সেরা ১০ টি নতুন ব্যবসার আইডিয়া

4/5 - (1 vote)

একটা সময় ছিল যখন সমাজে চাকরি কে বেশি প্রাধান্য দেওয়া হতো , এবং আমরা নিশ্চয় আমাদের গুরুজন দের  কাছে এটা বলতে শুনেছি যে পড়াশোনা করে একটা ভালো চাকরি পেতে হবে । কিন্তু বর্তমানে সমাজ বদলেছে , মানুষের চিন্তা ভাবনা একটু হলেও পরিবর্তন হয়েছে , তাই এখন সবাই ভাবে চাকরি তো ঠিক আছে কিন্তু একটা ভালো ব্যবসা শুরু করতে পারলে খুব ভালো হয় । আর এখন বেশিরভাগ কলেজ স্টুডেন্ট পড়াশোনা শেষ করে চাকরি ছেড়ে কিছু স্টার্টআপ করার কথা ভাবছে । 

বর্তমান সমাজের কথা মাথায় রেখে আমরা আজকের এই পোস্টে আপনাদের জন্য কিছু নতুন ব্যবসার আইডিয়া নিয়ে এসেছি । চলুন তাহলে শুরু করা যাক 

নতুন ব্যবসার আইডিয়া

আমরা অনেকেই প্রায় খুঁজে বেড়াই যে একটা ভালো ব্যবসার আইডিয়া , আমরা ইন্টারনেটে সার্চ করি , ইউটিউব এ ভিডিও দেখি , কিন্তু সব শেষে আমরা Confused হয়ে গিয়ে সব গুলিয়ে বসি । কারণ সেই ব্যবসার আইডিয়া গুলো আমাদের সবার পছন্দের হয়ে ওঠে না , কিংবা আমরা অনেকে মূলধনের অভাবে সেই ব্যবসা শুরু করতে পারিনা ।

তবে সত্যি বলতে ব্যবসা শুরু করতে গেলে মূলধনের প্রয়োজন তো হয়েই থাকে , আর হয়তো সেই মূলধনের টাকা  অনেকসময় আমাদের কাছে থাকেও কিন্তু আমরা ভয় পাই সেই টাকা ব্যবসা তে লাগাতে । কারণ আমরা ভাবি যে যদি ব্যবসা টি না চলে , কিংবা ব্যবসাতে যদি ক্ষতি হয়ে যায় । 

আর সেই কারণে আজকে আপনাদের জন্য এমন কিছু নতুন ব্যবসার আইডিয়া নিয়ে এসেছি যে ব্যবসা গুলিতে প্রতিযোগিতা একদম নেই বললেই চলে এবং তার সাথে এই নতুন ব্যবসার আইডিয়া গুলির ভবিষৎ ও রয়েছে ।

চলুন তাহলে দেখে নেওয়া যাক সেরা নতুন ব্যবসার আইডিয়া গুলি 

১. EV চার্জিং স্টেশন 

EV চার্জিং স্টেশন অর্থাৎ Electronics Vehicle চার্জিং স্টেশন , বর্তমানে Electronics vehicle এর চাহিদা দিন এর পর দিন বাড়ছে এবং পেট্রল ও ডিজেল গাড়ির চাহিদা হয়তো ভবিষ্যতে একদম থাকবেই না । এখন যেরকম আমরা রাস্তার পাশে বিভিন্ন Fuel স্টেশন দেখতে পাই , এবং সেখান থেকে আমরা মোটর বাইক , কার ইত্যাদি তে পেট্রল বা ডিজেল রিফিল করিয়ে নি । ঠিক তেমন Electronics Vehicle  এর মোবাইল ও ল্যাপটপ এর মতো চার্জ এর প্রয়োজন হয় , আর তার জন্য প্রয়োজন চার্জিং স্টেশন । আপনি যদি এই ব্যবসা শুরু করতে পারেন তাহলে এই ব্যবসা ভবিষ্যতে অনেক বড়ো হবে ।

মহিলাদের জন্য ঘরে বসে ব্যবসা করার দুর্দান্ত আইডিয়া

২. সিকিউরিটি সার্ভিস এজেন্সী 

আমাদের মধ্যে অনেকেই নিশ্চয় দেখেছে যে বিভিন্ন কারখানায় , ব্যাংকে , গহনার দোকানে , বড়ো কোনো অফিসে সুরক্ষা ও নিরাপত্তার জন্য সিকিউরিটি গার্ড থাকে । কিন্তু আপনি কি জানেন এখানে একটা ব্যবসার আইডিয়া রয়েছে , আপনি যাদের কে দেখছেন সিকিউরিটি গার্ড হিসেবে , আসলে এরা একটি সংস্থা বা এজেন্সীর সাথে জড়িত থাকে । বিভিন্ন কারখানা , ব্যাঙ্ক , অফিস গুলি এই সংস্থা বা এজেন্সী এর সাথে যোগাযোগ করে এবং তাদের প্রয়োজন মতো সিকিউরিটি সার্ভিস নিয়ে থাকে ।

