সজনে পাতার উপকারিতা

Rate this post

আপনি কি জানেন আমাদের বাড়ির আসে পাশেই এমন সব ভেজষ উদ্ভিদ হয়ে থাকে যার গুণাবলী জানলে রীতিমতো অবাক হতে হয়, এমনকি এই উদ্ভিদ গুলি খুবই সহজেই হয়ে থাকে, আজ আমরা সেইরকমই একটি উদ্ভিদ নিয়ে আলোচনা করবো যা হলো সজনে পাতা। যার বৈজ্ঞানিক নাম হলো Moringa oleifera, এই সজনে গাছের ফল যাকে আমরা সাধাণতঃ ডাটা বলে থাকি যা বিভিন্ন সবজি করে খাওয়া হয়ে থাকে, এবং সজনে পাতা কে শাক বানিয়ে খেয়ে আমরা। 

সজনে পাতার উপকারিতা

গ্রীষ্ম প্রধান অঞ্জলে এই গাছ টি হয়ে থাকে, বিশেষ করে বসন্ত কালে সজনে পাতা ভীষণ খাওয়া হয়, কারণ এই সময় বিভিন্ন রোগের সৃষ্টি হয়ে থাকে , আর এই সজনে পাতার মধ্যে এমন সব পুষ্টিগুণ লুকিয়ে আছে যা আমাদের এই রোগের বিরুদ্ধে লড়তে সাহায্য করে। 

শুনলে হয়তো অবাক হতে হয় কিন্তু এই সজনে পাতা তে কমলা লেবুর থেকে বেশি ভিটামিন C এবং দুধের থেকেও বেশি ক্যালসিয়াম পাওয়া যাই, তাছাড়াও সজনে পা তে ভিটামিন, পটাসিয়াম, জিঙ্ক, সোডিয়াম, লৌহ, ফসফরাস ইত্যাদি পাওয়া যাই। পুষ্টিবিদরা বলে থাকেন এই সজনে পাতা পৃথিবীর সবচেয়ে পুষ্টিকর একটি হার্ব, এবং সবচেয়ে বেশি নিউট্রিশনে ভরফুর, এটি কিছু একসাথে থাকার জন্য এই উদ্ভিদটি কে মিরাকেল ট্রি বা সুপার ফুড ও বলা হয়ে থাকে। সজনে পাতার উপকারিতা এত তাই দেখে বঙ্গজ্ঞান নিয়ে এসেছে আজকের এই পোস্ট টি তাহলে চলুন শুরু করে যাক। 

সজনে পাতা কিভাবে খাবেন ?

সজনে পাতা কে অনেক ভাবেই খাওয়া যাই এর মধ্যে আপনার যেটা তে সুবিধে সেই ভাবে খেতে পারেন। 

সজনে গাছের পাতা কে শাক করে ভাত সাথে খাওয়া যাই, আবার সজনে গাছের ডাটা কেউ সবজি করে করে খেতে পারেন, নাহলে সজনে পাতার সাথে আরো সবজি মিশিয়ে সুপ্ বানিয়েও খাও হয়। 

তাছাড়াও বিভিন্ন সালাদ, বা পাতা কে সেদ্ধ করে সজনে পাতার রস খেতে পারেন, সজনে পাতার গুঁড়ো ও বানানো হয়ে থাকে, বাজারে ও পাওয়া যাই যদি আপনার অঞ্জলে এই উদ্ভিদ টি পাওয়া না যাই তাহলে কিনতে পারেন তবে চেষ্টা করুন পাওয়া গেলে এই গুঁড়ো বাড়িতেই বানিয়ে নেওয়া। 

তার জন্য এই সজনে পাতা কে হালকা রোদে একটু শুকিয়ে নিতে হবে, একটু শুকিয়ে যাওয়ার পর সেটি মিক্সসি তে ভালো করে গুঁড়ো করে নিলেই আপনার পাওয়ার তৈরী। তবে এই সজনে গাছের পাওয়ার পরদিন খাওয়া একদমই ভালো নয়, এটি আপনি ১০ দিন পর পর খেতে পারেন তবেই সজনে পাতার উপকারিতা সঠিক ভাবে আপনি পাবেন। 

