রযুক্তি বা ইনফরমেশন টেকনোলজি এর অংশ ।

আজ থেকে ১০-১২ বছর আগে তথ্যপ্রযুক্তি সম্বন্ধে জ্ঞান খুব কম মানুষের ছিল কারণ সেই সময় তথ্য প্রযুক্তি এর বিস্তার সেরম ভাবে হয়নি , বেশিরভাগ কাজ তখন কম্পিউটার ছাড়াই হতো , তাই তথ্য প্রযুক্তি সম্বন্ধে সেইসব মানুষজন জানতো যারা বড়ো সংস্থা বা কোম্পানি তে কাজ করতো , যেখানে ডেটা স্টোর এবং বিভিন্ন কাজের জন্য কম্পিউটারের ব্যবহার করা হতো ।

কিন্তু কয়েকবছর থেকে তথ্য প্রযুক্তি সারা বিশ্বে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে , আজকের সময়ে ছোটো থেকে ছোটো সংস্থা গুলিতে কম্পিউটার ও ইন্টারনেটের সাহায্যে কাজ করা হয় , তাছাড়া আজকাল বেশিরভাগ বাড়িতে কম্পিউটার বা ল্যাপটপ রয়েছে । আর এইভাবে বর্তমানে ইনফরমেশন টেকনোলজি গোটা পৃথিবীকে ইন্টারনেট , সফটওয়্যার ও বিভিন্ন হার্ডওয়্যার এর মাধ্যমে যুক্ত করে দিয়েছে ।

তথ্য প্রযুক্তি কি ও কোথায় ব্যবহার করা হয়

তথ্য প্রযুক্তির জন্যে মানুষের জীবনযাত্রা দ্রুত পরিবর্তন হচ্ছে , আজকাল সমস্ত মডার্ন টেকনোলজি তথ্য প্রযুক্তির উপর নির্ভরশীল । ইনফরমেশন টেকনোলজির  কারণে আমরা আজ রেডিও ,ইন্টারনেট ,মোবাইল ,কম্পিউটার ও ল্যাপটপ ব্যবহার করতে পারছি । এছাড়া বর্তমানে শিক্ষা , স্বাস্থ্য , ব্যবসা বাণিজ্য , এন্টারটেইনমেন্ট , টেলিকমুনিকেশন ইত্যাদি এইসব ক্ষেত্রেও তথ্য প্রযুক্তির ব্যাপক প্রভাব রয়েছে ।

আগের থেকে এখনকার সময়ে ব্যবসা বাণিজ্য গুলি টেকনোলজির উপর অনেকটাই নির্ভরশীল হয়ে পড়েছে , যেমন একটা ভালো যোগাযোগ স্থাপন বা Communication setup থেকে শুরু করে অনলাইন পেমেন্ট , Online advertisement ইত্যাদি সমস্ত কিছু তথ্য প্রযুক্তির উপর নির্ভরশীল । কারণ এখন সকল ব্যবসায়ীরা বুঝতে পেরেছে যে এই তথ্য প্রযুক্তির মাধ্যমে তারা প্রচুর কাস্টমারের কাছে পৌঁছাতে পারবে । 

বেশিরভাগ কোম্পানি নিজেদের ব্যবসা কে বাড়ানোর জন্য এবং তাদের কাস্টমার দের ভালো সার্ভিস প্রদান করার জন্য ইনফরমেশন টেকনোলজির মতো Artificial Intelligence এর ব্যবহার করছে । তথ্য প্রযুক্তি ব্যবহার করে কাস্টমার দের কল , ইমেইল , অনলাইন সাপোর্ট এর মাধ্যমে বিভিন্ন সমস্যার সমাধান করা হয়ে থাকে ।

তথ্য প্রযুক্তি এডুকেশন সিস্টেম কে সম্পূর্ন ভাবে পরিবর্তন করে দিয়েছে , আজ থেকে কয়েকবছর আগে এডুকেশন সিস্টেম আর আজকের এডুকেশন সিস্টেম এর মধ্যে রাত দিনের পার্থক্য রয়েছে । বর্তমানে ইন্টারনেটের মাধ্যমে আপনি যে কোনো কোর্স করে বিভিন্ন জিনিস শিখতে পারেন , এছাড়া বেশ কিছু এন্ড্রয়েড এপ্লিকেশন রয়েছে যার সাহায্যে আপনি যে কোনো বিষয়ের উপর জানতে ও শিখতে পারেন । এছাড়া অনলাইন eBooks ও videos থেকে আপনি অনেক কিছু শিখতে পারেন ।