আপনি যদি এই ধরণের একটা সংস্থা বা এজেন্সী খুলে ব্যবসা শুরু করতে পারেন তাহলে এটা আপনার জন্য সেরা নতুন ব্যবসার আইডিয়া হতে পারে । এই ব্যবসা শুরু তে আপনাকে একটা লাইসেন্স নিতে হবে এবং কিছু সিকিউরিটি গার্ড লাগবে । এছাড়া আপনি Gun Man ,  গার্ড Dog ও রাখতে পারেন , কারণ বেশ কিছু জায়গায় এদের ও দরকার পরে । আপনি যদি এই ব্যবসার সম্বন্ধে বিশদে জানতে চান তাহলে আমাদের কমেন্ট করে জানান ।

৩. কার ও বাইক মডিফিকেশন ও ডিটেইলিং 

আপনারা হয় অনেকেই বুঝতে পারেন নি যে এটা কিসের ব্যবসার আইডিয়া , আমাদের মধ্যে অনেকেই বাইক ও কার কে নিজের মতো করে সাজাতে চায় , এবং অনেকেই এই কাজ করেও থাকে । অনেকে তো আবার গাড়ির কেনার পর অনেক টাকা গাড়ির মডিফিকেশন এর উপর খরচ করে । তাই আপনি যদি এই কাজ শিখে নিয়ে একটা কার ও বাইক মডিফিকেশন এর দোকান খুলতে পারেন , তাহলে আপনার কাস্টমার এর অভাব হবেনা কোনো দিন , আর আপনি যদি শহরে বসবাস করেন তাহলে তো আমি বলবো এটা আপনার জন্য সেরা নতুন ব্যবসার আইডিয়া হতে পারে ।

গ্রামের মধ্যে ব্যবসা শুরু করতে চান ? ১৫ টি সেরা গ্রামে ব্যবসার আইডিয়া

৪. মেডিকেল কুরিয়ার সার্ভিস এর নতুন ব্যবসার আইডিয়া

বর্তমানে অনলাইনে আমরা এখন সবাই কম বেশি অনলাইনে শপিং করছি , আমরা মোবাইলে বা কম্পিউটারে নিজের পছন্দ মতো জিনিস অর্ডার করছি তারপর সেটা কয়েকদিন এর মধ্যে আমাদের বাড়িতে পৌঁছে যাচ্ছে । ঠিক তেমনই যদি মেডিকেল অর্থাৎ ওষুধ ও অর্ডার করা যেত তাহলে কেমন হতো , আর এখন কার সময়ে কম বেশি ওষুধ এর দরকার সবারই হয় ।

আমাদের মধ্যে অনেকেই আছে যাদের ওষুধ আনতে যাওয়ার মতো বাড়িতে কেউ নেই , কিংবা কেউ বাড়িতে এক থাকে এটার নিজের শরীর খারাপ সে ওষুধ আনতে যেতে পারছে না , সেইসময় এই ওষুধের কুরিয়ার সবচেয়ে বেশি দরকার । তাই আপনি নিজের এলাকায় বিভিন্ন মেডিকেল দোকানের সাথে যোগাযোগ করে একটি মেডিকেল কুরিয়ার সার্ভিস ব্যবসা শুরু করতে পারেন ।

৫. ড্রোন রেন্টাল সার্ভিস 

ড্রোনের নাম আমরা অনেকেই নিশ্চয় শুনেছি এবং অনেকেই দেখেছি , এবং আমাদের মধ্যে অনেকের ইচ্ছা ও থাকে যে নিজের একটা ড্রোন কেনার কিংবা ড্রোনে দিয়ে ফটোশুট করানোর । কিন্তু একটা  ভালো ড্রোন এর দাম অনেক বেশি হওয়ার কারণে একটা ড্রোন কেনা অনেকের পক্ষে সম্ভব হয়ে ওঠে না । 

এই অবস্থায় আপনি  যদি একটি কিংবা দুটি ড্রোন কিনে ড্রোন রেন্টাল ব্যবসা শুরু করতে পারেন , এবং নিজে একটু ড্রোনের প্রশিক্ষণ নিয়ে এই নতুন ব্যবসার আইডিয়া টি দিয়ে একটা নতুন ব্যবসা শুরু করতে পারেন । আর এই ব্যবসার ভবিষৎ রয়েছে , কারণ দিন এর পর দিন এর ড্রোনের চাহিদা কিন্তু অনেক পরিমানে বাড়বে , আর তখন কিন্তু আপনার ব্যবসা খুব সুন্দর ভাবে পারফর্ম করবে ।

রেস্টুরেন্ট ব্যবসা বা রেস্তোরাঁ ব্যবসা শুরু করতে চান ? মাত্র ৫ টি স্টেপ

৬. বাইক রেন্টাল সার্ভিস 

আমরা যারা বাইক প্রেমী , তাদের কাছে বাইক রাইডিং সবচেয়ে বেশি পছন্দের । আর যারা বাইক প্রেমিক তারা যে কোনো ট্যুর প্লেসে গেলে খোঁজে একটি বাইক , যাতে তারা নিজেরা বাইক চালিয়ে জায়গা তাকে নিজের মতো করে এক্সপ্লোর করতে পারে । এই জিনিসের উপরে বেশ কিছু ট্যুরিস্ট প্লেসে এই বাইক রেন্টাল সার্ভিস উপলব্ধ রয়েছে , কিন্তু এখনো অনেক ট্যুর প্লেস রয়েছে যেখানে এখনো পর্যন্ত এই সুবিধা নেই । 

আপনি যদি এমন কোনো জায়গায় থাকেন যেখানে আপনার বাড়ির আসে পাশে কোনো ভালো ট্যুরিস্ট প্লেস থাকলে আপনি সেখানে এই ব্যবসা শুরু করতেই পারেন । প্রথমে এই ব্যবসায় একটু বেশি মূলধনের প্রয়োজন হলেও আস্তে আস্তে আপনার ব্যবসা চলতে শুরু করলে আপনার মূলধনের টাকা খুব অল্প সময়ে ফেরত চলে আসবে ।

৭. ক্লাউড ক্যাটারিং সার্ভিস 

ক্যাটারিং ব্যবসা সম্বন্ধে তো সকলেই জানেন , ক্লাউড ক্যাটারিং টা একটু অন্য ধরণের নতুন ব্যবসার আইডিয়া ।  সকলের বাড়িতে কোনো না কোনো ছোটো বড়ো অনুষ্ঠান লেগেই থাকে , আর তখন সবচেয়ে বড়ো যে জিনিস টার চিন্তা থাকে সেটা হচ্ছে খাওয়া দাওয়া ব্যবস্থা । অনেকেই আছে যারা এই সব চাপ না নিয়ে সুন্দর ভাবে অনুষ্ঠান এর খাওয়া দাওয়া এর দায়িত্ব দিয়ে দেয় ক্যাটারিং সার্ভিস কে ।

তখন ক্যাটারিং সার্ভিস প্রতিজন এর একটা হিসেবে একটা চার্জ নিয়ে সমস্ত খাওয়া দাওয়া এর ব্যবস্থা করে দেয় । আপনি যদি এই ক্লাউড ক্যাটারিং সার্ভিস এর ব্যবসা শুরু করতে পারেন তাহলে আগামী সময়ে এই ব্যবসা আরও উন্নতি করবে , তার কারণ হচ্ছে মানুষের কাছে এখন সময়ের বড়ো অভাব কেউ এখন আর ওইসব চাপ নিতে চায় না , তাতে টাকা বেশি খরচ হলেও মানুষ তাতে পিছু পা হয় না ।

ফুড ভ্যান ব্যবসা

৮. EV কার রিপেয়ার সার্ভিস 

আমাদের বাড়ির আসে পাশে অনেক গাড়ির গ্যারেজ আপনি প্রায় দেখতে পারেন , যেখানে বিভিন্ন বাইক, কার রিপেয়ারিং করা হয় । কিন্তু ইলেকট্রনিক্স গাড়ির রিপেয়ারিং সেন্টার পাবেন না , বর্তমানে যেভাবে ইলেকট্রনিক্স গাড়ির চাহিদা বাড়ছে সেভাবে কিন্তু কোনো রিপেয়ারিং সেন্টার নেই । তাই আপনি যদি একটা ইলেক্ট্রনিক্স গাড়ির রিপেয়ারিং সেন্টার খুলতে পারেন , তাহলে এটা আপনার জন্য সেরা নতুন ব্যবসার আইডিয়া হতে পারে ।

৯. ডেইলি সার্ভিস বা শাক সবজি মাছের হোম ডেলিভারি

আমাদের নিত্যদিনের জীবনে শাক সবজি , মাছ , মাংস তো প্রয়োজন হয় , এবার অনেকের কাছে সময় থাকে না প্রতিদিন বাজার গিয়ে টাটকা শাক সবজি বাজার করার । এরকম অবস্থায় আপনি নিজের এলাকায় এই কাজ শুরু করতে পারেন , প্রথমে একটু সার্ভে করে নিলেন , তারপরে এই ব্যবসা শুরু করতে পারেন । আপনি বেশি পরিমান শাক সবজি কম দামে কিনে এনে আপনি বাড়িতে বাড়িতে ডেলিভারি করতে পারেন ।