  • রক্তশুন্যতায় ড্রাগণ ফলের উপকারিতা

সংক্রামণের বিরুদ্ধে লড়তে সজনে পাতার উপকারিতা

সজনে পাতাতে প্রচুর পরিমানে এন্টিব্যাকটেরিয়াল এবং এন্টিমাইক্রোবিয়াল যৌগ আছে, যা শরীরের বিভিন্ন সংক্রমণ এর সাথে লড়তে এবং শরীরকে পুষ্টি জোগাতে সাহায্য করে, তাছাড়াও কোথাও যদি রক্তপাত হয় তা সাথে সাথে বন্ধ করতে সজনে পাতার ব্যাবহার করা হয়ে থাকে। 

মস্তিস্ক ভালো রাখতে সজনে পাতার উপকারিতা

সজনে পাতায় থাকা উপাদান নিউরোট্রান্সমিটার এর কার্যশক্তি কে অনেক বাড়িয়ে তোলে, যেসব  ডিমেনশিয়া মতো রোগ রয়েছে তাদের কে ডাক্তারে এই সজনে পাতা খেতে বলে থাকেন সজনে পাতার মধ্যে এমন সব ভিটামিন এবং মিনারেলস রয়েছে যা মস্তিস্ক কে উন্নত রাখতে খুবই কার্যকরী। 

শিশু বয়েস থেকে যদি বাচ্চা দের অল্প করে মাসে এক থেকে দু বার এই সজনে পাতার রস এক চামচ করে খাওয়াতে পারেন তাহলে সেটা বাচ্চার খুবই ভালো, ছোট বয়েস থেকেই তার মস্তিষ্কের বিকাশ ঘটবে এবং বোরো হবার সাথে সাথে মেধাবী হয়ে উঠবে। 

ডায়াবেটিস ঠিক করতে সাহায্য করে 

সজনে পাতার মধ্যে ফাইটোকেমিক্যাল নামে একটি উপাদান পাওয়া যাই যা আমাদের রক্তে চিনির মাত্রা কে কমাতে সাহায্য করে, এটি অতিরিক্ত ট্রেস, কোলেস্টরল এর মাত্রা কেউ অনেক গুন্ কমিয়ে দেয় যা ডায়াবেটিস ঠিক রাখতে অনেক খানি অবদান রাখে, তাই আপনি যদি নিয়মিত এই সজনে পাতা খেয়ে থাকেন তাহলে আপনার সুগার সেই ভাবে বেরে যাবে না। 

হার্ট ভালো রাখতে সজনে পাতার উপকারিতা

সজনে পাতার মধ্যে থাকা পুষ্টিগুণ শরীরে খারাপ কোলেস্টরল এর মাত্রা কে কমিয়ে ভালো কোলেস্টরল এর মাত্রা কে বাড়িয়ে তোলে, ফলে রক্তনালী ব্লক হয়ে যাওয়ার মতো বোরো বিপদ থেকে রক্ষা পাওয়া যাই। শুধু তাই নয় আমাদের হার্ট কে বিভিন্ন রোগ থেকে সুস্থ রাখে ফলে স্ট্রোক হার্ট এটাকের ঝুঁকি অনেকটাই কমে যাই।  

  • চিয়া সিড এর উপকারিতা

এনেমিয়া রোগ থেকে রক্ষা করে 

সজনে পাতা তে প্রচুর পরিমানে জিঙ্ক, এবং আয়রন থাকে যা শরীরে গিয়ে এনেমিয়ার মতো রোগের হাত থেকে আমাদের বাঁচায়, শুধু তাই নয় এই সজনে পাতা নিয়মিত খেলে আমাদের ইমিউনিটি সিস্টেম কে খুবই ভালো রাখে ফলে সাধারণ থেকে গুরুতর শারীরিক অসুস্থতা থেকে রেহাই দেয়। 

ত্বক এবং চুলের জন্য সজনে পাতার উপকারিতা

সজনে পাতার উপকারিতা যে শুধু শরীরের জন্য তা কিন্তু নয় এই পাতার মধ্যে থাকা পুষ্টিগুণ আমাদের চুল এবং ত্বক কেউ ভালো রাখতে সাহায্য করে। 

  • সজনে পাতার মধ্যে আছে আন্টি ফাঙ্গাল এর উপাদান যদি স্কিন এ কোনো প্রব্লেম হয় যেমন ঘা চুলকানি ইত্যাদি সরিয়ে তুলতেও এই পাতার ব্যাবহার হয়ে থাকে, এই ক্ষেত্রে সজনে পাতার তেল বা এই পাতার গুঁড়ো ব্যাবহার করতে হবে, তার সাথে মুখের মধ্যে কালো ছোপ এবং বলিরেখাও দূর হয়। 
  • এই পাতার গুঁড়ো দিয়ে একটি ফেসপ্যাক তৈরী করে নিয়ে সেটা সপ্তাহে এক বার ব্যাবহার করতে পারেন এতে আপনার ত্বক এর উজ্জ্বলতা বাড়ে এবং ত্বকের মধ্যে বার্ধককের ছাপ পড়তে দেয় না। এবং এর দীর্ঘদিন ব্যাবহার করলে আপনার মুখে পিম্পল ব্রণ এই সবের সমস্যাও ধীরে ধীরে কমে যাই। 
  • এই সজনে পাতার গুঁড়ো সাথে মেহেন্দি পাতার গুঁড়ো সাথে ত্বক দই, এবং যদি আপনার ডিম থেকে কোনো অসুবিধে না থাকে তো একটা ডিমের সাদা অংশ এগুলো একসাথে একটা পেস্ট তৈরী করে চুলের আগা থেকে গোড়া পর্যন্ত লাগিয়ে রাখতে হবে এরকম মাসে একবার করতে পারলে আপনার চুলের যাবতীয় সমস্যা দূর হয়ে যাবে। চুলের গোড়া ফেটে যাওয়া, স্ক্যাপে ব্যাকটেরিয়াল কিছু সমস্যা, খুশকি, নতুন চুল না গজানো, চুলের উজ্জ্বলতা হারিয়ে যাওয়া, এই সবের সমাধান কিন্তু রয়েছে এই সজনে পাতার মধ্যে, তাই যদি আপনি এই প্যাক টি ব্যাবহার করতে পারেন তাহলে আপনার চুল সবসময় এই খুব ভালো থাকবে। 

  • আমলকী খাওয়ার উপকারিতা

 

একনজরে : আজকে এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে সজনে পাতার উপকারিতা কি এবং তার ব্যাবহার আমরা কিভাবে করবো, তারপর জেনে নিলাম কোন কোন এমন রোগ আছে যা এই সজনে পাতা খেলে তার আশঙ্কা অনেক কমে যাই। 

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি সজনে পাতার উপকারিতা নিয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া সজনে পাতার উপকারিতা বা এই বিষয়ে  আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ  

বঙ্গজ্ঞান টিম

শেয়ার করুন:

আমি সুরভী , আমি একজন কনটেন্ট রাইটার এবং একজন প্রফেশনাল মেহেন্দি ডিজাইনার । সাধারণত আমি হেলথ লাইফস্টাইল Niche এর উপর কনটেন্ট লিখতে ভালোবাসি । আর বঙ্গজ্ঞান এর মতো ট্রাস্টেড প্লাটফর্মে কনটেন্ট রাইটিং এর সুযোগ পেয়ে আমি অত্যন্ত খুশি ।

Leave a Comment