এন্ড্রয়েড কি ? এন্ড্রয়েড এর সম্বন্ধে গুরুত্বপূর্ণ তথ্য

তথ্যপ্রযুক্তির ফলে টেলিকমুনিকেশন সেক্টর অনেক উন্নত হয়েছে , একটি মোবাইল ফোনের মধ্যে টেলিফোন সার্ভিস এবং ইন্টারনেট সার্ভিস একসাথে করা সম্ভব হয়েছে শুধু এই ইনফরমেশন টেকনোলজির কারণে । ইনফরমেশন টেকনোলজি কম্পিউটার ও মোবাইল এর মতো ডিভাইস কে তৈরী করে আমাদের নিত্যদিনের বিভিন্ন কাজ কে অনেক সহজ করে তুলেছে ।

একটা সময় ছিল যখন কোনো গান ও সিনেমা দেখা বা শোনার জন্য অনেক সমস্যা হতো , কিন্তু বর্তমানে ইনফরমেশন টেকনোলজির জন্যে গান বা সিনেমা দেখতে বা শুনতে সেইরকম কোনো সমস্যা হয়না । 

টেকনোলজির উন্নতির সাথে সাথে অনলাইন প্রতারণা ,ডেটা চুরি এইসব সমস্যা বেড়ে যাওয়ার পর ইনফরমেশন টেকনোলোজি সিকিউরিটি কে বানানো হলো । কম্পিউটার , ডেটা ও নেটওয়ার্কের মতো গুরুত্বপূর্ণ জিনিস কে অন্যদের হাত থেকে রক্ষা করতে সিকিউর রাখা হয় ।

এছাড়া ইনফরমেশন টেকনোলজি কৃষি ক্ষেত্রে , মেডিকেল সেক্টরে , হেলথ সেক্টরে , মহাকাশ বিজ্ঞান ক্ষেত্রে বা Space Science Field এ এবং স্যাটেলাইট সিস্টেম কে আরও উন্নত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে । 

 

স্যাটেলাইট কি ? স্যাটেলাইট এর কাজ কি ?এবং এটি কিভাবে কাজ করে ?

 

তথ্য প্রযুক্তির সুবিধা

বর্তমানে ইনফরমেশন টেকনোলজি ও আমাদের মানব সমাজ একে অপরের সাথে যুক্ত রয়েছে , সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম থেকে  অনলাইন এডুকেশন সব কিছুতেই ইনফরমেশন টেকনোলজির ব্যবহার হয় । তথ্য প্রযুক্তি নতুন নতুন টেকনোলজি আবিষ্কার করে মানুষের অনেক সাহায্যে করেছে ।

১. ইনফরমেশন টেকনোলজি কমিউনিকেশন সেক্টরে বিকাশ নিয়ে এসেছে , বর্তমানে আমরা মেসেজ ,ভয়েস কল , ভিডিও কল এর সাহায্যে যে কারোর সাথে যেখান থেকে খুশি আপনি যোগাযোগ পারেন । 

২. ইনফরমেশন টেকনোলজির কারণে আমরা আবহাওয়া সম্বন্ধে বিভিন্ন তথ্য জানতে পারি , আগে কখন ঝড় হবে কখন বৃষ্টি হবে এইসব তথ্য পাওয়া খুব মুশকিল হতো কিন্তু বর্তমানে আবহাওয়া দপ্তর ইনফরমেশন টেকনোলজি ব্যবহার করে আবহাওয়া সম্বন্ধে বিভিন্ন তথ্য খুব সহজে পেতে পারে ।

৩. ইনফরমেশন টেকনোলজি বর্তমানে এই বেকারত্বের অন্ধকারে দিনের আলো হয়ে এসেছে , অর্থাৎ ইনফরমেশন টেকনোলজি সেক্টরে অনেক মানুষ চাকরি করছে , যেমন কম্পিউটর প্রোগ্রামার , হার্ডওয়্যার ডেভেলপার , সফটওয়্যার ডেভেলপার , System Analyzers , ওয়েব ডিজাইনার ইত্যাদি ।

 

ওয়েব ডিজাইন কি ? কিভাবে একজন ওয়েব ডিজাইনার হওয়া যায় ?

 

৪. ইনফরমেশন টেকনোলজি সব রকমের ডেটা কে properly সঞ্চয় করে রাখতে সাহায্য করে , এবং ডেটা কে এক্সেস করার গতি অনেক গুন্ বাড়িয়ে দিয়েছে । কিছু টুলস যেমন ওয়ার্ড , স্প্রেডশীট বা এক্সেল , ডেটাবেস প্রোগ্র্যাম ইত্যাদির মাধ্যমে ডেটা কে খুব সুন্দর ভাবে স্টোর করে রাখা যায় ।

৫. ইনফরমেশন টেকনোলজির সাহায্যে খুব সহজে কোনো গুরুত্বপূর্ণ  ডেটা কে সুরক্ষিত রাখা যায় , কারণ ইনফরমেশন টেকনোলজি ডেটা স্টোর করার সাথে সাথে সিকিউরিটি প্রদান করে , ফলে ডেটা চুরি হওয়া অনেক কঠিন হয়ে দাঁড়ায় ।

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment