স্টুডেন্ট অনলাইন ইনকাম আইডিয়া সেরা 11 টি

4.5/5 - (2 votes)

স্টুডেন্ট বা ছাত্রজীবনের সব চেয়ে বড়ো একটা সমস্যা হলো অর্থ বা money , কারণ এটা এমন একটা সময় যখন একজন স্টুডেন্ট এর হাতখরচের জন্য টাকা পয়সা থাকে না । প্রয়োজন হলেও বাড়িতে অনেকসময় বলা যায় না , এর কারণ হতে পারে বাড়ি থেকে সেরমভাবে হাতখরচ দেওয়া হয় না এবং অপরটি হতে পারে যে বাড়ির আর্থিক অবস্থা খারাপ । এইরকম অবস্থায় অনেক স্টুডেন্ট বা ছাত্র ছাত্রীরা চায় যে তাদের পড়াশোনার সাথে সাথে নিজের কিছু ইনকাম করতে ।   

বর্তমান সময়ে স্টুডেন্ট অনলাইন জব ও স্টুডেন্ট অনলাইন ইনকাম এর প্রচলতা অনেক বেশি বেড়েছে , কিন্তু করোনা ভাইরাস এর আতঙ্ক এর পর থেকে এই স্টুডেন্ট অনলাইন ইনকাম করার প্রবণতা ১০ গুন বাড়িয়ে দিয়েছে । বর্তমানে এর চাহিদা বেড়ে যাওয়ার একমাত্র কারণ হলো নিজেকে এবং তার পরিবার কে সুরক্ষিত রেখে ও নিজের স্বাচ্ছন্দ্য এর সাথে ঘরে বসে অনলাইন ইনকাম করা। 

স্টুডেন্ট অনলাইন ইনকাম

আর যাই হোক রোজগার এর প্রয়োজন তো সকলের , আপনি যদি স্টুডেন্ট দের দিক থেকে দেখেন তাদের ও রোজগার এর প্রয়োজনীয়তা আছে , তাই স্টুডেন্ট রা এই কাজে বেশি আগ্রহী । যাতে তাদের বেশি  সময় দিতে না হয় এবং কোনোরকম ইনভেস্টমেন্ট ছাড়াই স্বাধীনতার সাথে কাজ করতে পারে।

যতই হোক স্টুডেন্টদের ও কিছু চাহিদা থাকে সেটা পড়াশোনার দিকে হোক  কোনো শখ পূরণ এর জন্য হোক ,যেটা হাতখরচের টাকায় সম্ভব হয়ে  ওঠে না।

বর্তমান এ নানারকম অনলাইন কোর্স এর মাধ্যমে স্টুডেন্ট রা বুঝতে পারে যে কোন কোন  ক্ষেত্রে তাদের বেশি  আগ্রহ আছে এবং কোন কাজ টা তারা খুব ভালো ভাবে করতে পারে , তার সাথে পড়াশোনার শেষ হবার পর কেরিয়ার এর জন্য কোন বিকল্প টি সেরা হবে।

আজকে সেই রকম কয়েকটি স্টুডেন্ট অনলাইন ইনকাম আইডিয়া  নিয়ে আলোচনা করবো,যেটা স্টুডেন্ট রা পার্ট টাইম বা ফুল টাইম এ শুরু করতে পারে তাদের পড়াশোনার পাশাপাশি।

চলুন তাহলে দেখে নেওয়া যাক সেরা ১০ টি স্টুডেন্ট অনলাইন ইনকাম করার উপায় গুলো 

 

সুচিপত্র

১. কনটেন্ট রাইটিং এর কাজ করে স্টুডেন্ট অনলাইন ইনকাম   

আপনি যদি ক্রিয়েটিভ বা সৃষ্টিশীল হন এবং আপনি আপনার ক্রিয়েটিভিটি ও আপনার চিন্তা কে কাজে লাগিয়ে সেটাকে লেখার মাধ্যমে প্রকাশ করতে পারেন তাহলে আপনি অন্য কারোর হয়ে কনটেন্ট রাইটিং এর কাজ করে ভালো একটা রোজগার করতে পারেন । এর জন্য সেই বিষয় এর উপর আপনার জ্ঞান থাকা দরকার ।