১০. ড্রাইভিং স্কুল

আমাদের মধ্যে বেশিরভাগ জনের মাথায় এটাই থাকে যে আগে গাড়ি চালানো শিখে তারপরে গাড়ি কিনবো । কিন্তু গাড়ি চালানো শিখতে গেলে তো গাড়ি চাই , সব সময় যে আমাদের চেনা পরিচিত দের মধ্যে গাড়ি থাকবে সেরকম তো হয় না , তখন কিন্তু আমাদের সব চেয়ে বেশি কাজে আসে এই ড্রাইভিং স্কুল , যেখানে কিছু টাকার বিনিময়ে আপনাকে তারা ড্রাইভিং শিখিয়ে ড্রাইভিং লাইসেন্স ও দিয়ে থাকে । 

আপনিও একটি ড্রাইভিং স্কুল খুলে এই ব্যবসা শুরু করতে পারেন , আগামী দিনে প্রতিটা ঘরে আর কিছু না হলে গাড়ি থাকবেই এবং মানুষে গাড়ি কিনবেই , আর তাদের ড্রাইভিং শেখার প্রয়োজন ও হবে ।

১১. অনলাইন বা ক্লাউড লন্ড্রি শপ এন্ড হোম ডেলিভারি 

কাজের সূত্রে অনেক কেই বাইরে থাকতে হয় অনেক ক্ষেত্রে সময়ের অভাবে নিজের কাপড় জামা ধোওয়ার সময় ওঠে না , আবার অনেক সময় আমাদের কিছু দামি জামা কাপড় আমরা ড্রাই ওয়াশ এর জন্য লন্ড্রি তে দিয়ে থাকি । তাই আমরা যদি একটা ক্লাউড লন্ড্রি এর সেটআপ করে ব্যবসা শুরু করতে পারি , অর্থাৎ আমরা নিজেরা লন্ড্রি না খুলে একটা ওয়েবসাইট এর মাধ্যমে এই কাজ করতে পারি । যেখানে বিভিন্ন লন্ড্রি রেজিস্টার করা থাকবে , এবং গ্রাহক তার নিজের লোকেশন মতো লন্ড্রি পছন্দ করে অর্ডার করলে তাদের কাপড় নিয়ে চলে যাবে এবং ওয়াশ করে তাদের কে আবার দিয়ে যাবে । 

দুর্দান্ত 20টি মেয়েদের ঘরে বসে আয় করার উপায়

 

একনজরে : আজকে এই পোস্ট থেকে আমরা কি কি জানলাম 

প্রথমে আমরা জানলাম যে বর্তমান সময়ে নতুন ব্যবসার আইডিয়া কি কি হতে পারে এবং তারপর সেইসব ব্যবসা নিয়ে বিস্তারিত ভাবে জেনে নিলাম।

আশা করি আজকের এই পোস্ট থেকে আপনি নতুন ব্যবসার আইডিয়া এই বিষয়ে যাবতীয় তথ্য জানতে পেরেছেন , এছাড়া নতুন ব্যবসার আইডিয়া সম্বন্ধীয় আরো কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আপনাদের কমেন্ট আমাদের কাছে খুবই মূল্যবান যেখান থেকে আমরা আরো মোটিভিশন পাই। 

আমাদের আজকের এই পোস্ট টি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই  আপনাদের প্রিয়জন বা বন্ধু দের  সাথে  শেয়ার করতে পারেন।  আর এরকম নিত্যনতুন তথ্য পাওয়ার জন্য আমাদের ব্লগের সাথে যুক্ত থাকুন, এবং আমাদের সহযোগিতা করতে থাকুন। 

ধন্যবাদ  

 

বঙ্গজ্ঞান টিম

শেয়ার করুন:

নমস্কার , বঙ্গজ্ঞান ওয়েবসাইটে আপনাদের স্বাগত , আপনাদের বিভিন্ন বিষয়ে যেমন ব্যবসা , ক্যারিয়ার , কম্পিউটার জ্ঞান , ইন্টারনেট ইত্যাদির উপর আমরা তথ্য নিয়ে আসি প্রতি সপ্তাহে সোমবার এবং শুক্রবার । আমাদের উদ্দেশ্য আপনাদের সবার কাছে বাংলা ভাষায় সঠিক তথ্য পৌঁছে দেওয়া।

Leave a Comment