আপনার লেখা গুলো ইউনিক হতে হবে আর তার সাথে সীমিত সময় এর মধ্যে লেখা সম্পূর্ণ করতে হবে । তাহলে আপনি নিজেকে ব্লগ পোস্ট, এস সি ও কনটেন্ট রাইটিং , আর্টিকেল রাইটিং, এডিটিং ও প্রুফরিডিং এর কাজে নিযুক্ত করতে পারেন । যদি আপনি ঠিক ভাবে এই কাজ করতে পারেন তাহলে আপনার ইনকাম নিয়ে আর আপনাকে ভাবতে হবে না ।

     » ভবিষৎ এ যে কম্পিউটার কোর্স গুলি আপনাকে চাকরি পেতে সাহায্য করবে, সেগুলি সম্বন্ধে জানতে হলে এখানে ক্লিক করুন 

২. সোশ্যাল  মিডিয়া মার্কেটিং করে স্টুডেন্ট অনলাইন ইনকাম

সোশ্যাল মিডিয়া এর ব্যবহার করে না এরম স্টুডেন্ট এখন অনেক কম । আর তার সাথে সবাই এখন সোশ্যাল মিডিয়া সাইট গুলিকে বেশি পছন্দ করে । আপনি যদি এই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ইনকাম করতে চান তাহলে আপনার ক্রিয়েটিভিটি আপনাকে অনেক সাহায্য করবে ।

বর্তমান এ সব ব্যাবসায়িক সংস্থা গুলি অনলাইন এ নিজেদের ব্যাবসার প্রচার করছে । সেই সব ব্যাবসায়িক সংস্থা গুলির প্রচার করার জন্য সোশ্যাল মিডিয়া ম্যানেজাররা থাকেন । আপনি যদি এই কাজে আগ্রহী হন ,তাহলে আপনি খুব কম খরচে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর একটা কোর্স করতে পারেন অথবা ইউ টিউব এ অনেক চ্যানেল আছে সেখান থেকে আপনি শিখতে পারেন ।

৩.ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এর অনলাইন জব (Virtual assistant jobs)

বর্তমানে প্রাথমিক ভাবে কম্পিউটার এর জ্ঞান সকল স্টুডেন্ট দের থাকে । আর অনলাইন এ কাজ করার জন্য এটা খুব গুরুত্বপূর্ণ বিষয় । কম্পিউটার এর জ্ঞান এর সাথে সাথে আপনার মধ্যে মানুষের সাথে কিভাবে কমিউনিকেশন বা যোগাযোগ করতে হয় সেই দক্ষতা যদি থাকে । তাহলে আপনি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এর কাজ করতে পারেন ।

      » আপনার প্রিয় কম্পিউটার ও ল্যাপটপ কে কিভাবে যত্নে রাখবেন? জানতে হলে এখানে ক্লিক করুন

সাধারণত ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট এর কাজে আপনাকে ফোন এ কথা বলা , ক্লায়েন্ট এর সাথে এপয়েন্টমেন্ট এর সময়সূচি ঠিক করা , ফাইল ও বিভিন্ন ডকুমেন্ট সাজানো , ট্রাভেল এরেঞ্জ , ইমেইল একাউন্ট ম্যানেজ করা ইত্যাদি এসব করতে হতে পারে । আর এই জব এর জন্য আপনার ইংলিশ ল্যাঙ্গুয়েজে এর উপর ভালো দখল থাকা বাধ্যতামূলক । প্রথম দিকে এই কাজে একটু অসুবিধা হলেও হতে পারে , কারণ এটা বর্তমান বাজার এ একটা নতুন ধরণের জব ।

৪. ট্রান্সক্রিপশনিস্ট এর কাজ করে স্টুডেন্ট অনলাইন ইনকাম

যদি আপনার টাইপিং স্পিড ভালো থাকে তাহলে আপনি ট্রান্সক্রিপশনিস্ট হয়ে কাজ করতে পারেন।ট্রান্সক্রিপশনিস্টরা হলো এমন একটা টাইপিস্ট যারা লাইভ অডিও ফাইল সেটাকে টেক্সট ফরমেট এ টাইপ করে।সাধারণত এই কাজ গুলো মেডিকেল, আইন বা লিগাল ও জেনারেল ট্রান্সক্রিপশন ইন্ডাস্ট্রি তে দেওয়া হয়ে থাকে । অনলাইন এ এরম বেশ কিছু ওয়েবসাইট আছে যারা এই ধরণের কাজ গুলো করিয়ে থাকে। আপনি চাইলে এই ধরণের কাজ করে পার্ট টাইম ইনকাম করতে পারেন। 

    • ইংরেজি শেখার সহজ উপায় সেরা ১০ টি টিপস

৫. ভিডিও এডিটিং করুন আর স্টুডেন্ট অনলাইন ইনকাম শুরু করুন 

ইউটিউব এমন একটা প্ল্যাটফর্ম যেটা কিনা ইন্টারনেটে ভিডিও এর চাহিদা বিপুল পরিমান এ বাড়িয়ে দিয়েছে তার সাথে সেই ভিডিও এডিটিং এর চাহিদাও । ইউটিউব এ প্রতিদিন প্রায় ১০ লক্ষ ভিডিও আপলোড করা হয় । এবার আপনি ভাবুন ভিডিও এডিটিং চাহিদা কিরকম হওয়া উচিত । অনেক ইউটিউবার আছে যারা তাদের ভিডিও গুলো ভিডিও এডিটর দ্বারা এডিট করিয়ে থাকে , আপনারা চাইলে তাদের কাছে কাজ নিয়ে এই কাজ করতে পারেন ।

এছাড়া অনেক কোম্পানি তাদের প্রোডাক্ট প্রমোট করার জন্য বিভিন্ন ভিডিও বিজ্ঞাপন বানায় সেগুলো এডিট করার জন্য তারা ভিডিও এডিটর নিয়োগ করে থাকে । আর এছাড়া আরো অনেক জায়গায় ভিডিওতে এডিটিং এর চাহিদা রয়েছে । আপনার মধ্যে যদি ভিডিও এডিটিং এ আগ্রহ থাকে, তাহলে আপনি ২-৩ মাসের অনলাইন কোর্স করে শিখে নিয়ে এই কাজ শুরু করতে পারেন । তাছাড়া আপনি ফ্রীলান্সার হিসেবে কাজ করতে পারেন।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কি বা কৃত্রিম বুদ্ধিমত্তা কি ? ( artificial intelligence in bangla )

৬. এফিলিয়েট মার্কেটিং করে স্টুডেন্ট অনলাইন ইনকাম

ইন্টারনেট জব এর মধ্যে লাভজনক এফিলিয়েট মার্কেটিং । এই মার্কেটিং এ আপনাকে বিক্রেতা ও ক্রেতার মাঝে থেকে কাজ করতে হবে । প্রথমে আপনাকে কোনো কোম্পানি এর এফিলিয়েট প্রোগ্রাম এ যোগ হবে , এফিলিয়েট প্রোগ্র্যাম কে প্রমোট করতে হবে ।

এফিলিয়েট মার্কেটিং কি

এফিলিয়েট প্রোগ্রাম কে প্রমোট করার জন্য বেশ কিছু উপায় আছে । যেমন ওয়েবসাইট বা ব্লগ, সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম (ফেসবুক,টুইটার, ইনস্টাগ্রাম,পিন্টারেস্ট ইত্যাদি ) , গুগল এড , ফেসবুক এড ও ইউটিউব পেইড মার্কেটিং ইত্যাদি ।

এফিলিয়েট মার্কেটিং কি ? এফিলিয়েট মার্কেটিং কিভাবে শুরু করবো ?

এফিলিয়েট প্রোগ্র্যাম জয়েন্ট করার পর কোম্পানি থেকে আপনাকে কিছু প্রোডাক্ট এর এফিলিয়েট লিংক দেওয়া হবে । এই লিংক এর মাধম্যে আপনাকে কোম্পানির প্রোডাক্ট গুলিকে প্রোমোট করতে হবে । এরপর যখন প্রোমোট করা লিংক থেকে কেউ কিছু প্রোডাক্ট কেনে তাহলে আপনি ওই প্রোডাক্ট এর দাম এর উপর ভিত্তি করে একটা কমিশন পাবেন । ইন্টারনেটে থাকা সবচেয়ে ভালো এফিলিয়েট প্রোগ্রাম এর মধ্যে একটা হলো আমাজন । কেউ যদি ভালো করে এফিলিয়েট মার্কেটিং করতে পারে তাহলে ভালো রকম একটা ইনকাম হবে ।

৭. অনলাইন ডেটা এন্ট্রি করে স্টুডেন্ট অনলাইন ইনকাম

ডেটা এন্ট্রি স্টুডেন্টদের জন্য একটা ভালো কাজের সুযোগ হতে পারে । যদি আপনি ওয়ার্ড, এক্সেল ও অন্যান্য মাইক্রোসফট টুলস এর সম্বন্ধে অভিজ্ঞতা থাকে । তাহলে আপনি ডেটা এন্ট্রি এর কাজ করে ভালো ইনকাম করতে পারেন ।

তবে একটা গুরুত্বপূর্ণ জিনিস আপনাকে অবশ্যই মাথায় রাখতে হবে । ইন্টারনেট এ অনেক ফেক বা ভুয়ো কোম্পানি ও আছে যারা ডেটা এন্ট্রি কাজের নাম করে আপনাকে দিয়ে কাজ করিয়ে নেবে কিন্তু পেমেন্ট দেবেনা , তার উপর আপনার ব্যাক্তিগত তথ্য তাদের কাছে থাকবে , সেগুলো কে অপব্যবহার করতে পারে । তাই সতর্ক থাকতে হবে এইসব কোম্পানি এর থেকে।

৮. ফ্রীলান্সার ওয়েব ডেভেলপার হয়ে স্টুডেন্ট অনলাইন ইনকাম

ওয়েব ডেভেলপার স্টুডেন্ট এর জন্য খুব ভালো ও অনেক জব এর সুযোগ রয়েছে ইন্টারনেটে ফ্রীলান্সার হিসেবে কাজ করার।একজন ওয়েব ডেভেলপার হিসেবে কাজ করার জন্য প্রাথমিকভাবে সিএমএস (CMS – Content management system) সাইট এর অভিজ্ঞতা থাকতে হবে এবং তার সাথে আপনাকে এইচটিএমএল,সিএসএস ও জাভাস্ক্রিপ্ট  (HTML,CSS & Javascript) এগুলো জানতে হবে।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো?

কারণ যেকোনো ওয়েবসাইট এর প্রাথমিক বিষয় হলো এইচটিএমএল,সিএসএস ও জাভাস্ক্রিপ্ট। সিএমএস সাইট এর মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো ওয়ার্ডপ্রেস । তার সাথে ওয়ার্ডপ্রেস সাইট টিকে টেকনিক্যালি ও পারফরমেন্স গুলো ম্যানেজ করার জ্ঞান থাকতে হবে ।

বর্তমানে ওয়েব ডেভেলপার এর চাহিদা এতো টাই বেড়েছে যে আপনি চাইলে ইটা কে আপনার ভবিষৎ এর পেশা হিসেবে বেছে নিতে পারেন | এর জন্য আপনাকে ওয়েব ডেভেলপিং এর কোর্স করতে হবে যেটা কিনা এখন সহজে ইন্টারনেটে পেয়ে যাবেন ।

ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো? কিভাবে একজন ফ্রীলান্সার হওয়া যায় ?

আপনি ফ্রি কেউ কোর্স করতে পারেন অথবা কম খরচের অনেক পেইড কোর্স ও পাবেন যেটা কিনা আপনি নিজের ভাষায় ও শিখে নিতে পারবেন । আর এমনি তে আপনি ইউটিউব এর মাধ্যমে ও অনেক কিছু শিখতে পারবেন । আপনি একবার ওয়েব ডেভেলপিং এ এক্সপার্ট হয়ে গেলে আপনাকে ভবিষৎ এ আর অন্য কোনো কাজের জন্য চিন্তা করতে হবে না।

নিচে একটা ওয়েবসাইট এর লিংক দিলাম এখন থেকে আপনি বিনামূল্যে এইচটিএমএল,সিএসএস , জাভাস্ক্রিপ্ট এবং তার সাথে ওয়ার্ডপ্রেস এইসব কোর্স গুলি করতে পারবেন ।

৯.অনলাইন টিচিং করে স্টুডেন্ট অনলাইন ইনকাম

ইন্টারনেটে অনলাইন টিচিং একটা দারুন বিকল্প যেটা কিনা সেফ ও এর মাধম্যে আপনি ভালো ইনকাম ও করতে পারবেন ।এর জন্য আপনাকে আলাদা কিছু শিখতে হবেনা , কারণ আপনি যে শ্রেণীতে বা ক্লাসে পড়াশোনা করেন তার থেকে নিচের ক্লাসের স্টুডেন্টদের আপনি পড়াতে পারেন । এমন করে আপনি ভালো ইনকাম ও করতে পারবেন আর আলাদা কিছু বিনিয়োগ এর ও প্রয়োজন নেই ।

টিচিং এর জন্য আপনার পড়াশোনার প্রতি ধারণা আগের থেকে অনেক ভালো হবে । কারণ কোনো বিষয় শিখে আপনি যদি সেটা অন্যকাউকে বোঝান বা শেখান তাতে সেই বিষয় এর প্রতি আপনার ধারণা পরিষ্কার হয় । যা আপনাকে চাকরির প্রতিযোগিতামূলক পরীক্ষা গুলিতে অনেক সাহায্য করবে । আর এই অভিজ্ঞতা কাজে লাগিয়ে আপনি ভবিষৎ এ টিচিং টা নিজের কেরিয়ার হিসেবে বেছে নিতেও পারেন।

১০. একটি ব্লগ ও ইউটিউব চ্যানেল বানিয়ে স্টুডেন্ট অনলাইন ইনকাম

বর্তমান এ আপনি নিজের একটা ব্লগ বা ইউটিউব এ চ্যানেল বানিয়ে ইন্টারনেটের জগৎ এ প্রবেশ করতে পারেন।এরপর আপনি যদি সামঞ্জস্যতা বজায় রেখে প্রতিদিন ইউনিক কনটেন্ট তৈরী করতে পারেন। তাহলে আপনার ব্লগ ও ইউটিউব চ্যানেল একটা দারুন ইনকাম এর বিকল্প হতে পারে। আর এটা একটা প্যাসিভ ইনকাম এরও বিকল্প।

আরও পড়ুন :

  •  কীভাবে একজন সফল ইউটিউবার হওয়া যায় ? সেরা ১৫ টি টিপস

  •  প্যাসিভ ইনকাম কি ? কয়েকটি সেরা প্যাসিভ ইনকাম এর আইডিয়া সম্বন্ধে জানতে এখানে ক্লিক করুন

ব্লগ বা ইউটিউব চ্যানেল এর জন্য আপনাকে বড়ো কোনো ইনভেস্ট ও করতে হবে না, আপনি আপনার স্মার্টফোন দিয়েই শুরু করতে পারেন প্রাথমিক ভাবে । আপনি ঠিক ভাবে কাজ করতে পারলে এটিকে আপনি আপনার কেরিয়ার হিসেবে বেছে নিতে পারেন । কারণ ব্লগ আর ইউটিউব চ্যানেল এর সুযোগ আছে অনেক ভবিষৎ এ ।

১১. গ্রাফিক ডিজাইন সার্ভিস করে স্টুডেন্ট অনলাইন ইনকাম 

আমাদের মধ্যে বেশ কিছু জন আছে যারা গ্রাফিক্স এর কাজের উপর আগ্রহ রাখেন , তাদের জন্য এটা সেরা স্টুডেন্ট অনলাইন ইনকাম হতে পারে । আপনিও যদি তাদের মধ্যে একজন হন , তাহলে আপনিও শুরু করতে পারেন গ্রাফিক্স ডিজাইন এর কাজ , কারণ বর্তমানে গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা বিপুল পরিমানে রয়েছে ।

গ্রাফিক্স ডিজাইন কি ? কিভাবে একজন গ্রাফিক ডিজাইনার হওয়া যায় ?

তাই আপনি যদি গ্রাফিক্স ডিজাইন করে দিতে পারেন তাহলে সেখান থেকে ভালো একটা ইনকাম আসতে পারে , তবে এর জন্য আপনাকে আমি বলবো প্রথমে আপনার আসে পাশে অর্থাৎ লোকাল এ কিছু দিন কাজ করুন , তারপর আপনি অনলাইনে ফ্রীলান্সিং এর মাধ্যমে এই কাজ করতে পারেন ।

***একটা ব্যাপার কি জানেন তো আমাদের প্রত্যেক এর মধ্যে কিছু না কিছু একটা বিষয় থাকে, যে বিষয় টা আমাদের কাছে খুব আগ্রহের ও অনেক বেশি কৌতূহলী । আমরা যদি এই আগ্রহের বিষয় এর উপর কাজ করি তাহলে কিন্তু আমাদের কখনো সফলতা নিয়ে চিন্তা করতে হয় না।

এই ১০ টি স্টুডেন্ট অনলাইন ইনকাম করার আইডিয়ার মধ্যে আপনার পছন্দের ও আগ্রহের বিষয় টি থাকে তাহলে আর দেরি না করে আজ থেকেই সেটার উপর কেন্দ্র করে আপনি কাজ শুরু করুন , আমি বলছি আপনি সফল হবেন ।

আশা করি আপনি আপনার পছন্দ মতো কাজ টি বেছে নিয়েছেন , আপনারা অবশ্যই কমেন্ট করে আমাকে জানাবেন যে আপনারা কোন বিষয় এর উপর কাজ শুরু করেছেন । আর কোনো সমস্যা হলে আমাদের সাথে নির্দ্বিধায় যোগাযোগ করতে পারেন ।

ধন্যবাদ

বঙ্গজ্ঞান টীম

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment